কম্পিউটার

jQuery পদ্ধতি:addClass()

jQuery addClass() পদ্ধতি বিকাশকারীদের আরও বিশ্বব্যাপী উপাদানগুলি পরিবর্তন করার একটি উপায় দেয়। পদ্ধতির নাম অনুসারে, আমরা একটি নির্বাচিত উপাদানে একটি ক্লাস অ্যাট্রিবিউট যোগ করতে পারি। কেন আমরা এটা করতে চাই?

আসুন এমন একটি ওয়েব পৃষ্ঠার উদাহরণ নেওয়া যাক যেখানে কিছু বিদ্যমান উপাদান রয়েছে যেমন একটি শিরোনাম, একটি অনুচ্ছেদ এবং একটি বোতাম ক্লিক করার জন্য যা কিছু করে। এই পৃষ্ঠার সাথে একটি স্টাইলশীট রয়েছে যা এই উপাদানগুলির ক্লাসের নাম ব্যবহার করে তাদের স্টাইল করে। বোতামে ক্লিক করার পরে, বিদ্যমান সামগ্রী শৈলী বা চেহারা পরিবর্তন করতে পারে।

আমরা addClass() ব্যবহার করতে পারি বোতামটি ক্লিক করার পরে বিদ্যমান সামগ্রীর জন্য একটি নতুন শৈলী বৈশিষ্ট্য সন্নিবেশ করার পদ্ধতি, যা শুধুমাত্র কোডের একটি লাইন ব্যবহার করে বিদ্যমান সামগ্রীর স্টাইলিং পরিবর্তন করা সম্ভব করে। এটি করার ফলে বিকাশকারীকে একটি শৈলীযুক্ত ফ্যাশনে উপাদানগুলিকে ম্যানিপুলেট করার বিষয়ে চিন্তা করার অনুমতি দেয়৷

আসুন উদাহরণের গভীরে প্রবেশ করি এবং আমরা কীভাবে এটি কোড করতে পারি তা দেখি।

jQuery addClass() কিভাবে কাজ করে

আমাদের উদাহরণে, যখন আমাদের বোতামটি ক্লিক করা হয় তখন আমরা একটি অবজেক্টের ক্লাস অ্যাট্রিবিউট পরিবর্তন করছি। এই উদাহরণ কোডে যাওয়ার আগে, আসুন দেখে নেওয়া যাক কিভাবে addClass() কাজ করে ধরুন আমাদের এই HTML আছে:

<head>
  <meta charset="utf-8">
  <title>addClass demo</title>
  <style>
  p {
    margin: 8px;
    font-size: 16px;
  }
  .selected {
    color: blue;
  }
  .highlight {
    background: yellow;
  }
  </style>
  <script src="https://code.jquery.com/jquery-3.5.0.js"></script>
</head>
<body>
 
<p>Hello</p>
<p>and</p>
<p>Goodbye</p>

আমরা