কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট অবজেক্ট:একটি গাইড

যদিও তালিকাগুলি ডেটা সংরক্ষণের একটি দরকারী পদ্ধতি, আপনি যখন তালিকায় একটি নির্দিষ্ট বস্তুর একাধিক বৈশিষ্ট্য সংরক্ষণ করতে চান তখন সেগুলি ব্যবহার করা অসুবিধাজনক। উদাহরণস্বরূপ, আপনি যদি কুকি স্টোরে বিক্রি হওয়া সমস্ত কুকির ডেটা সঞ্চয় করতে চান তবে ডেটা সংরক্ষণ করতে আপনাকে একাধিক তালিকা তৈরি করতে হবে।

সেখানেই অবজেক্ট আসে৷ অবজেক্টগুলি আপনাকে নাম:মান জোড়ায় ডেটা সঞ্চয় করার অনুমতি দেয়, যার অর্থ আপনি আপনার অ্যাপ্লিকেশনে সঞ্চিত ডেটাতে লেবেল যুক্ত করতে পারেন৷

এই নির্দেশিকায়, আমরা আলোচনা করতে যাচ্ছি যে বস্তুগুলি কী এবং আপনি কীভাবে আপনার কোডে সেগুলি ব্যবহার করতে পারেন। আমরা জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং ভাষায় অবজেক্ট তৈরি, অবজেক্ট পরিবর্তন এবং অবজেক্ট মুছে ফেলার বিষয়ে কথা বলব।

অবজেক্ট কি?

একটি অবজেক্ট জাভাস্ক্রিপ্টে একটি ডেটা টাইপ। এটি শূন্য বা ততোধিক নাম এবং মান দিয়ে তৈরি, যা একত্রে জোড়া হয়। প্রতিটি নাম একটি মানের জন্য একটি লেবেল হিসাবে কাজ করে। এর মানে হল যে আপনি যদি একটি বস্তুতে একটি নির্দিষ্ট মান অ্যাক্সেস করতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল এর লেবেলটি উল্লেখ করা। নামগুলিকে কখনও কখনও "কী" হিসাবে উল্লেখ করা হয়।

একটি মান যেকোন প্রকারের ডেটা ধারণ করতে পারে, তা একটি স্ট্রিং, একটি সংখ্যা বা অন্য বস্তু। মানগুলিতে বৈশিষ্ট্য এবং পদ্ধতিও থাকতে পারে, যা একটি নির্দিষ্ট বস্তুতে প্রযোজ্য ফাংশন।

একটি JS অবজেক্টে একটি key:value pair তৈরি করতে কী এবং মান একসাথে ম্যাপ করা হয়।

জাভাস্ক্রিপ্ট অবজেক্ট হল সেই ধারণা যার উপর JSON (যার মানে জাভাস্ক্রিপ্ট অবজেক্ট নোটেশন) তৈরি করা হয়েছিল। যদিও JSON জাভাস্ক্রিপ্ট থেকে কিছুটা আলাদা, এই দুটি ডেটা স্ট্রাকচার ডেটা সঞ্চয় করার জন্য name:value pair পদ্ধতি ব্যবহার করে।

কিভাবে একটি বস্তু তৈরি করবেন

আপনি একটি বস্তু তৈরি করতে পারেন দুটি উপায় আছে. আপনি অবজেক্ট কনস্ট্রাক্টর পদ্ধতি ব্যবহার করতে পারেন বা একটি বস্তুকে আক্ষরিক ঘোষণা করতে পারেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

অবজেক্ট কনস্ট্রাক্টর একটি নতুন অবজেক্ট তৈরি করতে "নতুন" কীওয়ার্ড ব্যবহার করে:

const কুকি =নতুন অবজেক্ট();

এটি একটি খালি বস্তু তৈরি করে যেখানে আমরা মান যোগ করতে পারি। আমরা একটি বস্তুর আক্ষরিক ব্যবহার করে একটি বস্তু ঘোষণা করতে পারি, যা কেবল কোঁকড়া বন্ধনীগুলির একটি সেট:

const কুকি ={};

এই দুটি উদাহরণেই আমরা একটি খালি বস্তু তৈরি করেছি। আপনি জাভাস্ক্রিপ্ট অ্যাপ্লিকেশনগুলিতে বিনিময়যোগ্যভাবে ব্যবহৃত এই পদ্ধতিগুলি খুঁজে পাবেন। বস্তুর আক্ষরিক পদ্ধতি সম্ভবত তার সরলতার কারণে বেশি সাধারণ; আপনাকে শুধুমাত্র কোঁকড়া বন্ধনীর একটি সেট তৈরি করতে হবে।

ডেটা সহ একটি অবজেক্ট তৈরি করতে, আমরা অবজেক্ট লিটারাল সিনট্যাক্স ব্যবহার করতে পারি:

const raspberry_white_choc ={ নাম:"রাস্পবেরি হোয়াইট চকোলেট চিপ", মূল্য:1.50, উপলব্ধ:সত্য, স্টক:42}

এই বস্তুর চারটি নাম এবং মান রয়েছে। উদাহরণস্বরূপ, "মূল্য" লেবেলটি ফ্লোটিং-পয়েন্ট নম্বর 1.50 এর সাথে যুক্ত। "উপলভ্য" লেবেলটি বুলিয়ান মান "সত্য" এর সাথে যুক্ত।

কিভাবে একটি বস্তু পড়তে হয়

এখন পর্যন্ত আমরা আলোচনা করেছি কিভাবে একটি অবজেক্ট তৈরি করা যায়, কিন্তু আপনি যদি এর বিষয়বস্তু অ্যাক্সেস করতে না পারেন তাহলে একটি অবজেক্ট খুব বেশি কাজে লাগে না। একটি বস্তুর বিষয়বস্তু পড়ার দুটি উপায় আছে। আপনি ডট নোটেশন (.) বা বন্ধনী স্বরলিপি ([]) ব্যবহার করতে পারেন।

ধরা যাক আমরা আমাদের চকলেট চিপ কুকির নাম পুনরুদ্ধার করতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

console.log(raspberry_white_choc.name);

এই কোডটি ফিরে আসে:রাস্পবেরি হোয়াইট চকোলেট চিপ। আমাদের উদাহরণে, আমরা আমাদের বস্তুর নাম উল্লেখ করেছি – “raspberry_white_choc” – এর পরে একটি বিন্দু, তারপর সেই সম্পত্তির নাম যার মান আমরা পুনরুদ্ধার করতে চাই। এই কারণে এটিকে ডট নোটেশন বলা হয়। বস্তু এবং সম্পত্তি নামের মধ্যে একটি বিন্দু আছে.

আপনি একটি অবজেক্ট পড়ার জন্য বন্ধনী স্বরলিপি ব্যবহার করতে পারেন:

console.log(raspberry_white_choc["available"]);

আমাদের কোড ফিরে আসে:সত্য। বন্ধনী স্বরলিপি যেখানে আপনি একটি বস্তুর নাম নির্দিষ্ট করুন, তারপর আপনি যে মানটি পুনরুদ্ধার করতে চান তার নাম। আপনি যে মানটি পুনরুদ্ধার করতে চান তার নামটি উদ্ধৃতি চিহ্নে আবদ্ধ করা উচিত, তারপর বর্গাকার বন্ধনী।

কিভাবে একটি বস্তু পরিবর্তন করতে হয়

আপনি একটি বস্তু পরিবর্তন করতে পারেন যা তিনটি সম্ভাব্য উপায় আছে:

  • একটি বস্তুতে আইটেম যোগ করুন
  • বিদ্যমান অবজেক্ট আইটেম পরিবর্তন করুন
  • একটি বস্তু থেকে আইটেম সরান

আগে থেকে আমাদের কুকি উদাহরণের রেফারেন্স সহ, আসুন একের পর এক আলোচনা করি।

একটি বস্তুতে আইটেম যোগ করুন

তালিকার বিপরীতে, কোন push() নেই অথবা append() ফাংশন আপনি একটি বস্তুর একটি মান যোগ করতে ব্যবহার করতে পারেন. আপনাকে যা করতে হবে তা হল অ্যাসাইনমেন্ট অপারেটর ব্যবহার করে একটি সম্পত্তিতে একটি নতুন মান নির্ধারণ করা।

ধরা যাক যে আমরা আমাদের বস্তুতে "গ্লুটেন_ফ্রি" মান যোগ করতে চাই। আমরা নিম্নলিখিত বিবৃতিগুলির যেকোনো একটি ব্যবহার করে তা করতে পারি:

// বন্ধনী ব্যবহার করে notationraspberry_white_choc["gluten_free"] =false;console.log(raspberry_white_choc.gluten_free);// ডট notationraspberry_white_choc.gluten_free =false;console.log(raspberry_white_white_free>); 

আমাদের কোড রিটার্ন করে:

মিথ্যা মিথ্যা

এই দুটি উদাহরণেই, আমরা আমাদের বস্তুতে একটি নতুন আইটেম তৈরি করেছি যার নাম "গ্লুটেন_ফ্রি"। আমরা এই আইটেমটি যে মান নির্ধারণ করেছি তা হল "মিথ্যা"৷

বিদ্যমান অবজেক্ট আইটেম পরিবর্তন করুন

একটি বস্তুর বিষয়বস্তু পরিবর্তন একটি বস্তুর নতুন মান নির্ধারণের মত একইভাবে কাজ করে। উভয় পদ্ধতি অবজেক্ট পরিবর্তন করতে অ্যাসাইনমেন্ট অপারেটর ব্যবহার করে।

ধরুন আমরা রাস্পবেরি সাদা চকোলেট চিপ কুকির জন্য আমাদের রেসিপি পরিবর্তন করেছি এবং এটি এখন গ্লুটেন মুক্ত। আমরা এই কোড ব্যবহার করে আমাদের অবজেক্টে "গ্লুটেন_ফ্রি" আইটেম পরিবর্তন করতে পারি:

raspberry_white_choc.gluten_free =true;console.log(raspberry_white_choc.gluten_free);

আমাদের কোড ফিরে আসে:সত্য। আপনি যদি চান তাহলে এই ধরনের পরিবর্তন করতে আপনি বন্ধনী স্বরলিপি ব্যবহার করতে পারেন।

একটি বস্তু থেকে আইটেম সরান

"মুছুন" কীওয়ার্ড আপনাকে একটি বস্তু থেকে একটি সম্পত্তি অপসারণ করতে দেয়। নিম্নলিখিত কোডটি আমাদের বস্তু থেকে "গ্লুটেন_ফ্রি" বৈশিষ্ট্য মুছে ফেলার অনুমতি দেয়:

raspberry_white_choc.gluten_free;console.log(raspberry_white_choc);
মুছুন

আমাদের কোড ফিরে আসে:

{ উপলব্ধ:সত্য, নাম:"রাস্পবেরি হোয়াইট চকোলেট চিপ", মূল্য:1.5, স্টক:42 }

আপনি দেখতে পাচ্ছেন, "গ্লুটেন_ফ্রি" নামটি আর আমাদের বস্তুতে নেই। কারণ আমরা মুছে ফেলতে মুছে ফেলার কীওয়ার্ড ব্যবহার করেছি।

উপসংহার

জাভাস্ক্রিপ্ট অবজেক্ট স্ট্রাকচার সম্পর্কিত ডেটা সংরক্ষণ করা সহজ করে তোলে। এই নিবন্ধে, আমরা কিভাবে একটি বস্তু একটি কুকি স্টোরের জন্য একটি কুকিতে তথ্য সংরক্ষণ করতে পারে সে সম্পর্কে কথা বলেছি৷ আমরা ব্যবহারকারীর অ্যাকাউন্ট, বেকারিতে রেসিপি বা ক্যালেন্ডার ব্যস্ততার জন্য একটি বস্তু ব্যবহার করতে পারতাম।


  1. জাভাস্ক্রিপ্টে একটি মানের উপর ভিত্তি করে বস্তুগুলিকে কীভাবে গ্রুপ করবেন?

  2. জাভাস্ক্রিপ্টে অবজেক্টের অ্যারেতে একটি বস্তুকে বিভক্ত করা

  3. জাভাস্ক্রিপ্ট:অবজেক্ট অবজেক্ট সাজান

  4. জাভাস্ক্রিপ্টে অবজেক্টের অ্যারেতে অবজেক্টকে কনভার্ট করুন