কম্পিউটার

স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেড এবং এক্সডাটা ক্লাউড অবকাঠামো

এই পোস্টটি Oracle® AutonomousDatabase ডেডিকেটেড এবং Exadata® ক্লাউড অবকাঠামো সম্পর্কিত বিভিন্ন উৎস থেকে তথ্য উপস্থাপন করে।

পরিচয়

ওরাকল অটোনোমাস ডেটাবেস টেকনিক্যাল ওভারভিউ অনুসারে:"ওরাকল অটোনোমাস ডেটাবেস একটি পরিষেবা হিসাবে ডেটা ম্যানেজমেন্ট ডেলিভার করার জন্য মেশিন লার্নিং এর শক্তির সাথে ক্লাউডের নমনীয়তাকে একত্রিত করে।" নথিটি পরে যোগ করে, "ওরাকল অটোনোমাস ডেটাবেসে ওরাকল এক্সডাটা এবং এক্সডাটা ক্লাউড পরিষেবাতে পাওয়া পণ্যগুলির সম্পূর্ণ সেট অন্তর্ভুক্ত রয়েছে, তবে সমস্ত [দ্যা] উপাদানগুলি স্বায়ত্তশাসিতভাবে পরিচালিত হয়।" এটিকে দৃষ্টিভঙ্গিতে রাখার জন্য, ওরাকল অটোনোমাস ডেটাবেস নিম্নলিখিত উপাদানগুলির উপর নির্মিত:

  • ওরাকল ক্লাউড অবকাঠামো
  • এক্সাডেটা সার্ভার এবং স্টোরেজ
  • ইনফিনিব্যান্ড নেটওয়ার্কিং
  • এক্সডেটা স্টোরেজ সার্ভার সফ্টওয়্যার
  • ওরাকল ভার্চুয়াল মেশিন
  • ওরাকল গ্রিড অবকাঠামো
  • ওরাকল রিয়েল অ্যাপ্লিকেশন ক্লাস্টার
  • ওরাকল ডাটাবেস এন্টারপ্রাইজ সংস্করণ

তালিকা উৎস:ওরাকল অটোনোমাস ডেটাবেস টেকনিক্যাল ওভারভিউ

স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেড এবং এক্সডাটা ক্লাউড অবকাঠামো

ছবির উৎস:https://docs.cloud.oracle.com/

ওরাকল অটোনোমাস ডাটাবেস টেকনিক্যাল ওভারভিউ অনুসারে, “উপরের সমস্ত উপাদান স্বয়ংক্রিয়ভাবে স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হয় স্বায়ত্তশাসিত ডাটাবেসে, যার মধ্যে প্রাথমিক কনফিগারেশন, স্কেল আপ/ডাউন চাহিদার প্রতিক্রিয়াতে পরিবর্তন এবং পরিষেবা মুছে ফেলার সময়। ওরাকল দ্বারা নেওয়া বা সম্পাদিত হওয়ার জন্য নির্ধারিত ম্যানেজমেন্ট অ্যাকশনগুলি কীভাবে গ্রাহকরা দেখতে পারেন তা এই বিভাগে রূপরেখা দেয়৷ এই বিভাগটি পরিষেবার উপর গ্রাহকদের যে ব্যবস্থাপনা নিয়ন্ত্রণের রূপরেখা রয়েছে৷"

ওরাকল অটোনোমাস ডাটাবেস ফর ডামি অনুসারে:"ওরাকল অটোনোমাস ডেটাবেস দুটি স্থাপনার বিকল্প অফার করে - সার্ভারলেস বা ডেডিকেটেড।"

স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেড এবং এক্সডাটা ক্লাউড অবকাঠামো

ছবির উৎস:https://blogs.oracle.com/database/autonomous-database-dedicated-exadata-cloud-infrastructure-v2

তার ব্লগ পোস্টে, মারিয়া কোলগান নিম্নলিখিত বিবরণ শেয়ার করেছেন:

স্বায়ত্তশাসিত ডেটাবেস সার্ভারহীন :“ওরাকল গ্রাহকদের জন্য অবকাঠামো এবং ডেটাবেস ব্যবস্থাপনার সমস্ত দিক স্বয়ংক্রিয় করে, যার মধ্যে রয়েছে প্রভিশনিং, কনফিগারিং, মনিটরিং, ব্যাকআপ এবং টিউনিং। ব্যবহারকারীরা কেবল তারা কি ধরনের ডাটাবেস চান (ডেটা ওয়ারহাউস বা লেনদেন প্রক্রিয়াকরণ), ওরাকল ক্লাউডের কোন অঞ্চলে তারা ডাটাবেস স্থাপন করতে চান এবং বেস কম্পিউট এবং স্টোরেজ রিসোর্স নির্বাচন করেন। ওরাকল স্বয়ংক্রিয়ভাবে তাদের জন্য সবকিছুর যত্ন নেয়। একবার ব্যবস্থা করা হলে, ডাটাবেসটি UI, API-এর মাধ্যমে বা স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকদের সম্পূর্ণ অনলাইন কাজের উপর ভিত্তি করে তাত্ক্ষণিকভাবে স্কেল করা যেতে পারে।”

স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেড :“গ্রাহকদের ওরাকল পাবলিক ক্লাউডের মধ্যে ডেডিকেটেড এক্সডাটা পরিকাঠামোতে একটি ব্যক্তিগত ডেটাবেস ক্লাউড-রনিং বাস্তবায়নের অনুমতি দেয়। একটি এন্টারপ্রাইজের মধ্যে একটি পরিষেবা হিসাবে ডেটাবেস অফার করার জন্য তাদের কাজের চাপের ধরন বা আকার নির্বিশেষে একাধিক ডাটাবেস একত্রিত করার জন্য এটিকে আদর্শ প্ল্যাটফর্ম তৈরি করা। ডেডিকেটেড অবকাঠামো অন্যান্য ভাড়াটেদের থেকে সম্পূর্ণ বিচ্ছিন্নতা প্রদান করে এবং আপনার ব্যবসার প্রয়োজনীয়তা মেলানোর জন্য সফ্টওয়্যার আপডেটের সময়সূচী, প্রাপ্যতা এবং ঘনত্বের মতো অপারেশনাল নীতিগুলি কাস্টমাইজ করার সুযোগ প্রদান করে।

“স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেডের সাথে, গ্রাহকরা ওরাকল ক্লাউডে তাদের নিজস্ব এক্সডাটা পরিকাঠামো পান। গ্রাহক প্রশাসক আকার, অঞ্চল এবং প্রাপ্যতা ডোমেন নির্দিষ্ট করে যেখানে তারা তাদের ডেডিকেটেড Exadata পরিকাঠামোর ব্যবস্থা করতে চান। তারা চাইলে আপডেট বা প্যাচিং সময়সূচী নির্ধারণ করতে পারে। ওরাকল স্বয়ংক্রিয়ভাবে সমস্ত প্যাচিং কার্যকলাপ পরিচালনা করে তবে স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেড পরিষেবার সাথে, গ্রাহকদের প্যাচিং সময়সূচী কাস্টমাইজ করার বিকল্প রয়েছে। আপনি প্রতি ত্রৈমাসিকে কোন মাসটি চান, সেই মাসের কোন সপ্তাহে, সেই সপ্তাহে কোন দিন এবং সেই দিনের মধ্যে কোন প্যাচিং উইন্ডোটি নির্দিষ্ট করতে পারেন৷ আপনি একটি নির্দিষ্ট ডেটাবেসের জন্য নির্ধারিত প্যাচিং তারিখ এবং সময় গতিশীলভাবে পরিবর্তন করতে পারেন যদি মূল নির্ধারিত সময় অসুবিধাজনক হয়৷

"একবার স্বায়ত্তশাসিত এক্সাডাটা পরিকাঠামোর ব্যবস্থা করা হলে, প্রশাসক তারপর সিস্টেমটিকে কাঙ্খিত সংখ্যক ক্লাস্টার এবং বা কনটেইনার ডেটাবেসে (CDB) ভাগ করতে পারেন৷ প্রতিটি CDB-এর একটি আলাদা আপডেট কৌশল, ব্যাকআপ ধারণ, প্রাপ্যতা এবং ঘনত্ব থাকতে পারে৷ ডিফল্টরূপে, শুধুমাত্র একটি CDB প্রয়োজনীয়, এবং সমস্ত ব্যবহারকারীর তৈরি ডাটাবেস সেই কন্টেইনারের মধ্যে তৈরি করা হবে এবং এর আপডেট কৌশল, ব্যাকআপ ধরে রাখা ইত্যাদির উত্তরাধিকারী হবে৷"

স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেড এবং এক্সডাটা ক্লাউড অবকাঠামো

ছবির উৎস:https://blogs.oracle.com/database/autonomous-database-dedicated-exadata-cloud-infrastructure-v2

কোলগান চালিয়ে যান:"বিকল্পভাবে, প্রশাসক ব্যবসার বিভিন্ন লাইনের জন্য বা বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে পৃথক CDB তৈরি করতে পারেন৷ উদাহরণ স্বরূপ, পরীক্ষার কাজের চাপকে উৎপাদন ডাটাবেস থেকে আলাদা রাখার জন্য একটি কন্টেইনার ডাটাবেস টেস্ট সিস্টেম হিসাবে তৈরি করা যেতে পারে। TEST CDB সর্বদা সর্বশেষ রিলিজ আপডেট (RU) এর সাথে প্যাচ করা হবে এবং স্ট্যান্ডবাই ডাটাবেস থাকবে না। যদিও WEB STORE CDB-এ প্রোডাকশন ডাটাবেস থাকবে এবং রিমোট স্ট্যান্ডবাই থাকবে। ReleaseUpdate Revisions (RUR) ব্যবহার করে এটি একটি কম আক্রমনাত্মক প্যাচিং কৌশল গ্রহণ করবে। ম্যানুফ্যাকচারিং সিডিবিও প্রোডাকশন ডাটাবেস রাখবে কিন্তু যেহেতু তারা একটি ভিন্ন ধারার ব্যবসার অন্তর্গত, সেহেতু তারা আলাদা সিডিবিতে যাবে।”

কেন স্বায়ত্তশাসিত ডেটাবেস উৎসর্গ করা হয়েছে?

স্বায়ত্তশাসিত ডেটাবেসে - ডেডিকেটেড এক্সডাটা ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার, কোলগান এই প্রশ্নের নিম্নলিখিত উত্তরগুলি অফার করে:

সম্পূর্ণ বিচ্ছিন্নতা

"স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেড (ADD) এর সাথে, প্রতিটি কাজের চাপের জন্য সহজেই নিরাপত্তা এবং কর্মক্ষমতা বিচ্ছিন্ন করা যেতে পারে৷

“আপনি আপনার ব্যবহারের জন্য Exadata পরিকাঠামো সম্পূর্ণরূপে নিবেদিত পাবেন। নেটওয়ার্ক পাথ হল ভার্চুয়াল ক্লাউড নেটওয়ার্ক (VCN) এবং সাবনেটের মাধ্যমে Exadata পরিকাঠামো হোস্টিং দ্যডেটাবেস দ্বারা সংজ্ঞায়িত৷

“ডিফল্টরূপে, এই সাবনেটটিকে ব্যক্তিগত হিসাবে সংজ্ঞায়িত করা হয়, যার অর্থ ডাটাবেসে কোনও সর্বজনীন ইন্টারনেট অ্যাক্সেস নেই৷ এটি নিশ্চিত করে যে শুধুমাত্র আপনার কোম্পানিই আপনার Exadata পরিকাঠামো এবং আপনার ডেটাবেস অ্যাক্সেস করতে পারবে।”

কাস্টমাইজেবল অপারেশনাল পুলিশ

"ওরাকল স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য স্বায়ত্তশাসিত ডেটাবেসের বিধান, কনফিগার, পরিচালনা এবং নিরীক্ষণ করে৷ কিন্তু আপনার ব্যবসায়িক প্রয়োজনের জন্য সর্বোত্তমভাবে কার্যকরী নীতিগুলি কাস্টমাইজ করার জন্য ডেডিকেটেড স্বায়ত্তশাসিত ডেটাবেসের সাথে আপনার সুযোগ রয়েছে৷

“আপনি সফ্টওয়্যার আপডেট/প্যাচিং নীতি কাস্টমাইজ করতে পারেন। উদাহরণ স্বরূপ, আপনি আপনার ডেভেলপমেন্টে নতুন সফ্টওয়্যার সংস্করণ স্থাপন করতে বেছে নিতে পারেন এবং উৎপাদনে স্থাপন করার আগে ডাটাবেস পরীক্ষা করতে পারেন৷

“অন্য একটি সম্ভাব্য স্তরের কাস্টমাইজেশন হল বিভিন্ন কনটেইনার ডেটাবেস (সিডিবি) এর জন্য প্রাপ্যতা নীতিগুলি কাস্টমাইজ করা। প্রতিটি CDB-এর জন্য আপনি আপনার প্রয়োজনীয় প্রাপ্যতা এবং দুর্যোগ পুনরুদ্ধারের স্তর নির্দিষ্ট করতে পারেন। আপনি ব্যাকআপ ধরে রাখার নীতিও সংজ্ঞায়িত করতে পারেন।"

উপসংহার

কোলগান উপসংহারে:“ওরাকল অটোনোমাস ডেটাবেস ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচারে তৈরি করা হয়েছে, যা সিস্টেমগুলিকে ক্রমাগত সর্বশেষ সংশোধন এবং সুরক্ষা প্যাচগুলির সাথে আপডেট রাখে, যা ডেভেলপারদের ওরাকল ডাটাবেসের সর্বশেষ উদ্ভাবনে অবিলম্বে অ্যাক্সেস দেয়। স্বায়ত্তশাসিত ডেটাবেসটি ওরাকলের এক্সডাটা ডেটাবেস মেশিনে তৈরি করা হয়েছে যা অত্যন্ত চাহিদাপূর্ণ এবং মিশন-সমালোচনামূলক অ্যাপ্লিকেশনগুলির জন্য প্রয়োজনীয় উচ্চ কার্যকারিতা এবং ব্যয়-কার্যকর অপারেশন গ্রাহকদের সরবরাহ করে।" এবং একটি নিওসফ্ট ব্লগ পোস্ট, ওরাকল অটোনোমাস ডেটাবেস ক্লাউডঅ্যাডস সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে, “যে ব্যবহারকারীরা তাদের আইটি কৌশল নিয়ে পুনর্বিবেচনা করতে চান এবং প্যাচিং শিডিউল, সফ্টওয়্যার সংস্করণ, কাজের চাপ বিচ্ছিন্নতার মতো বিষয়গুলির বিষয়ে যত্ন নিতে চান এবং এতে জড়িত হতে চান” এইগুলি বেছে নেওয়া উচিত। ডেডিকেটেড বিকল্প।

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। এছাড়াও আপনি সেলস চ্যাট এ ক্লিক করতে পারেন এখন চ্যাট করতে এবং কথোপকথন শুরু করতে।


  1. Microsoft Azure এবং Oracle ক্লাউড ইনফ্রাস্ট্রাকচারে অ্যাপ্লিকেশন চালান

  2. সর্বদা বিনামূল্যে স্বায়ত্তশাসিত ডেটাবেসের ভূমিকা

  3. OCI অবজেক্ট স্টোরেজে একটি অন-প্রিম ওরাকল ডাটাবেসের একটি RMAN ব্যাকআপ কনফিগার করুন

  4. ক্লাউডে একটি ওরাকল ডেটাবেস (DBaaS) তৈরি করুন