কম্পিউটার

কীভাবে ক্লাস তুলনা করা হয়?


শ্রেণী বৈষম্য বা তুলনা খনি বৈশিষ্ট্য যা একটি লক্ষ্য শ্রেণীকে তার বিপরীত শ্রেণী থেকে শ্রেণীবদ্ধ করে। লক্ষ্য এবং বৈপরীত্য ক্লাস তুলনীয় হওয়া উচিত যদি তারা একই মাত্রা এবং বৈশিষ্ট্যগুলি ভাগ করে। উদাহরণস্বরূপ, তিনটি শ্রেণী, ব্যক্তি, ঠিকানা এবং উপাদান, তুলনাযোগ্য নয়। কিন্তু গত তিন বছরে বিক্রি তুলনামূলক ক্লাস, আর তাই কম্পিউটার বিজ্ঞান প্রার্থী বনাম পদার্থবিদ্যা প্রার্থী।

বিকশিত কৌশলগুলি একাধিক তুলনামূলক ক্লাস জুড়ে ক্লাস তুলনা পরিচালনা করতে চালিয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ, শ্রেণী চরিত্রায়নের জন্য সংজ্ঞায়িত অ্যাট্রিবিউট সাধারণীকরণ প্রক্রিয়া পরিবর্তন করা যেতে পারে যাতে সাধারণীকরণটি তুলনামূলকভাবে সমস্ত শ্রেণীর মধ্যে সিঙ্ক্রোনাসভাবে প্রয়োগ করা হয়। এটি কিছু শ্রেণীর বৈশিষ্ট্যগুলিকে বিমূর্ততার অনুরূপ স্তরে সাধারণীকরণ করতে সক্ষম করে৷

ধরুন, উদাহরণস্বরূপ, এটি 2003 সালে বিক্রয় এবং 2004 সালে বিক্রয়ের জন্য AllElectronics ডেটা দেওয়া হয়েছে এবং এই দুটি শ্রেণীর তুলনা করতে পারে। শহর, প্রদেশ বা রাজ্য এবং দেশের স্তরে বিমূর্ততা সহ মাত্রার ক্ষেত্রগুলি বিবেচনা করুন। ডেটার প্রতিটি শ্রেণিকে অবশ্যই একই অবস্থানের স্তরে সাধারণীকরণ করতে হবে।

অর্থাৎ, এগুলি সিঙ্ক্রোনাসভাবে শহর স্তরে, বা দায়িত্ব বা রাষ্ট্রীয় স্তরে, বা দেশের স্তরে সাধারণীকৃত। এটি তুলনা করার চেয়ে বেশি সহায়ক, বলুন, 2004 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রির সাথে 2003 সালে ভ্যাঙ্কুভারের বিক্রয় (অর্থাৎ, যেখানে প্রতিটি বিক্রয় ডেটা একাধিক স্তরে সাধারণীকরণ করা হয়)।

ব্যবহারকারীদের অবশ্যই তাদের পছন্দের সাথে স্বয়ংক্রিয়, সিঙ্ক্রোনাস তুলনা সহ ওভাররাইট করার বিকল্প থাকতে হবে, যখন নির্বাচিত হয়। বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যা নিম্নরূপ -

  • ডেটা সংগ্রহ − ডেটাবেসে প্রাসঙ্গিক রেকর্ডের সেট কোয়েরি প্রসেসিং দ্বারা সংগ্রহ করা হয় এবং সেই অনুযায়ী একটি টার্গেট ক্লাস এবং এক বা বৈপরীত্য ক্লাসের সেটে আলাদা করা হয়৷

  • মাত্রা প্রাসঙ্গিকতা বিশ্লেষণ − যদি বেশ কয়েকটি মাত্রা থাকে, তবে আরও বিশ্লেষণের জন্য শুধুমাত্র অত্যন্ত প্রাসঙ্গিক মাত্রা বেছে নিতে এই শ্রেণীগুলিতে মাত্রা প্রাসঙ্গিকতা বিশ্লেষণ প্রয়োগ করা আবশ্যক৷

  • সিঙ্ক্রোনাস সাধারণীকরণ − সাধারণীকরণ লক্ষ্য শ্রেণীতে একটি ব্যবহারকারী-বা পেশাদার-নির্দিষ্ট মাত্রা থ্রেশহোল্ড দ্বারা পরিচালিত স্তরে প্রয়োগ করা হয়, যা একটি প্রধান লক্ষ্য শ্রেণীর সম্পর্কের ফলাফল।

  • উৎপন্ন তুলনার উপস্থাপনা − ফলস্বরূপ শ্রেণী তুলনা বিবরণ টেবিল, গ্রাফ, এবং নিয়মের আকারে অনুমান করা যেতে পারে। এই উপস্থাপনাটিতে সাধারণত একটি "বিপরীত" পরিমাপ অন্তর্ভুক্ত থাকে যার মধ্যে গণনা% (শতাংশ গণনা) রয়েছে যা লক্ষ্য এবং বৈপরীত্য শ্রেণীর মধ্যে তুলনা প্রতিফলিত করে।

ব্যবহারকারী ড্রিল-ডাউন, রোল-আপ এবং বিভিন্ন OLAP ক্রিয়াকলাপ ব্যবহার করে তুলনামূলক বিবরণ নিয়ন্ত্রণ করতে পারে, যেমন অর্জিত হয়েছে।


  1. কিভাবে ক্লাস ভেরিয়েবল মাল্টি-উত্তরাধিকার পাইথন ক্লাসে কাজ করে?

  2. আমরা পাইথন ক্লাসের মধ্যে সার্কুলার নির্ভরতা কিভাবে পরিচালনা করব?

  3. পাইথনে ক্লাস কিভাবে সংজ্ঞায়িত করবেন?

  4. কেন আমরা ক্লাস তৈরি করব?