কম্পিউটার

তথ্য সুরক্ষায় অসমমিত কী ক্রিপ্টোগ্রাফি কী?


অ্যাসিমেট্রিক ক্রিপ্টোগ্রাফি হল ক্রিপ্টোগ্রাফির দ্বিতীয় রূপ। একে পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফি বলা হয়। দুটি ভিন্ন কী রয়েছে যার মধ্যে একটি কী এনক্রিপশনের জন্য ব্যবহৃত হয় এবং শুধুমাত্র অন্য সংশ্লিষ্ট কীটি ডিক্রিপশনের জন্য ব্যবহার করা উচিত। বার্তাটি ডিক্রিপ্ট করতে পারে এমন অন্য কোন কী নেই এমনকি এনক্রিপশনের জন্য ব্যবহৃত প্রাথমিক কীও নয়। ডিজাইনের শৈলী হল যে প্রতিটি যোগাযোগকারী পক্ষের অন্য যেকোন সংখ্যক যোগাযোগকারী পক্ষের সাথে যোগাযোগের জন্য শুধুমাত্র একটি মূল জোড়া প্রয়োজন।

অ্যাসিমেট্রিক ক্রিপ্টোগ্রাফি উচ্চ এবং সর্বদা বিস্তৃত পরিবেশে ব্যবহারের জন্য স্কেলযোগ্য যেখানে ডেটা সাধারণত বিভিন্ন যোগাযোগ অংশীদারদের মধ্যে আদান-প্রদান করা হয়। সিমেট্রিক ক্রিপ্টোগ্রাফি তথ্য এনক্রিপ্ট করার জন্য সিমেট্রিক ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করার জন্য প্রস্তুত করার জন্য গোপন কী বিনিময় করতে ব্যবহৃত হয়।

একটি কী বিনিময়ের ক্ষেত্রে, একটি পক্ষ গোপন কী তৈরি করে এবং প্রাপকের সর্বজনীন কী দিয়ে এনক্রিপ্ট করে। প্রাপক তাদের ব্যক্তিগত কী দিয়ে এটি ডিক্রিপ্ট করতে পারেন। অবশিষ্ট যোগাযোগ এনক্রিপশন কী গোপন কী দিয়ে সম্পন্ন হবে। অ্যাসিমেট্রিক এনক্রিপশন কী এক্সচেঞ্জ, ইমেল নিরাপত্তা, ওয়েব নিরাপত্তা এবং কিছু এনক্রিপশন সিস্টেমে ব্যবহৃত হয় যার জন্য পাবলিক নেটওয়ার্কে কী বিনিময়ের প্রয়োজন হয়।

অ্যাসিমেট্রিক-কী ক্রিপ্টোগ্রাফির প্রধান সমস্যা প্রমাণ করছে যে একটি পাবলিক কী প্রামাণিক, এবং কোনো দূষিত তৃতীয় পক্ষের দ্বারা এটিকে টেম্পার করা বা পুনরুদ্ধার করা হয়নি। এই সমস্যার উপকারী পদ্ধতি হল একটি পাবলিক-কি ইনফ্রাস্ট্রাকচার (PKI) ব্যবহার করা, যেখানে এক বা একাধিক তৃতীয় পক্ষ, যাকে শংসাপত্র কর্তৃপক্ষ বলা হয়, কী জোড়ার মালিকানা প্রত্যয়িত করে। PGP দ্বারা ব্যবহৃত আরেকটি পদ্ধতি হল "বিশ্বাসের ওয়েব" পদ্ধতি যা কী জোড়ার সত্যতা প্রদান করে।

অ্যাসিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি হল একটি ক্রিপ্টোগ্রাফিক কৌশল যা স্মার্ট কার্ডের দ্বারা ব্যবহৃত প্রমাণী কী থেকে CAD-তে একাধিক যাচাইকরণ কী ব্যবহার করে। এই পদ্ধতিটি সাধারণত ট্র্যাপডোর ওয়ান-ওয়ে ফাংশন ব্যবহার করে প্রয়োগ করা হয়, যেখানে স্মার্ট কার্ড তার গোপন কী দিয়ে একটি ইলেকট্রনিক স্বাক্ষর তৈরি করে এবং স্বাক্ষরটি প্রমাণীকরণের জন্য CAD-এর একটি পাবলিক কী প্রয়োজন৷

রিভেস্ট-শামির-অ্যাডেলম্যান (RSA) পাবলিক কী ক্রিপ্টোসিস্টেম হল সবচেয়ে ঘন ঘন প্রয়োগ করা অ্যাসিমেট্রিক কী প্রমাণীকরণ পদ্ধতি। এটি বড় মৌলিক সংখ্যা নির্ণয়ের জটিলতার মধ্যে অ্যালগরিদমের নিরাপত্তা রাখে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং (এনআইএসটি) দ্বারা তৈরি ডিজিটাল স্বাক্ষর স্ট্যান্ডার্ড (ডিএসএস) স্মার্ট কার্ড প্রমাণীকরণের জন্য ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতিটি মার্কিন যুক্তরাষ্ট্রে নথি স্বাক্ষর করার জন্য তৈরি করা হয়েছিল এবং সরকারী আবেদন প্রমাণীকরণের জন্য এটি একটি পছন্দের পছন্দ হতে পারে। এর শক্তি বিচ্ছিন্ন লগারিদম কম্পিউটিং জটিলতার মধ্যে রয়েছে। এটির একটি সুবিধা রয়েছে যে একটি প্রমাণীকরণের জন্য বেশ কয়েকটি মধ্যবর্তী মান "প্রাক-মূল্যায়ন" করা যেতে পারে যাতে প্রমাণীকরণের সময় হ্রাস করা যায়।

পাবলিক কী সিস্টেমের মূল অংশ, বিশেষ করে যেগুলি প্রমাণীকরণের উদ্দেশ্যে ব্যবহৃত হয়, তা হল কী বিতরণ। শংসাপত্রটি স্মার্ট কার্ডগুলিকে CAD-এর যাচাইকরণ কী সমর্থন করতে সক্ষম করে৷ একটি সিস্টেম ওয়াইড সিক্রেট কী ব্যবহার করে কার্ড বুট হলে সার্টিফিকেট তৈরি হয়।


  1. তথ্য সুরক্ষায় ক্রিপ্টোগ্রাফির উদ্দেশ্য কী?

  2. তথ্য সুরক্ষায় ক্রিপ্টোগ্রাফিতে ব্যবহৃত মৌলিক পদগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোগ্রাফির প্রয়োগ কী?

  4. তথ্য নিরাপত্তা পাবলিক-কী ক্রিপ্টোসিস্টেম কি?