কম্পিউটার

তথ্য নিরাপত্তা MD5 কি?


MD5 মানে মেসেজ-ডাইজেস্ট অ্যালগরিদম। এটি একটি ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকল যা প্রমাণীকরণ বার্তাগুলির পাশাপাশি বিষয়বস্তু যাচাইকরণ এবং ডিজিটাল স্বাক্ষরের জন্য ব্যবহৃত হয়। MD5 একটি হ্যাশ ফাংশনের উপর ভিত্তি করে তৈরি করা হয় যা পরীক্ষা করে যে এটি পাঠানো একটি ফাইলের সাথে মেলে কিনা এবং এটি যে ব্যক্তির কাছে পাঠানো হয়েছে তার দ্বারা প্রাপ্ত ফাইলটি।

MD5 মেসেজ-ডাইজেস্ট অ্যালগরিদম হল মেসেজ-ডাইজেস্ট অ্যালগরিদমের 5ম সংস্করণ যা রন রিভেস্ট দ্বারা একটি 128-বিট বার্তা ডাইজেস্ট তৈরি করা হয়েছে। MD5 বার্তা ডাইজেস্টের অন্যান্য সংস্করণের তুলনায় বেশ দ্রুত, যা 512-বিট ব্লকের প্লেইন টেক্সট তৈরি করে, যা 16টি ব্লকে বিভক্ত, প্রতিটি 32 বিট এবং 128-বিট মেসেজডাইজেস্ট তৈরি করে, যা চারটি ব্লকের একটি সেট, প্রতিটি 32 বিট।

MD5 পাঁচটি ধাপের মাধ্যমে মেসেজ ডাইজেস্ট তৈরি করে, যেমন প্যাডিং, দৈর্ঘ্য যুক্ত করা, ইনপুটকে 512-বিট ব্লকে ভাগ করা, বুট আপ চেইনিং ভেরিয়েবল একটি প্রসেস ব্লক এবং 4 রাউন্ড, এবং প্রতিটি পুনরাবৃত্তিতে একাধিক ধ্রুবক ব্যবহার করা।

বেশ কয়েকটি হ্যাশ অ্যালগরিদমের বিকাশের সাথে, পেশাদাররা উল্লেখ করেছেন যে প্রকৌশলীরা MD5 আবিষ্কার করেছেন যে "সংঘর্ষ প্রতিরোধী" না হওয়ার ক্ষেত্রে গুরুতর দুর্বলতা রয়েছে৷

যখন দুটি হ্যাশ মান একই বা একই বলে আবিষ্কৃত হয় তখন একটি সংঘর্ষ দেখা যায়। এটি সঠিকভাবে কাজ করতে পারে, প্রতিটি পৃথক হ্যাশ মান নির্দিষ্ট হতে হবে। যেহেতু সিকিউর সকেটসলেয়ার (SSL) এর মতো বিখ্যাত প্রমাণীকরণ প্রোটোকলের জন্য এই কার্যকারিতা প্রয়োজন, তাই MD5 বিভিন্ন ধরনের হ্যাশ অ্যালগরিদম দিয়ে পুনরুদ্ধার করা হয়েছে।

নিরাপত্তা প্রকৌশলী এবং অন্যান্যরা বেশ কিছু বৈশিষ্ট্য সহ হ্যাশ অ্যালগরিদমের বড় তালিকার সাথে বিখ্যাত। MD5 এবং অন্যান্য ধরণের হ্যাশ অ্যালগরিদমগুলিকে "মেসেজডিজেস্ট" ফাংশন হিসাবে সংজ্ঞায়িত করা হয়৷

ধারণাটি হল যে একটি হ্যাশ একটি প্রাথমিক মান "হজম করে" এবং একটি প্রতিস্থাপন মান আউটপুট করে যা মূলত মূল থেকে আলাদা। হ্যাশের বিভিন্ন প্রধান ব্যবহার নিরাপত্তাহীনতা এবং ডাটাবেসের কার্যকারিতা রয়েছে, যা প্রতিস্থাপন মান অনুসন্ধান এবং ডেটা স্টোরেজের প্রয়োজনের সাথে যুক্ত।

MD5 নথিগুলির জন্য একটি চেকসাম হিসাবেও ব্যবহৃত হয়। ইন্টারনেট যুগে, ওয়েবসাইটগুলিতে বেশ কিছু নিরাপত্তাহীনতা রয়েছে যা হ্যাকারদের ডাউনলোড লিঙ্ক পরিবর্তন করতে এবং চালাকিকারীদের একটি টেম্পার করা ফাইল ডাউনলোড করতে সক্ষম করে।

একটি পদ্ধতি হল চেকসামগুলির প্রয়োজনের মাধ্যমে প্রশমিত করা হয়, যেখানে একটি অনন্য হ্যাশ ফাইলের বিপরীতে উত্পাদিত হয় এবং সমর্থিত হয় যাতে ব্যবহারকারী তাদের ডাউনলোড এবং তুলনা করা ফাইলের উপর ভিত্তি করে হ্যাশ তৈরি করতে পারে। যদি তারা কানেক্ট করে তাহলে ফাইলটি একই রকম এবং এর সাথে টেম্পার করা হয়নি।

MD5 সাধারণত ফাইল প্রমাণীকরণ করতে ব্যবহৃত হয়। দুটি কপি মিলেছে কিনা তা দেখার জন্য MD5 হ্যাশ ব্যবহার করে একটি আসল ফাইলের অনুলিপি পরীক্ষা করা অনেক সহজ।

MD5 তথ্য সুরক্ষা এবং এনক্রিপশনের জন্য ব্যবহার করা হয়েছিল, তবে আজকাল এর প্রাথমিক ব্যবহার প্রমাণীকরণ। যেহেতু একজন হ্যাকার একটি ফাইল তৈরি করতে পারে যার সম্পূর্ণ ভিন্ন ফাইলের মতো একই রকম হ্যাশ আছে, তাই MD5 সেসব ক্রিয়াকলাপে নিরাপদ নয় যা কেউ একটি ফাইলের সাথে টেম্পার করে।


  1. তথ্য নিরাপত্তা ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ ফাংশন কি?

  2. তথ্য সুরক্ষায় SHA কী?

  3. তথ্য সুরক্ষায় হ্যাশ ফাংশনের প্রয়োজনীয়তা কী?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?