কম্পিউটার

অ্যাট্রিবিউট সাধারণীকরণের নিয়মগুলি কী কী?


অ্যাট্রিবিউটের সাধারণীকরণ নিম্নলিখিত নিয়মের উপর নির্ভর করে:যদি মূল কাজের সম্পর্কের মধ্যে একটি বৈশিষ্ট্যের জন্য স্বতন্ত্র মানের একটি বিশাল সংগ্রহ থাকে এবং বৈশিষ্ট্যটিতে সাধারণীকরণ অপারেটরগুলির একটি গ্রুপ বিদ্যমান থাকে, তাই একটি সাধারণীকরণ অপারেটরকে বেছে নেওয়া উচিত এবং বৈশিষ্ট্যটিতে ব্যবহার করা উচিত .

এই নিয়ম নিম্নলিখিত যুক্তির উপর নির্ভর করে। একটি সাধারণীকরণ পরিষেবার ব্যবহার একটি টিপলের ভিতরে একটি অ্যাট্রিবিউট মানকে সাধারণীকরণ করতে, বা নিয়ম, কার্যগত সম্পর্কের ক্ষেত্রে নিয়মকে আরও বেশি প্রাথমিক ডেটা টিপল কভার করবে, তাই এটি সংজ্ঞায়িত ধারণাটিকে সাধারণীকরণ করে। এটি দৃষ্টান্ত থেকে জ্ঞানে সাধারণীকরণ গাছে আরোহণ বা ধারণা ট্রি অ্যাসেনশন হিসাবে সংজ্ঞায়িত সাধারণীকরণ নিয়মের সাথে মিলে যায়।

এটি অন্তর্ভুক্ত বৈশিষ্ট্য বা অ্যাপ্লিকেশনের উপর ভিত্তি করে, একজন ব্যবহারকারী কিছু বৈশিষ্ট্যকে মাঝারিভাবে কম বিমূর্তকরণ পদ্ধতিতে থাকতে পছন্দ করতে পারে যখন অন্যগুলি উচ্চতর পদ্ধতিতে সাধারণীকৃত হয়। একটি বৈশিষ্ট্য কতটা উচ্চতর হওয়া উচিত তার নিয়ন্ত্রণ সাধারণত বিষয়ভিত্তিক। এই পর্যায়ের নিয়ন্ত্রণকে অ্যাট্রিবিউট জেনারেলাইজেশন কন্ট্রোল বলা হয়।

যদি অ্যাট্রিবিউটটি "খুব বেশি" সাধারণীকরণ করা হয় তবে এটি অতিরিক্ত সাধারণীকরণের দিকে পরিচালিত করতে পারে এবং এর ফলে নিয়মগুলি খুব বর্ণনামূলক হতে পারে না। অন্য কথায়, যদি অ্যাট্রিবিউটটিকে "পর্যাপ্ত উচ্চ স্তরে" সাধারণীকরণ করা না হয়, তাহলে সাধারণীকরণের অধীনে ফলাফল হতে পারে, যেখানে প্রাপ্ত নিয়মগুলিও তথ্যপূর্ণ হতে পারে না। অতএব, বৈশিষ্ট্য-ভিত্তিক সাধারণীকরণে একটি ভারসাম্য অর্জন করতে হবে।

নিম্নরূপ একটি সাধারণীকরণ প্রক্রিয়া নিয়ন্ত্রণ করার অনেক সম্ভাব্য উপায় রয়েছে -

অ্যাট্রিবিউট সাধারণীকরণ থ্রেশহোল্ড নিয়ন্ত্রণ − প্রথম কৌশল, যা অ্যাট্রিবিউট জেনারালাইজেশন থ্রেশহোল্ড কন্ট্রোল নামে পরিচিত, হয় কিছু অ্যাট্রিবিউটের জন্য একটি সাধারণীকরণ থ্রেশহোল্ড সেট করে, অথবা প্রতিটি অ্যাট্রিবিউটের জন্য একটি থ্রেশহোল্ড সেট করে। যদি একটি অ্যাট্রিবিউটের একাধিক স্বতন্ত্র মান অ্যাট্রিবিউট থ্রেশহোল্ডের চেয়ে বেশি হয়, তবে অ্যাট্রিবিউট অপসারণ বা অ্যাট্রিবিউটের সাধারণীকরণ অবশ্যই প্রয়োগ করতে হবে।

ডেটা মাইনিং সিস্টেমে সাধারণত 2 থেকে 8 পর্যন্ত একটি ডিফল্ট অ্যাট্রিবিউট থ্রেশহোল্ড মান থাকে এবং অবশ্যই পেশাদার এবং ব্যবহারকারীদের থ্রেশহোল্ড মান পরিবর্তন করতে সক্ষম করতে হবে। যদি একজন ব্যবহারকারী বুঝতে পারে যে সাধারণীকরণ একটি নির্দিষ্ট বৈশিষ্ট্যের জন্য খুব বড় একটি স্তরে পৌঁছেছে, তাহলে থ্রেশহোল্ড উন্নত করা যেতে পারে।

সাধারণকৃত সম্পর্ক থ্রেশহোল্ড নিয়ন্ত্রণ − দ্বিতীয় কৌশল, যা সাধারণীকৃত সম্পর্ক থ্রেশহোল্ড নিয়ন্ত্রণ হিসাবে পরিচিত, সাধারণীকৃত সম্পর্কের জন্য একটি থ্রেশহোল্ড নির্ধারণ করে। যদি সাধারণীকৃত সম্পর্কের একাধিক (স্বতন্ত্র) টিপল থ্রেশহোল্ডের চেয়ে বেশি হয়, তবে সাধারণীকরণ অবশ্যই প্রয়োগ করতে হবে।

অতএব, আর কোন সাধারণীকরণ বাস্তবায়ন করা উচিত নয়। এই ধরনের থ্রেশহোল্ড ডেটা মাইনিং সিস্টেমেও প্রিসেট করা যেতে পারে (সাধারণত 10 থেকে 30 এর মধ্যে), অথবা একজন পেশাদার বা ব্যবহারকারী দ্বারা সেট করা, এবং অবশ্যই সামঞ্জস্যযোগ্য হতে হবে। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যবহারকারী বুঝতে পারে যে সাধারণীকৃত সম্পর্কটি খুব ছোট, তাহলে এটি থ্রেশহোল্ডকে বাড়িয়ে দিতে পারে, যা ড্রিলিং ডাউনকে বোঝায়।


  1. সি টোকেন কি?

  2. সি প্রোগ্রামিং এ ফাংশন করার সুযোগের নিয়ম কি কি?

  3. C# এ বৈশিষ্ট্যগুলি কী কী?

  4. C# এ মন্তব্য কি?