কম্পিউটার

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে

Oracle® এন্টারপ্রাইজ ম্যানেজার (OEM) 12c এবং 13c-এ অনেকগুলি পারফরম্যান্স অ্যানালাইসিস টুল রয়েছে, যার মধ্যে রয়েছে OEM রিয়েল-টাইম অটোমেটিক ডেটাবেস ডায়াগনস্টিক মনিটর (রিয়েল-টাইম ADDM) নামক একটি সাপোর্ট টুল সহ, ওরাকল DBA-এর জন্য রিয়েল-টাইম, চলমান কার্যকারিতা, সমস্যা সমাধান বা টিউনিং ব্যবহার করার জন্য সমস্যা এই ব্লগটি যেকোন ধরণের ডাটাবেস স্বাস্থ্য সমস্যা যেমন 100% সেশন, প্রক্রিয়া ব্যবহার, বা ইনপুট/আউটপুট (I/O) এর জন্য পূর্বনির্ধারিত সমালোচনামূলক সীমা সেটআপের মতো যেকোনো ধরনের জরুরী অবস্থা শনাক্ত করতে এবং বাঁচতে রিয়েল-টাইম ADDM-এর ব্যবহারিক ব্যবহার সম্পর্কে জ্ঞান শেয়ার করে। মেমরি, বা আন্তঃসংযোগ সীমা। এই ধরনের ক্ষেত্রে, রিয়েল-টাইমএডিডিএম একটি খুব সহজ টুল, এবং ডেটাবেস স্বাস্থ্যের গভীরতর রিয়েল-টাইম এবং বাস্তবসম্মত ADDM বিশ্লেষণ করার ক্ষমতা প্রদান করে, তাই আসুন RADDM বনাম ADDM তুলনা করি।

ADDM কি?

ADDM হল একটি টুল যা Oracle ডেটাবেস (সংস্করণ 10g দিয়ে শুরু) দ্বারা সরবরাহ করা হয় যাতে সম্ভাব্য কর্মক্ষমতার বাধা শনাক্ত করতে স্বয়ংক্রিয় ওয়ার্কলোড রিপোজিটরি (AWR) এ ডেটা বিশ্লেষণ করা যায়। চিহ্নিত প্রতিটি সমস্যার জন্য, এটি মূল কারণ খুঁজে বের করে এবং সমস্যা সংশোধনের জন্য সুপারিশ প্রদান করে।

রিয়েল-টাইম ADDM কি?

ওরাকল এন্টারপ্রাইজ ম্যানেজার (OEM) ক্লাউড কন্ট্রোল 12c-এ, ওরাকল রিয়েল-টাইম ADDM টুল চালু করেছে, যা অপ্রতিক্রিয়াশীল বা হ্যাং ডেটাবেসগুলির সমস্যাগুলি বিশ্লেষণ এবং সমাধান করতে সাহায্য করে যা ঐতিহ্যগতভাবে আপনাকে ডেটাবেস পুনরায় চালু করতে হয়৷ রিয়েল-টাইম ADDM পূর্বনির্ধারিত মানদণ্ডের একটি সেটের মাধ্যমে চলে৷ ডাটাবেসের বর্তমান কর্মক্ষমতা বিশ্লেষণ করতে। যদি কোনো মানদণ্ড মিলে যায়, রিয়েল-টাইম ADDM ডাটাবেস পুনরায় চালু না করে চিহ্নিত সমস্যাগুলি (যেমন অচলাবস্থা, হ্যাং, শেয়ার করা পুল বিরোধ এবং অন্যান্য ব্যতিক্রম পরিস্থিতি) সমাধান করতে সহায়তা করে।

ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটররা (DBAs) রিয়েল-টাইম ADDM ব্যবহার করে ডাটাবেসের কর্মক্ষমতা স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ করতে পারে, উদাহরণস্বরূপ, যখন আপনি ডাটাবেসে লগ ইন করতে পারবেন না কারণ ডাটাবেসটি একটি স্তব্ধ অবস্থায় আছে এবং কর্মক্ষমতা সংক্রান্ত সমস্যার কারণে ধীরে ধীরে চলছে। এইরকম পরিস্থিতিতে, রিয়েল-টাইম ADDM গ্লোবাল রিসোর্সে SQL বিতর্কের উৎস চিহ্নিত করে।

রিয়েল-টাইম ADDM ADDM-এর মতো সমস্ত বাস্তবসম্মত ডাটাবেস টাইম বিশ্লেষণও করে। আপনি যখন অস্বাভাবিকভাবে হাইডেটাবেস কার্যকলাপের সম্মুখীন হচ্ছে এমন একটি ডাটাবেসে রিয়েল-টাইম ADDM ব্যবহার করেন, তখন এটি বর্তমানে ডাটাবেসকে প্রভাবিত করছে এমন শীর্ষ কর্মক্ষমতা সমস্যাগুলি সনাক্ত করতে পারে এবং ডাটাবেসের সময়ের যে কোনও প্রধান গ্রাহককে খুঁজে পেতে পারে। যেমন এসকিউএল সেশন, অ্যাপ্লিকেশন সংযোগ ইত্যাদি।

ADDM এবং রিয়েল-টাইম ADDM-এর মধ্যে পার্থক্য

ADDM ডাটাবেস-স্তরের পারফরম্যান্স ডায়াগনসিস টুল হিসাবে প্রদান করা হয় এবং রিয়েল-টাইমএডিডিএম হল একটি OEM সংস্করণ 12c প্লাস টুল। রিয়েল-টাইম ADDM ব্যবহার করার জন্য আপনার একটি কানেকশনের সাথে todatabase প্রস্তুত OEM প্রয়োজন।

ADDM এবং রিয়েল-টাইম ADDM এর মধ্যে প্রধান পার্থক্য হল যে রিয়েল-টাইম ADDM একটি ডায়াগনস্টিক-মোড সংযোগ ব্যবহার করে ডাটাবেস উদাহরণের সিস্টেম গ্লোবাল এরিয়া (SGA) এ সরাসরি সক্রিয় সেশন হিস্ট্রি (ASH) ডেটা অ্যাক্সেস করতে, থানর্মাল-মোড সংযোগকে বাইপাস করে এবং ল্যাচ এবং সারি বা অত্যধিক সংখ্যক হোস্ট রিসোর্স ব্যবহার না করেই।

কেন রিয়েল-টাইম ADDM ব্যবহার করবেন?

নিম্নলিখিত তালিকাটি রিয়েল-টাইম ADDM ব্যবহার করার কারণগুলি প্রদান করে:

  • বর্তমান ডাটাবেসের কর্মক্ষমতা বিশ্লেষণ করুন যখন এটি ঝুলে থাকে বা ধীর গতিতে চলে।
  • তীব্র বিরোধের উৎস খুঁজুন।
  • শীর্ষ কর্মক্ষমতা সমস্যা সনাক্ত করতে ডাটাবেস সময় বিশ্লেষণ সম্পাদন করুন।
  • এসজিএ-তে ডায়াগনস্টিক সংযোগ নির্দেশ করুন।
  • বড় ট্রেস ফাইল পড়ার ও বিশ্লেষণের জন্য ORADEBUG (OracleDatabase-এর একটি মৌলিক ট্রেস ইউটিলিটি) এর হ্যাঙ্গানালাইজ এর প্রয়োজন এড়িয়ে চলুন।

হাঙ্গানালাইজ কি?

HANGANALYZE হল ORADEBUG-এর মধ্যে একটি অপশন যা হ্যাং বা ব্লক করা সেশনের বিবরণ খুঁজে বের করতে পারে। HANGANALYZE বিকল্পটি ব্যবহার করে, DBAs একটি হাংডাটাবেসের সাথে একটি সংযোগ পেতে পারে এবং ট্রেস ফাইল তৈরি করতে পারে, যেটি তারা পড়তে পারে বা ব্যবহার করতে পারে ট্রেস অ্যানালাইসিস্টুলগুলির সাথে হ্যাং ডাটাবেস সমস্যাগুলি সনাক্ত করতে৷

রিয়েল-টাইম ADDM প্রদর্শনের সাথে সমস্যা সমাধান

ধরে নিচ্ছি যে আপনার কাছে টার্গেট ডাটাবেসের সাথে সংযোগের সাথে OEM 12c সেট আপ আছে, আপনার ডাটাবেস দৃষ্টান্ত একটি স্তব্ধ অবস্থায় থাকলে আপনি রিয়েল-টাইম ADDM বিশ্লেষণ নিয়োগ করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন৷

একটি টার্মিনাল সেশন খুলুন এবং ডাটাবেসের সাথে সংযোগ করার চেষ্টা করুন। লক্ষ্য করুন যে অধিবেশন এখনও শুরু হয়নি। একটি সংযোগ প্রতিষ্ঠিত না হওয়ায়, নিচের ছবিতে দেখানো স্তব্ধ অবস্থার কারণে আপনি ডেটাবেসে লগ ইন করতে পারবেন না:

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে

এখন, OEM-এ যান এবং টার্গেট-এর অধীনে মেনুতে, Databases for Troubleshooting নির্বাচন করুন এবং ডাটাবেসের নাম অনুসন্ধান করুন। নিচের ছবিতে দেখানো হয়েছে, আমি CAC****1P খুঁজছি .

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে

ডাটাবেসের নামের উপর ক্লিক করুন। এটি একটু সময় নিতে পারে, তাই রিফ্রেশ করার জন্য অপেক্ষা করুন। একটু পরে, আপনি নিম্নলিখিত ছবিতে হাইলাইট করা ত্রুটি বার্তা দেখতে পাচ্ছেন:

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে

এই ডাটাবেস উদাহরণের জন্য, এখানেই রিয়েল-টাইম ADDM ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটরের (DBA) জন্য পরিস্থিতি নির্ণয়ের জন্য খুব দরকারী হতে চলেছে। আসুন সেই ডাটাবেস উদাহরণে রিয়েল-টাইম ADDM ব্যবহার করা শুরু করি। পৃষ্ঠার ডাটাবেস থেকে, পারফরমেন্স-এ যান মেনু এবং Real-Time ADDM নির্বাচন করুন , যা আপনাকে নিম্নলিখিত ছবিতে দেখানো স্ক্রিনে নিয়ে যায়। এই পরিস্থিতিতে, রিয়েল-টাইম ADDM সরাসরি সংযোগ ব্যবহার করে কারণ উদাহরণটি ঝুলছে৷

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে

আপনাকে অবশ্যই রিয়েল-টাইম ADDM সংযোগের জন্য SYSDBA শংসাপত্রগুলি ব্যবহার করতে হবে, যেমনটি নিম্নলিখিত ছবিতে দেখানো হয়েছে:

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে (Picture5.png)

ডায়াগনস্টিক মোড সংযোগ প্রতিষ্ঠিত হওয়ার পরে, আপনি আগের ঘন্টা থেকে শুরু করে মেমরিতে সরাসরি ASH ডেটা পড়তে পারেন। লগইন করার পরে, আপনি নিম্নলিখিত ছবিতে দেখানো কার্যকলাপ প্রোগ্রামের শীর্ষে শীর্ষ সক্রিয়তা দেখতে পারেন:

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে

আপনি দেখতে পাচ্ছেন যে সমস্যাটি যা ডাটাবেসটিকে হ্যাং করে দিচ্ছে। এই উদাহরণে, এটি অ্যাপ্লিকেশন ওজন শ্রেণীর সাথে সম্পর্কিত। এই পরিস্থিতি মোকাবেলা করার জন্য, সমস্যা সম্পর্কে আরও অন্তর্দৃষ্টি পেতে আপনাকে ডায়গনিস্টিক শুরু করতে হবে। শুরু ক্লিক করুন বিশ্লেষণ শুরু করুন। রিয়েল-টাইম ADDM সমস্যাগুলি নির্ধারণ করতে ASH নমুনার গত দশ মিনিটের দিকে তাকায়। 10 মিনিট পরে থামতে, স্টপ ক্লিক করুন . এটি সম্পন্ন হওয়ার পরে, রিয়েল-টাইম ADDM অগ্রাধিকারের ভিত্তিতে ফলাফলগুলি দেখায়। নিম্নলিখিত চিত্রটি ফাইন্ডিংস এর অধীনে বিশ্লেষণ নির্দেশ করে৷ ট্যাব।

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে

এই উদাহরণে, এটি অমীমাংসিত বা সেশনের অপেক্ষার চেইন দেখায়, যার ফলে ডেটাবেসটি হ্যাং হয়ে যায়। সমস্যা সমাধানের জন্য সুপারিশগুলি নিম্নলিখিত ছবিতে নির্দেশিত হয়েছে:

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে এই উদাহরণে, রিয়েল-টাইম ADDM সুপারিশ করেছে (যেমন আগের ছবিতে দেখানো হয়েছে) যে আপনি একটি নির্দিষ্ট সেশন মেরে ফেলবেন . যে প্রক্রিয়াটি বন্ধ করতে হবে সে সম্পর্কে আরও তথ্য পেতে, হ্যাং ডেটা-এ যান ট্যাব, নিচের ছবিতে দেখানো হয়েছে:

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে

ফাইনাল ব্লকার-এ ক্লিক করুন ব্লকার সেশনের সারাংশ দেখতে। প্রস্তাবিত হিসাবে, ডাটাবেস স্তরের সেশন আইডি (SID), সিরিয়াল #, এবং OS প্রসেস আইডিতে আপনার সেশনের বিবরণ রয়েছে সেই সেশনটিকে মেরে ফেলুন। আপনি যদি এখনও ডাটাবেসে লগ ইন করতে না পারেন তবে একমাত্র বিকল্পটি হল ওএস প্রসেস আইডিটি মেরে ফেলা। এটি করার জন্য, একটি টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত চিত্রের মতো সমস্যা সৃষ্টিকারী সেশনটিকে মেরে ফেলুন:

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে

এর পরে, আপনি দেখতে পাবেন যে ব্লক করা সেশনটি রিয়েল-টাইম ADDManalysis উইন্ডোতে এগিয়ে যেতে পারে। এখন টার্মিনাল থেকে একটি এসকিউএল প্লাস সংযোগের সাথে সংযোগ করার চেষ্টা করুন, এবং এই সময়ে সংযোগটি নিম্নলিখিত চিত্রে দেখানো হিসাবে সফল হয়:

রিয়েল-টাইম ADDM-এর সাথে ওরাকল ডাটাবেস এবং সেশনগুলিকে সমস্যা সমাধান করা হয়েছে

উপসংহার

OEM ক্লাউড কন্ট্রোল 12c-এর রিয়েল-টাইম ADDM টুল হল সমালোচনামূলক ডাটাবেস স্বাস্থ্য নির্ণয়ের সমর্থন করার জন্য ওরাকলের সবচেয়ে দ্রুততম সরঞ্জামগুলির মধ্যে একটি। একটি হ্যাং ডাটাবেসের ক্ষেত্রে, রিয়েল-টাইম ADDM হয়ে ওঠে DBA-এর চূড়ান্ত, কার্যকরী সমর্থন, বিশেষ করে যখন ADDM এবং ORADEBUG'sSHANGANALYZE ট্রেস ইউটিলিটির সীমিত ব্যবহারের সাথে তুলনা করা হয়। আপনি আপনার ডেটাবেস বা হ্যাং সেশন সমস্যাগুলি কাটিয়ে ওঠার জন্য পূর্ববর্তী পদক্ষেপগুলি প্রয়োগ করতে পারেন আপনার ডাটাবেস চালু এবং চালু করতে৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাবটি ব্যবহার করুন৷


  1. Oracle EBS 12.2 ডাটাবেসকে Oracle Database 19c এ আপগ্রেড করুন

  2. স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেড এবং এক্সডাটা ক্লাউড অবকাঠামো

  3. Nuxt 3 এবং সার্ভারলেস রেডিস দিয়ে শুরু করা

  4. সাধারণ ভিপিএন সমস্যা এবং সমস্যা সমাধানের টিপস এবং সমাধান