কম্পিউটার

স্টার স্কিমা এবং স্নোফ্লেক স্কিমার মধ্যে পার্থক্য?


স্টার স্কিমা

একটি তারকা স্কিমা হল রেকর্ডগুলিকে মাত্রা সারণী, ফ্যাক্ট টেবিল এবং বস্তুগত দৃষ্টিভঙ্গিতে সংগঠিত করার জন্য একটি সম্মেলন৷ সমস্ত তথ্য কলামে সংরক্ষণ করা হয়, এবং বহুমাত্রিক বস্তু হিসাবে কাজ করে এমন কলামগুলি সনাক্ত করতে মেটাডেটা প্রয়োজন৷

একটি তারকা স্কিমা একটি রিলেশনাল স্কিমা যেখানে একটি রিলেশনাল স্কিমা যার ডিজাইন একটি বহুমাত্রিক ডেটা মডেলকে বর্ণনা করে। তারকা স্কিমা হল সুস্পষ্ট ডেটা গুদাম স্কিমা। একে স্টার স্কিমা বলা হয় কারণ এই স্কিমার সত্তা-সম্পর্ক চিত্রটি মূল টেবিল থেকে বিন্দু সহ একটি তারকা পুনরুত্পাদন করে। স্কিমার মাঝখানে একটি বড় ফ্যাক্ট টেবিল রয়েছে এবং তারার বিন্দুগুলি হল মাত্রা টেবিল।

স্নোফ্লেক স্কিমা

স্নোফ্লেক স্কিমা হল স্টার স্কিমা মডেলের একটি বৈকল্পিক, যেখানে বেশ কয়েকটি মাত্রার সারণীকে স্বাভাবিক করা হয়, আরও সারণীতে ডেটা ভাগ করে। ফলস্বরূপ স্কিমা গ্রাফটি একটি স্নোফ্লেকের মতো একটি আকৃতি গঠন করে।

স্নোফ্লেক স্কিমা স্টার স্কিমার একটি এক্সটেনশন যেখানে তারার প্রতিটি বিন্দু আরও বিন্দুতে বিভক্ত হয়। এটি স্নোফ্লেক স্কিমা নামে পরিচিত কারণ স্নোফ্লেক স্কিমার চিত্রটি একটি তুষারকণাকে অনুকরণ করে। স্নোফ্লেকিং হল স্টার স্কিমাগুলিতে মাত্রা টেবিলগুলিকে স্বাভাবিক করার একটি পদ্ধতি। যখন এটি কিছু মাত্রার সারণীকে সম্পূর্ণরূপে স্বাভাবিক করে তোলে, তখন ফলস্বরূপ কাঠামোটি মাঝখানে ফ্যাক্ট টেবিলের সাথে একটি তুষারকণার মতো হয়৷

স্নোফ্লেক এবং স্টার স্কিমা মডেলের মধ্যে পার্থক্য হল যে স্নোফ্লেক মডেলের ডাইমেনশন টেবিলগুলি স্বাভাবিক আকারে রাখা যেতে পারে। এই ধরনের টেবিলটি রক্ষণাবেক্ষণ করা সহজ এবং স্টোরেজ স্পেস সঞ্চয় করাও সহজ কারণ একটি বৃহৎ ডাইমেনশন টেবিল সম্পূর্ণ বড় হতে পারে যখন ডাইমেনশনাল স্ট্রাকচার কলাম হিসেবে জড়িত থাকে।

যেহেতু এই স্থানটির বেশিরভাগই অপ্রয়োজনীয় তথ্য, একটি স্বাভাবিক কাঠামো তৈরি করা সম্পূর্ণ স্থানের প্রয়োজনীয়তা হ্রাস করবে। যাইহোক, স্নোফ্লেক স্ট্রাকচার ব্রাউজিংয়ের কার্যকারিতা হ্রাস করতে পারে কারণ একটি ক্যোয়ারী চালানোর জন্য আরও যোগদানের প্রয়োজন হবে। ফলস্বরূপ, সিস্টেম কর্মক্ষমতা প্রতিকূলভাবে প্রভাবিত হতে পারে। এই ডিজাইনের জন্য কী ভাল তা নির্ধারণ করতে পারফরম্যান্স বেঞ্চমার্কিং ব্যবহার করা যেতে পারে।

আসুন আমরা স্টার স্কিমা এবং স্নোফ্লেক স্কিমার মধ্যে তুলনা দেখি।

স্টার স্কিমা স্নোফ্লেক স্কিমা
এটি একটি সাধারণ ডাটাবেস ডিজাইন। এটি একটি জটিল ডাটাবেস ডিজাইন।
একটি স্টার স্কিমায়, শুধুমাত্র একটি একক যোগ ফ্যাক্ট টেবিল এবং যেকোন ডাইমেনশন টেবিলের মধ্যে সম্পর্ক তৈরি করে। ডেটা পুনরুদ্ধার করার জন্য একটি তুষারকণা স্কিমার একাধিক যোগদানের প্রয়োজন।
কিউব প্রক্রিয়াকরণ দ্রুত। জটিল যোগদানের কারণে ঘনক্ষেত্র প্রক্রিয়াকরণ ধীর হতে পারে।
এটি স্বাভাবিককরণ ব্যবহার করে না। এটি নর্মালাইজেশন এবং ডিনরমালাইজেশন ব্যবহার করে।
স্টার স্কিমা অল্প সংখ্যক যোগদান ব্যবহার করে। স্নোফ্লেক স্কিমা প্রচুর সংখ্যক যোগদান ব্যবহার করে।

  1. অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে পার্থক্য

  2. BFS এবং DFS এর মধ্যে পার্থক্য

  3. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।