কম্পিউটার

কীভাবে জাভাতে একটি স্ট্রিংকে একটি পূর্ণসংখ্যাতে রূপান্তর করবেন

প্রোগ্রামাররা বিভিন্ন ধরনের মান সঞ্চয় করার জন্য বিভিন্ন ধরনের ডেটা ব্যবহার করে। উদাহরণস্বরূপ, তারা টেক্সট-ভিত্তিক ডেটা সঞ্চয় করতে স্ট্রিং ব্যবহার করে এবং পূর্ণ সংখ্যা সংরক্ষণ করতে পূর্ণসংখ্যা ব্যবহার করে।

আপনি যখন কোড লিখছেন, তখন আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি একটি মানের ডেটা টাইপকে অন্য ডেটা টাইপে রূপান্তর করতে চান। জাভাতে সম্পাদিত সবচেয়ে সাধারণ ধরনের রূপান্তরগুলির মধ্যে একটি হল একটি স্ট্রিংকে একটি পূর্ণসংখ্যাতে রূপান্তর করা। এখানেই parseInt() এবং valueOf() পদ্ধতিগুলি আসে।

আপনি একটি স্ট্রিংকে পূর্ণসংখ্যায় রূপান্তর করতে Java parseInt() এবং valueOf() পদ্ধতি ব্যবহার করতে পারেন। এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করব—উদাহরণ সহ—কীভাবে তা করা যায়।

জাভা ডেটা টাইপস

জাভা, অন্যান্য প্রোগ্রামিং ভাষার মতো, একটি মান ধারণ করে এমন ডেটার ধরণকে শ্রেণীবদ্ধ করতে বিভিন্ন ডেটা প্রকার ব্যবহার করে। সত্য/মিথ্যা মান, উদাহরণস্বরূপ, বুলিয়ান হিসাবে সংরক্ষণ করা হয়, এবং পাঠ্য একটি স্ট্রিং হিসাবে সংরক্ষণ করা হয়।

এটি প্রোগ্রামিংয়ের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য কারণ একটি মানের ডেটা টাইপ নির্ধারণ করবে যে কীভাবে সেই মানটি ম্যানিপুলেট করা যায়। উদাহরণস্বরূপ, আপনি পূর্ণসংখ্যা এবং বাস্তব সংখ্যাগুলিতে গাণিতিক ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারেন তবে স্ট্রিংগুলিতে নয়।

আপনি যখন প্রোগ্রামিং করছেন, তখন আপনি এমন পরিস্থিতির সম্মুখীন হতে পারেন যেখানে আপনাকে একটি স্ট্রিংকে পূর্ণসংখ্যাতে রূপান্তর করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি স্ট্রিং হিসাবে সংরক্ষিত একটি সংখ্যার উপর একটি গাণিতিক ক্রিয়াকলাপ সম্পাদন করতে চান তবে আপনাকে মানটির ডেটা প্রকার রূপান্তর করতে হবে।

Java String to Integer:parseInt() ব্যবহার করে

আপনি জাভাতে পূর্ণসংখ্যা রূপান্তর করার জন্য একটি স্ট্রিং সম্পাদন করতে parseInt() পদ্ধতি ব্যবহার করতে পারেন। parseInt() একটি প্যারামিটার গ্রহণ করে:স্ট্রিং মানটি আপনি একটি পূর্ণসংখ্যাতে রূপান্তর করতে চান।

parseInt() এর সিনট্যাক্স নিম্নরূপ:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

Integer.parseInt(মান);

ধরুন আমরা একটি থিম পার্কের জন্য একটি প্রোগ্রাম লিখছি যা নির্দিষ্ট আকর্ষণগুলিতে প্রবেশের সময় গ্রাহকের বয়স পরীক্ষা করে। গ্রাহকের বয়স একটি স্ট্রিং হিসাবে সংরক্ষণ করা হয়, কিন্তু আমরা এটিকে একটি পূর্ণসংখ্যাতে রূপান্তর করতে চাই যাতে আমরা এটিকে উপযুক্ত বয়সের সাথে তুলনা করতে পারি। আমরা এই কোড ব্যবহার করে গ্রাহকের বয়স (এই উদাহরণে 15) একটি পূর্ণসংখ্যাতে রূপান্তর করতে পারি:

<প্রি>ক্লাস কনভার্টএজ { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { স্ট্রিং বয়স ="15"; Integer integer_age =Integer.parseInt(age); System.out.println("এই গ্রাহকের বয়স হল:" + integer_age); }}

আমাদের কোড ফিরে আসে:

This customer’s age is: 15

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। আমাদের ConvertAge-এর প্রথম লাইনে ক্লাস, আমরা একটি স্ট্রিং ঘোষণা করি—যাকে age বলা হয় -এটি আমাদের গ্রাহকের বয়স সংরক্ষণ করে।

তারপর আমরা স্ট্রিং মান পার্স করতে parseInt() পদ্ধতি ব্যবহার করি এবং এটিকে পূর্ণসংখ্যাতে রূপান্তর করি। আমরা integer_age ভেরিয়েবলে নতুন পূর্ণসংখ্যার মান নির্ধারণ করি . অবশেষে, আমরা একটি বার্তা প্রিন্ট আউট করি যাতে বলা হয়:"এই গ্রাহকের বয়স হল:", গ্রাহকের বয়স অনুসরণ করে।

আমরা instanceof ব্যবহার করে আমাদের ডেটার ধরন পরীক্ষা করতে পারি কীওয়ার্ড instanceof একটি বুলিয়ান মান প্রদান করে (true অথবা false ) আমরা যে মান পরীক্ষা করছি তা একটি নির্দিষ্ট ডেটা টাইপ ধারণ করে কিনা তার উপর নির্ভর করে। নিম্নলিখিত কোডটি, যখন আমাদের পূর্ববর্তী প্রোগ্রামের শেষে যোগ করা হয়, তখন তা আমাদের যাচাই করতে দেয় যে integer_age একটি পূর্ণসংখ্যা হল:

System.out.println("বয়স কি একটি পূর্ণসংখ্যা?" + পূর্ণসংখ্যার বয়সের উদাহরণ);


আমাদের কোড ফিরে আসে:

This customer’s age is: 15

Is age an integer? true

আমাদের কোডে, আমরা বয়সের পরিবর্তনশীলটি একটি পূর্ণসংখ্যা কিনা তা পরীক্ষা করতে পূর্ণসংখ্যার বয়সের উদাহরণ ব্যবহার করি। বয়স একটি পূর্ণসংখ্যা, তাই কীওয়ার্ড রিটার্নের উদাহরণ:সত্য।

Java String to Integer:valueOf()

ব্যবহার করে

আপনি জাভাতে একটি স্ট্রিংকে পূর্ণসংখ্যাতে রূপান্তর করতে valueOf() পদ্ধতি ব্যবহার করতে পারেন। valueOf() একটি প্যারামিটার গ্রহণ করে:যে মানটি আপনি একটি পূর্ণসংখ্যাতে রূপান্তর করতে চান।

এখানে valueOf() পদ্ধতির সিনট্যাক্স রয়েছে:

Integer.valueOf(value);

ভ্যালুঅফ() পদ্ধতিটি কীভাবে কাজ করে তা প্রদর্শনের জন্য আসুন একটি উদাহরণের মাধ্যমে চলুন। ধরুন আমরা একটি প্রোগ্রাম লিখছি যা একটি কফি শপে বিক্রি হওয়া কলম্বিয়ান এবং ইতালীয় রোস্ট কফি বিনের পরিমাণ সংরক্ষণ করে। আমাদের প্রোগ্রাম বর্তমানে একটি স্ট্রিং হিসাবে এই পরিমাণ সংরক্ষণ করে, কিন্তু আমরা তাদের পূর্ণসংখ্যা মধ্যে রূপান্তর করতে চাই. এই কাজটি সম্পন্ন করতে আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

শ্রেণীর রূপান্তর পরিমাণ { সর্বজনীন স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { স্ট্রিং কলম্বিয়ান ="15"; স্ট্রিং ইতালিয়ান_রোস্ট ="19"; Integer columbian_integer =Integer.valueOf(columbian);Integer italian_roast_integer =Integer.valueOf(italian_roast); System.out.println("কলাম্বিয়ান কফি বিনের পরিমাণ:" + কলম্বিয়ান_ইনটেজার); System.out.println("ইতালীয় রোস্ট কফি বিনের পরিমাণ:" + ইতালিয়ান_রোস্ট_ইনটেজার); }}

আমাদের কোড ফিরে আসে:

Quantity of Columbian coffee beans: 15

Quantity of Italian roast coffee beans: 19

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। আমাদের ConvertQuantities ক্লাসের প্রথম লাইনে, আমরা কলম্বিয়ান নামক একটি ভেরিয়েবল ঘোষণা করি এবং এটিকে মান 15 বরাদ্দ করি। তারপর আমরা italian_roast নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি। এবং এটি মান 19 বরাদ্দ করুন।

আমরা তারপর valueOf() পদ্ধতি ব্যবহার করে কলম্বিয়ানের মানকে একটি পূর্ণসংখ্যাতে রূপান্তর করি এবং সেই পূর্ণসংখ্যাটিকে পরিবর্তনশীল columbian_integer-এ বরাদ্দ করি। .

italian_roast এর মান রূপান্তর করতে আমরা valueOf() পদ্ধতিও ব্যবহার করি একটি পূর্ণসংখ্যাতে এবং সেই পূর্ণসংখ্যার মানটিকে ভেরিয়েবল italian_roast_integer এ বরাদ্দ করুন .

তারপর, আমরা প্রতিটি বিনের পূর্ণসংখ্যা মান ব্যবহার করে উভয় মটরশুটির পরিমাণ মুদ্রণ করি।

উপসংহার

জাভাতে একটি স্ট্রিংকে পূর্ণসংখ্যাতে রূপান্তর করার দুটি উপায় রয়েছে:parseInt() পদ্ধতি এবং valueOf() পদ্ধতি। এই টিউটোরিয়ালটি জাভাতে ডেটা টাইপের মৌলিক বিষয় নিয়ে আলোচনা করেছে এবং কীভাবে আপনি একটি স্ট্রিংকে পূর্ণসংখ্যায় রূপান্তর করতে উভয় পদ্ধতি ব্যবহার করতে পারেন। আমরা কর্মের প্রতিটি পদ্ধতির একটি উদাহরণ দিয়ে হেঁটেছি।

জাভাতে একজন পেশাদারের মতো স্ট্রিংকে পূর্ণসংখ্যাতে রূপান্তর করতে আপনার প্রয়োজনীয় জ্ঞানের সাথে আপনি এখন সজ্জিত!


  1. কিভাবে একটি CLOB প্রকারকে জাভাতে স্ট্রিং এ রূপান্তর করবেন?

  2. পাইথনে একটি পূর্ণসংখ্যাকে অক্টাল স্ট্রিংয়ে কীভাবে রূপান্তর করবেন?

  3. পাইথনে একটি পূর্ণসংখ্যাকে হেক্সাডেসিমেল স্ট্রিংয়ে কীভাবে রূপান্তর করবেন?

  4. জাভা - উদাহরণ সহ কিভাবে স্ট্রিংকে int-এ রূপান্তর করা যায়