কম্পিউটার

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

RedisInsight হল Redis-এর জন্য একটি সহজ এবং স্বজ্ঞাত GUI, যা আপনাকে সর্বাধিক জনপ্রিয় Redis মডিউলগুলির জন্য অন্তর্নির্মিত সমর্থন সহ আপনার সমস্ত ডেটাবেস তত্ত্বাবধান করতে এবং আপনার ডেটা পরিচালনা করতে দেয়৷ এটি আপনার ডাটাবেসের মেমরি ব্যবহার এবং এর কার্যকারিতা প্রোফাইল বিশ্লেষণ করার জন্য সরঞ্জাম সরবরাহ করে।

সর্বশেষ প্রকাশের সাথে, RedisInsight 1.6, RedisInsight আপনার বিকাশকারীর অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক করার জন্য ডিজাইন করা নতুন ক্ষমতা এবং বর্ধিতকরণ সহ আরেকটি গুরুত্বপূর্ণ মাইলফলক ছুঁয়েছে৷ এই ব্লগ পোস্টে, আপনি RedisInsight-এর সর্বশেষ উন্নয়ন সম্পর্কে সমস্ত বিবরণ শিখবেন।

ওভারভিউ

বছরের শুরু থেকে, আমরা RedisInsight-এর বেশ কয়েকটি নতুন সংস্করণ প্রকাশ করেছি। প্রতিটিতে নতুন ক্ষমতা, বর্ধিতকরণ এবং বাগ ফিক্সের মিশ্রণ অন্তর্ভুক্ত রয়েছে। মূল হাইলাইটগুলির মধ্যে রয়েছে: 

  • RedisGears বিটা :RedisInsight থেকে সরাসরি RedisGears ফাংশন কোড, তৈরি, চালান এবং পরিচালনা করুন।
  • Redis 6 এবং ACLs :সর্বশেষ Redis প্রকাশ এবং এর নতুন অ্যাক্সেস কন্ট্রোল তালিকা (ACLs) ক্ষমতার জন্য সমর্থন।
  • মাল্টি-লাইন কোয়েরি সম্পাদনা :RediSearch, RedisGraph, এবং RedisTimeSeries-এর জন্য একাধিক লাইন ব্যবহার করে আপনার প্রশ্নগুলি লিখুন এবং গঠন করুন৷
  • কমান্ড-লাইন ইন্টারফেস (CLI): ক্লিনার আউটপুট ফরম্যাটিং সহ একটি দ্রুত এবং অনিয়ন্ত্রিত রেডিস-ক্লি।
  • TLS সমর্থন: Redis ডাটাবেসের সাথে সংযোগ করুন যার জন্য TLS প্রমাণীকরণ প্রয়োজন।
  • Redis ডাটাবেসের স্বয়ং-আবিষ্কার:Redis Enterprise Cloud এবং Redis Enterprise Software ব্যবহার করার সময় দ্রুত কনফিগারেশন।
  • ফুল-স্ক্রিন মোড: আপনার গ্রাফ, অনুসন্ধান ক্যোয়ারী, এবং সময়-সিরিজ ডেটার সাথে কোনও বিভ্রান্তি ছাড়াই ইন্টারঅ্যাক্ট করুন, আরও বিশদ, এবং সর্বাধিক স্ক্রীন স্পেস।

দ্রুত শুরু

সর্বশেষ RedisInsight 1.6.0 স্থানীয় ইনস্টলেশন এবং ডকার কন্টেইনার উভয়ের জন্য উপলব্ধ। এখানে কিভাবে:

স্থানীয় ইনস্টলেশন:

Redis ওয়েবসাইট থেকে Windows, Mac, এবং Linux-এর জন্য RedisInsight ডাউনলোড করুন।

ডকার ইনস্টলেশন:

docker run -v redisinsight:/db -p 8001:8001 redis/redisinsight:latest

আপনি ডকুমেন্টেশনে RedisInsight ইনস্টল করার বিষয়ে আরও তথ্য পেতে পারেন।

আপগ্রেড:

সংস্করণ 1.2.2 থেকে, একটি নতুন আপডেট উপলব্ধ হলে RedisInsight আপনাকে অবহিত করে৷ বিকল্পভাবে, আপনি আপনার অপারেটিং সিস্টেম থেকে অ্যাপ্লিকেশনটি আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করে RedisInsight আপগ্রেড করতে পারেন। মনে রাখবেন যে আপডেট করা আপনার সমস্ত পছন্দ, এবং বিশেষ করে সমস্ত ডাটাবেস সংযোগের বিবরণ বজায় রাখে৷

RedisInsight 1.6-এ নতুন কী আছে

RedisInsight-এ RedisGears বিটা সমর্থন

RedisGears হল একটি ডায়নামিক ফ্রেমওয়ার্ক যা ডেভেলপারদের এমন ফাংশনগুলি লিখতে এবং কার্যকর করতে সক্ষম করে যা Redis-এ ডেটা প্রবাহ বাস্তবায়ন করে, ডেটার বিতরণ এবং স্থাপনাকে বিমূর্ত করে। আপনি রিয়েল টাইমে অ্যাপ্লিকেশন কর্মক্ষমতা উন্নত করতে এবং ডেটা প্রক্রিয়া করার জন্য RedisGears ব্যবহার করতে পারেন। RedisGears আপনাকে Redis-এ প্রোগ্রাম করতে, ফাংশন স্থাপন করতে এবং আপনার ডেটা যেখানে বাস করে সেখানে আপনার সার্ভারহীন ইঞ্জিন চালাতে দেয়। (আপনি এই ব্লগ পোস্টে RedisGears সম্পর্কে আরও জানতে পারেন:RedisGears 1.0 ঘোষণা করা:Redis এর জন্য একটি সার্ভারহীন ইঞ্জিন।)

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

RedisInsight 1.6-এ একটি নতুন টুল রয়েছে—অ্যাপ্লিকেশনের প্রধান মেনু থেকে অ্যাক্সেসযোগ্য—যা আপনাকে RedisGears সার্ভারহীন ইঞ্জিনের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। এই নতুন টুলের সাহায্যে, আপনি সর্বশেষ সম্পাদিত ফাংশনগুলির ইতিহাস অন্বেষণ করতে পারেন এবং সেই ফাংশনগুলির ফলাফলগুলি (এবং অবশেষে ত্রুটিগুলি) বিশ্লেষণ করতে পারেন৷ আপনার ফাংশন আসলে কী করছে তার উপর নির্ভর করে আপনি সম্পাদনের একটি সারসংক্ষেপ, সেইসাথে ফলাফলের ডেটা পাবেন।

RedisGears এর সাথে, আপনি আপনার ডেটাতে নির্দিষ্ট ইভেন্ট দ্বারা ট্রিগার করার জন্য ফাংশনগুলিও নিবন্ধন করতে পারেন। RedisInsight-এর মধ্যে, আপনি নিবন্ধিত ফাংশনগুলি পরিচালনা এবং অন্বেষণ করতে পারেন- UI একটি দ্রুত নজরে Redis-এ চলমান সমস্ত ফাংশন প্রদর্শন করে৷

অবশেষে, আমরা একটি সাধারণ কোড সম্পাদক যোগ করেছি। স্পষ্টতই, আমরা আপনার প্রিয় IDE বা ডেভেলপমেন্ট টুল প্রতিস্থাপন করার চেষ্টা করছি না, কিন্তু একটি ইন্টিগ্রেটেড এডিটর আপনাকে রিয়েল টাইমে ডেটা প্রসেস করতে বা আপনার ডেটার সাথে একটি নির্দিষ্ট ইভেন্ট ঘটলে ক্যাপচার করার জন্য দ্রুত একটি স্ক্রিপ্ট লিখতে দেয়৷

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

এই নতুন ক্ষমতাটি বর্তমানে বিটাতে রয়েছে, তাই আমরা রেডিস কমিউনিটি ফোরামে আপনার প্রতিক্রিয়া এবং চিন্তাভাবনা শুনে আনন্দিত৷

Redis 6 এবং অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACLs) সমর্থন

RedisInsight এখন Redis 6-এর সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ—তারা নির্বিঘ্নে এবং স্বচ্ছভাবে একসাথে কাজ করে।

Redis 6 এর সাথে প্রবর্তিত মূল নতুন ক্ষমতাগুলির মধ্যে একটি হল অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা। ACL গুলি Redis-এ "ব্যবহারকারী" ধারণা নিয়ে আসে, যা আপনাকে প্রতিটি ব্যবহারকারীর কী স্তরের Redis অ্যাক্সেস করতে পারে তা নিয়ন্ত্রণ করতে দেয়। আপনি কোন কমান্ড কনফিগার করতে পারেন নির্দিষ্ট ব্যবহারকারীরা চালাতে পারে এবং কোনটি কী তারা অ্যাক্সেস করতে পারে। এটি আরও ভাল সুরক্ষা অনুশীলনের জন্য অনুমতি দেয়:আপনি এখন যে কোনও ব্যবহারকারীর প্রয়োজনীয় সুবিধার ন্যূনতম স্তরে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারেন। আপনি যদি আপনার অ্যাপ্লিকেশনে বিভিন্ন পরিষেবা তৈরি করেন তবে এটি বিশেষভাবে সহায়ক:আপনি শুধুমাত্র ডাটাবেসে নির্দিষ্ট কমান্ডের সেট দেওয়ার জন্য ডেডিকেটেড ব্যবহারকারী তৈরি করতে পারেন। ACL ব্যবহারকারীদের শুধুমাত্র নির্দিষ্ট কমান্ড, কী, এমনকি ব্যবহারকারী-ভিত্তিক নির্দিষ্ট অনুমতির উপর ভিত্তি করে কীগুলির প্যাটার্নগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেয়।

প্রতিটি সংজ্ঞায়িত ব্যবহারকারীর নিজস্ব পাসওয়ার্ড থাকতে পারে। এখন, যখন আপনি RedisInsight থেকে Redis-এর সাথে সংযোগ করেন, আপনি যে ব্যবহারকারীর সাথে সংযোগ করতে চান, সেই সাথে পাসওয়ার্ডও উল্লেখ করতে পারেন, যেমনটি এখানে দেখানো হয়েছে: 

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

দ্রষ্টব্য: RedisInsight ব্যবহার করার জন্য, একজন ব্যবহারকারীর অন্তত নিম্নলিখিত কমান্ডগুলি চালানোর অনুমতি থাকতে হবে:INFO এবং PING৷ সেই কমান্ডগুলি Redis-এর সাথে RedisInsight কে সঠিকভাবে কনফিগার করার জন্য ব্যবহার করা হয়৷

আনলিশড CLI

RedisInsight একটি সহজ UI সহ বেশিরভাগ ক্ষমতা প্রদান করে, কিন্তু কিছু ক্ষেত্রে আপনাকে কিছু উন্নত কমান্ড চালানোর প্রয়োজন হতে পারে। এই উদ্দেশ্যে, আমরা RedisInsight-এ একটি ওয়েব CLI সংহত করেছি, তাই আপনার কাছে এটি সহজ এবং আপনার ডাটাবেসের সাথে যোগাযোগ করার জন্য সর্বদা প্রস্তুত। RedisInsight-এর সর্বশেষ সংস্করণে, বেশিরভাগ কমান্ড সীমাবদ্ধতাগুলি সরিয়ে এবং আউটপুট বিন্যাসের জন্য আরও ভাল সমর্থন প্রদান করে CLI উন্নত করা হয়েছে।

আমরা প্রাথমিকভাবে কমান্ডের তালিকা সীমিত করেছি যা একজন RedisInsight ব্যবহারকারী ডাটাবেসে কার্যকর করতে পারে। কিন্তু আমরা আমাদের ব্যবহারকারীদের কাছ থেকে শুনেছি যে এই সীমাবদ্ধতাগুলি সর্বদা সহায়ক ছিল না এবং আপনার বেশিরভাগই redis-cli-এর মতো আপনি সমস্ত কমান্ড চালাতে চান। এই কারণেই RedisInsight-এর সমন্বিত CLI এখন redis-cli-এ সমর্থিত সমস্ত নন-ব্লকিং কমান্ড চালাতে পারে।

আপনি যদি ইতিমধ্যেই জানেন যে কিভাবে redis-cli আপনাকে ডেটার সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয় এবং ডেটা স্ট্রাকচার রেন্ডার করতে দেয়, আমরা এখন সেগুলিকে RedisInsight 1.6-এ ঠিক একইভাবে রেন্ডার করছি। তাদের মধ্যে স্যুইচ করার সময় আপনি বাড়িতে অনুভব করবেন।

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

শেষ কিন্তু অন্তত নয়, এস্কেপ-স্ট্রিং ইনপুট এবং আউটপুটগুলিও redis-cli-এর মতো একইভাবে রেন্ডার করা হয়।

দ্রষ্টব্য: RedisInsight CLI বর্তমানে কয়েকটি ব্লকিং কমান্ড সমর্থন করে না, সেইসাথে কিছু কমান্ড যা স্ট্যান্ডার্ড স্ট্রিমিং প্রতিক্রিয়া প্রদান করে না:মনিটর , সাবস্ক্রাইব করুন , PSUBSCRIBE , SYNC , PSYNC , স্ক্রিপ্ট ডিবাগ

মাল্টি-লাইন ক্যোয়ারী সম্পাদনা

আমরা RediSearch, RedisGraph, বা RedisTimeSeries-এর জন্য কোয়েরি তৈরি এবং সম্পাদনা করা সহজ করে দিয়েছি কারণ আপনি এখন মাল্টি-লাইন এডিটর ব্যবহার করে সেগুলিকে আরও ভালভাবে গঠন করতে পারেন। প্রায়শই, তবে, আপনার প্রশ্নের একাধিক লাইনের প্রয়োজন হবে, কারণ এটি একটি দীর্ঘ ক্যোয়ারী, অথবা আপনি সহজে বোঝার জন্য এটি গঠন করতে চান। তাই আমরা একাধিক লাইন ব্যবহার করার অনুমতি দিতে ক্যোয়ারী এডিটর উন্নত করেছি:

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

মাল্টি-লাইন ক্যোয়ারী এডিটর ব্যবহার করার জন্য, শুধু:

  1. মাল্টি-লাইন মোডে প্রবেশ করতে Shift+Enter ব্যবহার করুন
  2. তারপর একটি নতুন লাইন যোগ করতে "এন্টার" টাইপ করুন
  3. আপনার ক্যোয়ারী চালানোর জন্য Ctrl+Enter ব্যবহার করুন

আপনি লক্ষ্য করবেন যে আপনার প্রশ্নের বিন্যাস আপনার প্রশ্নের ইতিহাসে সুরক্ষিত আছে (যখন আপনার পূর্বে নির্বাহিত প্রশ্নগুলি দেখতে ডাউন অ্যারো বা আপ অ্যারো কীগুলি ব্যবহার করে নেভিগেট করা হয়)।

নিরাপদ সংযোগ:TLS সমর্থন

আপনার ডেটাতে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে এবং ডেটাবেস এবং ক্লায়েন্টদের মধ্যে যোগাযোগ এনক্রিপ্ট করতে, আপনি আপনার Redis এন্টারপ্রাইজ ডাটাবেসে ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (TLS) প্রোটোকল সক্ষম করতে পারেন। (আপনার Redis Enterprise ডাটাবেসে TLS কনফিগার করার বিষয়ে আরও জানতে, Redis Enterprise ডকুমেন্টেশনে TLS প্রমাণীকরণ এবং এনক্রিপশন কনফিগার করা দেখুন।)

যখন TLS সক্ষম করা হয়, রেডিস এন্টারপ্রাইজ তার ক্লায়েন্ট সার্টিফিকেট প্রমাণীকরণের জন্য ডাটাবেসে পাঠায়। TLS সক্ষম করে আপনার ডাটাবেস কনফিগার করতে, নীচের স্ক্রিনশটে দেখানো পছন্দগুলি ব্যবহার করুন: 

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

যদি আপনার ডাটাবেসের পারস্পরিক প্রমাণীকরণের জন্য ক্লায়েন্ট প্রমাণীকরণের প্রয়োজন হয়, তাহলে "Redis ডাটাবেস যোগ করুন" ফর্মে শুধুমাত্র "TLS ক্লায়েন্ট প্রমাণীকরণ প্রয়োজন" নির্বাচন করুন—আপনার এখানে দেখানো শংসাপত্র-কী জোড়া প্রদান করার ক্ষমতা থাকবে:

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

Redis ডাটাবেসের স্বতঃ-আবিষ্কার

RedisInsight-এর সর্বশেষ সংস্করণটি আপনার Redis Enterprise সফ্টওয়্যার বা Redis Enterprise ক্লাউড ডেটাবেসগুলির সংযোগ বিশদ একটি একক ক্লিকের মাধ্যমে কনফিগার করা সম্ভব করে তোলে৷ বিভিন্ন অবস্থান থেকে ডেটাবেস অনুসন্ধান করতে "ADD REDIS DATABASE" বোতামে ক্লিক করুন, যেমনটি এখানে দেখানো হয়েছে:

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

Redis Enterprise-এ , আপনি একটি নির্দিষ্ট ক্লাস্টারে ডাটাবেস অন্বেষণ করতে পারেন। শুধু সংযোগের বিশদ প্রদান করুন এবং আপনার ডেটাবেসগুলি তালিকাভুক্ত করা হবে, যা আপনাকে RedisInsight-এ সেগুলি নির্বাচন এবং কনফিগার করতে দেয়:

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

Redis Cloud Enterprise -এ কনফিগারেশন আরও সহজ৷ (শুধুমাত্র প্রো সাবস্ক্রিপশন), যেহেতু আপনার রেডিস এন্টারপ্রাইজ ক্লাউড অ্যাকাউন্ট সংযোগ করার জন্য আপনাকে শুধুমাত্র আপনার অ্যাকাউন্ট কী এবং গোপন কী প্রদান করতে হবে এবং আপনার সমস্ত ডাটাবেসের তালিকা পেতে হবে, যেমনটি এখানে দেখানো হয়েছে:

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

যদি আপনার একাধিক সাবস্ক্রিপশন থাকে, আপনি কোনটি থেকে ডাটাবেস সংযোগ করতে চান তা চয়ন করতে পারেন:

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

দ্রষ্টব্য: আপনি এ আরও জানতে পারবেন স্বয়ংক্রিয়ভাবে ডেটাবেস আবিষ্কার করা RedisInsight ডকুমেন্টেশনের বিভাগ।

RedisGraph, RedisTimeSeries, এবং RediSearch-এ ফুল-স্ক্রিন মোড

RedisInsight-এর সর্বশেষ সংস্করণে ইন্টিগ্রেটেড হল গ্রাফের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য বা RediSearch বা RedisTimeSeries-এর ডেটার সাথে ব্যবহূত স্থান সর্বাধিক করার ক্ষমতা। যখন আপনাকে ডেটার একটি বড় সেট অন্বেষণ করতে হবে তখন এটি সুবিধাজনক। আপনি যখন আপনার মডেল স্ক্রিন শেয়ারিং বা শোকেস করছেন তখন আপনি এই ক্ষমতাটি ব্যবহার করতে পারেন৷

RedisInsight 1.6 RedisGears সমর্থন এবং Redis 6 ACL সামঞ্জস্য নিয়ে আসে

অন্যান্য উল্লেখযোগ্য উন্নতি এবং বাগ ফিক্স

আপনি RedisInsight ডকুমেন্টেশনের রিলিজ নোট বিভাগে অন্যান্য উল্লেখযোগ্য উন্নতি এবং সমস্ত বাগ ফিক্স খুঁজে পেতে পারেন।


  1. Go-redis, Upstash এবং OpenTelemetry এর সাথে ট্রেসিং বিতরণ করা হয়েছে

  2. সার্ভারলেস ক্লাউড, Next.js এবং Upstash Redis দিয়ে শুরু করুন

  3. সার্ভারলেস রেডিস এবং প্রতিক্রিয়া নেটিভ সহ অ্যাপ-মধ্যস্থ ঘোষণা

  4. Nuxt 3 এবং সার্ভারলেস রেডিস দিয়ে শুরু করা