কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা পাবলিক কী কি?

নেটওয়ার্ক নিরাপত্তায় সর্বজনীন কী এবং ব্যক্তিগত কী কী?

একটি পাবলিক কী (পাবলিক কী) প্লেইন টেক্সট এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয় যাতে এটি সাইফার টেক্সটে রূপান্তর করা যায়। একটি প্রাইভেট কী (প্রাইভেট কী) রিসিভার সাইফার টেক্সট ডিক্রিপ্ট করতে ব্যবহার করে যাতে তারা প্লেইন টেক্সট পড়তে পারে। এটি ব্যক্তিগত কী ক্রিপ্টোগ্রাফিতে গোপন রাখা হয়। পাবলিক কী ক্রিপ্টোগ্রাফিতে দুটি কীর একটি গোপন রাখা হয়।

নেটওয়ার্ক নিরাপত্তায় সর্বজনীন কী ক্রিপ্টোগ্রাফি কী?

পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফি ডেটাতে অননুমোদিত অ্যাক্সেস বা ব্যবহার রোধ করার জন্য একজোড়া কী ব্যবহার করে ডেটা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করে। একটি সার্টিফিকেশন কর্তৃপক্ষ নেটওয়ার্ক ব্যবহারকারীদের জন্য একটি সর্বজনীন এবং একটি ব্যক্তিগত কী জোড়া আকারে ইস্যু করে। এই কী ব্যবহার করে একটি বার্তা এনক্রিপ্ট করা এবং পাঠানো যেতে পারে।

পাবলিক কী-এর উদাহরণ কী?

সর্বজনীন অ্যাক্সেসযোগ্য ডিরেক্টরিতে, আপনি সর্বজনীন কীটি পাবেন। একটি এনক্রিপশন কী জোড়া A দ্বারা সংবেদনশীল ডেটা এনক্রিপ্ট করতে এবং B এর কাছে পাঠানোর জন্য ব্যবহার করা হয়। B সম্পর্কে তথ্য শুধুমাত্র B এর সাথে যুক্ত ব্যক্তিগত কী ব্যবহার করে অ্যাক্সেস এবং ডিক্রিপ্ট করা যেতে পারে।

পাবলিক কী কী জন্য ব্যবহার করা হয়?

প্রতিটি কী-এর সম্পূর্ণ ফাংশন সিমেট্রিক কী অ্যালগরিদমগুলির থেকে আলাদা, যা এনক্রিপশন এবং ডিক্রিপশন উভয়ের জন্য একই কী ব্যবহার করে। এনক্রিপশন পাবলিক কী ব্যবহার করে করা হয়, যখন ডিক্রিপশন ব্যক্তিগত কী ব্যবহার করে করা হয়। উপরন্তু, পাবলিক কী-এর মাধ্যমে ব্যক্তিগত কী গণনা করা গণনাগতভাবে অসম্ভব।

পাবলিক কী এনক্রিপশন কি নিরাপদ?

সাধারণভাবে, পাবলিক-কী এনক্রিপশন ততক্ষণ পর্যন্ত সুরক্ষিত থাকে যতক্ষণ না কেউ ডিক্রিপ্ট করার জন্য পাবলিক কী ছাড়া আর কিছুই না জানে। ব্যাঙ্ক, বড় কর্পোরেশন এবং অন্যান্য বড় সংস্থাগুলি আরও পরিশীলিত আক্রমণ থেকে সুরক্ষা চায়, যা হ্যাকাররা নির্বাচিত-সাইফারটেক্সট আক্রমণ (CCAs) ব্যবহার করে ডিক্রিপ্ট করতে পারে, উদাহরণ দ্বারা দেখানো হয়েছে৷

ব্যক্তিগত এবং সর্বজনীন SSH-এর মধ্যে পার্থক্য কী?

একটি ব্যক্তিগত কী এনক্রিপ্ট করা উচিত এবং নিরাপদে সংরক্ষণ করা উচিত, এটি জেনে যে এর মালিকের এটিতে অ্যাক্সেস নেই৷ ব্যবহারকারীরা তাদের সর্বজনীন কীগুলিকে যে কোনো SSH সার্ভারের সাথে শেয়ার করতে পারে যে তারা সংযোগ করতে চায়৷

উদাহরণ সহ সর্বজনীন কী এবং ব্যক্তিগত কী কী?

ব্যক্তিগত কী পাবলিক কী দুটি ব্যক্তির গোপনীয় ব্যবহারের মধ্যে থাকে৷ সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য ডিরেক্টরির মাধ্যমে প্রত্যেকের জন্য উপলব্ধ৷ কী হারিয়ে যাওয়ার সম্ভাবনা, যা সিস্টেমকে অকার্যকর করে দেবে৷ কী সর্বজনীনভাবে রাখা হয় তাই ক্ষতির কোনো সম্ভাবনা নেই৷

সর্বজনীন কী এবং ব্যক্তিগত কী কীভাবে কাজ করে?

এই সিস্টেম, যা অপ্রতিসম ক্রিপ্টোগ্রাফি নামেও পরিচিত, পাবলিক এবং প্রাইভেট উভয় কী-এর উপর নির্ভর করে। এই দুটি অ্যালগরিদমের সাহায্যে বার্তাগুলি এনক্রিপ্ট করা এবং ডিক্রিপ্ট করা হয়। আপনি শুধুমাত্র একজন ব্যক্তির সর্বজনীন কী ব্যবহার করে এনকোড করা একটি বার্তা ডিক্রিপ্ট করতে পারেন যদি সেই ব্যক্তির ব্যক্তিগত কী মেলে৷

PKC ক্রিপ্টোগ্রাফি কি?

একটি পাবলিক কী হিসাবে ক্রিপ্টোগ্রাফি PKC একটি সর্বজনীন কী এনক্রিপশন। অ্যাসিমেট্রিক ক্রিপ্টোগ্রাফিকে নিরাপদ এনক্রিপশন হিসাবেও উল্লেখ করা যেতে পারে। একজোড়া কী (সর্বজনীন এবং ব্যক্তিগত) একজোড়া এনক্রিপশন কৌশলগুলির সাথে নিরাপদে যোগাযোগ করতে ব্যবহার করা যেতে পারে। এই কীগুলি সম্পর্কিত হওয়া সত্ত্বেও, তারা একই বৈশিষ্ট্যগুলি ভাগ করে না৷

পাবলিক কী ক্রিপ্টোগ্রাফি পদ্ধতি কী?

পাবলিক কী ক্রিপ্টোগ্রাফিতে, উদ্দেশ্য হল একটি পাবলিক এবং একটি প্রাইভেট কী (বা অ্যাসিমেট্রিক কী) ব্যবহার করে নিরাপদ ডেটা যোগাযোগ প্রদান করা। একটি এনক্রিপ্ট করা বার্তা একটি প্রাপককে তাদের পাবলিক কী ব্যবহার করে পাঠানো হয়। প্রাপকের ব্যক্তিগত কী প্রদান করা হলেই একটি বার্তা ডিক্রিপ্ট করা সম্ভব৷

পাবলিক কী অ্যালগরিদমের উদাহরণ কোনটি?

বড় পূর্ণসংখ্যার সাথে যুক্ত ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম, যেমন RSA, তাদের উপর নির্মিত। এটি উপবৃত্তাকার কার্ভ ক্রিপ্টোগ্রাফির উপর ভিত্তি করে। একটি সংখ্যা অবশ্যই RSA-এর জন্য ন্যূনতম পরিসরের হতে হবে, যখন ECC শুধুমাত্র ECC-এর জন্য 192 বিট পর্যন্ত সংখ্যা নিতে পারে।

পাবলিক কী কী ধরনের?

কর্তৃত্ব নিয়ন্ত্রণ অন্যমাইক্রোসফ্ট একাডেমিক

লুকান

নিচের কোনটি সর্বজনীন কী ক্রিপ্টোগ্রাফির উদাহরণ?

একটি একক কী ব্যবহার করা সত্ত্বেও, অ্যালগরিদমই প্রথম যেটি একটি ছাড়াই তার কাজটি সম্পন্ন করেছিল। একটি চূড়ান্ত পয়েন্ট হিসাবে, আমরা শিখেছি যে সবচেয়ে সাধারণ পাবলিক কী এনক্রিপশন স্ট্যান্ডার্ড হল RSA, গবেষকদের (রিভেস্ট, শামির এবং অ্যাডলেম্যান) নামে নামকরণ করা হয়েছে যারা এটি প্রথম প্রস্তাব করেছিলেন।

পাবলিক কী কী এবং কেন এটি দরকারী?

একটি প্রতিসম ব্যক্তিগত কী শুধুমাত্র পাবলিক কী এনক্রিপশন ব্যবহার করে নিরাপদে স্থানান্তর করা যেতে পারে, কারণ এটি ব্যক্তিগত কী এনক্রিপশনের চেয়ে ধীর। ফলস্বরূপ, আপনি অ্যাসিমেট্রিক এনক্রিপশনের নিরাপত্তা পাবেন এবং সিমেট্রিক এনক্রিপশনের গতি একটিতে পরিণত হবে।

সর্বজনীন কী এবং ব্যক্তিগত কী-এর ব্যবহার কী?

একটি পাবলিক কী (পাবলিক কী) প্লেইন টেক্সট এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয় যাতে এটি সাইফার টেক্সটে রূপান্তর করা যায়। একটি প্রাইভেট কী (প্রাইভেট কী) সাইফার টেক্সট ডিক্রিপ্ট করতে রিসিভার ব্যবহার করে যাতে তারা প্লেইন টেক্সট পড়তে পারে।

ডিক্রিপ্ট করার জন্য একটি সর্বজনীন কী ব্যবহার করা যেতে পারে?

পাবলিক-কী এনক্রিপশনের মত শোনাচ্ছে। ব্যক্তিগত কী ব্যতীত সর্বজনীন কী দিয়ে এনক্রিপ্ট করা ডেটা ডিক্রিপ্ট করা অসম্ভব, বা তদ্বিপরীত। অ্যাসিমেট্রিক এনক্রিপশন শব্দটি পাবলিক কী এনক্রিপশনের ক্ষেত্রেও প্রযোজ্য।


  1. আমার এইচপি নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  2. একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা একটি পাবলিক কী কি?

  4. আমরা একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী?