কম্পিউটার

এসকিউএল ট্রিগার

একটি এসকিউএল ট্রিগার হল একটি ইভেন্ট যা অন্যান্য ইভেন্টগুলির একটি সংখ্যা সেট করে যা ঘটে যখন কোনও ব্যবহারকারী একটি নির্দিষ্ট টেবিলের সাথে ইন্টারঅ্যাক্ট করে। এই বিশেষ SQL বিবৃতি ফর্ম ডেটা যাচাই বা নিয়ম প্রয়োগ করে সাহায্য করে।

নিম্নলিখিত ইভেন্টগুলির আগে বা পরে একটি ট্রিগার কার্যকর করা হয়:

  • ঢোকান - যখন একটি নতুন সারি ঢোকানো হয়।
  • আপডেট - যখন একটি বিদ্যমান সারি আপডেট করা হয়।
  • মুছুন - যখন একটি সারি মুছে ফেলা হয়।

কোন ট্রিগারটি বন্ধ হয়ে যায় এবং কী ঘটে তা নির্ভর করে এটি কীভাবে লেখা হয়েছে তার উপর। আসুন ক্রিয়েট স্টেটমেন্ট তৈরি করে শুরু করা যাক:

ট্রিগার তৈরি করুন  [আগে|পরে] [ইনসারট 

<> এর যেকোনো সেটের মধ্যে, আপনার কাস্টম নাম বা যুক্তি দিয়ে প্রতিস্থাপন করুন। [ ] এর ভিতরে, প্রদত্ত উপলব্ধ থেকে একটি পছন্দ বেছে নিন।

আগে/পরে এবং ঢোকান|আপডেট|মুছুন:প্রতিটি তালিকা থেকে একটি বেছে নিন। BEFORE/AFTER নির্ধারণ করবে কখন ট্রিগার ঘটবে। INSERT/UPDATE/DELETE হল এমন ঘটনা যা ঘটবে যা ট্রিগার শুরু করবে।

প্রতিটি সারির জন্য|প্রতিটি স্টেটমেন্টের জন্য:এখানে দুটি পছন্দের মধ্যে পার্থক্য হল কতবার ট্রিগার চালানোর পার্থক্য। টেবিলে প্রভাবিত প্রতিটি সারিতে প্রতিটি সারি ট্রিগারের জন্য। প্রতিটি স্টেটমেন্টের জন্য সর্বদা অন্তত একবার চালানোর নিশ্চয়তা দেওয়া হয়, কোনো সারি আপডেট করা হোক বা না হোক।

ডাটাবেস বা টেবিলের মতো, একটি ড্রপ ট্রিগার বিকল্প রয়েছে:

ট্রিগার ড্রপ করুন [যদি থাকে] ট্রিগার_নাম;

IF EXISTS হল সিনট্যাক্সের একটি ঐচ্ছিক অংশ। বিবৃতি ব্লকে অন্তর্ভুক্ত করা হলে, অংশটি একটি "ট্রিগার বিদ্যমান নেই" ত্রুটি প্রতিরোধ করে। একটি মুছে ফেলা টেবিল স্বয়ংক্রিয়ভাবে সমস্ত সংশ্লিষ্ট ট্রিগারগুলিকেও ড্রপ করে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

জেনে রাখুন যে এসকিউএল ট্রিগারের জন্য তিনটি প্রধান জিনিস প্রয়োজন:একটি ক্রিয়েট স্টেটমেন্ট যা ট্রিগারটিকে তার নাম দেয় এবং যখন ইভেন্টটি ঘটে, কত ঘন ঘন ট্রিগারটি ঘটে এবং তারপর একটি BEGIN/END ব্লক যা প্রকৃত ট্রিগারের জন্য যুক্তি দেয়৷

আপনি যদি প্রথমে এটি না পান তবে অনুশীলন চালিয়ে যান - কারণ এটি SQL-এ একটি উন্নত ধারণা, এটিকে কভার করতে SQL-এর অন্যান্য বিষয় এবং ফাংশনগুলির তুলনায় এটির পুনরাবৃত্তি হতে পারে৷


  1. SQL সার্ভারে প্রসিডিউর (প্রক্রিয়া)

  2. MS SQL সার্ভার কি?

  3. এসকিউএল কোয়ারেন্টাইন

  4. প্রতিটি... অন্যথায়