কম্পিউটার

পিসির জন্য সার্জ প্রোটেক্টর কতটা গুরুত্বপূর্ণ?

পিসির জন্য সার্জ প্রোটেক্টর কতটা গুরুত্বপূর্ণ?

একটি নতুন কম্পিউটার কেনার সময়, আপনি এটির সাথে কি ধরনের জিনিসপত্র কিনবেন? এটি শুধুমাত্র একটি টাওয়ার হলে, এটির সাথে যাওয়ার জন্য আপনার একটি স্ক্রিন লাগবে। সম্ভবত আপনাকে একটি মাউস এবং কীবোর্ডও পেতে হবে। এমনকি সমস্ত প্রয়োজনীয় জিনিসগুলির সাথেও, আপনি স্পিকার, ওয়াইফাই অ্যাডাপ্টার এবং হেডফোনের মতো সামান্য কেনাকাটা করতে পারেন৷ আপনি কি কখনও বিবেচনা করেছেন, তবে, একটি ঢেউ রক্ষকের সম্ভাবনাও?

এটি হার্ডওয়্যারের একটি প্রায়ই ভুলে যাওয়া টুকরো, তবে এটি বিবেচনা করার মতো। সর্বোপরি, একদিন এর অর্থ হতে পারে আপনার মেশিনের জীবন এবং মৃত্যুর মধ্যে পার্থক্য!

পাওয়ার স্পাইক কিভাবে পিসিকে ক্ষতি করে?

আপনি যখন একটি ডিভাইসকে মেইনগুলিতে প্লাগ করেন, তখন এটির নিম্ন এবং উপরের সীমা অনুযায়ী বিদ্যুতের একটি অবিচ্ছিন্ন প্রবাহ পাওয়া উচিত। সমস্যা দেখা দেয়, তবে, যখন পাওয়ার হয় স্বাভাবিক সীমার নিচে নেমে যায় বা তার উপরে স্পাইক হয়।

যখন একটি পিসি ভোল্টেজের একটি স্পাইক অনুভব করে, তখন কম্পিউটারের মধ্যে ইলেকট্রনিক্স শক্তির প্রলয়ের সংস্পর্শে আসে। প্রসেসরের মতো উপাদানগুলি একটি নির্দিষ্ট ভোল্টেজে কাজ করার জন্য তৈরি করা হয় এবং যদি এটি তার নির্ধারিত সীমার বেশি চার্জ পায়, তাহলে এটি হার্ডওয়্যারের ক্ষতি করতে পারে। পাওয়ার স্পাইক ছোট হলে, এটি অলক্ষিত ক্ষতি করতে পারে কিন্তু সময়ের সাথে সাথে পাওয়ার স্পাইক চলতে থাকলে শেষ পর্যন্ত একটি মৃত PC হতে পারে। একটি বড় পাওয়ার স্পাইকের উপাদানগুলিকে তাত্ক্ষণিকভাবে ভাজানোর ক্ষমতা রয়েছে৷

তাই, চাবিকাঠি হল আপনার পিসি এবং মেইনগুলির মধ্যে একটি "কুশন" রাখা যা একটি স্পাইক নিয়ে আসা সমস্ত অতিরিক্ত শক্তি শোষণ করে এবং এটিকে ক্ষতি থেকে সুরক্ষিত রাখতে কম্পিউটার থেকে দূরে সরিয়ে দেয়। সার্জ প্রোটেক্টররা এটিই করে।

সার্জ প্রোটেক্টরে আমার কী সন্ধান করা উচিত?

প্রথমত, আপনি যদি আপনার হার্ডওয়্যারকে রক্ষা করতে চান, তাহলে আপনি সিদ্ধান্ত নিতে চাইবেন যে আপনাকে একটি একক সংযুক্ত যন্ত্র বা একটি স্ট্রিপে একাধিক কভার করতে হবে। আপনি সার্জ প্রোটেক্টর কিনতে পারেন যা নিম্নলিখিত চিত্রের মতো একটি একক প্লাগ সকেট রক্ষা করে৷

পিসির জন্য সার্জ প্রোটেক্টর কতটা গুরুত্বপূর্ণ?

আপনি যদি জায়গার জন্য আঁটসাঁট হয়ে থাকেন এবং একটি সকেটে একাধিক প্লাগের প্রয়োজন হয়, তাহলে আপনি একটি স্ট্রিপ পেতে পারেন যা একটি সার্জ প্রোটেক্টর দ্বারা আবৃত।

পিসির জন্য সার্জ প্রোটেক্টর কতটা গুরুত্বপূর্ণ?

অবশ্যই, সব সার্জ প্রোটেক্টর একই তৈরি করা হয় না! আপনি যখন একটি সার্জ প্রোটেক্টর কিনছেন, তখন সার্জ প্রোটেক্টর যে পরিমাণ জুলের বিজ্ঞাপন দেয় তা নোট করুন। এটি হল সুরক্ষার পরিমাণ যা সার্জ প্রটেক্টর আপনার ইলেকট্রনিক্স সরবরাহ করতে পারে। যাইহোক, সতর্কতা অবলম্বন করুন:এটি যে সুরক্ষার বিজ্ঞাপন দেয় তা হল একটি সঞ্চিত সুরক্ষা যা সময়ের সাথে সাথে শেষ হয়ে যায়, বরং একটি পাথর-কঠিন বাধা যা আপনাকে জীবনের জন্য সুরক্ষিত রাখে৷

উদাহরণ স্বরূপ, এই রক্ষকটি আপনার ডিভাইসগুলিকে কতগুলি জুল থেকে রক্ষা করে তা দেখুন৷

পিসির জন্য সার্জ প্রোটেক্টর কতটা গুরুত্বপূর্ণ?

এটি বিজ্ঞাপন যে এটি 650 জুল সুরক্ষা নিতে পারে। এর মানে এই সার্জ প্রোটেক্টর একটি 650-জুল স্পাইক, বা তেরোটি 50-জুল স্পাইক, বা পঁয়ষট্টি 10-জুল স্পাইক, এটি শেষ হওয়ার আগে থামাতে পারে। এর পরে, সুরক্ষা রিফ্রেশ করতে আপনাকে একটি নতুন কিনতে হবে। সৌভাগ্যবশত, কিছু সার্জ প্রোটেক্টরের গায়ে একটা আলো থাকে যা জীর্ণ হয়ে গেলে নিভে যায়, তাই নিশ্চিত করুন যে আপনি এমন একটি কিনছেন যা আপনার সুরক্ষার বাইরে থাকলে আপনাকে জানিয়ে দেবে।

আপনি সার্জ প্রোটেক্টরদের "ক্ল্যাম্পিং ভোল্টেজ" এর বিজ্ঞাপনও দেখতে পারেন। এটি হল ঢেউ সুরক্ষা ট্রিগার করার জন্য কতটা স্পাইক প্রয়োজন। এই ভোল্টেজ যত কম হবে, প্রোটেক্টর সামগ্রিকভাবে তত বেশি পাওয়ার স্পাইক ধরবে, কিন্তু জীবনকাল তত কম হবে কারণ এর জুলস কোটা নষ্ট হয়ে যাবে।

পাওয়ার স্ট্রিপস সার্জ প্রোটেক্টর কি খুব বেশি নয়?

মাঝে মাঝে! একটি ভুল ধারণা আছে যে সকেটের একটি স্ট্রিপ যা আপনি একটি আউটলেটে প্লাগ করেন তাকে একটি সার্জ প্রটেক্টর বলা হয়। যদিও সমস্ত পাওয়ার স্ট্রিপগুলি সার্জ প্রোটেক্টর নয়, কিছু কিছু পাওয়ার স্পাইক থেকে রক্ষা করার ক্ষমতা নিয়ে আসে। আপনি কখনও কখনও বলতে পারেন যে এটিতে ঢেউয়ের সুরক্ষা আছে কিনা যদি এটিতে আমরা আগে আলোচনা করা আলোর বৈশিষ্ট্যগুলি দেখায়, যেমন:

পিসির জন্য সার্জ প্রোটেক্টর কতটা গুরুত্বপূর্ণ?

যদি সন্দেহ হয়, আপনার পাওয়ার স্ট্রিপের মডেলের নাম পরীক্ষা করে দেখুন এটিতে ঢেউ সুরক্ষা আছে কিনা৷

সার্জ প্রোটেক্টররা কি লাইটনিং বোল্ট সার্জেস বন্ধ করে?

সম্ভবত না! ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে সার্জ প্রোটেক্টররা তাদের ইলেকট্রনিক্সকে দূরবর্তী বজ্রঝড়ের প্রভাব থেকে রক্ষা করতে সাহায্য করেছে। যাইহোক, যখন বজ্রপাত কাছাকাছি থেকে একটি ঢেউ ঘটাতে পারে, তখন শুধুমাত্র একটি ঢেউ রক্ষাকারী আপনার উপর ব্যর্থ হবে।

আপনি যদি বজ্রপাত আপনার শক্তিতে আঘাত করে এবং আপনার ইলেকট্রনিক্স ভাজা সম্পর্কে চিন্তিত হন, তাহলে আপনার সর্বোত্তম বাজি হল সবকিছু বন্ধ করা এবং সেগুলিকে সম্পূর্ণরূপে মেইন থেকে আনপ্লাগ করা। একা বজ্রপাতের প্রভাব মোকাবেলায় দোকান থেকে কেনা রক্ষককে বিশ্বাস করবেন না!

পিসির জন্য সার্জ প্রোটেক্টর কতটা গুরুত্বপূর্ণ?

এখন প্রশ্নের জন্য:সার্জ প্রোটেক্টর কি এমন কিছু যা আপনার পিসির জন্য সবসময় পাওয়া উচিত?

একটি খারাপ পাওয়ার স্পাইক সর্বদা ঘটবে এমন নিশ্চয়তা দেওয়া হয় না এবং এটি সম্পূর্ণভাবে সম্ভব যে কেউ একটি খালি পাওয়ার সকেটের সাথে একটি ব্যয়বহুল কম্পিউটার সংযুক্ত করতে পারে এবং কখনই পাওয়ার সার্জ থেকে মারাত্মক ক্ষতি অনুভব করতে পারে না। তবে ঝুঁকি নেবেন কেন? যদি আপনার পিসির মোট মূল্য শত শত, এমনকি কম হাজারের মধ্যেও থাকে, তাহলে সেই হার্ডওয়্যারটিকে সুরক্ষিত রাখার জন্য একটু বেশি অর্থ ব্যয় করার কী আছে? কে জানে, একদিন এটি আপনার পিসিকে প্রতিরোধযোগ্য মৃত্যুর হাত থেকে বাঁচাতে পারে!

শক্তি পেয়েছে

পাওয়ার সার্জ আপনার পিসির মধ্যে ক্ষতির পরিমাণ হতে পারে যা পুরো ইউনিটকে ব্যর্থ করতে পারে। একটি সার্জ প্রোটেক্টরের মতো সস্তা কিছু দিয়ে, আপনি আপনার হার্ডওয়্যারকে শক্তি বৃদ্ধির কারণে মারা যাওয়া থেকে বাঁচাতে পারেন৷

আপনি কি আপনার ইলেকট্রনিক্স সুরক্ষার জন্য সার্জ প্রটেক্টরের দ্বারা শপথ করেন? নিচে আমাদের জানান।


  1. আপনার অ্যান্ড্রয়েডে গুরুত্বপূর্ণ শব্দগুলির জন্য কীভাবে সতর্কতা সক্ষম করবেন

  2. কিভাবে আপনার পিসির পাওয়ার খরচ পরিমাপ করবেন

  3. USB 3.1 Gen 2 বনাম USB 3.1 Gen 1:কিভাবে তারা আলাদা?

  4. কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন