কম্পিউটার

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

আপনি কি লক্ষ্য করেছেন যে একই আইপি ঠিকানা থেকে প্রচুর লগইন অনুরোধ আসছে?

এটি আপনার ওয়েবসাইটে পাশবিক শক্তি আক্রমণের একটি ক্লাসিক লক্ষণ। আপনার ওয়েবসাইট বাড়ার সাথে সাথে এটি নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলির নিজস্ব অংশও আনবে। এটি পাশবিক শক্তি আক্রমণ বা স্প্যামি মন্তব্যের আকারে হতে পারে। কিন্তু সঠিকভাবে পরিচালনা না করা হলে, এই আক্রমণগুলি আপনার ওয়েবসাইটকে ধীর করে দিতে পারে বা, সবচেয়ে খারাপ পরিস্থিতিতে, একটি হ্যাক হতে পারে৷

লগইন অনুরোধ বা স্প্যাম মন্তব্যগুলির একটি ধ্রুবক বাধার মতো সমস্যাগুলি একটি ছোটখাটো উপদ্রবের মতো মনে হতে পারে তবে এগুলি আসলে বড় সমস্যায় তুষারগোল করতে পারে৷ আক্রমণকারীরা আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করার উপায় খুঁজে পেলে, তারা আপনার ওয়েবসাইটে অবাঞ্ছিত ফাইল সংরক্ষণ করতে পারে, আপনার তথ্য চুরি করতে পারে, আপনার দর্শকদের পুনঃনির্দেশ করতে পারে, এমনকি আপনার ওয়েবসাইটকে বিকৃত করতে পারে এবং অর্থ দাবি করতে পারে।

ধন্যবাদ, পরিচিত আক্রমণকারীদের থেকে আপনার ওয়েবসাইট সুরক্ষিত করার একটি সহজ উপায় রয়েছে৷ আপনার ওয়েবসাইটকে স্প্যামার এবং আক্রমণকারীদের থেকে রক্ষা করার একটি কার্যকর উপায় হল WordPress-এ IP ঠিকানা ব্লক করা . আসুন আমরা আলোচনা করি কি, কেন, এবং কিভাবে ওয়ার্ডপ্রেসে আইপি ঠিকানা নিষিদ্ধ করা যায়।

TL;DR: MalCare দিয়ে আপনার ওয়েবসাইট সুরক্ষিত করুন এবং আপনার ওয়েবসাইট পরিদর্শন করতে পারে এমন কোনো ক্ষতিকারক IP ঠিকানা স্বয়ংক্রিয়ভাবে ব্লক করুন। ওয়ার্ডপ্রেসে ম্যানুয়ালি বিভিন্ন উপায়ে কীভাবে আইপি অ্যাড্রেস ব্লক করা যায় সে সম্পর্কে আরও পড়ুন।

WordPress-এ IP ঠিকানা ব্লক করার কারণ

ওয়ার্ডপ্রেসে দূষিত আইপি ঠিকানাগুলি ব্লক করা স্প্যাম, অবাঞ্ছিত লগইন অনুরোধ, ম্যালওয়্যার, ডিডিওএস আক্রমণ বা এমনকি হ্যাকিং প্রচেষ্টার সাথে মোকাবিলা করার একটি দ্রুত এবং কার্যকর পদ্ধতি। কিন্তু ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করার সবচেয়ে সাধারণ কারণ হল স্প্যাম কমেন্ট এবং হ্যাকিং প্রচেষ্টা৷

স্প্যাম মন্তব্য

আপনার ওয়েবসাইটে অপ্রাসঙ্গিক যে কোনো মন্তব্য স্প্যাম হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে. এগুলি প্রায়শই বট দ্বারা ছেড়ে দেওয়া হয় এবং দূষিত হতে পারে এমন এলোমেলো লিঙ্ক বা বিজ্ঞাপন বহন করে৷

যদিও বেশিরভাগ ওয়ার্ডপ্রেস মালিক মন্তব্যের ম্যানুয়াল অনুমোদনের জন্য বেছে নেন, অনেক বেশি স্প্যাম মন্তব্য ওয়েবসাইটের মালিকদের পক্ষে মন্তব্যগুলি সংযত করা কঠিন করে তুলতে পারে।

আইপি অ্যাড্রেস ব্লক করা কাজে আসতে পারে। যে আইপি ঠিকানাগুলি এই স্প্যাম মন্তব্যগুলি পাঠাচ্ছে তা নিষিদ্ধ করে, আপনি সহজেই আপনার ওয়েবসাইটে তাদের অ্যাক্সেস ব্লক করতে পারেন৷

হ্যাকিং প্রচেষ্টা

আক্রমণকারীরা প্রায়ই মন্তব্য বিভাগ বা যোগাযোগ ফর্মের মত ইনপুট ক্ষেত্রগুলির মাধ্যমে হ্যাকিংয়ের প্রচেষ্টা করে। এটি ক্রস-সাইট স্ক্রিপ্টিং নামে পরিচিত এবং এটি আপনার ওয়েবসাইটের নিরাপত্তার জন্য একটি গুরুতর হুমকি। এই ধরনের আক্রমণের ফলে আক্রমণকারীরা আপনার ওয়েবসাইটে অ্যাক্সেস পেতে পারে বা গোপন তথ্য বের করতে পারে৷

ওয়ার্ডপ্রেসে সন্দেহজনক আইপি অ্যাড্রেস ব্লক করা এই ধরনের আক্রমণ প্রতিরোধ করতে এবং সামগ্রিক ওয়ার্ডপ্রেস নিরাপত্তা বাড়াতে সাহায্য করতে পারে।

ব্ল্যাকলিস্টের জন্য ওয়ার্ডপ্রেসে সন্দেহজনক আইপি ঠিকানাগুলি কীভাবে খুঁজে পাবেন?

যেমন আমরা আগে আলোচনা করেছি, প্রতিটি ওয়েবসাইট ভিজিটরের রেকর্ড রাখে। সুতরাং যে কেউ মন্তব্য করেছেন বা আপনার ওয়েবসাইট পরিদর্শন করেছেন তার আইপি ঠিকানা খুঁজে বের করা সম্ভব। এটি করার বিভিন্ন উপায় রয়েছে। আসুন আমরা একে একে সবগুলোকে অতিক্রম করি।

ওয়ার্ডপ্রেস মন্তব্য প্যানেল ব্যবহার করে IP ঠিকানা খুঁজুন

আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড আপনাকে আপনার ওয়েবসাইটে বেশিরভাগ জিনিস খুঁজে পেতে সাহায্য করতে পারে। এছাড়াও আপনি এখানে স্প্যাম মন্তব্যকারীদের IP ঠিকানা খুঁজে পেতে পারেন।

আপনাকে যা করতে হবে তা হল আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে মন্তব্যে যান৷

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

পরবর্তী পৃষ্ঠায়, আপনি তাদের সমস্ত মন্তব্য এবং আইপি ঠিকানা পাবেন যারা আপনার সাইটে তাদের রেখে গেছেন।

অপ্রাসঙ্গিক বা স্প্যামি বলে মনে হয় এমন মন্তব্য থেকে যেকোনো আইপি ঠিকানা নোট করুন। এই মন্তব্যগুলিতে লিঙ্ক থাকতে পারে বা বিদেশী ভাষায় বার্তা থাকতে পারে।

একবার সমস্ত সন্দেহজনক ঠিকানাগুলি নোট করা হয়ে গেলে, আমরা সেগুলিকে ব্লক করতে এগিয়ে যেতে পারি৷

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

কাঁচা অ্যাক্সেস লগ ব্যবহার করে আইপি ঠিকানা খুঁজুন

আপনি স্প্যাম মন্তব্যকারীদের জন্য ওয়ার্ডপ্রেস মন্তব্য ব্যবহার করতে পারেন, কিন্তু আপনি কীভাবে আক্রমণকারীদের আইপি ঠিকানা খুঁজে পাবেন যারা আপনার ওয়েবসাইট সার্ভারে অপ্রতিরোধ্য পরিমাণে অনুরোধ পাঠাচ্ছে? এর জন্য, আপনি আপনার ওয়েবসাইটের অ্যাক্সেস লগ ব্যবহার করতে পারেন।

  • আপনার হোস্টিং অ্যাকাউন্টের cPanel ড্যাশবোর্ডে যান এবং 'লগ' সন্ধান করুন৷
  • এই বিভাগে, আপনি 'কাঁচা অ্যাক্সেস লগ' পাবেন

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

  • তারপর আপনার ডোমেন নামের উপর ক্লিক করুন, যা আপনার কম্পিউটারে একটি .gz আর্কাইভ ফাইলে অ্যাক্সেস লগ ডাউনলোড করবে।
  • আপনি উইনজিপের মতো সংরক্ষণাগারভুক্ত ফাইলগুলির জন্য একটি প্রোগ্রামের মাধ্যমে লগগুলি বের করতে পারেন৷
  • নোটপ্যাডের মতো টেক্সট এডিটরে লগগুলি খুলুন।

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

  • এখানে, আপনি আপনার ওয়েবসাইটে অনুরোধ করা সমস্ত IP ঠিকানা দেখতে পারেন। যদি একটি IP ঠিকানা আপনাকে ক্রমাগত অনুরোধ পাঠায়, আপনি ব্লক করার ঠিকানাটি নোট করতে পারেন।

আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি ভুলবশত আপনার ওয়েবসাইট থেকে বৈধ দর্শক বা নিজেকে ব্লক করবেন না। এটি নিশ্চিত করার জন্য, আপনি আইপি লুকআপ টুলগুলিতে আইপি ঠিকানাগুলি অনলাইনে খুঁজে দেখতে পারেন যাতে নিশ্চিত করা যায় যে এই আইপি ঠিকানাগুলি অন্তত সন্দেহজনক বা ক্ষতিকারক।

কিভাবে ওয়ার্ডপ্রেসে আইপি ঠিকানা সফলভাবে ব্লক করবেন?

ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করার দুটি উপায় রয়েছে। একটি হল MalCare-এর মতো একটি নিরাপত্তা প্লাগইনের মাধ্যমে, যা প্রক্রিয়াটিকে সহজ করবে এবং আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে IP ঠিকানাগুলিকে ব্লক করবে৷

আপনি যদি এমন কেউ হন যিনি ওয়েবসাইট নিরাপত্তা সম্পর্কে খুব কমই জানেন, এটি আপনার জন্য সেরা বিকল্প। কিন্তু আপনি যদি এটি নিজে করতে চান তবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করার একটি ম্যানুয়াল পদ্ধতি রয়েছে, যা আমরা বিস্তারিত আলোচনা করব৷

নিরাপত্তা প্লাগইন ব্যবহার করে ওয়ার্ডপ্রেসে IP ঠিকানা ব্লক করুন

MalCare সন্দেহজনক আইপি ঠিকানা এবং ম্যালওয়্যার এড়াতে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। তাই MalCare-এর সাহায্যে আইপি অ্যাড্রেস ব্লক করা স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়।

আপনাকে IP ঠিকানাগুলি সনাক্তকরণ এবং ব্লক করার পুরো প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না কারণ MalCare এটি আপনার জন্য করে। MalCare এর শক্তিশালী ফায়ারওয়াল স্প্যাম এবং সন্দেহজনক দর্শকদের সনাক্ত করে এবং তাদের স্বয়ংক্রিয়ভাবে নিষিদ্ধ করে।

তাছাড়া, ফায়ারওয়াল আইপি লগে, আপনি আইপির সাথে যুক্ত দেশটিও দেখতে পাবেন।

সুতরাং, যদি আপনি লক্ষ্য করেন যে একটি নির্দিষ্ট দেশের অনেক আইপি দূষিত বলে মনে হচ্ছে, আপনি MalCare-এর জিও-ব্লকিং বৈশিষ্ট্য ব্যবহার করে দেশের সমস্ত সমস্যাযুক্ত IP ঠিকানাগুলিকে ব্লক করতে পারেন। অবশ্যই, আপনি কেবল তখনই এটি করতে পারেন যদি আপনি সেই দেশগুলি থেকে বৈধ ট্রাফিক আশা না করেন, তাই এই বৈশিষ্ট্যটি বুদ্ধিমানের সাথে ব্যবহার করুন৷

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেসে আইপি ঠিকানা নিষিদ্ধ করুন

আপনি যদি ওয়ার্ডপ্রেসে ম্যানুয়ালি আইপি অ্যাড্রেস ব্লক করতে পছন্দ করেন, তবে এটি করার একাধিক উপায় রয়েছে। আপনার স্বাচ্ছন্দ্যের স্তরের উপর নির্ভর করে, আপনার প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত মনে হয় এমন একটি বেছে নিন।

স্প্যাম মন্তব্য প্রতিরোধ করতে ওয়ার্ডপ্রেস মন্তব্য কালো তালিকা ব্যবহার করা

আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে কিছু মন্তব্য কালো তালিকাভুক্ত করার একটি বিকল্প রয়েছে, যা মন্তব্যকারীকে আপনার ওয়েবসাইটে আরও মন্তব্য করতে বাধা দেয়।

বিকল্পটি ব্যবহার করতে, WordPress-এ IP ঠিকানাগুলি ব্লক করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ :

  • আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগ ইন করুন
  • তারপর মেনু থেকে, সেটিংস> আলোচনায় নেভিগেট করুন
  • আলোচনা পৃষ্ঠায়, নীচে স্ক্রোল করুন এবং আপনি মন্তব্য ব্ল্যাকলিস্ট নামে একটি বিভাগ দেখতে সক্ষম হবেন
  • যে আইপি অ্যাড্রেসগুলিকে আপনি ওই বিভাগে ব্লক করতে চান তা কপি এবং পেস্ট করুন
  • পরিবর্তনগুলি সংরক্ষণ করতে মনে রাখবেন
  • ওয়ার্ডপ্রেস সফলভাবে এই আইপি ঠিকানাগুলিকে একটি স্প্যাম মন্তব্য করা থেকে ব্লক করবে

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

এটি করা স্প্যামারদের মন্তব্য পোস্ট করা থেকে সীমাবদ্ধ করবে, কিন্তু তারা এখনও আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করতে সক্ষম হবে। এটি একটি সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি হতে পারে কারণ এই আক্রমণকারীরা অন্যান্য উপায়ে আপনার ওয়েবসাইট হ্যাক করতে পারে৷

cPanel-এ IP ব্লকার ব্যবহার করা

বেশিরভাগ হোস্টিং প্রদানকারীরা ওয়ার্ডপ্রেসে সন্দেহজনক আইপি ঠিকানাগুলি ব্লক করার বিকল্পও অফার করে। আপনি যদি এই পদ্ধতিটি পছন্দ করেন, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার হোস্টিং অ্যাকাউন্ট থেকে সন্দেহজনক আইপি ব্লক করতে পারেন:

  • আপনার হোস্টিং অ্যাকাউন্টে লগ ইন করুন
  • cPanel-এ যান এবং নিরাপত্তা নামক বিভাগে যান।
  • এই বিভাগে, একটি বিকল্প থাকা উচিত যা আপনাকে আইপি ব্লক করতে দেয়। ব্লুহোস্টে, বিকল্পটিকে আইপি ব্লকার বলা হয়। অন্যান্য হোস্টিং প্রদানকারীরা এটিকে অন্য কিছু নাম দিতে পারে।

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

  • এখন, আপনাকে সন্দেহজনক হিসাবে উল্লেখ করা সমস্ত আইপি ঠিকানা যোগ করতে হবে এবং আপনার হোস্টিং প্রদানকারী সেগুলিকে লক করে দেবে৷

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

ওয়ার্ডপ্রেসে .htaccess ব্যবহার করে IP ঠিকানা ব্লক করুন

ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করার আরেকটি উপায় আছে—আপনি এই আইপিগুলি সরাসরি আপনার .htaccess ফাইলে যোগ করতে পারেন।

.htaccess ফাইলটি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে একটি গুরুত্বপূর্ণ কনফিগারেশন ফাইল। এতে কিছু নিয়ম রয়েছে যা ওয়েবসাইট সার্ভারে নির্দেশনা প্রদান করে।

দ্রষ্টব্য:যদিও এটি আইপি ঠিকানাগুলিকে ব্লক করার একটি বৈধ উপায়, তবে আপনি আপনার প্রযুক্তিগত দক্ষতার বিষয়ে আত্মবিশ্বাসী না হলে আমরা নিজে থেকে এটি করার পরামর্শ দিই না। .htaccess ফাইলটি একটি গুরুত্বপূর্ণ ওয়ার্ডপ্রেস ফাইল এবং এটি পরিবর্তন করা একটি ঝুঁকিপূর্ণ ব্যবসা। ছোট ছোট ভুল আপনার ওয়েবসাইট ভাঙ্গতে পারে। যদি আপনাকে এই পদ্ধতিটি ব্যবহার করতেই হয়, তাহলে প্রথমে আপনার ওয়েবসাইটের একটি সম্পূর্ণ ব্যাকআপ নিন, যাতে কিছু ভুল হলে, আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট পুনরুদ্ধার করতে পারেন৷

  • আপনার ওয়ার্ডপ্রেস হোস্টিং অ্যাকাউন্টে লগ ইন করুন।
  • cPanel-এ নেভিগেট করুন এবং Files> File Manager এ যান।
  • ফাইল ম্যানেজারে, .htaccess ফাইলটি public_html নামে একটি ফোল্ডারে উপস্থিত থাকবে।

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

  • যখন আপনি ফাইলটি খুঁজে পান, তখন এটিতে ডান ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন৷

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

  • তারপর ফাইলের শেষে নিচের কোডের স্নিপেট যোগ করুন –

আদেশের অনুমতি দিন, অস্বীকার করুন

1.39.175.142 থেকে অস্বীকার করুন (আপনার উল্লেখ করা IP ঠিকানা)

3.374.983.084

থেকে অস্বীকার করুন

6.85.093.129

থেকে অস্বীকার করুন

সকলের কাছ থেকে অনুমতি দিন

  • পরিবর্তনগুলি সংরক্ষণ করুন

কীভাবে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করবেন? (স্প্যাম এবং হ্যাক আক্রমণ নিষিদ্ধ)

এই কোড স্নিপেটটি আপনার হোস্টকে বলে দেবে কোন আইপি ঠিকানাগুলি আপনার সাইটে অ্যাক্সেস অস্বীকার করবে৷ কোডে প্রদত্ত IP ঠিকানাগুলি শুধুমাত্র উদাহরণ, আপনি সন্দেহজনক আইপিগুলির সাথে তাদের প্রতিস্থাপন করুন৷

আপনি কেন IP ঠিকানা ব্লক করার উপর নির্ভর করবেন না?

কখনও কখনও আপনি যখন আপনার ওয়ার্ডপ্রেস নিরাপত্তার যত্ন নেওয়ার জন্য একটি বিনামূল্যে বা অবিশ্বস্ত সমাধানের উপর নির্ভর করেন, ফলাফলটি অনুকূল নাও হতে পারে।

উদাহরণস্বরূপ, আপনার ওয়েবসাইট থেকে সন্দেহজনক আইপি ব্লক করার সময়, আপনার বিনামূল্যের নিরাপত্তা প্লাগইন গ্রাহক বা দলের সদস্যদের এটি অ্যাক্সেস করা থেকে ব্লক করতে পারে। এটি আপনার ওয়েবসাইটের নিরাপত্তার জন্য প্রতিকূল প্রমাণিত হতে পারে এবং এটি সমাধানের চেয়ে আরও বেশি সমস্যা তৈরি করতে পারে।

যখন এটি ঘটবে, আপনাকে আইপি ঠিকানাগুলিকে হোয়াইটলিস্ট করতে হবে এবং সঠিক ট্র্যাফিক ফেরত দেওয়ার অনুমতি দিতে হবে, আপনি এটি আপনার সুরক্ষা প্লাগইনের মাধ্যমে বা ম্যানুয়ালি করতে পারেন, তবে আপনার খুব নির্দিষ্ট অ্যাক্সেসের প্রয়োজনীয়তা না থাকলে, ম্যানুয়ালি এটি করা ক্লান্তিকর হতে পারে৷ পরিবর্তে, একটি ভাল ফায়ারওয়াল দূষিত ট্র্যাফিক ব্লক করা এবং সঠিক ধরণের অ্যাক্সেস প্রদান উভয়ের যত্ন নেবে।

একটি বুদ্ধিমান ফায়ারওয়াল, যেমন MalCare's, ক্ষতিকারক IP ঠিকানা এবং যেগুলি নির্দিষ্ট কারণের কারণে অ্যালার্ম ট্রিগার করতে পারে তবে বৈধ দর্শকদের মধ্যে পার্থক্য জানে৷

MalCare-এর ফায়ারওয়াল প্রতিদিন 300,000 টিরও বেশি ওয়েবসাইট অধ্যয়ন করে ওয়েবসাইটের নিরাপত্তার সূক্ষ্ম বিষয়গুলি বুঝতে এবং পরিমার্জন করে যাতে আপনাকে পৃথক IP ঠিকানাগুলি ব্লক করার বিষয়ে চিন্তা করতে না হয়৷

ওয়ার্ডপ্রেসে কালো তালিকাভুক্ত আইপি ঠিকানা:উপসংহার

ওয়ার্ডপ্রেসে আইপি ঠিকানাগুলি ব্লক করা আপনার সাইটকে সুরক্ষিত করার জন্য একটি অত্যন্ত কার্যকর প্রতিরোধমূলক ব্যবস্থা। এটি নিশ্চিত করে যে আক্রমণকারীরা আপনার ওয়েবসাইটে কোনো অ্যাক্সেস পায় না এবং তারা আমাদের ওয়েবসাইটের কোনো গুরুতর ক্ষতি করতে পারে তার আগে তাদের উপড়ে রাখা হয়।

আপনি যদি এই প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় হতে চান, এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যা নিয়ে নিজেকে উদ্বিগ্ন না করেন, তাহলে আপনি MalCare-এর মতো একটি নিরাপত্তা সমাধান বেছে নিতে পারেন যা শুধুমাত্র সন্দেহজনক আইপি ঠিকানাগুলি সনাক্ত করে না, বরং সেগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ব্লকও করে৷ এইভাবে, আপনাকে কোনো আক্রমণ সম্পর্কে চিন্তা করতে হবে না এবং আপনার ওয়েবসাইট 24/7 সুরক্ষিত থাকে।

FAQs

আমি কিভাবে আমার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট থেকে একটি আইপি ঠিকানা ব্লক করব?

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে IP ঠিকানা ব্লক করার বিভিন্ন উপায় রয়েছে। কিন্তু সবচেয়ে সহজ উপায় হল ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করে আইপি অ্যাড্রেস ব্লক করা যেমন MalCare। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইট থেকে সন্দেহজনক আইপি সনাক্ত এবং ব্লক করবে। ওয়ার্ডপ্রেসে IP ঠিকানাগুলিকে কালো তালিকাভুক্ত করার অন্যান্য উপায়গুলি হল:

1. ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডের মাধ্যমে ব্লক করা
2. cPanel-এ IP ব্লকার ব্যবহার করা
3. htaccess ফাইল

ব্যবহার করে নির্দিষ্ট আইপি অ্যাড্রেস ব্লক করুন


আমি কি নিজের দ্বারা ওয়ার্ডপ্রেসে আইপি ঠিকানা নিষিদ্ধ করতে পারি?

হ্যাঁ, আপনি নিজেই ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করতে পারেন। আপনাকে প্রথমে উল্লিখিত আইপি ঠিকানাটি খুঁজে বের করতে হবে। একবার আপনি এটি করলে, আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে উপলব্ধ মন্তব্য ব্ল্যাকলিস্টিং বিকল্পটি ব্যবহার করুন৷

বিকল্পভাবে, cPanel বা .htaccess ফাইলের আইপি ব্লকার হল ওয়ার্ডপ্রেসে ম্যানুয়ালি আইপি অ্যাড্রেস নিষিদ্ধ করার জন্য অন্য কিছু ভাল বিকল্প। আপনি আপনার নিরাপত্তা প্লাগইনের মাধ্যমে ম্যানুয়ালি আইপিগুলিকে কালো তালিকাভুক্ত করতে পারেন।


আমার ওয়েবসাইট অ্যাক্সেস করা থেকে আমি কোন ধরনের আইপি ঠিকানা ব্লক করতে পারি?

আপনি যদি এমন কোনো আইপি ঠিকানা খুঁজে পান যা বারবার লগইন অনুরোধ পাঠাচ্ছে বা ক্রমাগত স্প্যাম মন্তব্য করছে, সেগুলি সম্ভবত দূষিত বট। আপনি এই আইপি ঠিকানাগুলিকে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট অ্যাক্সেস করা থেকে ব্লক করতে পারেন।

অধিকন্তু, আপনি যদি লক্ষ্য করেন যে এই সমস্ত সন্দেহজনক আইপি ঠিকানাগুলি একটি একক অঞ্চল থেকে, আপনি সমগ্র অঞ্চলটিকে আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করা নিষিদ্ধ করতে পারেন৷ যাইহোক, সাবধানতার সাথে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করুন৷


সমগ্র দেশের আইপি ঠিকানা ব্লক করা কি সম্ভব?

হ্যাঁ. আপনি জিওব্লকিং টুল ব্যবহার করতে পারেন যা ম্যালকেয়ার অফার করে পুরো দেশ থেকে ওয়ার্ডপ্রেসে আইপি অ্যাড্রেস ব্লক করার জন্য। এটি ওভারকিলের মতো মনে হতে পারে, তবে দূষিত অনুরোধগুলি নির্দিষ্ট অঞ্চল থেকে আসে এবং অঞ্চলগুলিকে ব্লক করা আপনাকে অনেক মানসিক শান্তি দিতে পারে। তবে এই বৈশিষ্ট্যটি সম্পর্কে সতর্কতা অবলম্বন করুন কারণ এটি দেশ থেকে বৈধ ট্র্যাফিককেও ব্লক করবে৷


  1. জুমলা ওয়েবসাইট হ্যাক করা এবং স্প্যাম ইমেল পাঠানো। কিভাবে ঠিক করবেন?

  2. ওয়ার্ডপ্রেস ফার্মা হ্যাক:গুগল ভায়াগ্রা হ্যাক এবং স্প্যাম ফলাফল কীভাবে ঠিক করবেন

  3. ওয়েবসাইট ব্যাকডোর হ্যাক কিভাবে খুঁজে বের করবেন এবং অপসারণ করবেন

  4. ওয়ার্ডপ্রেস থিম হ্যাক কি এবং কিভাবে এটি সরাতে হয়