কম্পিউটার

কিভাবে একটি জাভাস্ক্রিপ্ট পুনঃনির্দেশ সঞ্চালন

একটি ওয়েব পৃষ্ঠা পুনঃনির্দেশিত করার বিভিন্ন উপায় রয়েছে:এইচটিএমএল-এ মেটা ট্যাগ ব্যবহার করে ক্লায়েন্ট সাইড এবং কয়েকটি নাম দেওয়ার জন্য HTTP রিডাইরেক্ট পদ্ধতি ব্যবহার করে সার্ভার সাইড। এই নিবন্ধে, আমরা কিভাবে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে একটি ওয়েব পৃষ্ঠা পুনঃনির্দেশ করতে হয় তা দেখি।

দুটি পদ্ধতি

পৃষ্ঠা পুনর্নির্দেশের জন্য জাভাস্ক্রিপ্ট কোড ব্যবহার করার দুটি সম্ভাব্য উপায় আছে। উভয় উইন্ডো অবস্থান অবজেক্ট জড়িত.

href

প্রথম উপায়ে লোকেশন অবজেক্টে href প্রপার্টি জড়িত (যা ঘুরে, উইন্ডো অবজেক্টের অংশ)। আপনি যে ইউআরএলটি রিডাইরেক্ট করতে চান সেটিকে location.href হিসেবে বরাদ্দ করে রিডাইরেক্টটি পরিচালনা করতে হবে। আপনি এটি একটি জাভাস্ক্রিপ্ট ফাংশনে করেন যা পৃষ্ঠা লোড হওয়ার সময় কার্যকর হবে:

    আপনাকে https://www.careerkarma.com/blog/html.
 অনুগ্রহ করে এই লিঙ্কে ক্লিক করুন যদি পাঁচ সেকেন্ডের মধ্যে পুনঃনির্দেশিত না হয়  

আমি নথির নীচে একটি স্ক্রিপ্ট ট্যাগ যোগ করেছি, বডি ট্যাগের ঠিক আগে। এখানে আমাদের জাভাস্ক্রিপ্ট যায়। handleRedirect নামক একটি ফাংশনের url নামক একটি প্যারামিটার রয়েছে। আমরা সেই url-এর মান অনুযায়ী location.href নির্ধারণ করি।

নথির মূল অংশের শীর্ষে, আমাদের একটি অনলোড ইভেন্ট আছে। এই অনলোড ইভেন্টটি জাভাস্ক্রিপ্ট ফাংশনটি কার্যকর করে যা আমরা এটিতে বরাদ্দ করি। এখানে, আমরা ইউআরএলে পাস করেছি যা আমরা এটিতে যেতে চাই। পুনঃনির্দেশ অবিলম্বে ঘটে এবং ক্যারিয়ার কর্মের ব্লগ পোস্টের HTML অংশে যায়।

আপনি যদি পৃষ্ঠাটি পুনঃনির্দেশ করার আগে কিছুটা বিরতি যোগ করতে চান তবে আপনি setTimeout ব্যবহার করে তা করতে পারেন ফাংশন এটি কীভাবে করবেন তা এখানে:

const handleRedirect =(url) => { setTimeout(() => { location.href =url; }, 2000); }

বাকি সব একই থাকে।

এই পদ্ধতিটি ইতিহাসের স্ট্যাকে মূল পৃষ্ঠা যুক্ত করে। এটি ব্রাউজারের ব্যাক বোতাম দ্বারা অ্যাক্সেসযোগ্য। ইউআরএল প্রতিস্থাপন করার জন্য অন্য একটি পদ্ধতি আছে যদি আপনি এটি করতে পছন্দ করেন - আমরা পরবর্তীতে এটি দেখব!

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

প্রতিস্থাপন করুন

আমরা উপরে যে পদ্ধতিটি তৈরি করেছি তার বিপরীতে যেটি অবস্থান অবজেক্টের একটি সম্পত্তিতে একটি নতুন URL বরাদ্দ করে, location.replace() এটি এমন একটি পদ্ধতি যা আপনার নির্দিষ্ট করা একটি দিয়ে আসল URL বরাদ্দ করে এবং প্রতিস্থাপন করে।

এই পদ্ধতিটি ব্রাউজারের স্ট্যাকে আসল URL রাখে না, এটি পুনঃনির্দেশিত URL দিয়ে গন্তব্যকে প্রতিস্থাপন করে। এটি কীভাবে করবেন তা এখানে:

    আপনাকে https://www.careerkarma.com/blog/html।
 অনুগ্রহ করে এই লিঙ্কে ক্লিক করুন যদি পাঁচ সেকেন্ডের মধ্যে পুনঃনির্দেশিত না হয়  

আপনি দেখতে পাচ্ছেন, এই ওয়ান-লাইনারের জন্য আমাদের মোটেও স্ক্রিপ্ট ট্যাগের প্রয়োজন নেই। নথি লোড হলে, এটি location.replace পদ্ধতি চালায়, যা আমাদের বন্ধনীতে সাইটের দিকে নির্দেশ করে।

এটাই! আপনি এখন জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে একটি নতুন ওয়েব পৃষ্ঠায় পুনঃনির্দেশ করতে পারেন৷


  1. কিভাবে সব জাভাস্ক্রিপ্ট ত্রুটি ধরা?

  2. JavaScript - একটি URL পুনঃনির্দেশ করুন

  3. জাভাস্ক্রিপ্ট দিয়ে কিভাবে অন্য ওয়েবপেজে রিডাইরেক্ট করবেন?

  4. কিভাবে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে একটি URL অবজেক্ট তৈরি করবেন?