কম্পিউটার

যখন একটি API ব্যবহার করা ভয়ঙ্করভাবে ভুল হয়ে যায়

API ডক্স আপনাকে বলবে কিভাবে একটি API ব্যবহার করতে হয়। কিন্তু যখন জিনিসগুলি ভুল হয়ে যায়, তখন আপনি নিজের উপর ছেড়ে যেতে পারেন। ত্রুটি বার্তা প্রায়ই অসম্পূর্ণ, বিভ্রান্তিকর, বা অসহায়। এবং আপনি NoMethodError: undefined method '[]' for nil:NilClass এর জন্য অনির্ধারিত পদ্ধতি '[]' দিয়ে কি করতে হবে? যাইহোক?

যখন আপনি একটি API, ফ্রেমওয়ার্ক, বা লাইব্রেরি শিখবেন, তখন সবকিছু ঠিকঠাক থাকলে আপনি কীভাবে এটি ব্যবহার করবেন তা শিখতে পারবেন না। এটি একটি ত্রুটি ফেরত দিলে আপনাকে কী করতে হবে তাও খুঁজে বের করতে হবে৷

আপনি কীভাবে কোড ভাঙবেন?

আপনি যখন একটি API ব্যবহার করছেন তখন কী করতে হবে তা জানার একটি সহজ উপায় রয়েছে। নিজেই ভেঙ্গে ফেল!

উদাহরণস্বরূপ, আমি করব:

  • ভুল ধরনের ডেটা পাস করুন৷৷ আপনি একটি স্ট্রিং এর পরিবর্তে একটি প্রতীক, একটি অ্যারের পরিবর্তে একটি স্ট্রিং, একটি অ্যারের পরিবর্তে একটি হ্যাশ পাস করতে পারেন।

  • অসম্পূর্ণ ডেটা পাস করুন৷৷ আপনি nil পাস করতে পারেন , কিছু ক্ষেত্র পূরণ না করে হ্যাশ, এবং অবজেক্ট যেগুলি সবেমাত্র আরম্ভ করা হয়েছে।

  • API-এর নেটওয়ার্ক অ্যাক্সেসের প্রয়োজন হলে, WiFi থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন বা নেটওয়ার্ক কেবল টানুন৷ এটা কি শুধু সময় শেষ হয়, নাকি এটা আপনাকে বলে যে কোন পরিষেবাতে এটি পৌঁছাতে পারেনি?

  • যদি API আপনাকে একটি ব্লকে পাস করার অনুমতি দেয়, ব্লকের ভিতরে ব্যতিক্রমগুলি ফেলে দিন, অথবা ভুল ধরনের ডেটা ফেরত দিন .

একটি দুর্দান্ত API আপনাকে বলবে আপনি কী ভুল করেছেন। একটি চমৎকার API আপনাকে বলবে কিভাবে এটি ঠিক করা যায়। কিন্তু প্রায়শই, আপনি একটি রুবি NoMethodError এর সম্মুখীন হবেন , অপ্রত্যাশিত nil s, বা, খারাপ, সম্পূর্ণ উদ্ভট রিটার্ন মান ফিরে পাওয়া।

কেন ব্রেক কোড?

এই সব খারাপ না. আপনি যদি একটি ওপেন-সোর্স রত্ন নিয়ে খেলছেন, আপনি কোথায় বুঝতে সময় নিতে পারেন যে অপ্রত্যাশিত আচরণ এসেছে এবং কেন এটা ঘটেছে. লাইব্রেরি বা API কীভাবে কাজ করে সে সম্পর্কে অনেক কিছু জানতে আপনি কিছুটা কোড ডিবাগ করতে এবং পড়তে পারেন।

একবার আপনি কোথায় NoMethodError আবিষ্কার করুন থেকে আসছে, আপনি আরও এক ধাপ এগিয়ে যেতে পারেন। আপনি বাস্তবের জন্য এই সমস্যায় পরের ব্যক্তির জন্য ত্রুটি বার্তা ঠিক করতে পারেন! সামান্য ত্রুটি বার্তার সমাধানগুলি দুর্দান্ত ওপেন সোর্স অবদান এবং সহজ টান অনুরোধ করে৷ এবং তারা পুরো রুবি ইকোসিস্টেমকে অন্য সবার জন্য একটু ভালো করে তোলে।

এমনকি এটি একটি বন্ধ-উৎস REST API হলেও, আপনি এখনও এই অনুশীলন থেকে কিছু পেতে পারেন। আপনি API থেকে পাওয়া বিভিন্ন ত্রুটিগুলি দেখার পরে, আপনি যখন সত্যিকারের জন্য একটি ত্রুটির সম্মুখীন হন তখন সমস্যাটি সমাধান করতে আপনার কাছে আরও সহজ সময় থাকবে৷

একবার আপনি আপনার চারপাশের কোডে ত্রুটিগুলি দেখতে এবং ঠিক করতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করলে, আপনি ভাঙা কোডটিকে একটি ধাঁধা সমাধান করতে দেখতে পাবেন। আপনি যখন স্ক্রিনে একটি ব্যতিক্রম এবং ব্যাকট্রেস ডাম্প করা দেখতে পাবেন তখন আপনি স্বয়ংক্রিয়ভাবে পিছু হটবেন না। পরিবর্তে, আপনি যে সিস্টেমের সাথে কাজ করছেন সে সম্পর্কে আরও জানার সুযোগ হিসেবে আপনি তাদের দেখতে পাবেন।

অবশেষে, আপনি জানতে পারবেন যে কোডটি ভেঙে গেলে, আপনি এটি আবার একসাথে রাখতে সক্ষম হবেন। আপনি নতুন লাইব্রেরি এবং API ব্যবহার করে আপনার আত্মবিশ্বাস উন্নত করবেন। এবং সেই সাহসিকতা আপনার রেট বাড়িয়ে দেবে নতুন জিনিস শেখার।


  1. Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করার সময় ত্রুটি 0x8007007f

  2. Netflix বন্ধ হয়ে গেলে 5টি আরও ভাল জিনিস করতে হবে

  3. Windows ব্যাকআপ ব্যবহার করার সময় 0x81000036 সমস্যা সমাধান করুন

  4. 3টি সমস্যা যা আপনি উইন্ডোজ ফায়ারওয়াল ব্যবহার করার সময় সম্মুখীন হন