কম্পিউটার

ইন-ইয়ার বনাম ইয়ারবাড হেডফোন:কোনো পার্থক্য আছে কি?

ইন-ইয়ার বনাম ইয়ারবাড হেডফোন:কোনো পার্থক্য আছে কি?

আপনি কি ইদানীং হেডফোনের এক জোড়া জন্য বাজারে এসেছেন? যদি আপনার কাছে থাকে, তাহলে আপনি হয়তো দুটি ভিন্ন ধরনের হেডফোন বিক্রিতে দেখেছেন, "ইন-ইয়ার" এবং "ইয়ারবাডস"। কিছু কোম্পানি এমনকি তাদের হেডফোনগুলিকে "ইন-ইয়ার ইয়ারবাড" হিসাবে বিজ্ঞাপন দিতে পারে, যেন তারা একই জিনিস, কিন্তু তারা তা নয়! যদিও তারা দেখতে খুব একই রকম, তাদের উভয়েরই ভিন্ন গতিশীলতা রয়েছে যা তারা যা চায় তার উপর নির্ভর করে বিভিন্ন লোকের জন্য উপযুক্ত। তাহলে পার্থক্য কি?

ইন-ইয়ার হেডফোন কি?

ইন-ইয়ার বনাম ইয়ারবাড হেডফোন:কোনো পার্থক্য আছে কি?

ইন-ইয়ার হেডফোনগুলিকে কখনও কখনও অন্যান্য জিনিস বলা হয়, যেমন "ইন-কানেল" বা "ইয়ারফোন" (যা তাদের ইয়ারবাডের সাথে বিভ্রান্ত করা আরও সহজ করে)। এই নামগুলি থেকে ইন-ইয়ার হেডফোনগুলি কীভাবে কাজ করে তা আপনি একটি ছবি সংগ্রহ করতে পারেন৷ এগুলি কানের মধ্যে স্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে যাতে ইয়ারপিসের "কুশন" কানের খালের মধ্যে থাকে।

হেডফোনগুলি কানের মধ্যে শক্তভাবে আটকে থাকার কারণে, ইন-ইয়ার হেডফোনগুলি ইয়ারবাডের চেয়ে আরও ভালভাবে ভিতরে আটকে থাকে। এছাড়াও, যেহেতু তারা কানের খালকে ঢেকে রাখে, তাই এটি আপনার সঙ্গীতে বাইরের শব্দগুলিকে বন্ধ করে দেয়। যেমন, আপনি যখন আপনার সঙ্গীত শোনার সময় কিছু মুহুর্তের জন্য পৃথিবীকে বন্ধ করে দিতে চান তখন এগুলি দুর্দান্ত৷

যেহেতু আপনি বিশ্বকে বন্ধ করে দিচ্ছেন, আপনার সঙ্গীত শোনার সময় আপনি বাইরের শব্দের সাথে প্রতিযোগিতা করছেন না। ফলস্বরূপ, আপনার চারপাশের সাধারণ হাবব কাটানোর জন্য আপনাকে আপনার সঙ্গীতকে জোরে জোরে বিস্ফোরণ করতে হবে না। এর ফলে আপনার কানের পর্দা কিছু অতিরিক্ত পরিধান বাঁচাতে পারে এবং লাইন ছিঁড়ে যেতে পারে!

এগুলি সবার জন্য নয়, তবে; কখনও কখনও ইন-ইয়ার হেডফোন আপনার কান এবং বাইরের বিশ্বের মধ্যে বায়ুপ্রবাহকে ব্লক করতে পারে। এর মানে হল যে জিনিসগুলি ঘামতে থাকে এবং অস্বস্তিকর হয় এবং দীর্ঘ সময় ধরে ব্যবহারের পরে জিনিসগুলিকে একটু চুলকায়।

ইয়ারবাড কি?

ইন-ইয়ার বনাম ইয়ারবাড হেডফোন:কোনো পার্থক্য আছে কি?

যদিও ইয়ারবাডগুলি নিজেকে আপনার কানের খালের খুব কাছাকাছি রাখে, তবে মূল পার্থক্য হল তারা কখনই এটিতে পুরোপুরি প্রবেশ করে না। তারা আপনার কানের শঙ্খের ধারে বিশ্রাম নেয়, আপনার কানের খালের ঠিক আগে বাইরের ছোট অংশটি। যেমন, তারা তাদের জন্য উপযুক্ত যারা তাদের কানের খালের মধ্যে কিছুর অনুভূতি পছন্দ করেন না। একটি উপায়ে এগুলি ক্ষুদ্রাকৃতির স্পিকারের মতো যা আপনি আপনার কানের খুব কাছে রাখেন কিন্তু ভিতরে কখনই না৷

তাদের অবস্থানের কারণে আপনি দেখতে পাবেন যে ইয়ারবাডগুলি ইন-কানেল ইয়ারফোনের তুলনায় প্রায়শই পড়ে যায়, কারণ এটি আপনার কানে কম গ্রিপ করে। খালের মধ্যে উপস্থিতির অভাবের অর্থ হল আপনি আপনার চারপাশের অবস্থাও আরও ভালভাবে শুনতে পাবেন। এটি এমন লোকেদের জন্য আদর্শ নয় যারা বিশ্বকে বন্ধ করে দিতে চান, তবে যারা তাদের চারপাশে যা আছে সে সম্পর্কে সচেতন থাকা সত্ত্বেও যারা গান শুনতে চান তাদের জন্য এগুলি ইন-ইয়ার হেডফোনগুলির একটি ভাল বিকল্প করে তোলে৷

বিভ্রান্তি

দুর্ভাগ্যবশত, উপরে উল্লিখিত "ইন-ইয়ার" এবং "ইয়ারবাডস" শব্দ দুটি যখন পণ্যের বিবরণে ব্যবহার করা হয় তখন প্রায়ই একসাথে মিশে যায়। আপনি যদি Amazon-এ "ইয়ারবাডস" অনুসন্ধান করেন, আপনি ফলস্বরূপ প্রচুর ইন-ইয়ার মডেল দেখতে পাবেন। আপনি কি খুঁজছেন তা নিশ্চিত না হলে বাজারে একটি "সঠিক" ইয়ারবাড খুঁজে পাওয়া কঠিন হতে পারে।

ইন-ইয়ার বনাম ইয়ারবাড হেডফোন:কোনো পার্থক্য আছে কি?

আপনি যদি ইয়ারবাড চান এবং ইন-ইয়ার হেডফোন না চান তবে কেবল এমন মডেলগুলি সন্ধান করুন যেগুলিতে "খালের কুশন" নেই। ইয়ারবাডগুলি দেখতে মিনি-স্পিকারের মতো, যখন ইন-ইয়ার হেডফোনগুলি তাদের উপর কুশন থাকবে। এটি আপনাকে আপনার জন্য সবচেয়ে উপযুক্ত একটি বেছে নেওয়ার অনুমতি দেবে, এমনকি যদি সেগুলি ভুলভাবে লেবেল করা হয়!

সেরা কুঁড়ি

যদিও ইন-ইয়ার এবং ইয়ারবাড হেডফোনগুলি খুব একই রকম শোনাতে পারে, তারা আসলে তাদের নিজস্ব ব্যবহারের ক্ষেত্রে বেশ আলাদা। এখন আপনি জানেন প্রত্যেকে কি করে; আরও গুরুত্বপূর্ণ, আপনি জানেন কিভাবে শনাক্ত করতে হয় কোনটি কোনটি, সেগুলি কী হিসাবে বিজ্ঞাপিত হয়েছে তা সত্ত্বেও!

আপনি কোনটি পছন্দ করেন? নিচে আমাদের জানান।


  1. সাউন্ডকোর স্পিরিট এক্স স্পোর্টস ইয়ারফোন রিভিউ

  2. USB 3.1 Gen 2 বনাম USB 3.1 Gen 1:কিভাবে তারা আলাদা?

  3. Hammo TV ওয়্যারলেস হেডফোন - পর্যালোচনা এবং উপহার

  4. আপনার হেডফোন কত জোরে হওয়া উচিত?