কম্পিউটার

Oracle EBS 12.2 ডাটাবেসকে Oracle Database 19c এ আপগ্রেড করুন

এই পোস্টটি Oracle® E-Business Suite (EBS)12.2 Oracle ডেটাবেস 19c এর সাথে কনফিগার করার পদক্ষেপগুলি অন্বেষণ করে৷

পরিচয়

Oracle সম্প্রতি EBS 12.2 সহ Oracle ডেটাবেস 19c সার্টিফাই করেছে। আপনি যখন একটি ওরাকল ইবিএস ডাটাবেস সংস্করণ 12c (12.1.0.2) বা 11.2.0.4 থেকে ডেটাবেস 19c-তে আপগ্রেড করেন, তখন ডেটাবেস আর্কিটেকচার একটি কন্টেইনার ডাটাবেস (CDB) আর্কিটেকচারে পরিবর্তিত হয়। আপনি যদি পূর্ববর্তী সংস্করণ থেকে EBS ডাটাবেসকে 19-এ আপগ্রেড করেন, আপগ্রেড প্রক্রিয়াটি অবশ্যই EBS ডাটাবেসকে একটি একক প্লাগযোগ্য ডাটাবেস (PDB) দিয়ে CDB আর্কিটেকচারে রূপান্তর করতে হবে।

ডাটাবেস 19c মাল্টিটেন্যান্ট আর্কিটেকচার

ডাটাবেস 19c মাল্টিটেন্যান্ট আর্কিটেকচার একটি ওরাকল ডাটাবেসকে একটি মাল্টিটেন্যান্ট সিডিবি হিসাবে কাজ করতে সক্ষম করে। আপনার নিম্নলিখিত পদগুলির সাথে পরিচিত হওয়া উচিত:

  • CDB :শূন্য, এক বা একাধিক গ্রাহক-সৃষ্ট PDB অন্তর্ভুক্ত করে।

  • PDB :স্কিমা, স্কিমা অবজেক্ট এবং নন-স্কিমাঅবজেক্টের একটি বহনযোগ্য সংগ্রহ যা একটি ওরাকল নেট ক্লায়েন্টকে একটি নন-সিডিবি হিসাবে প্রদর্শিত হয়৷

  • ধারক :মাল্টিটেন্যান্ট আর্কিটেকচারের মধ্যে ডেটা বা মেটাডেটার একটি যৌক্তিক সংগ্রহ।

নিম্নলিখিত চিত্রটি একটি CDB-তে সম্ভাব্য পাত্রগুলি দেখায় এবং দেখায় যে aCDB ডেটাবেস 19c-এ একাধিক PDB সমর্থন করতে পারে:

Oracle EBS 12.2 ডাটাবেসকে Oracle Database 19c এ আপগ্রেড করুন

ছবির উৎস :https://docs.oracle.com/en/database/oracle/oracle-database/12.2/cncpt/img/admin112.png

যাইহোক, ওরাকল ইবিএস বর্তমানে একটি সিডিবিতে শুধুমাত্র একটি পিডিবি সমর্থন করে এবং একাধিক পিডিবি সহ একটি সিডিবিকে সার্টিফাই করে না।

একটি EBS ডাটাবেস ডাটাবেস 19c এ আপগ্রেড করুন

একটি EBS ডাটাবেস 19c এ আপগ্রেড করতে নিম্নলিখিত নোটগুলি পড়ুন:

  • ইন্টারঅপারেবিলিটি নোটস :ওরাকল ই-বিজনেস স্যুট রিলিজ 12.2 ওরাকলডেটাবেস 19c সহ (ডক আইডি 2552181.1)
  • Oracle 19c :নন-CDB OracleDatabase 19c (Doc ID 2539778.1) এ ম্যানুয়াল আপগ্রেডের জন্য সম্পূর্ণ চেকলিস্ট

ডাটাবেস ইনস্টলেশনের আগে

  1. ডাটাবেসে 19c আপগ্রেড করার আগে বর্তমান সফ্টওয়্যার উপাদান সংস্করণ যাচাই করুন। নিশ্চিত করুন যে আপনার বর্তমান ডাটাবেস রিলিজ সরাসরি আপগ্রেড সমর্থন করে৷ আপনাকে অবশ্যই সমস্ত অনুপস্থিত প্যাচগুলি EBS-এ প্রয়োগ করতে হবে৷

  2. txkOnPremPrePDBCreationTasks.pl চালান উৎসে ওরাকল হোম ডাটাবেস আপগ্রেড করার পরে সিডিবি প্যারামিটার শুরু করার জন্য আপনার প্রয়োজনীয় ফাইলগুলি তৈরি করার জন্য ডিরেক্টরি৷

ডাটাবেস ইনস্টলেশন

  1. https://www.oracle.com/database/technologies/oracle19c-linux-downloads.html থেকে Oracle Database 19c(19.3) মিডিয়া ডাউনলোড করুন এবং 19c ডাটাবেস সফ্টওয়্যার ইনস্টল করুন। শুধুমাত্র সফ্টওয়্যার সেট আপ করুন চয়ন করুন৷ বিকল্প।

  2. অতিরিক্ত 19c রিলেশনাল ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম (RDBMS) প্যাচগুলি 19c Oracle Home-এ প্রয়োগ করুন .

  3. ডেটাবেস কনফিগারেশন সহকারী (DBCA) ব্যবহার করে একটি CDB তৈরি করুন। পিডিবি ছাড়াই অ্যানিম্পটি কন্টেইনার ডাটাবেস (সিডিবি) তৈরি করুন।

  4. txkGenCDBTnsAdmin.pl চালান 19c এ ওরাকল হোম প্রয়োজনীয় ট্রান্সপারেন্ট নেটওয়ার্ক সাবস্ট্রেট (TNS) ফাইল তৈরি করার জন্য ডিরেক্টরি। শ্রোতা তৈরি বা শুরু করবেন না।

ডাটাবেস আপগ্রেড

Oracle Database 18c এর পরের সংস্করণগুলি UTL_FILE_DIR সমর্থন করে না ডেটাবেস ইনিশিয়ালাইজেশন প্যারামিটার। পরিবর্তে, পরবর্তী সংস্করণগুলি PL/SQL ফাইল I/O-এর জন্য ব্যবহৃত অবস্থানগুলি নির্দিষ্ট করতে ডাটাবেস ডিরেক্টরি বস্তু ব্যবহার করে। একটি ডিরেক্টরি বস্তু সার্ভার ফাইল সিস্টেমে একটি ডিরেক্টরির জন্য একটি উপনাম নির্দিষ্ট করে। Oracle Database 19c দিয়ে শুরু করে, Oracle EBS নতুন apps.v$parameter চালু করেছে এবংapps.v$parameter2 APPS স্কিমার ভিউ। এই দৃশ্যগুলি একটি সম্পূরক UTL_FILE_DIR প্রদান করে প্যারামিটার, যা আপনি আগের UTL_FILE_DIR এর মতই উল্লেখ করতে পারেন ডাটাবেস ইনিশিয়ালাইজেশন প্যারামিটার। আপগ্রেডের অংশ হিসাবে, আপনাকে আপনার পূর্ববর্তী UTL_FILE_DIR স্থানান্তর করতে হবে নতুন প্যারামিটারে ডেটাবেসইনিশিয়ালাইজেশন প্যারামিটার সেটিংস।

  1. txkCfgUtlfileDir.pl চালান getUtlFileDir-এ উৎস UTL_FILE_DIR থেকে ডিরেক্টরি পথের মান পুনরুদ্ধার করার মোড ডাটাবেস ইনিশিয়ালাইজেশন প্যারামিটার।

  2. পরে, txkCfgUtlfileDir.pl চালান setUtlFileDir-এ ডাটাবেসে ডাইরেক্টরি পাথ মান সংরক্ষণ করার জন্য মোড।

  3. ডাটাবেস আপগ্রেড অ্যাসিস্ট্যান্ট (DBUA) ব্যবহার করেওরাকল ডেটাবেস আপগ্রেড গাইড 19c-এর অধ্যায় 2 অনুসরণ করে সোর্স ডাটাবেসটিকে 19c-এ আপগ্রেড করুন। .ম্যানুয়ালি আপগ্রেড করতে, অনুসরণ করুন Metalink Note 2539778.1 - Oracle 19c -অ-CDB ওরাকল ডেটাবেস 19c-তে ম্যানুয়াল আপগ্রেডের জন্য সম্পূর্ণ চেকলিস্ট .

ডাটাবেস আপগ্রেড করার পরে

  1. adgrants চালান .

  2. অবৈধ বস্তু কম্পাইল করুন।

ডাটাবেসকে মাল্টিটেন্যান্ট আর্কিটেকচারে রূপান্তর করুন

এই মুহুর্তে, 19c ওরাকল হোমের সাথে যুক্ত দুটি ডেটাবেস রয়েছে:

  • সিডিবি ডাটাবেস
  • অ-সিডিবি ডাটাবেস

EBS ডাটাবেস হল নন-CDB ডাটাবেস যা আপগ্রেড PDBand-এ CDB-তে প্লাগ করে।

  1. একটি PDB হিসাবে EBS ডাটাবেস মিটমাট করার জন্য CDB, বা নতুনভাবে ইনস্টল করা 19c ডাটাবেসের জন্য প্রারম্ভিক প্যারামিটার আপডেট করুন৷

  2. PDB থেকে CDB হিসাবে EBS ডাটাবেসে প্লাগ করার আগে PDB লঙ্ঘনের জন্য পরীক্ষা করুন৷

  3. txkCreatePDB.pl চালান এবং txkPostPDBCreationTasks.pl EBSdatabase-কে PDB-তে রূপান্তর করতে এবং PDB-কে CDB-তে প্লাগ-ইন করতে। আপনি PDB ডেটাফাইল অবস্থানকে সোর্স ডেটা ফাইলের অবস্থানের মতো করতে পারেন।

  4. Oracle Support KnowledgeDocument 396009.1, OracleE-Business Suite Release 12 এর জন্য ডেটাবেস ইনিশিয়ালাইজেশন প্যারামিটার সেটিংস অনুসরণ করে আপনি Oracle 19c-এর জন্য সমস্ত সাধারণ এবং রিলিজ-নির্দিষ্ট ডেটাবেস ইনিশিয়ালাইজেশন প্যারামিটার আপডেট করেছেন তা নিশ্চিত করুন। ডকুমেন্টেশন।

অ্যাপ্লিকেশন-টিয়ার ধাপ

  1. autoconfig চালান আবেদনের স্তরে৷

  2. আপগ্রেড শুরুর আগে ডাটাবেসে উপস্থিত লিঙ্কগুলি পর্যালোচনা করুন এবং আপগ্রেড করা ডাটাবেসে সংশ্লিষ্ট ডেটাবেস লিঙ্কগুলি তৈরি করুন৷

  3. অ্যাপ্লিকেশন পরিষেবাগুলি শুরু করুন এবং একটি বিবেক পরীক্ষা করুন৷

অসমর্থিত EBS পণ্য

যেহেতু ওরাকল ডেটাবেস 19c-তে EBS রিলিজ 12.2 এই সময়ে নিম্নলিখিত ইবিএস পণ্যগুলিকে সমর্থন করে না, EBS রিলিজ 12.2 গ্রাহক যারা ওরাকল ডেটাবেস 19c-তে ডেটাবেস আপগ্রেড করার পরিকল্পনা করছেন তাদের বিকল্প পণ্য বা কার্যকারিতা পরীক্ষা করতে হতে পারে:

  • ওরাকল এন্টারপ্রাইজ ডেটা ওয়ারহাউস (EDW)
  • ওরাকল এন্টারপ্রাইজ প্ল্যানিং অ্যান্ড বাজেটিং (EPB)
  • ডিমান্ড সিগন্যাল রিপোজিটরি (DDR)
  • ওরাকল ই-বিজনেস স্যুট ইন্টিগ্রেটেড SOA গেটওয়ে (ISG)

উপসংহার:

এই ব্লগ পোস্টটি কনটেইনার এবং প্লাগেবল ডেটাবেস সহ মাল্টিটেন্যান্ট আর্কিটেকচারের একটি ওভারভিউ প্রদান করে। রূপরেখার ধাপগুলি ব্যবহার করে, ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটররা Oracle EBS 12.2 কে Oracle ডেটাবেস 19c এর সাথে কনফিগার করতে পারে। আপগ্রেড প্রক্রিয়াটি আপনার EBS ডাটাবেসকে একটি একক প্লাগযোগ্য ডাটাবেসের সাথে CDB আর্কিটেকচারে রূপান্তর করে৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। কথোপকথন শুরু করতে আপনি এখন চ্যাটও করতে পারেন।


  1. rconfig ব্যবহার করে একটি স্বতন্ত্র ডাটাবেসকে Oracle RAC-তে রূপান্তর করুন

  2. ওরাকল গ্রিড 12c থেকে 19c পর্যন্ত আপগ্রেড করুন

  3. Oracle 19c এ DBCA কমান্ড ব্যবহার করে একটি ডাটাবেস ক্লোন করা হচ্ছে

  4. ডাটাবেস প্রশাসকদের জন্য নতুন Oracle 19c বৈশিষ্ট্য