কম্পিউটার

আপনি রুবি শেখার আগে রেল শিখতে পারেন?

রুবি শেখার আগে আপনি কি রেল শিখতে পারেন? আপনি পারেন, অল্প সময়ের জন্য। কিন্তু আপনার অ্যাপ REST, জেনারেটেড-স্ক্যাফোল্ড, টুইটার-ক্লোন স্টেজ অতিক্রম করার সাথে সাথে আপনি কিছু দেয়ালের মধ্যে চলে যাচ্ছেন। অবশ্যই, আপনি অসমোসিসের মাধ্যমে কিছু রুবি শিখবেন। কিন্তু এটা চিরতরে লাগবে।

যদি আপনি যথেষ্ট রুবি শিখতে চান রেলগুলি আয়ত্ত করতে, রুবি নিজে থেকেই অধ্যয়ন করুন৷ কিন্তু সেখানে অনেক রুবি বই আছে। শেষবার যখন আমি একটি বইয়ের দোকানে ছিলাম তখন আমি চারটি তাক গণনা করেছি। তাদের অনেক ভাল. কিন্তু কিছু আছে যারা তাদের নিজস্ব একটি শ্রেণীতে আছে. এবং তারা রুবি শেখার পুরো প্রক্রিয়ায় আপনাকে সাহায্য করবে।

শুরু থেকে

রেল আপনার প্রথম ফ্রেমওয়ার্ক হতে পারে এবং রুবি আপনার প্রথম ভাষা হতে পারে। আপনি যদি সাধারণভাবে প্রোগ্রামিংয়ে নতুন হন, তাহলে আপনি প্রোগ্রাম শিখুন দিয়ে শুরু করতে চাইবেন . এটি আপনাকে রুবিতে আপনার নিজস্ব প্রোগ্রামগুলি লিখতে শেখাবে, এমনকি আপনি আগে কখনও কোড না লিখলেও৷ এটি আপনাকে ভাল অভ্যাস দিয়ে শুরু করবে। এবং আমি অনেক লোককে জানি যারা তাদের প্রথম প্রোগ্রামিং বই হিসাবে এটি নিয়ে অনেক মজা করেছে৷

পরবর্তী, বক্তৃতা রুবি আপনাকে রুবি লিখতে শেখাবে যা দেখতে রুবির মতো। (যা রুবিবাদীদের কাছে সত্যিই গুরুত্বপূর্ণ)। আপনি শিখবেন কিভাবে ক্লাস সংজ্ঞায়িত করতে হয়, কিভাবে ফ্লাইতে পদ্ধতি তৈরি করতে হয় এবং কেন আপনি রুবি কোড লেখার একটি উপায় অন্যটি বেছে নেবেন।

Eloquent Ruby পড়ার পর , আপনি বুঝবেন রুবি। এবং আপনি যে কোডটির সম্মুখীন হয়েছেন তা পড়তে এবং বুঝতে আপনার আরও সহজ সময় থাকবে।

যখন জিনিসগুলি কঠিন হয়

একবার আপনি এই বইগুলি পড়লে, আপনি রুবি কোড কীভাবে লিখতে হয় তা জানবেন, তবে এটি সংগঠিত করতে আপনার এখনও সমস্যা হবে। যখন একটি পদ্ধতি অন্য ক্লাসের পরিবর্তে একটি ক্লাসে যায়? যখন ক্লাস খুব বড় হয়? আপনি যখন একটি পদ্ধতি এত জটিল লিখেছিলেন যে আপনি এটি বুঝতে পারবেন না তখন আপনার কী করা উচিত?

আত্মবিশ্বাসী রুবি এবং রুবিতে ব্যবহারিক অবজেক্ট-ওরিয়েন্টেড ডিজাইন মধ্যবর্তী রুবি বিকাশের রত্ন৷৷ এগুলি পড়ুন, এবং আপনার রুবি কোড চিরতরে আরও ভালোর জন্য পরিবর্তিত হবে৷

এটা কেমন?

আত্মবিশ্বাসী রুবি কিছু সাধারণ, সাধারণ নিদর্শন অনুসরণ করে আপনাকে পঠনযোগ্য রুবি কোড লিখতে শেখাবে। এটি কোড লেখার বিষয়ে যা এটি কী করে তা স্পষ্ট। কোড যা সিদ্ধান্ত, অনুলিপি এবং এজ কেসগুলিকে নিজের থেকে দূরে সরিয়ে দেয়, তাই যখন আপনার প্রয়োজন হয় না তখন আপনাকে জটিল অংশগুলি সম্পর্কে ভাবতে হবে না। কোড যা শুধু কাজ করে।

রুবিতে ব্যবহারিক অবজেক্ট-ওরিয়েন্টেড ডিজাইন আপনার কোডে ভাল ডিজাইন প্রয়োগ করার বিষয়ে। আপনি শিখবেন কিভাবে আপনার বস্তু, পদ্ধতি এবং তাদের মধ্যে যোগাযোগ গঠন করতে হয়, যাতে আপনার কোড ব্যবহার করা এবং পরীক্ষা করা সহজ হয়। এটি আপনার কোডকে নমনীয় করার বিষয়ে, খুব বেশি কাঠামো প্রয়োগ না করে। এবং লেখার পরীক্ষা যা আপনার কোড পরিবর্তিত হলে আপনি ফিক্সিং ঘৃণা করবেন না।

চলমান শিক্ষা

এর পরে, আপনি অনেকগুলি ধারণা খোঁজার মাধ্যমে এবং আকর্ষণীয় মনে হয় সেগুলি সম্পর্কে আরও শিখতে পারবেন। ব্লগগুলি ভাল, তবে অন্যান্য দুর্দান্ত সংস্থানগুলির একটি বিস্ফোরণ ঘটেছে, যা নিয়মিতভাবে প্রকাশিত হয়, বিভিন্ন রুবি বিষয়গুলিতে৷

আমার প্রিয় কিছু হল:

  • দ্য রুবি রগস পডকাস্ট (এবং অন্যান্য পডকাস্ট এবং আলোচনা)
  • রুবিসাপ্তাহিক
  • রুবিটাপাস
  • রুবি স্টেপস

RubyTapas এবং Ruby Steps উভয়ই অর্থপ্রদত্ত পরিষেবা। কিন্তু তাদের প্রত্যেকের কিছু পর্ব/নিউজলেটার বিনামূল্যে পাওয়া যায়, যাতে আপনি সাইন আপ করার আগে দেখতে পারেন যে সেগুলি আপনার স্টাইল কিনা।

আমি অনেক বছর ধরে র্যান্ডম নিবন্ধ এবং স্ক্রিনকাস্ট থেকে রুবি সম্পর্কে অনেক কিছু শিখেছি। এটি তথ্য পাওয়ার সবচেয়ে সংগঠিত উপায় নয়, তবে এটি কাজ করে।

এটিকে রেলে ফিরিয়ে আনা হচ্ছে

রেল হয়৷ রুবি। আপনি রুবি শেখার জন্য যে সময় ব্যয় করবেন তা আপনাকে রেল সম্পর্কে শেখাবে এবং এর বিপরীতে।

তাই প্রথমে রুবি শেখা কোন প্রয়োজনীয়তা নয় রেল ব্যবহারের জন্য। আপনি যদি রুবির মধ্য দিয়ে ঘোলাটে করতে হয় তাহলেও আপনি রেল দিয়ে অনেক কিছু করতে পারেন।

কিন্তু এটা করার সেরা উপায় নয়। আপনাকে শেষ পর্যন্ত রুবি শিখতে হবে। এবং যখন আপনি করবেন, আপনি এই বইগুলিকে একটি শক্ত ভিত্তি তৈরি করতে ব্যবহার করতে পারেন৷


  1. ProtonMail লগ আইপি ঠিকানা:4 গোপনীয়তা পাঠ আপনি শিখতে পারেন

  2. Windows 11-এ আপনি যা করতে পারেন যা আপনি আগে করতে পারেননি

  3. রেলে রুবি কি এবং কেন এটি দরকারী?

  4. শিখতে এত রেলের সাথে, আপনি কোথায় শুরু করবেন?