কম্পিউটার

ওয়ার্ডপ্রেসের জন্য ম্যালকেয়ার বট সুরক্ষা:কেন আপনার সাইটের প্রয়োজন?

বটগুলি ক্ষতিকারক পরজীবী যা আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের যথেষ্ট ক্ষতি করে। বটগুলি আপনার ওয়েবসাইট হ্যাক করতে, আপনার ডেটা চুরি করতে এবং মুক্তিপণের জন্য আপনার ওয়েবসাইট নামিয়ে আনতে ব্যবহার করা হয়।

আপনার যদি একটি WooCommerce ওয়েবসাইট থাকে তবে আপনার পণ্য এবং মূল্যের তথ্য একটি সোনার খনি। বটগুলি আপনার প্রতিযোগীদের কাছে আপনার ডেটা স্ক্র্যাপ এবং বিক্রি করতে ব্যবহৃত হয়।

সংক্ষেপে, বটগুলি একটি প্রধান নিরাপত্তা হুমকি, এবং প্রতি বছর বিশ্বব্যাপী বিলিয়ন বিলিয়ন লোকসান হয়। ওয়ার্ডপ্রেস বট সুরক্ষা আপনার ওয়েবসাইট নিরাপত্তার একটি অ-আলোচনাযোগ্য অংশ।

এই নিবন্ধে, আমরা কীভাবে আপনার ওয়েবসাইট, আপনার ভিজিটর এবং আপনার ডেটাকে স্প্যাম বট থেকে রক্ষা করতে পারেন, সেই সাথে আপনার ওয়েবসাইটের সম্ভাব্য সর্বোত্তম অভিজ্ঞতা নিশ্চিত করার বিষয়ে কথা বলতে যাচ্ছি। সর্বোত্তম অংশ হল শুধুমাত্র আপনাকে যা করতে হবে তা হল MalCare ইনস্টল করা।

বট আসলে কি?

এখানে একটি আশ্চর্যজনক তথ্য রয়েছে যা আমরা অনেকেই বিবেচনা করি না:আমাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের প্রতিটি দর্শক একজন মানুষ নয়। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটগুলির দ্বারা দেখা সমস্ত ট্র্যাফিকের 25% থেকে 50% এর মধ্যে যে কোনও জায়গায় হ'ল বট ট্র্যাফিক৷

বট হল বিভিন্ন কারণে আপনার ওয়েবসাইট দেখার জন্য ডিজাইন করা প্রোগ্রাম। আমরা শীঘ্রই দেখতে পাব, এই কারণগুলির মধ্যে কিছু ভাল; কিন্তু বিশাল সংখ্যাগরিষ্ঠ ক্ষতি এবং ক্ষতির কারণ হয়.

ভাল বট

খারাপ বটগুলির খারাপ প্রভাব পড়ার পরে, এটি লট ব্লক করতে চাওয়া প্রলুব্ধ হতে পারে। এটি সমাধান নয়, প্রাথমিকভাবে কারণ যে কোনও ওয়েবসাইটের জন্য ভাল বট অপরিহার্য।

Google আপনার ওয়েবসাইটকে ইন্ডেক্স করতে বট ব্যবহার করে, যাতে আরও বেশি লোক আপনাকে খুঁজে পেতে পারে। আপনার ওয়েবসাইট এসইও-এর জন্য এটা গুরুত্বপূর্ণ যে GoogleBot-এর আপনার ওয়েবসাইটে নিরবচ্ছিন্ন অ্যাক্সেস রয়েছে।

আপনি যদি আপনার সাইটে বিজ্ঞাপন পরিবেশন করেন, তাহলে বিজ্ঞাপন প্ল্যাটফর্ম আপনার দর্শকদের জন্য কোন বিজ্ঞাপন সবচেয়ে উপযুক্ত তা নির্ধারণ করতে আপনার সাইট ক্রল করতে পারে। অন্যদিকে, আপনি যদি আপনার সাইটে ট্রাফিক আনার জন্য বিজ্ঞাপন চালান, তাহলে বিজ্ঞাপন নেটওয়ার্কগুলিতেও এমন বট থাকে যা আপনার সাইট ক্রল করে।

অন্যান্য বৈধ বটগুলি হল আপটাইম মনিটরিং বট যা আপনার সাইট কোন কারণে বা পেমেন্ট প্রসেসরের নিচে গেলে আপনাকে সতর্ক করে। APIs, যা আপনাকে বিভিন্ন পরিষেবার সাথে সংযোগ করতে এবং কার্যকারিতা প্রসারিত করতে দেয়, এছাড়াও বট ব্যবহার করে।

ভাল বট আপনার ওয়েবসাইট দেখার অনুমতি দেওয়া প্রয়োজন. ওয়ার্ডপ্রেসের জন্য MalCare এর বট সুরক্ষা বুদ্ধিমত্তার সাথে শুধুমাত্র খারাপ বটকে ব্লক করে কার্যকলাপ, ভাল বট অ্যাক্সেস কখনও ব্লক না করে।

খারাপ বট

2020 সালে, মোট ইন্টারনেট ট্রাফিকের প্রায় 25% খারাপ বট কার্যকলাপ ছিল।

আমরা ইন্টারনেট সম্পর্কে ঘৃণা করি এমন সমস্ত জিনিসগুলির জন্য প্রায়শই বটগুলি দায়ী:চুরি, ডেটা গোপনীয়তা লঙ্ঘন, স্পুফিং, স্ক্র্যাপিং এবং এমনকি ধীর ওয়েবসাইট।

ওয়ার্ডপ্রেসের জন্য ম্যালকেয়ার বট সুরক্ষা:কেন আপনার সাইটের প্রয়োজন?

আপনার ব্যবহারকারীরা কি আপনার অনলাইন স্টোর ব্যবহার করা চ্যালেঞ্জিং খুঁজে পাচ্ছেন? আপনি কি এক টন স্প্যামি মন্তব্য দেখছেন? আপনার ওয়েবসাইট সব লোড হচ্ছে না? এই সব খারাপ বট কার্যকলাপ লক্ষণ.

বট ক্ষতি

ঠিক আছে, আমরা ইতিমধ্যে এই নিবন্ধে 'ক্ষতি' শব্দটি অনেক ব্যবহার করেছি। আসুন ক্ষতি সম্পর্কে আরও সুনির্দিষ্ট ভাষায় কথা বলি:একটি স্প্যাম বট আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের কী ক্ষতি করতে পারে?

পাশবিক শক্তির আক্রমণ: আপনার ওয়েবসাইটে অননুমোদিত অ্যাক্সেস পেতে, আপনার ওয়েবসাইটে হাজার হাজার ব্যবহারকারীর নাম-পাসওয়ার্ড সংমিশ্রণ চালু করা হয়েছে।

ওয়ার্ডপ্রেসের জন্য ম্যালকেয়ার বট সুরক্ষা:কেন আপনার সাইটের প্রয়োজন?

এটি একটি নৃশংস শক্তি আক্রমণ হিসাবে পরিচিত, এবং অননুমোদিত অ্যাক্সেসের বিপদ ছাড়াও, এটি বিপুল সংখ্যক অনুরোধের সাথে আপনার ওয়েবসাইটকে অভিভূত করার অতিরিক্ত পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। প্রায়শই, এই বর্ধিত কার্যকলাপ আপনার ওয়েবসাইটের সংস্থানগুলিকে ওভারলোড করবে এবং বৈধ ব্যবহারকারীদের আপনার ওয়েবসাইট পরিদর্শন করতে বাধা দেবে।

পাশবিক শক্তির আক্রমণ আপনার ওয়েবসাইটকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দিতে পারে।

সার্ভার সম্পদের অত্যধিক ব্যবহার: বটগুলি বারবার অনুরোধের সাথে সার্ভারের সংস্থানগুলি ব্যবহার করতে পারে, যেমন CPU চক্র এবং নেটওয়ার্ক ব্যান্ডউইথ। অনুরোধগুলি একটি নৃশংস শক্তি আক্রমণ বা এমনকি ডেটা স্ক্র্যাপিংয়ের কারণেও হতে পারে।

ওয়ার্ডপ্রেসের জন্য ম্যালকেয়ার বট সুরক্ষা:কেন আপনার সাইটের প্রয়োজন?
বট সুরক্ষার আগে
ওয়ার্ডপ্রেসের জন্য ম্যালকেয়ার বট সুরক্ষা:কেন আপনার সাইটের প্রয়োজন?
আফটার বট সুরক্ষা

আপনি যদি শেয়ার্ড হোস্টিং স্পেস ব্যবহার করেন, আপনার ওয়েব হোস্ট অবশ্যই আপনার রিসোর্স ব্যবহারকে সীমাবদ্ধ করবে, অন্যথায় এটি একই সার্ভারে অন্যান্য ওয়েবসাইটের কর্মক্ষমতা প্রভাবিত করতে শুরু করবে।

আপনার হোস্ট ছাড়াও, আপনি ওয়েবসাইটের কর্মক্ষমতা হ্রাস দেখতে পাবেন। বটটি এমন সংস্থানগুলি ব্যবহার করবে যা দর্শকদের অনুরোধগুলি পরিবেশন করতে ব্যবহার করা উচিত এবং তাদের একটি ভাল অভিজ্ঞতা প্রদান করবে।

ম্যালওয়্যার আক্রমণ: আপনার ওয়েবসাইট হ্যাক করতে এবং আপনার কাছ থেকে চুরি করতে বট ব্যবহার করা হয়—আপনার এসইও র‌্যাঙ্কিং, আপনার ভিজিটরদের ডেটা, আপনার ডেটা—সবকিছু যা আপনি আপনার ওয়েবসাইট দিয়ে অর্জন করেছেন।

ওয়ার্ডপ্রেসের জন্য ম্যালকেয়ার বট সুরক্ষা:কেন আপনার সাইটের প্রয়োজন?
2015 থেকে 2020 সাল পর্যন্ত বিশ্বব্যাপী ম্যালওয়্যার আক্রমণের বার্ষিক সংখ্যা
সূত্র:স্ট্যাটিস্টা

মালকেয়ারের ওয়ার্ডপ্রেস বট সুরক্ষা কেন এত কার্যকর?

আমাদের ওয়ার্ডপ্রেস বট সুরক্ষা প্লাগইনের বড় সুবিধা হল এটি বাক্সের বাইরে কাজ করে। আপনাকে কিছু কনফিগার করতে হবে না, কিছু আপডেট করতে হবে, এমনকি কিছু পর্যবেক্ষণ করতে হবে না। আপনি আপনার ওয়ার্ডপ্রেসের জন্য সম্ভাব্য সর্বোত্তম বট সুরক্ষা পাচ্ছেন, আঙুল না তুলেই—অবশ্যই প্লাগইন ইনস্টল করা ছাড়া।

বুদ্ধিমত্তার সাথে খারাপ বট এবং আইপি ব্লক করে

MalCare এর ফায়ারওয়াল শীর্ষ হোস্টিং প্রদানকারীদের সাথে অংশীদারিত্বে বিশ্বব্যাপী 250,000 এরও বেশি ওয়েবসাইটকে রক্ষা করে। আমরা এই ওয়েবসাইটগুলির প্রতিটি থেকে ডেটা বিশ্লেষণ করি, এবং আমরা সুরক্ষিত সমস্ত সাইট থেকে স্প্যামবট এবং খারাপ আইপিগুলিকে আগে থেকেই ব্লক করি৷

এর মানে হল যে কোনো ওয়েবসাইট MalCare সুরক্ষা দেয় বর্তমানে উপলব্ধ সর্বোত্তম সম্ভাব্য সুরক্ষা পায়, যা বিশেষত গুরুত্বপূর্ণ কারণ হুমকি ক্রমাগত বিকশিত হচ্ছে।

কোন কনফিগারেশন বা ওয়েবসাইট শক্ত করার প্রয়োজন নেই

ওয়ার্ডপ্রেস সাইটের প্রশাসকরা স্প্যামবট আক্রমণ প্রতিরোধ করার জন্য তাদের ওয়েবসাইটগুলিকে রক্ষা করার জন্য অসাধারণ দৈর্ঘ্যে যান।

কিছু প্রশাসক শনাক্ত করে যে কোন দেশগুলি সবচেয়ে বেশি বট ট্রাফিকের উৎস। যদি তারা সেই দেশ বা অঞ্চল থেকে ট্রাফিক আশা না করে, তাহলে তারা পুরো দেশ থেকে ট্রাফিক অবরোধ করে। জিওব্লকিং একটি অসম্পূর্ণ, এবং তাই একটি দুর্দান্ত সমাধান নয়। একইভাবে, অ্যাডমিনরা ম্যানুয়ালি খারাপ আইপি ব্লক করে, কিন্তু আবার, এটি একটি কাজ-নিবিড় সমাধান যা স্কেল করে না।

অনেক ওয়ার্ডপ্রেস হার্ডেনিং আর্টিকেল ব্রুট ফোর্স লগইন আক্রমণ প্রতিরোধ করার জন্য লগইন পৃষ্ঠাটি লুকানোর সুপারিশ করবে। আমরা অনেক কারণে এই অনুশীলনের পক্ষে নই, যার মধ্যে একটি হল যে একটি বট এখনও XML-RPC অনুরোধের মাধ্যমে অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করতে পারে।

রিয়েল-টাইম সুরক্ষা

ওয়ার্ডপ্রেস বট সুরক্ষা রিয়েল-টাইমে করা দরকার, যেহেতু অনুরোধ আসে, কোনো কাজে লাগে। অনুরোধগুলি ওয়েবসাইট সার্ভারগুলিতে মোটেও আঘাত করা উচিত নয়, যার ফলে শংসাপত্রের স্টাফিং এবং ব্রুট ফোর্স অ্যাটাকগুলি ওয়েবসাইটকে ধীর করে দেওয়া বা ডাউনটাইম ঘটানোর মতো আক্রমণগুলি প্রতিরোধ করে৷

আপনার ওয়েবসাইটকে ধীর করে না

ওয়ার্ডপ্রেস স্প্যাম বট সুরক্ষা ওয়ার্ডপ্রেস লোড হওয়ার আগেই খারাপ বটগুলিকে ব্লক করে। এটি আপনার সাইটে এই বটগুলির দ্বারা ব্যবহৃত সংস্থানগুলিকে হ্রাস করে৷ বট দ্বারা তৈরি সমস্ত ডেটা বিশ্লেষণ করার জন্য প্রচুর প্রক্রিয়াকরণ শক্তি প্রয়োজন। এই সমস্ত ভারী-উত্তোলন MalCare সার্ভার দ্বারা করা হয় এবং আপনার সাইটে কোন লোড রাখা হয় না৷

বৈধ অনুরোধগুলি কখনই ব্লক করা হয় না

MalCare বটগুলিতে ক্ষতিকারক আচরণ সনাক্ত করতে 25+ বৈশিষ্ট্যের একটি ম্যাট্রিক্সের উপর ভিত্তি করে অনুরোধগুলি বিশ্লেষণ করে। Search engine crawlers like GoogleBot are allowed to pass through to your site without a problem, as are other good bots.

In the rarest event that you think a bot or IP is blocked in error, you can go into your dashboard and whitelist it.

What impact does WordPress spam Bot Protection have on your traffic?

Bots rarely, if ever, show up in Google Analytics. Therefore, you will not see any drop in your stats.

What’s next?

Our WordPress bot protection feature is exclusive to MalCare, and has already been battle-tested on websites with the largest hosting providers. We already protect over 100,000 websites, and this has made our process stronger and harder for bad actors to beat.

We will continue to refine the algorithm for bot protection, in line with the expanding threat landscape.

Have questions? Reach out to us! We would love to hear from you.


  1. ওয়ার্ডপ্রেস হ্যাক হয়েছে? আপনার হ্যাক করা ওয়ার্ডপ্রেস সাইট

  2. আপনার সাইটকে সুরক্ষিত রাখতে 5টি সেরা ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগইনস(1টি সারপ্রাইজ বোনাস)

  3. আপনার সাইটকে নিরাপদ রাখতে 5টি সেরা ওয়ার্ডপ্রেস অ্যান্টিভাইরাস প্লাগইন (1 বোনাস প্লাগইন)

  4. Sucuri বনাম Wordfence:কোন সিকিউরিটি প্লাগইন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য সেরা