কম্পিউটার

ওয়ার্ডপ্রেস লগইন নিরাপত্তা:আপনার লগইন পৃষ্ঠা সুরক্ষিত করার সহজ পদক্ষেপ

আপনার ওয়ার্ডপ্রেস লগইন নিরাপদ?

ওয়ার্ডপ্রেস নিজেই খুব নিরাপদ, এবং এর ব্যাপক জনপ্রিয়তার কারণে শুধুমাত্র আক্রমণের প্রবণতা রয়েছে। বলা হয়েছে যে, আপনার ওয়ার্ডপ্রেস সাইট সুরক্ষিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ ওয়েব আক্রমণগুলি যে কোনও ওয়েবসাইটের জন্য একটি গুরুতর সমস্যা।

হ্যাকারদের জন্য একটি সাধারণ গেটওয়ে হল আপনার ওয়ার্ডপ্রেস লগইন পৃষ্ঠা। ব্রুট ফোর্স অ্যাটাক খুবই সাধারণ এবং প্রায়ই হ্যাকের দিকে পরিচালিত করে। আপনার লগইন পৃষ্ঠায় শোষণ করার বিভিন্ন উপায় রয়েছে এবং আপনার নিরাপত্তা ব্যবস্থা সত্ত্বেও, আপনার লগইন পৃষ্ঠাটি অরক্ষিত থাকলে হ্যাকাররা এখনও আপনার সাইটে অ্যাক্সেস পেতে পারে।

TL;DR: দুর্বল ওয়ার্ডপ্রেস লগইন নিরাপত্তা আপনার ওয়ার্ডপ্রেস সাইটে হ্যাক এবং ম্যালওয়ার হতে পারে। হ্যাক থেকে আপনার সাইট রক্ষা করতে MalCare ব্যবহার করুন. MalCare এর উন্নত ফায়ারওয়াল আপনার ওয়েবসাইটের কোনো ক্ষতি করার আগেই আক্রমণ বন্ধ করে দেয়।

ওয়ার্ডপ্রেস লগইন পৃষ্ঠা কি নিরাপদ?

ওয়ার্ডপ্রেস লগইন পৃষ্ঠা সুরক্ষিত কিন্তু অভেদ্য নয়। তাই এটি যাতে দুর্বল না হয় তা নিশ্চিত করার জন্য এটির অতিরিক্ত নিরাপত্তা প্রয়োজন। হ্যাকাররা যাতে সহজেই আপনার সাইটে অ্যাক্সেস পেতে না পারে তা নিশ্চিত করতে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

লগইন পৃষ্ঠার কিছু অংশ রয়েছে যা অনুমানযোগ্য, এবং তাই, শোষণযোগ্য। উদাহরণস্বরূপ, লগইন পৃষ্ঠার URLটি সর্বজনীন যদি না পরিবর্তিত হয় (যা আমরা পরিবর্তনের বিরুদ্ধে সুপারিশ করি)৷ তাই হ্যাকাররা জানে ঠিক কোথায় আঘাত করতে হবে। উপরন্তু, ওয়ার্ডপ্রেস ডিফল্টরূপে সীমাহীন লগইন প্রচেষ্টার অনুমতি দেয়, যা বট ব্যবহার করার একটি উপযুক্ত সুযোগ।

এর মানে এই নয় যে ওয়ার্ডপ্রেস লগইন পেজ নিরাপদ নয়। এর অর্থ হল যে এটি দুর্বল নয় তা নিশ্চিত করার জন্য এটির অতিরিক্ত লগইন সুরক্ষা প্রয়োজন৷ আপনি আপনার ওয়ার্ডপ্রেস লগইন পৃষ্ঠা সুরক্ষিত করার জন্য কিছু পদক্ষেপ নিতে পারেন এবং নিশ্চিত করুন যে হ্যাকাররা সহজেই আপনার সাইটে অ্যাক্সেস পেতে পারে না।

লগইন পৃষ্ঠা রক্ষা করার জন্য শীর্ষ 9টি ওয়ার্ডপ্রেস লগইন নিরাপত্তা অনুশীলন

ওয়ার্ডপ্রেস লগইন নিরাপত্তা মোটেও রহস্য নয়। শুধু নিশ্চিত করা যে আপনি আপনার ওয়ার্ডপ্রেস লগইন পৃষ্ঠা সুরক্ষিত করুন এবং প্রক্রিয়াটি নিরাপত্তার ক্ষেত্রে পার্থক্যের বিশ্ব তৈরি করতে পারে। যদিও হ্যাকাররা আপনার ওয়ার্ডপ্রেস লগইন পৃষ্ঠার দুর্বলতাগুলিকে কাজে লাগানোর জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে, আমরা আপনার সমস্ত ভিত্তিগুলিকে কভার করার ব্যবস্থাগুলির একটি দ্রুত তালিকা একত্রিত করেছি৷

1. একটি নিরাপত্তা প্লাগইন ব্যবহার করুন

একটি নিরাপত্তা প্লাগইন প্রায়শই ম্যালওয়্যারের জন্য আপনার সাইট স্ক্যান করার একটি টুল হিসাবে দেখা হয়। কিন্তু একটি ভাল নিরাপত্তা সমাধান আপনার সাইট স্ক্যান করার পাশাপাশি যেকোনো আক্রমণ থেকে রক্ষা পেতে সক্ষম হওয়া উচিত। একটি সম্পূর্ণ নিরাপত্তা প্লাগইন যেমন MalCare ফায়ারওয়াল সুরক্ষা প্রদান করবে, যা আপনার সাইটে প্রবেশ করার আগে যেকোন নৃশংস শক্তি আক্রমণ বন্ধ করে দেয়।

MalCare-এর উন্নত ফায়ারওয়াল লগইন প্রচেষ্টা সীমিত করে, আপনার সাইটে reCaptcha যোগ করে, সন্দেহজনক আইপি ব্লক করে এবং আপনাকে নির্দিষ্ট অঞ্চলের অনুরোধগুলি সম্পূর্ণরূপে ব্লক করার অনুমতি দেয়। MalCare প্রক্রিয়াটিকে এত সহজ করে তোলে যে একবার আপনি এটি ইনস্টল করার পরে আপনার ওয়েবসাইট নিরাপত্তা নিয়ে খুব কমই চিন্তা করতে হবে৷

ওয়ার্ডপ্রেস লগইন নিরাপত্তা:আপনার লগইন পৃষ্ঠা সুরক্ষিত করার সহজ পদক্ষেপ

MalCare হ্যাকগুলি সনাক্ত করা এবং পরিষ্কার করা খুব সহজ করে তোলে। উপরন্তু, MalCare দুর্বলতা সনাক্তকরণ, অ্যাক্টিভিটি লগ এবং স্ক্যানও অফার করে যা আপনার ওয়েবসাইটের কর্মক্ষমতাকে বাধাগ্রস্ত করে না। এটি প্রতিনিয়ত আপনার ওয়েবসাইটের নিরাপত্তা বজায় রাখে এবং কোনো সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কে আপনাকে অবিলম্বে সতর্ক করে যাতে কোনো ম্যালওয়্যার আপনার বিজ্ঞপ্তি এড়াতে না পারে।

MalCare ব্যবহার করে আপনার ওয়ার্ডপ্রেস লগইন নিরাপত্তা বহুগুণে আপগ্রেড করতে পারে।

2. শক্তিশালী পাসওয়ার্ড নিশ্চিত করুন

এটা বলার অপেক্ষা রাখে না, কিন্তু শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা একটি উপদেশ যা আমরা যথেষ্ট পরিমাণে বের করতে পারি না। দুর্বল এবং পুনঃব্যবহৃত পাসওয়ার্ডগুলি ইন্টারনেটে হ্যাকের সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি। পাসওয়ার্ডগুলি আপনার অস্ত্রাগারের সবচেয়ে মৌলিক সুরক্ষা সরঞ্জাম হওয়ায়, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি সেগুলিকে শক্তিশালী করার জন্য সম্ভাব্য সমস্ত ব্যবস্থা গ্রহণ করবেন৷ আপনি এটি করতে পারেন এমন কিছু উপায় এখানে রয়েছে:

  • আপনার পাসওয়ার্ডকে শক্তিশালী করতে ছোট এবং বড় হাতের অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষরের মিশ্রণ ব্যবহার করুন।
  • লম্বা পাসওয়ার্ড ব্যবহার করুন, গবেষণা প্রকাশ করে যে দীর্ঘ পাসওয়ার্ড ক্র্যাক করা কঠিন।
  • আপনার পাসওয়ার্ড তৈরি এবং পরিচালনা করতে একজন পাসওয়ার্ড ম্যানেজার নিয়োগ করুন।
  • নিশ্চিত করুন যে আপনার সমস্ত ব্যবহারকারী শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করছে৷
  • আপনার পাসওয়ার্ডে অভিধানের শব্দ ব্যবহার করবেন না।
  • পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করবেন না।
  • আপনার পাসওয়ার্ড ঘন ঘন আপডেট করুন।

3. দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ এমন একটি প্রক্রিয়া যা আপনার সাইটে অ্যাক্সেস পেতে যেকোনো ব্যবহারকারীর জন্য দুটি কী প্রয়োজন। এই কীগুলির মধ্যে একটি হল আপনার পাসওয়ার্ড, এবং অন্য কীটি রিয়েল-টাইমে তৈরি করা হয়, আপনাকে ইমেল বা বার্তার মাধ্যমে পাঠানো হয়। দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ আপনার ওয়েবসাইটকে নৃশংস বল আক্রমণ থেকে সুরক্ষিত করে, কারণ বটগুলি দ্বিতীয় কী সরবরাহ করতে পারে না, এবং এইভাবে আপনার সাইট থেকে লক করা হয়, এমনকি তারা আপনার পাসওয়ার্ড বোঝাতে পরিচালনা করলেও।

আপনি WP 2FA এর মতো একটি প্লাগইন ডাউনলোড করতে পারেন যা আপনার সাইটে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করে এবং এটিকে আক্রমণ থেকে রক্ষা করে।

4. নিয়মিত ব্যবহারকারীর অ্যাকাউন্ট পর্যালোচনা করুন

নিয়মিত এবং কার্যকরভাবে পরিচালিত না হলে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে ব্যবহারকারী অ্যাকাউন্টগুলি একটি বড় নিরাপত্তা উদ্বেগ হতে পারে। আপনার ওয়ার্ডপ্রেস সাইটে একাধিক ব্যবহারকারী থাকলে, তাদের মধ্যে যেকোনো একটি দুর্বল লিঙ্ক হিসেবে প্রমাণিত হতে পারে যা ম্যালওয়্যারকে প্রবেশ করতে দেয়।

  • নিয়মিতভাবে পুরানো এবং অব্যবহৃত অ্যাকাউন্ট মুছুন।
  • ব্যবহারকারীর সুযোগ-সুবিধাগুলি ঘন ঘন পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে কোনও আকস্মিক বিশেষাধিকার বৃদ্ধি নেই৷
  • ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলির একটি ট্র্যাক রাখুন৷ আপনি তৈরি করেননি এমন কোনও সন্দেহজনক অ্যাকাউন্ট মুছুন।
  • সব শংসাপত্র নিয়মিত আপডেট করুন।
  • ব্যবহারকারীর কার্যকলাপ ট্র্যাক করতে একটি কার্যকলাপ লগ ব্যবহার করুন৷ অস্বাভাবিক কার্যকলাপ প্রায়শই একটি হ্যাক হওয়া ব্যবহারকারীর অ্যাকাউন্টের প্রথম লক্ষণ।

5. ক্যাপ লগইন প্রচেষ্টা

আমরা যেমন আলোচনা করেছি, হ্যাকাররা অ্যাক্সেস পাওয়ার জন্য আপনার ওয়েবসাইটে নৃশংস শক্তি আক্রমণ স্থাপন করতে বট ব্যবহার করতে পারে। এমনকি যদি বটগুলি আপনার পাসওয়ার্ড ক্র্যাক করতে অক্ষম হয়, লগইন অনুরোধের বিশাল ঢেউ আপনার ওয়েবসাইট সার্ভারকে অভিভূত করতে পারে এবং আপনার ওয়েবসাইট ভেঙে যেতে পারে।

এটি এড়াতে দ্রুততম উপায় হল, আপনার ওয়েবসাইট সার্ভারে করা লগইন প্রচেষ্টা সীমিত করা। আপনি যদি MalCare ব্যবহার করেন, এটি স্বয়ংক্রিয়ভাবে আরো লগইন প্রচেষ্টা সীমিত করে এবং সন্দেহজনক আইপিগুলিকে সেট আপ না করেই ব্লক করে। কিন্তু আপনি এটি করতে অন্য নিরাপত্তা প্লাগইন ব্যবহার করতে পারেন, অথবা লগইন প্রচেষ্টা ম্যানুয়ালি সীমিত করতে পারেন।

6. SSL ব্যবহার করুন

SSL হল একটি নিরাপত্তা প্রোটোকল যা একটি ওয়েবসাইট সার্ভারে এবং থেকে যেকোনো যোগাযোগ এনক্রিপ্ট করে। এর মানে হল যে কেউ যদি আপনার কাছে পাঠানো বা আপনার দ্বারা পাঠানো হয় এমন কোনও ডেটা আটকায়, তবে তারা ডেটা এনক্রিপ্ট করা হয়েছে বলে বুঝতে পারবে না। আপনি যখন ওয়েবসাইটের URL-এর সামনে একটি লক লক্ষ্য করেন, এর মানে হল এটি SSL সুরক্ষিত৷

ওয়ার্ডপ্রেস লগইন নিরাপত্তা:আপনার লগইন পৃষ্ঠা সুরক্ষিত করার সহজ পদক্ষেপ

SSL হল গ্রহণ করার জন্য একটি সাধারণ নিরাপত্তা অনুশীলন, কারণ এটি আপনাকে আপনার ডিজিটাল যোগাযোগ সুরক্ষিত করতে সাহায্য করে এবং বেশিরভাগ ওয়েব হোস্ট, সার্চ ইঞ্জিন এবং ফায়ারওয়াল দ্বারা উৎসাহিত হয়। এতটাই, যে Google SSL সুরক্ষিত নয় এমন সাইটগুলিকে ডিলিস্ট করা শুরু করেছে৷

এছাড়াও পড়ুন:কিভাবে ওয়ার্ডপ্রেস লগইন নিরাপদ নয় সমস্যাগুলি ঠিক করবেন

7. স্বয়ংক্রিয় লগআউট সক্ষম করুন

আপনার সেট করা পছন্দগুলির উপর নির্ভর করে, ওয়ার্ডপ্রেস আপনাকে 48 ঘন্টা থেকে 14 দিনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে লগ আউট করে। কিন্তু আপনি যখন আপনার উইন্ডোর ভুলে যাওয়া ট্যাবগুলির একটিতে একটি সেশনকে অযৌক্তিক রেখে যান, এটি হ্যাকারদের অ্যাক্সেস পাওয়ার জন্য একটি উইন্ডো দিতে পারে। কুকি হাইজ্যাকিং হল একটি সাধারণ কৌশল যা হ্যাকাররা আপনার ব্রাউজারে থাকা কুকিগুলিতে অ্যাক্সেস পেয়ে ব্যবহারকারীর সেশনগুলি দখল করতে ব্যবহার করে৷

এটি এড়াতে, আপনি একটি প্লাগইন ব্যবহার করে স্বয়ংক্রিয়-লগআউট সক্ষম করতে পারেন, যাতে একজন ব্যবহারকারী নির্দিষ্ট সময়ের পরে লগ আউট হয়৷

8. ব্যবহারকারীর বিশেষাধিকার সীমিত করুন

ব্যবহারকারীর অ্যাকাউন্টের ক্ষেত্রে আরেকটি বড় নিরাপত্তা উদ্বেগ হল সুবিধা। প্রায়শই, ব্যবহারকারীদের অযথা সুবিধা দেওয়া হয় যা আপনার ওয়েবসাইটের নিরাপত্তার ক্ষেত্রে একটি বড় ফাঁক হতে পারে। উদাহরণস্বরূপ, যদি কোনও সম্পাদককে একটি নির্দিষ্ট পোস্টের জন্য কিছু পরিবর্তন করার জন্য প্রশাসক বিশেষাধিকার দেওয়া হয়, তবে কাজটি হয়ে গেলে এই বিশেষাধিকারগুলি বাতিল করা হবে না। এই ক্ষেত্রে, আপনার কাছে প্রশাসক বিশেষাধিকার সহ একজন সম্পাদক আছে, এবং যদি কোনও হ্যাকার এই সম্পাদক অ্যাকাউন্টে অ্যাক্সেস লাভ করে তবে তারা আপনার সম্পূর্ণ ওয়েবসাইটটি দখল করতে পারে।

সর্বোত্তম কর্মপন্থা হল ন্যূনতম সুবিধার নীতি অনুসরণ করা। এটি মূলত বলে যে কোনও নির্দিষ্ট ব্যবহারকারীকে শুধুমাত্র তাদের কাজের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধাগুলিতে অ্যাক্সেস দেওয়া উচিত, এবং এর বেশি নয়।

9. XML-RPC নিষ্ক্রিয় করুন

XML-RPC হল একটি ওয়ার্ডপ্রেস বৈশিষ্ট্য যা আপনাকে দূর থেকে বিষয়বস্তু প্রকাশ করতে দেয়। যদি আপনি-

তাহলে আপনাকে এটি সক্ষম রাখতে হতে পারে
  • ওয়ার্ডপ্রেস অ্যাপ ব্যবহার করুন
  • জেটপ্যাক প্লাগইন ব্যবহার করুন
  • ট্র্যাকব্যাক এবং পিংব্যাক ব্যবহার করুন

যদিও XML-RPC একটি সুরক্ষিত বৈশিষ্ট্য, এটি প্রায়শই আপনার সাইটে অ্যাক্সেস পেতে হ্যাকাররা পাশবিক শক্তি আক্রমণ করে ব্যবহার করে। আপনার যদি বৈশিষ্ট্যটির প্রয়োজন না হয় তবে XML-RPC নিষ্ক্রিয় করা ভাল।

প্রস্তাবিত পড়ুন:কিভাবে ওয়ার্ডপ্রেস সাইট শক্ত করা যায়

চূড়ান্ত চিন্তা

আপনার ওয়ার্ডপ্রেস লগইন পৃষ্ঠাটি সুরক্ষিত করা গুরুত্বপূর্ণ কারণ এটি হ্যাকারদের জন্য আপনার সাইটকে লক্ষ্য করার জন্য সবচেয়ে সাধারণ অবস্থান। শুধুমাত্র কয়েকটি ওয়ার্ডপ্রেস লগইন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার সাইট ব্রুট ফোর্স অ্যাটাক এবং ফিশিংয়ের মতো অন্যান্য স্কিমের বিরুদ্ধে সুরক্ষিত।

আপনার সাইটকে মজবুত করার সবচেয়ে সহজ উপায় হল MalCare ইনস্টল করা এবং এর ফায়ারওয়াল যেকোনো অবাঞ্ছিত বা সন্দেহজনক ট্র্যাফিককে এমনকি আপনার সাইটে অ্যাক্সেস করা থেকেও অবরুদ্ধ করবে, এটিকে আক্রমণ করাই ছেড়ে দিন। MalCare-এর উন্নত বৈশিষ্ট্যগুলির সাথে, আপনি একটি সম্পূর্ণ নিরাপত্তা সমাধান পেতে পারেন যা আপনার ওয়ার্ডপ্রেস সাইটকে সর্বদা সুরক্ষিত রাখে৷

FAQs

ওয়ার্ডপ্রেস লগইন কি নিরাপদ?

ওয়ার্ডপ্রেস লগইন নিজেই নিরাপদ। কিন্তু ইন্টারনেটের বেশিরভাগ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস ব্যবহার করে, এটি অনেক মনোযোগ আকর্ষণ করে - যার মধ্যে কিছু খারাপ। অতএব, অনেক লোক আছে যারা ওয়ার্ডপ্রেস লগইনকে টার্গেট করে এবং পৃষ্ঠা এবং প্রক্রিয়ায় দুর্বলতা খুঁজছে।

আমি কিভাবে আমার ওয়ার্ডপ্রেস লগইন রক্ষা করব?

আপনার ওয়ার্ডপ্রেস লগইন সুরক্ষিত করার সবচেয়ে সহজ উপায় হল একটি নিরাপত্তা প্লাগইন যেমন MalCare পাওয়া। MalCare এর ফায়ারওয়াল ওয়ার্ডপ্রেস সাইটগুলিকে নৃশংস শক্তির আক্রমণ থেকে রক্ষা করে এবং সন্দেহজনক আইপিগুলিকে সক্রিয়ভাবে ব্লক করে। কিছু অন্যান্য ওয়ার্ডপ্রেস লগইন নিরাপত্তা অনুশীলন হল:

  • দৃঢ় পাসওয়ার্ড নিশ্চিত করুন
  • দুটি ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন
  • লগইন প্রচেষ্টা সীমিত করুন
  • SSL ব্যবহার করুন
  • দৃঢ় ব্যবহারকারী ব্যবস্থাপনা অনুশীলন নিযুক্ত করুন

ওয়ার্ডপ্রেস কি হ্যাকারদের থেকে নিরাপদ?

কোনো ওয়েবসাইটই আক্রমণ থেকে সম্পূর্ণ নিরাপদ নয়, সেটি যে সিএমএসই ব্যবহার করুক না কেন। ওয়ার্ডপ্রেস নিজেই একটি নিরাপদ প্ল্যাটফর্ম, কিন্তু অনেক মনোযোগ আকর্ষণ করে এবং তাই প্রায়ই প্রশ্ন করা হয়। যদিও আরো দূষিত অভিনেতারা ওয়ার্ডপ্রেস সাইটকে এর নিছক জনপ্রিয়তার কারণে টার্গেট করে, হ্যাকারদের থেকে আপনার সাইটকে সুরক্ষিত করা কঠিন নয়। শুধুমাত্র একটি নিরাপত্তা প্লাগইন যেমন ম্যালকেয়ার ইন্সটল করলে আপনি বেশিরভাগ আক্রমণকে এড়াতে পারবেন, প্রতিদিনের স্ক্যান চালাতে পারবেন এবং প্রয়োজনে দ্রুত পরিষ্কার করতে পারবেন।

টু-ফ্যাক্টর প্রমাণীকরণ কি সহায়ক?

হ্যাঁ, দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ আপনাকে বট দ্বারা লগইন অনুরোধগুলি ব্লক করতে সহায়তা করে কারণ অ্যাক্সেস পেতে দুটি কী প্রয়োজন৷ একটি কী আপনার পাসওয়ার্ড এবং অন্যটি রিয়েল-টাইমে তৈরি হয়। প্রদত্ত যে বটগুলি শুধুমাত্র একটি কী অ্যাক্সেস করতে পারে, সেগুলি এই প্রক্রিয়া দ্বারা বাইরে রাখা হয়।


  1. আপনার সাইটকে নিরাপদ রাখতে 13টি সেরা ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগইনস

  2. iThemes নিরাপত্তা বনাম Sucuri:কোনটি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে সুরক্ষিত করবে?

  3. আপনার ম্যাককে উইন্ডোজে পরিণত করার ৬টি সহজ পদক্ষেপ

  4. কিভাবে ম্যাককে সুরক্ষিত করবেন:আপনার ম্যাকের নিরাপত্তা শক্ত করুন