কম্পিউটার

স্নোফ্লেক স্কিমা কি?


স্নোফ্লেক স্কিমা হল স্টার স্কিমা মডেলের একটি বৈকল্পিক, যেখানে রেকর্ডগুলিকে অতিরিক্ত টেবিলে বিভক্ত করে কিছু মাত্রার সারণী স্বাভাবিক করা হয়। উন্নয়নশীল স্কিমা গ্রাফ একটি তুষারকণার সমতুল্য একটি আকৃতি গঠন করে।

স্নোফ্লেক স্কিমা স্টার স্কিমার একটি এক্সটেনশন যেখানে তারার প্রতিটি বিন্দু আরও বিন্দুতে বিভক্ত হয়। এটি স্নোফ্লেক স্কিমা নামে পরিচিত কারণ স্নোফ্লেক স্কিমা একটি তুষারকণার অনুরূপ। স্নোফ্লেকিং হল স্টার স্কিমাগুলিতে মাত্রা টেবিলগুলিকে স্বাভাবিক করার একটি পদ্ধতি। যখন এটি সমস্ত মাত্রা সারণীকে সম্পূর্ণরূপে স্বাভাবিক করে তোলে, তখন ফলস্বরূপ গঠনটি মাঝখানে ফ্যাক্ট টেবিল সহ একটি তুষারকণা অনুকরণ করে৷

স্নোফ্লেকিং নির্দিষ্ট প্রশ্নের কর্মক্ষমতা বিকাশ করতে পারে। স্কিমাটি তার সম্পর্কিত মাত্রা দ্বারা বেষ্টিত প্রতিটি সত্য দিয়ে সাজানো হয়েছে, এবং সেই মাত্রাগুলি অন্যান্য মাত্রার সাথে যুক্ত, একটি তুষারকণা প্যাটার্নে শাখা বিভক্ত।

স্নোফ্লেক স্কিমাতে একটি ফ্যাক্ট টেবিল রয়েছে যা বিভিন্ন মাত্রার টেবিলের সাথে সংযুক্ত, যা বহু-থেকে-এক সম্পর্কের মাধ্যমে অন্যান্য মাত্রা টেবিলের সাথে সংযুক্ত হতে পারে। একটি তুষারকণা স্কিমার টেবিলগুলি সাধারণত তৃতীয় স্বাভাবিক ফর্মে স্বাভাবিক করা হয়। প্রতিটি ডাইমেনশন টেবিল একটি অনুক্রমের ঠিক একটি স্তর প্রয়োগ করে৷

একটি স্টার স্কিমা একটি ডাইমেনশনের জন্য সমস্ত বৈশিষ্ট্যকে একটি অস্বাভাবিক টেবিলে সঞ্চয় করে। এটির জন্য আরও সাধারণ স্নোফ্লেক স্কিমার চেয়ে অতিরিক্ত ডিস্কের স্থান প্রয়োজন। স্নোফ্লেকিং বিদেশী কী ব্যবহার করে গুরুত্বপূর্ণ ডাইমেনশন টেবিলের সাথে যুক্ত আলাদা ডাইমেনশন টেবিলে কম কার্ডিনালিটির বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করে মাত্রাকে স্বাভাবিক করে। স্নোফ্লেকের উদ্দেশ্য হল ডিস্কের স্থান কম করা বাঞ্ছনীয় নয়, কারণ এটি কোয়েরি বাস্তবায়নে বিরূপ প্রভাব ফেলতে পারে।

তুষারকণাতে, অপ্রয়োজনীয়তা দূর করতে স্কিমা টেবিলগুলিকে স্বাভাবিক করা হয়। তুষারকণার ডাইমেনশন টেবিলগুলোকে বিভিন্ন ডাইমেনশন টেবিলে ভাগ করা হয়।

আরও কঠিন মাত্রা এবং সম্পর্ক জুড়ে নমনীয় অনুসন্ধানের জন্য একটি স্নোফ্লেক স্কিমা তৈরি করা হয়েছে। এটি মাত্রা স্তরের মধ্যে অনেকের সাথে অনেক এবং একের সাথে অনেক সম্পর্কের জন্য প্রাসঙ্গিক।

স্নোফ্লেক স্কিমার সুবিধা

  • স্নোফ্লেক স্কিমার প্রধান সুবিধা হল ক্যোয়ারী পারফরম্যান্সের বিকাশ কারণ ন্যূনতম ডিস্ক স্টোরেজ প্রয়োজন এবং ছোট লুকআপ টেবিলে যোগদান করা।

  • এটি মাত্রা স্তর এবং উপাদানগুলির মধ্যে আন্তঃসম্পর্কের উচ্চ মাপযোগ্যতা সমর্থন করে৷

  • কোন অপ্রয়োজনীয়তা নেই, তাই এটি বজায় রাখা সহজ।

স্নোফ্লেক স্কিমার অসুবিধা

  • স্নোফ্লেক স্কিমার প্রধান অসুবিধা হল ক্রমবর্ধমান সংখ্যক লুকআপ টেবিলের কারণে অতিরিক্ত রক্ষণাবেক্ষণের প্রচেষ্টা। এটি একটি মাল্টি-ফ্যাক্ট স্টার স্কিমা হিসাবেও সংজ্ঞায়িত করা হয়।

  • আরও জটিল প্রশ্ন রয়েছে এবং তাই শেখা কঠিন।

  • উচ্চতর সারণী উচ্চতর যোগদানের ফলে আরও ক্যোয়ারী বাস্তবায়নের সময়।


  1. এআই ফাইল কী?

  2. 3D প্রিন্টিং কি?

  3. আইপি ঠিকানা কী?

  4. Windows 11 SE কি?