কম্পিউটার

ROLAP, MOLAP এবং HOLAP এর মধ্যে পার্থক্য?


রিলেশনাল OLAP (ROLAP) সার্ভারগুলি

এগুলি হল মধ্যবর্তী সার্ভার যা একটি রিলেশনাল ব্যাক-এন্ড সার্ভার এবং ক্লায়েন্ট ফ্রন্ট-এন্ড টুলগুলির মধ্যে অবস্থান করে। তারা গুদাম ডেটা সংরক্ষণ এবং পরিচালনা করার জন্য একটি রিলেশনাল বা এক্সটেন্ডেড-রিলেশনাল ডিবিএমএস এবং অনুপস্থিত আইটেম সরবরাহ করার জন্য OLAP মিডলওয়্যারকে সুবিধা দেয়৷

ROLAP সার্ভারগুলি প্রতিটি DBMS ব্যাক এন্ডের জন্য অপ্টিমাইজেশান, একত্রিত নেভিগেশন লজিক বাস্তবায়ন, এবং আরও সরঞ্জাম এবং পরিষেবার সাথে জড়িত। ROLAP প্রযুক্তিতে MOLAP প্রযুক্তির তুলনায় উচ্চতর মাপযোগ্যতা থাকে। মাইক্রো কৌশলের DSS সার্ভার, উদাহরণস্বরূপ, ROLAP কৌশল গ্রহণ করে।

ROLAP সিস্টেমগুলি সাধারণত রিলেশনাল ডাটাবেসে থাকা ডেটা থেকে কাজ করে, যেখানে বেস ডেটা এবং ডাইমেনশন টেবিলগুলি রিলেশনাল টেবিল হিসাবে সংরক্ষণ করা হয়। এই মডেল রেকর্ডের বহুমাত্রিক বিশ্লেষণের অনুমতি দেয়৷

এটি শিল্পের সবচেয়ে নতুন এবং দ্রুত বর্ধনশীল OLAP প্রযুক্তি সেগমেন্ট। এই পদ্ধতিটি দ্বি-মাত্রিক রিলেশনাল টেবিলের বহুমাত্রিক দৃষ্টিভঙ্গি তৈরি করতে সক্ষম করে, কাঙ্ক্ষিত দৃশ্যের চারপাশে কাঠামোগত রেকর্ড প্রতিরোধ করে।

এই সেগমেন্টে বিভিন্ন পণ্য রয়েছে বহুমাত্রিক বিশ্লেষণের জটিলতাকে সমর্থন করার জন্য নির্ভরযোগ্য SQL ইঞ্জিন সরবরাহ করেছে। এতে ব্যবহারকারীর অনুরোধগুলি পরিচালনা করার জন্য একাধিক SQL স্টেটমেন্ট তৈরি করা রয়েছে, 'RDBMS' সচেতন হওয়া এবং SQL স্টেটমেন্ট তৈরি করতে সক্ষম হওয়া DBMS ইঞ্জিনের অপ্টিমাইজারের উপর নির্ভর করে।

মাল্টিডাইমেনশনাল OLAP (MOLAP) সার্ভারগুলি

এই সার্ভারগুলি অ্যারে-ভিত্তিক বহুমাত্রিক স্টোরেজ ইঞ্জিনের মাধ্যমে তথ্যের বহুমাত্রিক দৃশ্য সরবরাহ করে। তারা ডাটা কিউব অ্যারে স্ট্রাকচারের জন্য অবিকল বহুমাত্রিক ভিউ ডিজাইন করে। ডেটা কিউব ব্যবহার করার সুবিধা হল এটি প্রাক-গণনা করা সংক্ষিপ্ত তথ্যের জন্য দ্রুত সূচীকরণ সক্ষম করে।

কিছু MOLAP সার্ভার ঘন এবং বিক্ষিপ্ত ডেটা সেট পরিচালনা করার জন্য একটি দ্বি-স্তরের স্টোরেজ উপস্থাপনা গ্রহণ করে যার মধ্যে ঘন সাবকিউবগুলি অ্যারে স্ট্রাকচার হিসাবে স্বীকৃত এবং সংরক্ষণ করা হয়, যেখানে স্পার্স সাবকিউবগুলি কার্যকর স্টোরেজ ব্যবহারের জন্য কম্প্রেশন প্রযুক্তি ব্যবহার করে।

ROLAP-এর বিপরীতে MOLAP-এর প্রধান সুবিধা হল ডেটা সংক্ষিপ্ত করা হয় এবং একটি রিলেশনাল ডাটাবেসের পরিবর্তে একটি বহুমাত্রিক ঘনক্ষেত্রে একটি অপ্টিমাইজ করা বিন্যাসে সংরক্ষণ করা হয়। MOLAP মডেলে, কিউবগুলিতে প্রাক-উত্পন্ন গণনা সহ ব্যবহারকারীর নথিপত্রের প্রয়োজনীয়তা দ্বারা ডেটা মালিকানা কাঠামোতে গঠন করা হয়।

হাইব্রিড OLAP (HOLAP) সার্ভারগুলি

হাইব্রিড OLAP পদ্ধতিগুলি ROLAP এবং MOLAP প্রযুক্তিকে একত্রিত করে, ROLAP-এর উচ্চ মাপযোগ্যতা এবং MOLAP-এর দ্রুত গণনা বাড়ায়। উদাহরণস্বরূপ, একটি HOLAP সার্ভার একটি রিলেশনাল ডাটাবেসে উচ্চ পরিমাণে বিস্তারিত তথ্য সংরক্ষণ করতে সক্ষম করতে পারে, যখন একত্রিতকরণগুলি একটি পৃথক MOLAP স্টোরে সংরক্ষণ করা হয়। Microsoft SQL সার্ভার 2000 একটি হাইব্রিড OLAP সার্ভার প্রদান করে।

বিশেষ SQL সার্ভার − এটি রিলেশনাল ডাটাবেসে OLAP প্রক্রিয়াকরণের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পারে, কিছু ডাটাবেস সিস্টেম বিক্রেতারা বিশেষ SQL সার্ভার চালায় যা শুধুমাত্র পঠনযোগ্য পরিবেশে তারা এবং স্নোফ্লেক স্কিমাগুলির উপর SQL কোয়েরির জন্য উন্নত কোয়েরি ভাষা এবং ক্যোয়ারী প্রসেসিং সমর্থন সমর্থন করে।


  1. অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে পার্থক্য

  2. BFS এবং DFS এর মধ্যে পার্থক্য

  3. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।