কম্পিউটার

রাস্পবেরি পাই 4 এ কীভাবে একটি প্লেক্স সার্ভার তৈরি করবেন

রাস্পবেরি পাই 4 এ কীভাবে একটি প্লেক্স সার্ভার তৈরি করবেন

Plex হল একটি চমৎকার কিট, একটি মিডিয়া সার্ভার সফ্টওয়্যার যা আপনাকে সরাসরি যেকোনো Plex ক্লায়েন্টের কাছে আপনার সিনেমা এবং টিভি শো স্ট্রিম করতে দেয়। Plex ক্লায়েন্টরা একটি কম্পিউটারের একটি ব্রাউজারে একটি পৃষ্ঠা, একটি ট্যাবলেট বা ফোনে একটি অ্যাপ, একটি Android TV বক্স, এমনকি আপনার স্মার্ট টিভিতে একটি অ্যাপ হতে পারে৷ যেভাবেই হোক, সার্ভার সফ্টওয়্যারটি ঝরঝরে এবং নমনীয় এবং দ্রুত, এবং এটি আপনার চলচ্চিত্র এবং টিভি সংগ্রহকে সুসংগঠিত এবং অ্যাক্সেসযোগ্য রাখে। এই নিবন্ধে আমরা একটি রাস্পবেরি পাই 4 এবং একটি হার্ড ড্রাইভ থেকে একটি স্বতন্ত্র Plex সার্ভার তৈরি এবং প্রকৃতপক্ষে তৈরির সম্ভাব্যতা পরীক্ষা করি৷

পাই 4 কেন?

আপনি যখন একটি Plex সার্ভার তৈরি করছেন তখন Pi 4 আপনার সেরা বাজি। এর কারণটি সম্পূর্ণরূপে গতি সম্পর্কে। প্রথমত, এটি একটি খুব দ্রুত ছোট কম্পিউটার, প্রায় একটি নিম্ন প্রান্তের ল্যাপটপের স্তর পর্যন্ত। দ্বিতীয়ত, ফিল্ম সঞ্চয় করার জন্য একটি হার্ড ড্রাইভ হুক আপ করার জন্য এটিতে দ্রুত USB 3.0 পোর্ট রয়েছে। ভিডিও স্ট্রিমিং-এ এটি সবই ডেটা থ্রুপুট সম্পর্কে।

রাস্পবেরি পাই 4 এ কীভাবে একটি প্লেক্স সার্ভার তৈরি করবেন

একটি RasPi 4-এর USB 3 সকেটগুলি ডিস্ক থেকে সার্ভারের মস্তিষ্কে এবং অপেক্ষারত ক্লায়েন্টদের কাছে ডেটা শুট করার জন্য যথেষ্ট দ্রুত। যদিও এই বিল্ডের জন্য রাস্পবেরি পাই এর পূর্ববর্তী সংশোধনগুলি ব্যবহার করা সম্ভব, Pi 4 এর USB 3.0 পোর্টগুলি সত্যিই অর্থ প্রদান করে। আগের Pi USB 2.0 সকেটগুলি 30-35MBps গতিতে চলে, যেখানে নতুন USB 3.0 320-360MBps গতিতে চলে, যা দশগুণ গতি বৃদ্ধির মত৷

এর মতো স্থানান্তর হারের সাথে, সাধারণ কম্পিউটার গতির কাছাকাছি কিছুতে USB থেকে বাহ্যিক ড্রাইভ চালানো সম্পূর্ণরূপে সম্ভব। আপনি একটি USB 2.0-এ বাহ্যিক ড্রাইভ চালাতে পারেন, তবে তারা একটু টেনে আনে এবং আপনি HD বা UHD ভিডিও স্ট্রিম করার সময় এটি চান না৷

Pi 4 এর পক্ষে আরেকটি জিনিস হল এর গিগাবিট ইথারনেট। ভিডিওটি কেবল ড্রাইভ থেকে উড়ে যায় না, তবে এটি আপনার ক্লায়েন্টের কাছে রাউটারের মাধ্যমে পাইপের নীচে উড়ে যায়, এটি একটি তারযুক্ত সংযোগ বা Wi-Fi-তেও হতে পারে। তখন একমাত্র বাধা হল রাউটার এবং ক্লায়েন্টের মধ্যে গতি, এবং এটি খুব বেশি গুরুত্বপূর্ণ নয়।

Pi Plex সার্ভার তৈরি করা হচ্ছে

তাই এই সার্ভারটি তৈরি করতে আপনার নিম্নলিখিত আইটেমগুলির প্রয়োজন:

  • একটি রাস্পবেরি পাই 4 (হিট সিঙ্ক বা ফ্যানের ঠান্ডা করার ক্ষেত্রে পছন্দ করা হয়)
  • USB C পাওয়ার সাপ্লাই (অফিসিয়াল পাওয়ার সাপ্লাই পছন্দের)
  • পর্যাপ্ত ক্ষমতার একটি SD কার্ড
  • ইথারনেট কেবল বা Wi-Fi
রাস্পবেরি পাই 4 এ কীভাবে একটি প্লেক্স সার্ভার তৈরি করবেন

প্রথমত, কার্ডে রাস্পবিয়ান ইনস্টল করুন। আপনি এটি রাস্পবেরি পাই ডাউনলোড পৃষ্ঠা থেকে পেতে পারেন। ইমেজটি ডাউনলোড করুন এবং উপযুক্ত সফ্টওয়্যার দিয়ে SD কার্ডে বার্ন করুন, যেমন চমৎকার ক্রস প্ল্যাটফর্ম balenaEtcher, উদাহরণস্বরূপ।

স্বাভাবিক হিসাবে পাইতে SD কার্ড ইনস্টল করুন এবং এটি বুট করুন৷

পাই প্রস্তুত করা

একবার আপনি একটি কমান্ড প্রম্পট পেলে, আইডিটি pi হিসাবে ইনপুট করুন এবং raspberry হিসাবে পাসওয়ার্ড আপনাকে পাইতে লগ ইন করতে।

এখন আপনাকে ইনস্টলেশনের প্রস্তুতি নিতে হবে, এবং এটি করার জন্য আপনাকে নিশ্চিত করতে হবে যে Pi সম্পূর্ণরূপে আপ টু ডেট। নিম্নলিখিত টাইপ করুন:

sudo apt-get update
sudo apt-get upgrade

সব কিছু হ্যাঁ বলুন. আপনার সম্ভবত রিবুট করা উচিত, তাই যখন এটি ব্যাক আপ আসে, শুধু আপনার আইডি এবং পাসওয়ার্ড আবার পপ করুন৷

রাস্পবেরি পাই 4 এ কীভাবে একটি প্লেক্স সার্ভার তৈরি করবেন

এখন আপনাকে রাস্পবেরি পাই লিনাক্সের জন্য প্লেক্স সার্ভার ধারণকারী সঠিক সংগ্রহস্থলটি ডাউনলোড করতে হবে। আপনি প্রথমে নিম্নলিখিত কমান্ড সহ APT-এর জন্য https ডাউনলোড পরিবহন ইনস্টল করে এটি করবেন:

sudo apt-get install apt-transport-https

আমরা Plex রেপো ডাউনলোড করার আগে, আমাদের নিম্নলিখিত কমান্ডগুলির সাথে রেপোতে Plex GPG কী বা "PlexSign.key" যোগ করতে হবে:

curl https://downloads.plex.tv/plex-keys/PlexSign.key | sudo apt-key add -

এখন যেহেতু কী যোগ করা হয়েছে, আমরা নিম্নলিখিত কমান্ডগুলির সাহায্যে সার্ভার সফ্টওয়্যারটি ডাউনলোড করতে পারি:

echo deb https://downloads.plex.tv/repo/deb public main | sudo tee /etc/apt/sources.list.d/plexmediaserver.list

এটি হয়ে গেলে, আপনাকে Pi:

রিফ্রেশ করতে আবার আপডেট কমান্ড চালাতে হবে
sudo apt-get update

এটি সম্পন্ন হলে, আমরা অবশেষে সার্ভার সফ্টওয়্যারটি Pi-এ ইনস্টল করতে পারি।

প্লেক্স সার্ভার ইনস্টল করা হচ্ছে

সফ্টওয়্যারটি নিজেই ইনস্টল করা বেশ সহজ। শুধু টাইপ করুন:

sudo apt-get install plexmediaserver

এবং যদি রেপোগুলি জায়গায় থাকে তবে এটি সহজে এবং স্বাভাবিকভাবে ইনস্টল করা উচিত। এখন আপনাকে নিশ্চিত করতে হবে যে নেটওয়ার্কে IP ঠিকানাটি স্থির থাকে। আপনি প্রথমে আইপি ঠিকানাটি বর্তমানে কী তা খুঁজে বের করে এটি করতে পারেন, তারপর এটি প্রতিফলিত করতে "cmdline.txt" ফাইল সম্পাদনা করুন৷

টাইপ করে আপনার বর্তমান আইপি ঠিকানা খুঁজুন:

hostname -I

আমার ক্ষেত্রে, এটি "192.168.0.53" এর একটি উত্তর ফিরিয়ে দিয়েছে। আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে. এটা হতে পারে যে আপনার নেটওয়ার্ক 192.168.1.x ঠিকানা ব্যবহার করে। এটা সব আপনার রাউটারের উপর নির্ভর করে।

এখন "cmdline.txt" ফাইলটি খুলুন এবং এটি সম্পাদনা করুন। টাইপ করে ন্যানো এডিটর এবং ফাইল খুলুন:

sudo nano /boot/cmdline.txt

এবং লাইন যোগ করুন:

ip=YOUR IP

এই ফাইলের নীচে এবং Ctrl দিয়ে সংরক্ষণ করুন + X . (প্রম্পটে "Y" উত্তর দিন।)

এখন টাইপ করুন:

reboot

এবং আপনার Pi পুনরায় চালু হবে। আপনি সব সেট আপ করেছেন, এবং Pi এখন প্লেক্স সার্ভারকে হেডারহীনভাবে চালাতে পারে, তাই আপনাকে মনিটর প্লাগ ইন করতে হবে না। আপনার Plex ক্লায়েন্ট ব্যবহার করুন বা একটি ওয়েব ব্রাউজার দিয়ে 32400 পোর্ট করতে যান, যেমন:

192.168.0.53:32400/web/

যেখানে প্রথম অংশটি আপনার আইপি ঠিকানা, উপরের মত। এটা আমার - আপনাকে আপনার নিজের প্রতিস্থাপন করতে হবে।

যেভাবেই হোক, আপনি যদি সফল হন, তাহলে সার্ভারটি একটি পছন্দ হিসাবে দেখাবে৷

রাস্পবেরি পাই 4 এ কীভাবে একটি প্লেক্স সার্ভার তৈরি করবেন

তারপর অবশেষে আপনি ডিস্কে আপনার মিডিয়া ফাইল থেকে লাইব্রেরি যোগ করতে পারেন। মুভি বা টিভি লাইব্রেরি বেছে নেওয়ার ফলে ফাইলগুলি ডাটাবেসে সংগঠিত হওয়ার পদ্ধতি পরিবর্তন হয়।

রাস্পবেরি পাই 4 এ কীভাবে একটি প্লেক্স সার্ভার তৈরি করবেন

পপকর্ন ভাঙ্গুন

উল্লেখ্য কয়েকটি বিষয়:আমি এই বিষয়ে কিছু টিউটোরিয়াল দেখেছি যা বলে যে এটি কাজ করার জন্য আপনাকে আপনার ব্যবহারকারীর নাম পরিবর্তন করে Plex করতে হবে। এটা সত্যি না; ডিফল্ট সেটিংস দিয়ে যান৷

যদি আপনার মুভি এবং টিভি ফাইলগুলি একটি USB স্টিকে থাকে এবং USB পোর্টগুলি মাউন্ট করা থাকে, তাহলে আপনার যেতে হবে। আপনার কাছে OS এর একটি লাইট সংস্করণ থাকলে সতর্ক থাকুন (যেমন আমি করেছি), আপনাকে ম্যানুয়ালি USB ড্রাইভগুলি মাউন্ট করতে হতে পারে৷ আরও ভাল, স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করতে “/etc/fstab” ফাইল সম্পাদনা করুন।

আপনি যদি একটি বহিরাগত USB হার্ড ড্রাইভ ব্যবহার করেন তবে এটি দ্বিগুণ হয়ে যায়; আপনাকে এটি ফর্ম্যাট করতে হবে এবং এটি সিস্টেমে মাউন্ট করতে হবে। এখানে সমস্ত ধরণের ড্রাইভের ধরন এবং অপারেটিং সিস্টেম রয়েছে এবং রাস্পবেরি পাই দিয়ে একটি NAS তৈরি করার বিষয়ে আমাদের পূর্ববর্তী নিবন্ধে আপনার প্রয়োজন হতে পারে এমন অন্যান্য সমস্ত তথ্য রয়েছে।

এছাড়াও, আপনি সিস্টেমে হট-সোয়াপ ড্রাইভগুলি করতে পারেন যদি, উদাহরণস্বরূপ, আপনি সেগুলিতে ফাইল যুক্ত করতে চান, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে সেগুলি অ্যাক্সেস করার জন্য সার্ভারের জন্য আবার মাউন্ট করা হয়েছে। সিস্টেম দ্বারা ড্রাইভটি দেখা গেলে Plex ডাটাবেস স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে৷

আপনার নিজের Plex সার্ভার তৈরি করার বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকলে, অনুগ্রহ করে মন্তব্যে আমাদের জানান।


  1. কীভাবে আপনার রাস্পবেরি পাই 4 ওভারক্লক করবেন

  2. রাস্পবেরি পাই দিয়ে কীভাবে একটি NAS সার্ভার তৈরি করবেন

  3. কিভাবে রাস্পবেরি পাইতে উবুন্টু 18.04 বা 18.10 চালাবেন

  4. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন