কম্পিউটার

উইন্ডোজে র‌্যামের স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

উইন্ডোজে র‌্যামের স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

RAM প্রায়শই সফ্টওয়্যার সমস্যা এবং হার্ড ড্রাইভ ফ্র্যাগমেন্টেশনের পরে আসে যখন সমস্যা হয় তখন আমরা কী দোষ দেই। কিন্তু কিভাবে চেক করবেন আপনার পিসির র‍্যাম খারাপ আছে কিনা? মেমরি পরীক্ষা করার কয়েকটি উপায় রয়েছে, যদিও প্রায়শই হয়, আপনি উইন্ডোজের সহজ কিন্তু তুলনামূলকভাবে সহজ ইন-হাউস পদ্ধতির চেয়ে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার থেকে আরও তথ্য সংগ্রহ করতে পারেন। আমরা আপনাকে এই নির্দেশিকাতে দেখাবো কিভাবে Windows এ আপনার RAM এর স্বাস্থ্য পরীক্ষা করবেন।

RAM সমস্যার লক্ষণ

এটি করার আগে, আপনি জানতে চান যে আপনি সঠিক গাছের ছাল তুলেছেন, তাই এখানে কিছু আলামত লক্ষণ রয়েছে যে আপনার RAM সমস্যা হতে পারে:

  • পিসি শুরু হওয়ার সাথে সাথে এক বা একাধিকবার বিপ করে
  • আপনি যত বেশি সময় চালু রাখবেন পিসি ধীর হয়ে যাবে
  • পিসি ক্র্যাশ হচ্ছে
  • ফাইল অ্যাক্সেস করতে সমস্যা
  • আপনার যোগ করা সিস্টেমের তথ্যের তুলনায় PC কম RAM দেখাচ্ছে

উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক দিয়ে কিভাবে RAM চেক করবেন

আপনার র‌্যাম চেক করার দ্রুততম কিন্তু কম গভীরতার পদ্ধতি হল উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক ব্যবহার করা। শুরুতে ক্লিক করুন, mdsched.exe টাইপ করুন , তারপর এন্টার চাপুন। প্রম্পট করা হলে কম্পিউটার রিস্টার্ট করুন এবং এটি ডায়াগনস্টিক টুলে বুট হবে।

উইন্ডোজে র‌্যামের স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

F1 টিপুন , তারপর বেছে নিন আপনি বেসিক, স্ট্যান্ডার্ড বা এক্সটেন্ডেড পরীক্ষা চালাতে চান, যা পরীক্ষাগুলির কার্যকারিতা এবং কতক্ষণ সময় নেয় তা পরিবর্তন করে। আপনার কাজ শেষ হয়ে গেলে Windows স্বয়ংক্রিয়ভাবে রিবুট হবে, এবং আপনি Windows পুনরায় প্রবেশ করার সময় ত্রুটি পাওয়া গেছে কিনা সে বিষয়ে একটি বিজ্ঞপ্তি পাবেন।

HCI মেমটেস্ট

উইন্ডোজে র‌্যামের স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

এইচসিআই মেমটেস্ট একটি কঠোর - তবুও সহজ - RAM পরীক্ষার সরঞ্জাম যা আপনি কয়েক ঘন্টা, একদিন, এমনকি বেশ কয়েক দিন ধরে চালিয়ে যেতে পারেন৷ যদি আপনার RAM স্বাস্থ্যকর হয়, তাহলে এটির কোনো ত্রুটি সনাক্ত করা উচিত নয় - আপনি যতক্ষণ এটিকে চালিয়ে যান না কেন।

এটি ব্যবহার করা খুবই সহজ। শুধু এটি ডাউনলোড করুন, এটি বের করুন, তারপর এটি খুলুন। আপনার একমাত্র বিকল্প হল আপনি কতটা RAM পরীক্ষা করতে চান তা ম্যানুয়ালি সেট করা। আপনার এটি 2GB এবং 3.5GB এর মধ্যে সেট করা উচিত, কারণ এটি অসম্ভাব্য যে আপনার পিসি অলস থাকার সময় তার থেকে বেশি RAM ব্যবহার করবে৷

উইন্ডোজে র‌্যামের স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

এই মেমরি টেস্টিং টুলটি আপনার সিপিইউ এবং র‌্যামে কিছুটা চাপ সৃষ্টি করতে পারে, তাই আপনি আপনার পিসির সমস্ত প্রোগ্রাম বন্ধ রাখতে চাইবেন, নিশ্চিত করুন যে এটি ভালভাবে বায়ুচলাচল রয়েছে, তারপর কয়েক ঘন্টার জন্য RAM পরীক্ষা করার জন্য এটিকে ছেড়ে দিন।

এইচসিআই মেমটেস্ট কীভাবে তথ্য উপস্থাপন করে তা খুব সরাসরি। আপনি যদি "মেমরির ত্রুটি সনাক্ত করা হয়েছে" বলে একটি বার্তা পান, তাহলে আপনি জানেন যে আপনার একটি সমস্যা আছে এবং আপনার BIOS দেখতে হবে বা এমনকি আপনার RAM স্টিকগুলি সঠিকভাবে প্লাগ ইন করা আছে কিনা তা নিশ্চিত করতে শারীরিকভাবে পরীক্ষা করতে হবে৷

আপনি যত বেশি সময় HCI MemTest চালাবেন, এটি তত বেশি নির্ভুল হবে। এর সাথে বলা হয়েছে, যদি আপনার RAM এর স্বাস্থ্য খারাপ থাকে, তবে এক ঘন্টার মধ্যে এটি কয়েক ডজন ত্রুটি সনাক্ত করতে পারে। আবার আপনার RAM স্বাস্থ্য পরীক্ষা করার জন্য পরীক্ষাটি পুনরাবৃত্তি করুন, কিন্তু যদি এটি ঘটে, তাহলে আপনার উইন্ডোজ মেশিনে আপনার RAM (অথবা এটিকে ওভারক্লক করা বন্ধ করুন!) প্রতিস্থাপন করার সময় হতে পারে।

MemTest86

যদি মেমরি ডায়াগনস্টিক কোনও ত্রুটি না আনে, তবে আপনি এখনও নিশ্চিত হন যে RAM একটি সমস্যা হতে পারে, তাহলে আপনি ঠিকই হতে পারেন এবং এটি খুঁজে বের করার জন্য এই আরও বিশদ সরঞ্জামটি চেষ্টা করা মূল্যবান। এই দীর্ঘস্থায়ী টুলটি একসময় প্রধানত 32-বিট প্রসেসর সহ পিসিগুলির জন্য ব্যবহৃত হত (অতএব নামটি '86'), কিন্তু আজকাল এটি সাম্প্রতিক 64-বিট মেশিনে পরীক্ষার মেমরির মতোই দরকারী৷

MemTest86 ডাউনলোড করুন, "বুটেবল ইউএসবি ড্রাইভ তৈরি করার জন্য ইমেজ" বিকল্পটি নির্বাচন করুন (বা আপনি যদি এটি সম্পর্কে পুরানো-বিদ্যালয় হতে চান তবে সিডি)।

উইন্ডোজে র‌্যামের স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

জিপ ফাইলটি আপনার হার্ড ড্রাইভে এক্সট্র্যাক্ট করুন, তারপর ইমেজ তৈরির টুল খুলতে "imageUSB" ফাইলটিতে ডাবল ক্লিক করুন। (আপনাকে একটি USB ফ্ল্যাশ ড্রাইভের প্রয়োজন হবে যার জন্য আপনি আপত্তি করবেন না।)

টুলের ধাপ 1-এ প্রসেস করার জন্য USB ড্রাইভ নির্বাচন করুন, তারপর ধাপ 3-এ “memtest86-usb” ফাইলের বর্তমান অবস্থান।

অবশেষে, ধাপ 4-এ, "UFD-এ লিখুন" বোতামে ক্লিক করুন। এটি হয়ে গেলে, আপনার পিসি রিবুট করুন এবং এটি MemTest86 এ বুট হবে।

উইন্ডোজে র‌্যামের স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

একবার মেমটেস্টে, আপনি যে কোনও কিছু চাপতে পারেন এবং এটি প্রায় দশ সেকেন্ড পরে স্বয়ংক্রিয়ভাবে একটি বিস্তারিত মেমরি পরীক্ষা চালাবে। এতে কিছুটা সময় লাগতে পারে, কিন্তু শেষ পর্যন্ত, আপনি বুঝতে পারবেন আপনার স্মৃতিতে ত্রুটি আছে কিনা।

শারীরিকভাবে RAM পরীক্ষা করা হচ্ছে

তাহলে আপনি কীভাবে এই ত্রুটিগুলি সমাধান করবেন যা আপনার উইন্ডোজ মেশিনে আপনার র‌্যামের স্বাস্থ্য পরীক্ষা করে দেখা গেছে? র‍্যাম প্রতিস্থাপন করা স্পষ্টতই চরম বিকল্প, তবে এটি আপনার পিসিতে সঠিকভাবে স্লট করা হয়েছে কিনা তা পরীক্ষা করাও মূল্যবান।

আপনার পিসি থেকে একের পর এক র‍্যাম স্টিকগুলি সরানোর চেষ্টা করুন এবং ত্রুটিগুলি অদৃশ্য হয়ে গেছে কিনা তা দেখতে প্রতিবার মেমটেস্ট চালানোর চেষ্টা করুন। এইভাবে আপনি কাজ করতে পারেন কোন লাঠি (বা কোন স্লট) সমস্যা সৃষ্টি করছে।

আপনি যদি খুঁজে পান যে প্রতিবার আপনার একটি নির্দিষ্ট স্টিক থাকার সময় ত্রুটিগুলি পপ আপ হয়, তবে সেই স্টিকের সাথে এটি একটি সমস্যা। একটি নির্দিষ্ট স্লটে প্রতিবার RAM স্টিক থাকলে সমস্যা দেখা দিলে সেই স্লটে সমস্যা হতে পারে, সেই সময়ে আপনি মাদারবোর্ড প্রতিস্থাপনের দিকে তাকিয়ে থাকতে পারেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. RAM কি?

RAM মানে র‍্যান্ডম-অ্যাক্সেস মেমরি। এটি আপনার পিসিতে স্বল্পমেয়াদী তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।

2. আমি কিভাবে আমার RAM সুস্থ রাখতে পারি?

আপনার পিসির অনেক উপাদানের মতো, আপনার RAM সুস্থ রাখার সর্বোত্তম উপায় হল এটিকে ঠান্ডা রাখা। এটি আপনার সিপিইউ বা জিপিইউর মতো গরম হয় না, তবে এটি এখনও তার নিজস্ব তাপ তৈরি করে এবং আপনি নিশ্চিত করতে চান যে এটিকে ঠান্ডা করার জন্য আপনার ক্ষেত্রে ভাল বায়ু সঞ্চালন চলছে। অথবা আপনি একটি ডেডিকেটেড RAM কুলারের দিকেও নজর দিতে পারেন।

3. ওভারক্লকিং RAM কি নিরাপদ?

আপনি যদি আপনার RAM ওভারক্লক করার কথা ভাবছেন, তাহলে এটা জেনে রাখা ভালো যে এর লাভগুলি সাধারণত আপনার CPU বা GPU ওভারক্লক করার চেয়ে ছোট এবং এটি আপনার RAM এর আয়ুকে ছোট করতে পারে। পরিবর্তে, যদি আপনার BIOS-এ একটি XMP প্রোফাইল থাকে, তাহলে আপনার সেটি সক্ষম করা উচিত।

আপনার উইন্ডোজ মেশিনের পরীক্ষা করার পরে আপনার RAM এর স্বাস্থ্য ভাল অবস্থানে আছে, কেন আপনার CPU বেঞ্চমার্ক করবেন না যাতে এটি যেভাবে চলছে তা নিশ্চিত করুন বা আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করুন।


  1. উইন্ডোজ 10 এ কীভাবে র‌্যাম ফ্রিকোয়েন্সি পরীক্ষা করবেন

  2. উইন্ডোজ 10 এ পাওয়ারশেল সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন

  3. সেরা পারফরম্যান্সের জন্য উইন্ডোজ 10 কীভাবে স্বাস্থ্য পরীক্ষা করবেন

  4. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 এর RAM এর গতি পরীক্ষা করবেন