কম্পিউটার

বায়োসিকোয়েন্স তুলনা এবং সারিবদ্ধ করা কেন দরকারী?


সারিবদ্ধতা নির্ভর করে যে সমস্ত জীবন্ত প্রাণী বিবর্তনের সাথে যুক্ত। এটি ব্যবহার করে যে বিবর্তনে একে অপরের কাছাকাছি থাকা প্রজাতির নিউক্লিওটাইড (ডিএনএ, আরএনএ) এবং প্রোটিন সিরিজ অবশ্যই উচ্চতর সাদৃশ্য প্রদর্শন করবে।

একটি প্রান্তিককরণ হল একটি সর্বাধিক স্তরের পরিচয় প্রাপ্ত করার জন্য সিকোয়েন্সগুলিকে লাইন আপ করার পর্যায়, যা ক্রমগুলির মধ্যে সাদৃশ্যের মাত্রাকেও সংজ্ঞায়িত করে। একটি সাধারণ পূর্বপুরুষ পাঠালে দুটি ক্রম সমজাতীয় হয়।

ক্রম সারিবদ্ধকরণ দ্বারা অর্জিত সাদৃশ্যের ডিগ্রি দুটি অনুক্রমের মধ্যে সমতাত্বের সম্ভাবনা নির্ধারণে উপকারী হতে পারে। এই ধরনের সারিবদ্ধকরণ সমর্থন একটি বিবর্তন গাছে বিভিন্ন প্রজাতির আপেক্ষিক অবস্থান নির্ধারণ করে, যা ফিলোজেনেটিক ট্রি নামে পরিচিত।

জৈবিক ক্রমগুলির প্রান্তিককরণের সমস্যাটিকে নিম্নরূপ সংজ্ঞায়িত করা যেতে পারে - দুই বা ততোধিক ইনপুট জৈবিক ক্রম দেওয়া হলে, উচ্চ সংরক্ষিত অনুক্রমের সাথে একই ক্রমগুলিকে স্বীকৃতি দেয়৷ যদি সারিবদ্ধ করা একাধিক ক্রম দুটি হয়, এটি পেয়ারওয়াইজ সিকোয়েন্স অ্যালাইনমেন্ট হিসাবে পরিচিত; অতএব, এটি একাধিক ক্রম প্রান্তিককরণ।

যে ক্রমগুলিকে আলাদা করা হবে এবং সারিবদ্ধ করা হবে তা নিউক্লিওটাইড (DNA/RNA) বা অ্যামিনো অ্যাসিড (প্রোটিন) হতে পারে। নিউক্লিওটাইডের জন্য, দুটি প্রতীক যদি সঠিক হয় তবে সারিবদ্ধ হয়। কিন্তু অ্যামিনো অ্যাসিডের জন্য, দুটি প্রতীক সারিবদ্ধ হয় যদি সেগুলি সঠিক হয়, অথবা যদি প্রকৃতিতে উপস্থিত প্রতিস্থাপন দ্বারা একটিকে অন্যটি থেকে পরিবর্তন করা যায়।

স্থানীয় প্রান্তিককরণ বনাম বিশ্বব্যাপী প্রান্তিককরণ সহ দুটি ধরণের প্রান্তিককরণ রয়েছে। পূর্ববর্তীটি সংজ্ঞায়িত করে যে কেবলমাত্র সিকোয়েন্সের ক্ষেত্রগুলি সারিবদ্ধ করা হয়, যেখানে পরবর্তীটি সিকোয়েন্সের সম্পূর্ণ দৈর্ঘ্যের উপর প্রান্তিককরণের প্রয়োজন৷

নিউক্লিওটাইড বা অ্যামিনো অ্যাসিডের জন্য, সন্নিবেশ, মুছে ফেলা এবং প্রতিস্থাপনগুলি একাধিক সম্ভাব্যতার সাথে প্রকৃতিতে উপস্থিত হয়। প্রতিস্থাপন ম্যাট্রিক্স নিউক্লিওটাইড বা অ্যামিনো অ্যাসিডের প্রতিস্থাপনের সম্ভাব্যতা এবং সন্নিবেশ এবং মুছে ফেলার সম্ভাবনাকে সংজ্ঞায়িত করে।

এটি প্রায়শই ফাঁক অক্ষর ব্যবহার করে, "−", অবস্থানগুলি বোঝাতে যেখানে দুটি চিহ্ন সারিবদ্ধ না করা বাঞ্ছনীয়। এটি প্রান্তিককরণের গুণমান গণনা করতে পারে, একটি স্কোরিং কাঠামো সাধারণত সংজ্ঞায়িত করা হয়, যা সাধারণত অভিন্ন বা একই চিহ্নগুলিকে ইতিবাচক স্কোর হিসাবে এবং ফাঁকগুলিকে নেতিবাচক হিসাবে গণনা করে৷

স্কোরের বীজগাণিতিক যোগফলকে প্রান্তিককরণের সুযোগ হিসেবে নেওয়া হয়। প্রান্তিককরণের উদ্দেশ্য হল কিছু সম্ভাব্য প্রান্তিককরণের মধ্যে সর্বাধিক স্কোর প্রাপ্ত করা। যাইহোক, সর্বোত্তম প্রান্তিককরণ আবিষ্কার করা খুব ব্যয়বহুল। তাই, সাবঅপ্টিমাল অ্যালাইনমেন্ট আবিষ্কার করার জন্য বেশ কিছু হিউরিস্টিক কৌশল তৈরি করা হয়েছে।

একটি জিনোম হল একটি জীবের জিনের সম্পূর্ণ সেট। যখন প্রোটিন প্রয়োজন হয়, সমতুল্য জিনগুলি আরএনএ-তে অনুলিপি করা হয়। আরএনএ হল নিউক্লিওটাইডের একটি চেইন। ডিএনএ বেশ কয়েকটি আরএনএ অণুর সংশ্লেষণ পরিচালনা করে, প্রতিটি সেলুলার ফাংশনে একটি নির্দিষ্ট ভূমিকা সহ।


  1. রেলে রুবি কি এবং কেন এটি দরকারী?

  2. উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

  3. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন

  4. splwow64.exe কি এবং এটি কেন চলছে