কম্পিউটার

REDIS (রিমোট ডিরেক্টরি সার্ভার) - Redis টিউটোরিয়াল

Redis হল একটি ওপেন সোর্স (BSD লাইসেন্সপ্রাপ্ত), NoSQL ডাটাবেস। এটি একটি ইন-মেমরি ডেটাবেস , কী-ভ্যালু স্টোর ধারণার উপর ভিত্তি করে . রেডিসকে ডেটা স্ট্রাকচার স্টোর হিসেবেও উল্লেখ করা হয় .

একে একে একে একে প্রতিটি পদ বুঝতে দিন :-

  1. কী-মান ডেটাস্টোর :- এটি একটি ডেটা স্টোরেজ প্যারাডাইম, যেখানে ডেটা সংরক্ষণ করা হয় এবং একটি কী এর বিপরীতে একটি মান হিসাবে পুনরুদ্ধার করা হয়, যা ডাটাবেসে সংরক্ষিত মানটিকে অনন্যভাবে সনাক্ত করে। রেডিসকে একটি বিশাল হ্যাশ টেবিল হিসাবে বিবেচনা করা যেতে পারে।
  2. ইন-মেমরি ডেটাবেস :- একটি ইন-মেমরি ডাটাবেস হল একটি ডাটাবেস, যা মূল মেমরিতে (RAM) সমস্ত ডেটা সঞ্চয় করে। এর মানে হল যে আপনি যখন ডাটাবেস অনুসন্ধান করেন বা যখন আপনি ডাটাবেসের ডেটা আপডেট করেন, আপনি শুধুমাত্র প্রধান মেমরিতে অ্যাক্সেস করেন। কোন ডিস্ক অ্যাক্সেস জড়িত নেই. যেহেতু মেন মেমরি অ্যাক্সেস করা ডিস্ক মেমরি অ্যাক্সেস করার চেয়ে দ্রুত, রেডিস ডাটাবেস অন্য যেকোনো ডিস্ক মেমরি ভিত্তিক ডাটাবেসের চেয়ে দ্রুত। যদিও মেমরির ডেটা সঠিক কনফিগারেশন ব্যবহার করে ডিস্কে ধরে রাখা যেতে পারে।
  3. ডেটা স্ট্রাকচার স্টোর :- redis-এ, কী সবসময় একটি স্ট্রিং ডেটা টাইপের হয় তবে মানগুলি স্ট্রিং, হ্যাশ, সেট, সাজানো সেট, তালিকা, হাইপারলগ এবং জিওস্পেটিয়াল ইনডেক্সের প্রকার হতে পারে।

REDIS (রিমোট ডিরেক্টরি সার্ভার) - Redis টিউটোরিয়াল

রেডিস একটি অত্যন্ত নমনীয় এবং অত্যন্ত মাপযোগ্য ডেটাস্টোর, যা ডেটাবেস, বার্তা ব্রোকার এবং ক্যাশে সার্ভার হিসাবে ব্যবহার করা যেতে পারে। এটি একটি একক থ্রেডেড, যার অর্থ হল এটি একবারে শুধুমাত্র একটি অনুরোধ প্রক্রিয়া করতে পারে, তবে ব্যাচ কমান্ডগুলি পুনরায় সার্ভারে অনুরোধের সংখ্যা হ্রাস করতে ব্যবহার করা যেতে পারে।

রেডিসে, প্রধান মেমরিতে ডেটার স্থিরতা দুটি ভিন্ন উপায়ে অর্জন করা যেতে পারে। প্রথমত একটি হার্ড ডিস্কের একটি ফ্ল্যাট ফাইলে সমস্ত ডেটা ডাম্প করে এবং দ্বিতীয়ত একটি ফাইলে কার্যকর করা সমস্ত কমান্ড সংরক্ষণ করে৷ যখন redis সার্ভার বুট আপ হয়, এটি হয় ডাম্প ফাইল থেকে ডেটা লোড করে অথবা রেডিস সার্ভারকে সামঞ্জস্যপূর্ণ এবং ব্যবহারযোগ্য অবস্থায় তৈরি করার জন্য একটি ক্রম অনুসারে সমস্ত কমান্ড কার্যকর করে৷

বৈশিষ্ট্য :-

রেডিস ডেটাস্টোরের প্রধান বৈশিষ্ট্যগুলির তালিকা নিম্নরূপ:-

  1. পারমাণবিক অপারেশন :- সমস্ত redis অপারেশনগুলি পারমাণবিক, যা নিশ্চিত করে যে যদি দুই বা ততোধিক ক্লায়েন্ট একই সাথে Redis সার্ভারে CRUD ক্রিয়াকলাপ সম্পাদন করে তবে সমস্ত ক্লায়েন্ট আপডেট করা মানগুলি পায়৷
  2. একাধিক ডেটাটাইপ সমর্থন করে :- এটি একাধিক ডেটাটাইপ যেমন স্ট্রিং, তালিকা, সেট, সাজানো সেট, বিটম্যাপ ইত্যাদি সমর্থন করে। এটি একাধিক পরিস্থিতিতে ব্যবহার করার জন্য যথেষ্ট নমনীয় করে তোলে।
  3. অত্যন্ত দ্রুত :- এটি প্রধান মেমরিতে সমস্ত ডেটা সঞ্চয় করে, যা এটিকে অত্যন্ত দ্রুত করে তোলে। এটি কমান্ডের পাইপলাইনিংকেও সমর্থন করে, যা ক্লায়েন্ট ক্লাই এবং ক্লায়েন্ট লাইব্রেরিগুলিকে একক কমান্ডে একাধিক মান ব্যবহার করে একাধিক অপারেশন সম্পাদন করতে সক্ষম করে৷
  4. ক্লায়েন্ট লাইব্রেরি সমর্থন :- এটি ক্লায়েন্ট লাইব্রেরির মাধ্যমে বেশিরভাগ প্রোগ্রামিং ভাষা যেমন C, C++, C#, Clojure, Java সমর্থন করে। আপনি এখানে সম্পূর্ণ তালিকা পেতে পারেন।
  5. মাস্টার/স্লেভ রেপ্লিকেশন :- রেডিস এক লাইন কনফিগারেশনের মাধ্যমে মাস্টার/স্লেভ প্রতিলিপি সমর্থন করে।

ধারণা :-

redis-এ বিভিন্ন গুরুত্বপূর্ণ ধারণা কভার করা নিবন্ধগুলির তালিকা নিম্নরূপ:- 

  1. কী কমান্ড
  2. স্ট্রিং কমান্ড
  3. লিস্ট কমান্ড
  4. কমান্ড সেট করুন
  5. হ্যাশ কমান্ড
  6. জিও কমান্ড
  7. জেডিস লাইব্রেরির সাথে রেডিস কী টিউটোরিয়াল
  8. জেডিস লাইব্রেরির সাথে রেডিস তালিকা টিউটোরিয়াল
  9. জেডিস লাইব্রেরির সাথে রেডিস সেট টিউটোরিয়াল
  10. জেডিস লাইব্রেরির সাথে রেডিস হ্যাশ টিউটোরিয়াল
  11. জেডিস লাইব্রেরির সাথে রেডিস জিও টিউটোরিয়াল
  12. জেডিস লাইব্রেরির সাথে রেডিস পাব সাব টিউটোরিয়াল

আপনি যদি এটি পছন্দ করেন, অনুগ্রহ করে মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন এবং অন্যদের সাথেও শেয়ার করুন৷


  1. বিঘ্ন ছাড়াই কীভাবে একটি রেডিস এসকিউএল কোয়েরি চালাবেন

  2. SQL সার্ভার 2016-এ সারি-স্তরের নিরাপত্তা

  3. রেডিস পাব সাব (মেসেজ ব্রোকার সিস্টেম) - রেডিস টিউটোরিয়াল

  4. উদাহরণ সহ Redis GEORADIUSBYMEMBER কমান্ড - Redis টিউটোরিয়াল