কম্পিউটার

একটি মিনি DIY ল্যাপটপ তৈরি করতে একটি রাস্পবেরি পাই ব্যবহার করা

একটি মিনি DIY ল্যাপটপ তৈরি করতে একটি রাস্পবেরি পাই ব্যবহার করা

কয়েক সপ্তাহ আগে, আমরা একটি ল্যাপটপ তৈরি করতে সক্ষম হওয়ার বিষয় এবং এই ধরনের একটি ছোট ফর্ম ফ্যাক্টরে পর্যাপ্ত বিনিময়যোগ্য অংশ তৈরি করার সময় মূলধারার হার্ডওয়্যার নির্মাতারা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হবে সে বিষয়ে আলোচনা করেছি। যাইহোক, একটি নির্দিষ্ট বিকল্প আছে যা আমি ছেড়ে দিয়েছি এবং এটি কিছু লোকের জন্য কাজ করতে পারে। যদিও আপনি একটি সুপার-হাই-এন্ড ল্যাপটপ তৈরি করতে পারবেন না যেমন আপনি একটি হোম-বিল্ট ডেস্কটপ সিস্টেমে সমস্ত ঘণ্টা এবং শিস দিয়ে তৈরি করেন, আপনি রাস্পবেরি পাই বোর্ড ব্যবহার করে বেয়ারবোন প্রয়োজনীয় জিনিসগুলি সহ একটি পোর্টেবল কম্পিউটার তৈরি করতে পারেন।

সহজ উপায়

আপনি যদি DIY প্রকল্পগুলির সাথে আসা সমস্ত হতাশাগুলি এড়িয়ে যেতে চান তবে আপনি কেবল একটি উদ্দেশ্য-নির্মিত প্ল্যাটফর্ম বেছে নিতে পারেন যেখানে একটি রাস্পবেরি পাই রয়েছে এবং এটিকে একটি পাতলা, মসৃণ ল্যাপটপে পরিণত করে৷ পাই-টপের সূক্ষ্ম লোকেরা ঠিক এটিই অফার করে, আপনাকে সিঙ্গেল-বোর্ড কম্পিউটার থেকে একটি সিস্টেম তৈরি করার জন্য বাক্সের বাইরে যা যা প্রয়োজন তা দেয়৷

জ্ঞানীদের জন্য একটি শব্দ:এটি ভবিষ্যতের প্রমাণ ব্যবস্থা নয় এবং এটি রাস্পবেরি পাই 3 মডেল বি+ বোর্ড ব্যবহার করে। নতুন মডেল 4 বি এই চ্যাসিসের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে এমন কোন গ্যারান্টি নেই।

পাই-টপটি সেই সমস্ত উত্সাহীদের জন্য রয়েছে যারা একটি সুবিধাজনক স্লাইডিং রেল সহ একটি মডুলার ফর্ম ফ্যাক্টর চান যাতে তাদের পরীক্ষাগুলি একটি ল্যাপটপ পরিবেশে ফিট করা যায় বা সহজ প্রয়োজনের সাথে মানানসই একটি সাশ্রয়ী মূল্যের ল্যাপটপ তৈরি করা যায়৷

বিকল্পভাবে, আপনি যদি আলাদা করা অংশগুলিতে কিছু মনে না করেন তবে আপনি কেবল একটি পোর্টেবল বাহ্যিক মনিটর, একটি পাওয়ার ব্যাঙ্ক এবং একটি ব্লুটুথ কীবোর্ড পেতে পারেন, সেগুলিকে আপনার Pi এর সাথে সংযুক্ত করুন এবং আপনার কাছে একটি পুরোপুরি বহনযোগ্য কম্পিউটার রয়েছে৷

কঠিনতা:কঠিন

আপনি যদি আপনার টিঙ্কারিং গেমটি আপ করতে চান তবে আপনি সম্ভবত একটি রাস্পবেরি পাইকে একটি প্রাক-তৈরি কেসের উপর চড় মারার আবেদন খুঁজে পাবেন না। আপনি হয়ত একটি দুর্দান্ত সিস্টেম তৈরি করতে পারবেন না, কিন্তু আপনি যা চান তা হল আপনার এমন কিছু তৈরি করা।

একটি মিনি DIY ল্যাপটপ তৈরি করতে একটি রাস্পবেরি পাই ব্যবহার করা

এর জন্য, আপনি একটি পাওয়ার ব্যাঙ্ক আলাদা করতে পারেন, একটি শক্ত প্লাস্টিকের ফ্লিপিং পৃষ্ঠ ব্যবহার করতে পারেন, এটিতে একটি আইপিএস ডিসপ্লে সংযুক্ত করতে পারেন এবং রাস্পবেরি পাইয়ের চারপাশে সবকিছুকে কেন্দ্র করে রাখতে পারেন। সুবিধার জন্য আপনার উন্নত ল্যাপটপ থেকে এটিকে আলাদা করার নমনীয়তা পেতে আপনি একটি ব্লুটুথ কীবোর্ড ব্যবহার করতে পারেন৷

YouTube চ্যানেল ক্রিয়েটিভিটি বাজ নিচের ভিডিওতে দেখায় যে কীভাবে একজন এই সহজ ডিভাইসটি যতটা সম্ভব কম জায়গা ব্যবহার করে তৈরি করতে পারে। এটা বলার অপেক্ষা রাখে না যে আপনি সম্ভবত আপনার ডিভাইসে রাখা অর্ধেক জিনিসের ওয়ারেন্টি বাতিল করে দেবেন।

একটি মিনি DIY ল্যাপটপ তৈরি করতে একটি রাস্পবেরি পাই ব্যবহার করা

সৃজনশীলতা বাজ প্রকল্পের জন্য একটি 11 x 17 সেমি পৃষ্ঠ ব্যবহার করার পরামর্শ দেয়, কারণ এটি ল্যাপটপে যাওয়ার উপাদানগুলির জন্য প্রয়োজনীয় ন্যূনতম স্থান সরবরাহ করে। যেহেতু আপনি আপনার ব্যাটারি হিসাবে একটি পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করবেন, তাই এটিকে পাওয়ার সুইচের সাথে ফিট করার জন্য আপনাকে কিছু ছোট পরিবর্তন করতে হবে এবং একই সাথে এটি নিশ্চিত করে যে এটি মূল বোর্ডে শক্তি সরবরাহ করে। এই ল্যাপটপটি তৈরি করার জন্য আপনার হয়তো উল্লেখযোগ্য পরিমাণে প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হবে না, তবে এটির জন্য এখনও ইলেকট্রনিক্সের সাথে টেঙ্কারিংয়ের কিছু অভিজ্ঞতা প্রয়োজন৷

এমন একটি পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করতে ভুলবেন না যা আপনাকে বাক্সের বাইরের দিকে ব্যাটারির স্তর দেখানোর জন্য এমনভাবে স্থাপন করা যেতে পারে। সৃজনশীলতা বাজ একটি আধা-স্বচ্ছ বাক্স ব্যবহার করে, যা LED সূচক সহ উপাদানগুলিকে এর মাধ্যমে তাদের আলো জ্বালাতে দেয়। আপনি যদি এটি না করেন, তাহলে আপনার কতটা ব্যাটারির শক্তি বাকি আছে তা না জানার ঝুঁকি আপনি চালান, কারণ এই পদ্ধতিটি ব্যবহার করে পাওয়ার ব্যাঙ্ক বোর্ডে সংকেত পাঠাচ্ছে না।

কঠিনতা:চরম

আপনি যদি জিনিসগুলিকে এমন একটি স্তরে নিয়ে যেতে চান যা বেশিরভাগ লোক চেষ্টা করার আগেই হাল ছেড়ে দেয়, আপনি একটি রাস্পবেরি পাই বোর্ড এবং একটি আরডুইনো কন্ট্রোলার উভয় ব্যবহার করে আরও কার্যকরী ল্যাপটপ তৈরি করতে পারেন। এই দুটি একটি ক্ষুদ্রাকৃতির প্ল্যাটফর্ম তৈরি করতে একত্রিত হতে পারে যা উচ্চ বহনযোগ্য পরিবেশে আরডুইনোর চারপাশে কেন্দ্রীভূত অন্যান্য ইলেকট্রনিক উপাদানগুলিকে প্রোগ্রাম করার জন্য ব্যবহার করা যেতে পারে।

একটি মিনি DIY ল্যাপটপ তৈরি করতে একটি রাস্পবেরি পাই ব্যবহার করা

এই উদ্দেশ্যে একটি পূর্ণ-স্কেল ল্যাপটপ কেনার পরিবর্তে, আপনি যদি এমন প্রকল্পগুলিতে কাজ করতে চান যেগুলির জন্য একটি বাণিজ্যিকভাবে উপলব্ধ পোর্টেবল কম্পিউটার নিয়ে আসে এমন সম্পূর্ণ স্কেল পণ্যের প্রয়োজন হয় না, এটি আসলে আপনার জন্য একটি দুর্দান্ত DIY প্রকল্প হতে পারে৷

সুপরিচিত DIY চ্যানেল Build It দ্বারা নিম্নলিখিত ভিডিওতে দেখানো হয়েছে, আপনি একটি ল্যাপটপ তৈরি করতে পারেন মূলত কার্ডবোর্ড এবং প্লাস্টিক থেকে। আপনার যদি একটি 3D প্রিন্টার থাকে তবে কেস তৈরি করা আসলে সহজ হতে পারে। যাইহোক, বিল্ড ইট পুরো প্রকল্পটি একটি ছাড়াই সম্পন্ন করেছে, যা এই ল্যাপটপ তৈরিকে আরও ক্লান্তিকর করে তুলেছে।

একটি মিনি DIY ল্যাপটপ তৈরি করতে একটি রাস্পবেরি পাই ব্যবহার করা

পূর্ববর্তী প্রকল্পের মতো, আপনার একটি পোর্টেবল পাওয়ার উত্স এবং একটি 7-ইঞ্চি স্ক্রিন প্রয়োজন (ভিডিও প্রদর্শনটি রাস্পবেরি পাই বোর্ডগুলির সাথে বিশেষভাবে সামঞ্জস্যপূর্ণ একটি স্ক্রিন ব্যবহার করে)। বিল্ড ইট আরও পরিশীলিত সেটআপ ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়ার মতো এখানেই মিলগুলি শেষ হয়৷

একটি পাওয়ার ব্যাঙ্ক বিচ্ছিন্ন করার পরিবর্তে, এই DIY প্রকল্পটি Li-Ion 18650 ব্যাটারি ব্যবহার করে (বড় ইলেকট্রনিক সিগারেট এবং ফ্ল্যাশ লাইটে একই ধরনের পাওয়া যায়)। আপনি যদি এটি করতে চান তবে নিশ্চিত করুন যে আপনি INR টাইপ ব্যাটারি ব্যবহার করছেন এবং সূক্ষ্ম ICR প্রকারগুলি ব্যবহার করবেন না৷ প্রাক্তনটির আরও স্থিতিশীল রসায়ন রয়েছে এবং একটি উচ্চ স্রাব সহনশীলতা রয়েছে, যা কম্পিউটার সরঞ্জামগুলিকে পাওয়ার করার সময় কার্যকর। পরবর্তীটির জন্য ব্যয়বহুল প্রতিরক্ষামূলক সার্কিটরি প্রয়োজন যা ব্যাটারির ব্যর্থতার আরেকটি বিন্দু হিসাবে কাজ করতে পারে।

বিকল্পভাবে, আপনি IMR ব্যাটারি ব্যবহার করতে পারেন, কিন্তু সেগুলি INR-এর মতো স্থিতিশীল নয়৷

বিল্ড ইট'স সেটআপে থাকা আরডুইনো কন্ট্রোলারটি ল্যাপটপের জন্যও ব্যবহার করা হয়, একটি পাওয়ার ব্যাংক কন্ট্রোলারের মাধ্যমে একটি প্ল্যাটফর্ম প্রদান করে যা ব্যাটারি প্যাকের চার্জ পড়ে এবং সংকেতটিকে একটি ছোট OLED স্ক্রিনে ফরোয়ার্ড করে, ব্যবহারকারীকে সম্পূর্ণ শর্তে ব্যাটারির চার্জ দেখায় এবং একটি শতাংশ।

একই সময়ে, সেই একই কন্ট্রোলারের I/O পিনগুলি ল্যাপটপের পাশে উন্মুক্ত করা হয়, যা ব্যবহারকারীকে সহজেই অন্যান্য প্রকল্পের শিরোনামগুলি নিয়ামকের সাথে সংযুক্ত করতে দেয়। কিন্তু সবথেকে গুরুত্বপূর্ণ, প্রকল্পটিতে একটি ট্র্যাক-প্যাডও রয়েছে যা প্রচলিত ল্যাপটপে পাওয়া যায় এমনভাবে কাজ করে, যা সহজে মাউস কার্সার ম্যানিপুলেশন প্রদান করে।

রাস্পবেরি পাই সিস্টেমের সাথে একটি অতিরিক্ত কন্ট্রোলার (আরডুইনো) সংযুক্ত করার মাধ্যমে এই সবই সম্ভব হয়েছে। এই ল্যাপটপের জটিলতার পরিপ্রেক্ষিতে, যারা তাদের নিজস্ব উচ্চ-কঠিন DIY প্রকল্পগুলি তৈরি করতে অভ্যস্ত তাদের জন্যও এটি তৈরি করা বেশ হতাশাজনক হতে পারে। আপনি যদি ইলেকট্রনিক্সের সাথে কাজ করতে নতুন হন, তাহলে এটি আপনাকে আপনার চুলের গোড়া থেকে টেনে তুলতে চাইবে।

বাস্তববাদী হোন!

আপনি সম্ভবত এখনই দেখতে পাচ্ছেন, রাস্পবেরি পাই এবং আরডুইনোর মতো মাইক্রোকন্ট্রোলার এবং মাইক্রোপ্রসেসর-ভিত্তিক একক বোর্ড কম্পিউটারগুলি যে সম্ভাবনাগুলি সরবরাহ করে তা প্রায় অন্তহীন। আপনি যদি সত্যিই একটি রাস্পবেরিকে কেন্দ্র করে একটি সিস্টেম তৈরি করতে চান তবে আপনি যা করতে পারেন তার একমাত্র সীমাবদ্ধতাগুলি আপনার জন্য উপলব্ধ উপকরণ এবং সিস্টেমটি তৈরি করার জন্য আপনার নিজের ক্ষমতার উপর আপনার আস্থার উপর নির্ভর করে। আপনি এই ধরনের একটি প্রজেক্টে প্রবেশ করার আগে, আপনার প্রত্যাশা এবং আপনি যা অর্জন করতে পারেন উভয়ের বিষয়েই আপনাকে বাস্তববাদী হতে হবে।

এটি পথ ধরে হতাশা এড়াতে সাহায্য করবে এবং এমন একটি অভিজ্ঞতা প্রদান করবে যা আরও ফলপ্রসূ এবং শেষ পর্যন্ত আরও ফলপ্রসূ। মনে রাখবেন যে প্রচলিত ল্যাপটপগুলি রাস্পবেরি পাই দিয়ে আপনি যে কোনও সিস্টেম তৈরি করতে পারেন তার চেয়ে অনেক উপায়ে অনেক বেশি সক্ষম এবং সুবিধাজনক৷ যাইহোক, যদি স্ক্র্যাচ থেকে কিছু তৈরি করার গৌরব আপনি পরে থাকেন — এবং আপনি আপনার ডিভাইস দিয়ে কোনো সিনেমা নির্মাণ করতে চান না — তাহলে এই ধরনের প্রজেক্ট আপনার গলিতে হতে পারে!


  1. রেডিস ব্যবহার করে কীভাবে একটি বিতরণকৃত ব্যবসায়িক নিয়ম ব্যবস্থাপনা সিস্টেম তৈরি করবেন

  2. কিভাবে পিসি/ল্যাপটপ ব্যবহার করে PS3 গেমপ্লে রেকর্ড করবেন (2022)

  3. জিপিইউ ব্যবহার না করা ল্যাপটপকে কীভাবে ঠিক করবেন

  4. রাস্পবেরি পাই 4 - একটি কার্যকর মিনি ডেস্কটপ?