কম্পিউটার

জাভাস্ক্রিপ্টে কীভাবে সাবস্ট্রিং ব্যবহার করবেন

জাভাস্ক্রিপ্ট সাবস্ট্রিং() পদ্ধতি দুটি সূচক অবস্থানের মধ্যে অক্ষরের একটি পরিসর পুনরুদ্ধার করে। আপনি একটি শেষ সূচক অবস্থান বাদ দিয়ে একটি স্ট্রিং এর শেষে অক্ষর পুনরুদ্ধার করতে substring() ব্যবহার করতে পারেন৷


একটি সাবস্ট্রিং হল একটি বড় স্ট্রিং এর একটি ছোট অংশ। প্রোগ্রামাররা একটি স্ট্রিং থেকে তাদের প্রয়োজনীয় নির্দিষ্ট ডেটা বের করতে সাবস্ট্রিং ব্যবহার করে।

উদাহরণস্বরূপ, আপনি একজন ব্যবহারকারীর জন্ম তারিখের দিন, মাস এবং বছরকে তিনটি ভেরিয়েবলে ভাগ করতে পারেন। এটি আপনাকে একটি পরিবর্তনশীল হিসাবে জন্ম তারিখ সংরক্ষণ করার পরিবর্তে প্রতিটি মান তাদের নিজস্ব সংরক্ষণ করতে দেয়৷

অথবা আপনি ব্যবহারকারীর নামের প্রথম দুটি অক্ষর পেতে একটি স্ট্রিং বিভক্ত করতে পারেন। এই নির্দেশিকায়, আমরা অন্বেষণ করব কিভাবে আপনি জাভাস্ক্রিপ্টে সাবস্ট্রিং ব্যবহার করতে পারেন।

কিভাবে জাভাস্ক্রিপ্ট সাবস্ট্রিং পদ্ধতি ব্যবহার করবেন

জাভাস্ক্রিপ্ট সাবস্ট্রিং() পদ্ধতি দুটি সূচক মানের মধ্যে একটি স্ট্রিংয়ের অংশ বের করে। একটি দ্বিতীয় সূচক মান ছাড়া, substring() একটি নির্দিষ্ট সূচক নম্বরের পরে সমস্ত অক্ষর পুনরুদ্ধার করে৷

সাবস্ট্রিং() পদ্ধতি দুটি আর্গুমেন্ট গ্রহণ করে:

  • যে অবস্থানে সাবস্ট্রিংটি শুরু করা উচিত; এবং
  • যে অবস্থানে সাবস্ট্রিংটি থেমে যাবে .

আসুন এই পদ্ধতির জন্য সিনট্যাক্সটি একবার দেখে নেওয়া যাক:

"test".substring(start, end);

সাবস্ট্রিং() পদ্ধতিটি একটি স্ট্রিংয়ের শেষে যুক্ত করা হয়। সাবস্ট্রিং() পদ্ধতিটি কাজ করার জন্য শুধুমাত্র স্টার্ট প্যারামিটার প্রয়োজন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

সাবস্ট্রিং জাভাস্ক্রিপ্ট উদাহরণ

একটি স্ট্রিং এর শেষে অক্ষর পুনরুদ্ধার করুন

আমাদের একটি স্ট্রিং আছে যা একটি বিড়ালের নাম ধারণ করে। আমরা বিড়ালের নাম থেকে প্রথম দুটি অক্ষর মুছে ফেলতে চাই এবং কী বাকি আছে তা দেখতে চাই। এটি করার জন্য, আমরা substring() পদ্ধতি ব্যবহার করতে পারি:

const catName = "Pickles";
const newCatName = catName.substring(2);
console.log(newCatName);

কোডের প্রথম লাইনে, আমরা catName নামে একটি ভেরিয়েবল সংজ্ঞায়িত করি। আমরা এই পরিবর্তনশীলটিকে আচার মান নির্ধারণ করি . এরপরে, আমরা একটি জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবলকে সংজ্ঞায়িত করি যা catName ভেরিয়েবল থেকে একটি সাবস্ট্রিং পায় .

আমরা 2 ব্যবহার করেছি substring()-এ একটি প্যারামিটার হিসাবে পদ্ধতি এর মানে হল যে পদ্ধতিটি স্ট্রিংয়ের দ্বিতীয় সূচকের পরে প্রতিটি অক্ষর ফেরত দেবে। এখানে আমাদের উদাহরণের জন্য আউটপুট:

ckles

আমরা এখন ইনডেক্স পজিশন 2 এর পরে উপস্থিত সমস্ত অক্ষর দেখতে পাচ্ছি।

একটি পরিসরে অক্ষর পুনরুদ্ধার করুন

যদি আমরা একটি অক্ষর থেকে শুরু করে অন্য একটি স্ট্রিং এর অংশ পেতে চাই, তাহলে আমাদের দুটি মান substring() এ পাস করা উচিত। প্রথম আর্গুমেন্ট হল প্রারম্ভিক অক্ষর, এবং দ্বিতীয়টি হল শেষ অক্ষর৷

আসুন আমাদের বিড়ালের নামের প্রথম তিনটি অক্ষর পুনরুদ্ধার করি:

const catName = "Pickles";
const newCatName = catName.substring(0,2);
console.log(newCatName);

উপরের উদাহরণের আউটপুট নিম্নরূপ:

Pic

আমাদের স্ট্রিং 0 এবং 3 এর সূচক পরিসরের সমস্ত অক্ষর ধারণ করে। মনে রাখবেন, স্ট্রিংগুলি শূন্য থেকে সূচিত করা হয়। এর মানে হল যে আপনি যদি একটি স্ট্রিং থেকে প্রথম অক্ষরটি পুনরুদ্ধার করতে চান তবে আপনাকে অবশ্যই আপনার সাবস্ট্রিংটি 0 এ শুরু করতে হবে।

শেষ অক্ষর পুনরুদ্ধার করুন

আমাদের স্ট্রিং এর শেষ অক্ষর পুনরুদ্ধার করা যাক। আমরা সাবস্ট্রিং পদ্ধতিতে নেতিবাচক সূচক সংখ্যা ব্যবহার করতে পারি না। পরিবর্তে, আমরা একটি স্ট্রিং এর দৈর্ঘ্য খুঁজে বের করতে দৈর্ঘ্য পদ্ধতি ব্যবহার করতে পারি। তারপর, আমরা আমাদের স্ট্রিং এর শেষ অক্ষরটি পুনরুদ্ধার করতে সেই সংখ্যাটি ব্যবহার করতে পারি:

const catName = "Pickles";
const newCatName = catName.substring(catName.length -1, catName.length);
console.log(newCatName);

নিম্নরূপ ফলাফল:

s

এই উদাহরণে, catName.length আমাদের স্ট্রিং-এর দৈর্ঘ্য পায়—এতে যতগুলি অক্ষর আছে—এবং স্ট্রিংয়ের শেষ অক্ষরটি ফেরত দেয়।

উপসংহার

জাভাস্ক্রিপ্ট সাবস্ট্রিং() পদ্ধতি একটি তালিকার দুটি সূচক মানের মধ্যে অক্ষর প্রদান করে। আপনি যদি শেষ সূচকের মান নির্দিষ্ট না করেন, তাহলে substring() একটি প্রদত্ত সূচক অবস্থানের পরে সমস্ত অক্ষর প্রদান করে।

একটি স্ট্রিংকে একাধিক অংশে বিভক্ত করতে বিকাশকারীরা সাবস্ট্রিং() পদ্ধতি ব্যবহার করে। এটি দরকারী যদি একজন বিকাশকারীর শুধুমাত্র একটি স্ট্রিং থেকে তথ্যের একটি নির্দিষ্ট অংশের প্রয়োজন হয়৷

জাভাস্ক্রিপ্টে কোডিং সম্পর্কে আরও জানতে, জাভাস্ক্রিপ্ট নতুনদের জন্য সেরা টিউটোরিয়াল সম্পর্কে আমাদের গাইড পড়ুন।


  1. জাভাস্ক্রিপ্টে একটি স্ট্রিং কীভাবে অনুসন্ধান করবেন?

  2. কিভাবে জাভাস্ক্রিপ্ট অবজেক্টে একটি স্ট্রিং রূপান্তর করবেন?

  3. কিভাবে জাভাস্ক্রিপ্টে JSON স্ট্রিং ফর্ম্যাট করবেন?

  4. কিভাবে চিনতে হবে কখন ব্যবহার করতে হবে :বা =জাভাস্ক্রিপ্টে?