কম্পিউটার

ম্যাটেরিয়ালাইজড ভিউ কি কি?


বস্তুগত দৃষ্টিভঙ্গি তৈরির বিবৃতিতে SELECT ক্লজটি সেই ডেটা উপস্থাপন করে যা বস্তুগত দৃষ্টিভঙ্গি অন্তর্ভুক্ত করতে হবে। কিছু সীমাবদ্ধতা যা সংজ্ঞায়িত করা যেতে পারে তা সীমাবদ্ধ করে এবং একাধিক টেবিল একসাথে যুক্ত করা যেতে পারে। ভিউ, ইনলাইন ভিউ (একটি সিলেক্ট স্টেটমেন্টের FROM ক্লজে সাবকোয়ারি), সাবকোয়ারি এবং ম্যাটেরিয়ালাইজড ভিউ সহ বেশ কিছু উপাদান রয়েছে যেগুলো সবই সিলেক্ট ক্লজে যোগ করা বা অভিযুক্ত করা যেতে পারে।

এখানে বিভিন্ন ধরণের ম্যাটেরিয়ালাইজড ভিউ রয়েছে -

সমষ্টির সাথে বস্তুগত দৃষ্টিভঙ্গি - ডেটা গুদামগুলিতে, বস্তুগত দৃষ্টিভঙ্গিগুলি সাধারণত সমষ্টিকে অন্তর্ভুক্ত করে। একটি দ্রুত আপডেট সম্ভব হওয়ার জন্য, নির্বাচনের তালিকায় অবশ্যই সমস্ত GROUP BY কলাম অন্তর্ভুক্ত থাকতে হবে (যদি উপস্থিত থাকে), এবং কিছু একত্রিত কলামে একটি COUNT(*) এবং একটি COUNT(কলাম) থাকতে হবে৷

ম্যাটেরিয়ালাইজড ভিউ লগগুলি ক্যোয়ারীতে উল্লেখ করা সমস্ত টেবিলে উপস্থিত থাকা উচিত যা ম্যাটেরিয়ালাইজড ভিউ প্রতিনিধিত্ব করে। প্রকৃত সমষ্টিগত ফাংশনগুলি হল SUM, COUNT(x), COUNT(*), AVG, VARIANCE, STDDEV, MIN এবং MAX এবং একত্রিত করা ব্যাখ্যাটি কিছু SQL মান অভিব্যক্তি হতে পারে৷

শুধুমাত্র যোগদান ধারণকারী বস্তুগত দৃশ্য − কিছু বস্তুগত দৃষ্টিভঙ্গির মধ্যে শুধুমাত্র যোগদান অন্তর্ভুক্ত থাকে এবং কোনো সমষ্টি থাকে না যেখানে একটি বস্তুগত দৃষ্টিভঙ্গি তৈরি হয় যা বিক্রয় সারণীতে সময় এবং গ্রাহক টেবিলে যোগ দেয়। এই ধরনের বস্তুগত দৃষ্টিভঙ্গি তৈরি করার সুবিধা হল যে ব্যয়বহুল যোগদানগুলি প্রাক-গণনা করা হবে।

শুধুমাত্র যোগদান সহ একটি বস্তুগত দৃশ্যের জন্য দ্রুত আপডেট বেস টেবিলে (সরাসরি-পথ বা প্রচলিত ঢোকানো, আপডেট, বা মুছে ফেলা) যেকোন ধরনের DML পরে প্রযোজ্য। শুধুমাত্র যোগদান সহ একটি বস্তুগত দৃশ্যকে কমিট বা অন ডিমান্ডে রিফ্রেশ করার জন্য উপস্থাপন করা যেতে পারে। যদি এটি কমিট চালু থাকে, তাহলে রিফ্রেশটি বাস্তবায়িত দৃশ্যের বিশ্লেষণ টেবিলে ডিএমএল করে লেনদেনের কমিটের সময় প্রয়োগ করা হয়।

যদি বস্তুগত দৃশ্যে শুধুমাত্র যোগদান করা হয়, তাহলে প্রতিটি টেবিলের জন্য ROWID কলাম (এবং একটি টেবিলের প্রতিটি উদাহরণ যা FROM তালিকায় বেশ কয়েকবার প্রদর্শিত হয়) বস্তুগত দৃশ্যের নির্বাচন তালিকায় উপস্থিত থাকা উচিত।

যদি বস্তুগত দৃশ্যের FROM ধারায় দূরবর্তী সারণী থাকে, তাহলে FROM ধারার সমস্ত টেবিল সেই অনুরূপ সাইটে স্থাপন করা উচিত। উপরন্তু, দূরবর্তী টেবিলের সাথে বস্তুগত দৃশ্যের জন্য ON COMMIT রিফ্রেশ প্রদান করা হয় না। বস্তুগত দৃশ্যের প্রতিটি বিশদ সারণীর জন্য দূরবর্তী সাইটে ম্যাটেরিয়ালাইজড ভিউ লগ থাকা উচিত এবং বস্তুগত ভিউয়ের সিলেক্ট তালিকায় ROWID কলাম থাকা উচিত।

নেস্টেড ম্যাটেরিয়ালাইজড ভিউ − একটি নেস্টেড ম্যাটেরিয়ালাইজড ভিউ হল একটি ম্যাটেরিয়ালাইজড ভিউ যার বর্ণনা অন্য ম্যাটেরিয়ালাইজড ভিউতে অবস্থিত। একটি নেস্টেড ম্যাটেরিয়ালাইজড ভিউ ডাটাবেসে বিভিন্ন সম্পর্কের রেফারেন্স করতে পারে যার মধ্যে ম্যাটেরিয়ালাইজড ভিউ উল্লেখ করা হয়।

একটি ডেটা গুদামে, এটি সাধারণত একটি একক যোগদানে কিছু সমষ্টিগত দৃশ্য তৈরি করতে পারে (উদাহরণস্বরূপ, একাধিক মাত্রা বরাবর রোলআপ)। এটি ক্রমবর্ধমানভাবে এই স্বতন্ত্র বস্তুগত সমষ্টিগত দৃষ্টিভঙ্গিকে সমর্থন করতে পারে অনেক সময় নিতে পারে, কারণ মৌলিক যোগদানটি বেশ কয়েকবার প্রয়োগ করতে হয়।


  1. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?

  2. মাইএসকিউএল ভিউ ব্যবহার করার সীমাবদ্ধতা কি?

  3. বিভিন্ন ধরনের JSTL ট্যাগ কি কি?

  4. OS এ কার্নেল কি? কার্নেল কত প্রকার?