কম্পিউটার

ডেটা কিউব কি?


একটি ডেটা কিউব ডেটাকে মডেল করা এবং বিভিন্ন মাত্রায় দেখতে সক্ষম করে। এটি মাত্রা এবং ঘটনা দ্বারা প্রতিনিধিত্ব করা হয়. অন্য পরিভাষায়, মাত্রা হল সেই দৃষ্টিভঙ্গি বা সত্তা যার সাথে একটি প্রতিষ্ঠানকে রেকর্ড রাখতে হয়।

উদাহরণস্বরূপ, দোকানের বিক্রয়-সম্পর্কিত মাত্রার সময়, আইটেম, শাখা এবং অবস্থানের রেকর্ড বজায় রাখতে AllElectronics একটি বিক্রয় ডেটা গুদাম তৈরি করতে পারে। এই মাত্রাগুলি দোকানটিকে আইটেমগুলির মাসিক বিক্রয় এবং আইটেমগুলি বিক্রি করা হয়েছে এমন শাখা এবং অবস্থানগুলির মতো জিনিসগুলির উপর নজর রাখতে সক্ষম করে৷

প্রতিটি মাত্রা এর সাথে সম্পর্কিত একটি টেবিল থাকতে পারে। এটি একটি মাত্রা সারণী হিসাবে পরিচিত, যা আরও মাত্রার প্রতিনিধিত্ব করে। উদাহরণস্বরূপ, একটি আইটেমের জন্য একটি মাত্রা সারণীতে বৈশিষ্ট্যগুলি আইটেমের নাম, ব্র্যান্ড এবং প্রকার অন্তর্ভুক্ত থাকতে পারে। মাত্রা সারণি ব্যবহারকারী বা পেশাদারদের দ্বারা নির্ধারণ করা যেতে পারে, অথবা স্বয়ংক্রিয়ভাবে তৈরি করা এবং ডেটা বিতরণের উপর প্রতিষ্ঠিত সমন্বয় করা যেতে পারে।

একটি বহুমাত্রিক ডেটা মডেল সাধারণত একটি কেন্দ্রীয় নকশার চারপাশে সংগঠিত হয়, যেমন বিক্রয়, উদাহরণস্বরূপ। এই নকশা একটি ফ্যাক্ট টেবিল দ্বারা সংজ্ঞায়িত করা হয়. ঘটনা হল গাণিতিক পরিমাপ। একটি বিক্রয় ডেটা গুদামের জন্য তথ্যের উদাহরণগুলিতে বিক্রি হওয়া ডলার (ডলারে বিক্রয়ের পরিমাণ), বিক্রি করা ইউনিট (বিক্রীত ইউনিটের সংখ্যা) এবং বাজেটের পরিমাণ রয়েছে। ফ্যাক্ট টেবিলে তথ্যের নাম বা পরিমাপ এবং সংশ্লিষ্ট প্রতিটি ডাইমেনশন টেবিলের কী অন্তর্ভুক্ত থাকে।

একটি ডেটা কিউব ডাটাবেসের বৈশিষ্ট্যগুলির একটি উপসেট থেকে তৈরি করা হয়। নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলিকে পরিমাপের বৈশিষ্ট্য হিসাবে নির্বাচিত করা হয়, যেমন, যে বৈশিষ্ট্যগুলির মানগুলি আগ্রহের। অন্যান্য বৈশিষ্ট্যগুলিকে মাত্রা বা কার্যকরী বৈশিষ্ট্য হিসাবে বেছে নেওয়া হয়। পরিমাপের গুণাবলী মাত্রা অনুযায়ী একত্রিত হয়।

উদাহরণস্বরূপ, XYZ সময়, আইটেম, শাখা এবং অবস্থানের মাত্রার জন্য স্টোরের বিক্রয়ের রেকর্ড বজায় রাখতে একটি বিক্রয় ডেটা গুদাম তৈরি করতে পারে। এই মাত্রাগুলি দোকানটিকে আইটেমগুলির মাসিক বিক্রয়, এবং আইটেমগুলি বিক্রি করা হয়েছে এমন শাখা এবং অবস্থানগুলির মতো জিনিসগুলির উপর নজর রাখতে দেয়৷

প্রতিটি মাত্রা এটির সাথে স্বীকৃত একটি টেবিল থাকতে পারে। এটি একটি মাত্রিক টেবিল হিসাবে পরিচিত, যা মাত্রা নির্ধারণ করে। উদাহরণস্বরূপ, আইটেমগুলির জন্য একটি মাত্রা সারণীতে আইটেম_নাম, ব্র্যান্ড এবং প্রকার বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকতে পারে।

ডেটা কিউব কৌশলগুলি বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন সহ আকর্ষণীয় পদ্ধতি। ডেটা কিউবগুলি কিছু ক্ষেত্রে বিক্ষিপ্ত হতে পারে কারণ প্রতিটি ডাইমেনশনের প্রতিটি কক্ষের ডেটাবেসে সংশ্লিষ্ট তথ্য থাকতে পারে না। যদি কোনও প্রশ্নে ডেটা কিউবে সমর্থিত স্তরের তুলনায় এমনকি নিম্ন স্তরে ধ্রুবক অন্তর্ভুক্ত থাকে, তবে ডেটা কিউবে সংরক্ষিত প্রাক-গণনা করা ফলাফলগুলির সর্বোত্তম ব্যবহার কীভাবে বিকাশ করা যায় তা স্পষ্ট নয়৷


  1. ডেটা সেন্টার কি?

  2. OLAP কি?

  3. স্ট্রিম কি?

  4. সিরিয়ালাইজেশন কি?