কম্পিউটার

তথ্য সুরক্ষায় বায়োমেট্রিক ডিভাইসগুলি কী কী?


বায়োমেট্রিক্স হল একজন ব্যক্তির জৈবিক বৈশিষ্ট্যের পরিমাপের মাধ্যমে তার স্বীকৃতি। উদাহরণস্বরূপ, ব্যবহারকারীরা কম্পিউটারে নিজেদের শনাক্ত করে বা তাদের আঙুলের ছাপ বা ভয়েস দ্বারা তৈরি করাকে বায়োমেট্রিক্স শনাক্তকরণ হিসাবে গণ্য করা হয়৷

বায়োমেট্রিক ডিভাইসগুলি আঙ্গুলের ছাপ, ভয়েসপ্রিন্ট, আইরিস স্ক্যান, রেটিনা স্ক্যান, ফেসিয়ালস্ক্যান, বা স্বাক্ষর গতিবিদ্যা সহ কিছু ব্যক্তিগত শনাক্তকারীর মাধ্যমে নিয়ন্ত্রণ ব্যবস্থা অ্যাক্সেস করতে ব্যবহারকারীদের প্রমাণীকরণ করে। বায়োমেট্রিক্স ব্যবহার করার সবচেয়ে ভালো জিনিস হল যে শেষ-ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত শনাক্তকারী হারাবেন না। বাড়িতে আঙ্গুলগুলি ছেড়ে দেওয়া জটিল৷ তবে, বায়োমেট্রিক প্রযুক্তিগুলি ব্যবহার করার সময় স্বাভাবিকভাবে থাকা মিথ্যা ইতিবাচক এবং মিথ্যা নেতিবাচকগুলির কারণে বায়োমেট্রিক্সগুলি প্রাথমিকভাবে প্রত্যাশিত হিসাবে তত দ্রুত গতিতে পারেনি৷

বায়োমেট্রিক ডিভাইসগুলি স্বাস্থ্য/ফিটনেস রেকর্ড লগিং এবং ব্যবহারকারীদের প্রমাণীকরণ সহ কার্যকারিতা বাস্তবায়নের জন্য জৈবিক উপাদান (মানুষের বৈশিষ্ট্যের মতো) পরিমাপ করে। প্রযুক্তির একাধিক ব্যবহার এবং এর বাস্তবায়নের জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। নিম্নলিখিত ধরণের বায়োমেট্রিক ডেটার মধ্যে রয়েছে ভিজ্যুয়াল, অডিও, স্থানিক এবং আচরণগত।

বায়োমেট্রিক প্রযুক্তি মানব-কম্পিউটার ইন্টারঅ্যাকশনে অপরিহার্য অবদান তৈরি করে চলেছে, যেমন মস্তিষ্কের তরঙ্গ পরিমাপ এবং এমনকি শারীরিকভাবে ইনস্টল করা মাইক্রোচিপ। ভয়েস এবং আঙুলের ছাপ সনাক্তকরণও বায়োমেট্রিক স্ক্যানিংয়ের সাধারণ রূপ।

একটি ভয়েস রিকগনিশন ডিভাইসের একটি এনালগ-টু-ডিজিটাল কনভার্টার (ADC) প্রয়োজন হবে যাতে শব্দ তরঙ্গগুলিকে ডিজিটাল রেকর্ডে অনুবাদ করা যায়, যা ডিভাইসটি তারপর একটি নির্দিষ্ট ফাংশন (স্পিচ ট্রান্সক্রিপশন সহ) কার্যকর করার জন্য প্রক্রিয়া করে। আঙুলের ছাপ শনাক্তকরণ এবং অন্যান্য বায়োমেট্রিক প্রমাণীকরণ পদ্ধতি প্রায়শই ভার্চুয়াল বা রিমোট স্টোরেজে সংরক্ষিত ডেটার সাথে এর সত্যতা যাচাই করার জন্য ক্রস রেফারেন্স ইনপুট ডেটা তুলনা করে।

বায়োমেট্রিক প্রমাণীকরণ সিস্টেমগুলি ব্যক্তির পরিচয় প্রমাণীকরণের জন্য একজন ব্যক্তির অনন্য শারীরিক বৈশিষ্ট্য (বা গুণাবলী) ব্যবহার করে। শারীরিক গুণাবলী বায়োমেট্রিক প্রমাণীকরণ সিস্টেমে নিযুক্ত যেমন আঙ্গুলের ছাপ, হাতের জ্যামিতি, হাতে লেখা স্বাক্ষর, রেটিনার প্যাটার্ন এবং ভয়েস প্যাটার্ন। বায়োমেট্রিক প্রমাণীকরণ সিস্টেমগুলি কম্পিউটার লগইন অ্যাপ্লিকেশনগুলির জন্য এই শারীরিক বৈশিষ্ট্যগুলির উপর নির্ভর করে৷

বায়োমেট্রিক প্রযুক্তির প্রয়োজনীয়তা রাষ্ট্রীয় সীমানা অতিক্রমকারী যাত্রীদের নির্ভরযোগ্য যাচাইকরণকে সমর্থন করে এবং পাসপোর্ট এবং ভিসা প্রবিধান এবং অন্যান্য সনাক্তকরণ ফাইলগুলির নিয়ন্ত্রণকে শক্তিশালী করে। বায়োমেট্রিক প্রযুক্তির সুবিধা যেমন উচ্চ নির্ভরযোগ্যতা, অননুমোদিত অ্যাক্সেস থেকে সর্বাধিক সুরক্ষা এবং ব্যবহারের অখণ্ডতা।

বায়োমেট্রিক ফেস স্ক্যানার একজন ব্যক্তির মুখের পরিমাপ করে একজন ব্যক্তিকে চিনতে পারে। উদাহরণস্বরূপ, ব্যক্তির চিবুক, চোখ, নাক এবং মুখের মধ্যে দূরত্ব। এই স্ক্যানারগুলিকে রক্ষা করা যেতে পারে, বিবেচনা করুন যে তারা একজন ব্যক্তি এবং একজন প্রকৃত ব্যক্তির চিত্রের মধ্যে পার্থক্য করতে বুদ্ধিমান।

একটি বায়োমেট্রিক রেটিনা বা আইরিস স্ক্যানার একজন ব্যক্তির চোখের আইরিস বা রেটিনা স্ক্যান করে চিনতে পারে। এই স্ক্যানারগুলি নিরাপদ বায়োমেট্রিক প্রমাণীকরণ ডিজাইন কারণ রেটিনা বা আইরিস নকল করার জন্য কোনও পরিচিত পদ্ধতি নেই৷

বায়োমেট্রিক প্রযুক্তির প্রয়োজনীয়তা একাধিক সিস্টেমের নিরাপত্তা বাড়ানোর জন্য অপরিহার্য যা ব্যবহারকারীর যাচাইকরণ এবং তথ্য প্রযুক্তির বিকাশের প্রয়োজন।


  1. তথ্য নিরাপত্তা চ্যালেঞ্জ কি?

  2. তথ্য নিরাপত্তার ধরন কি কি?

  3. তথ্য নিরাপত্তা সেবা কি কি?

  4. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?