কম্পিউটার

আরও ভাল ব্যাশ ব্যবহারকারী হওয়ার জন্য 10টি সংস্থান

Opensource.com-এ আরেকটি দুর্দান্ত বছর সমাপ্ত হওয়ার সাথে সাথে, Bash-এর সমস্ত কিছুর প্রতি আমার মুগ্ধতা আমাকে 2019 সালে প্রকাশিত সেরা 10টি Bash নিবন্ধের দিকে ফিরে তাকাতে বাধ্য করেছে। এই নিবন্ধগুলির মধ্যে রয়েছে মৌলিক কীভাবে করা যায় নিবন্ধ, সরঞ্জাম, শর্টকাট এবং এমনকি একটি উপায় ব্যাশের সাথে আপনার নিজস্ব কমান্ড-লাইন গেম তৈরি করুন।

আমি এই নিবন্ধগুলি শুধুমাত্র তাদের হিট সংখ্যার উপর ভিত্তি করে নির্বাচন করিনি বরং বেশ কয়েকটি মানদণ্ডের উপর ভিত্তি করে। সেরা 10টি কাউন্টডাউনের সত্যিকার অর্থে, 2019 সালের সেরা ব্যাশ নিবন্ধটি চূড়ান্ত প্রকাশের জন্য শেষের দিকে।

  1. ব্যাশ বনাম পাইথন:আপনি কোন ভাষা ব্যবহার করবেন? by Archit Modi এই জনপ্রিয় ভাষাগুলোর শক্তি ও দুর্বলতা দেখেন। যদিও উভয়েরই অনেক ভালো পয়েন্ট আছে, তবে লিনাক্সের বেশিরভাগ জিনিসের মতোই নিচের লাইনটি হল, "এটা নির্ভর করে।"
  1. ব্যাশের সাথে কীভাবে প্রোগ্রাম করবেন:লজিক্যাল অপারেটর এবং শেল সম্প্রসারণ আমি ব্যাশ প্রোগ্রামিং সম্পর্কে লিখেছি এমন একটি তিন পর্বের সিরিজের দ্বিতীয়টি। এই নিবন্ধটি সমস্ত Bash লজিক্যাল অপারেটরগুলির তালিকা করে এবং সেগুলি ব্যবহার করার জন্য কিছু সহজ উদাহরণ প্রদান করে। এটি শেল সম্প্রসারণের সাত প্রকারের মধ্যে পাঁচটি নিয়েও আলোচনা করে এবং এতে সহজে বোঝার উদাহরণ রয়েছে যা এই সম্প্রসারণগুলি কীভাবে কাজ করে তা স্পষ্ট করতে সাহায্য করে৷
  1. অভিষেক তাম্রকার আমাদের দেখায় কিভাবে মাইনসুইপার তৈরি করে উন্নত ব্যাশ দক্ষতা অর্জন করা যায়। এটি একটি আকর্ষণীয়, মজাদার এবং তথ্যপূর্ণ উপায় যা আপনার ইতিমধ্যেই রয়েছে বাশ দক্ষতা উন্নত করার। শেষ হয়ে গেলে, আপনার কাছে মাইনসুইপারের একটি কার্যকরী কমান্ড-লাইন গেম এবং কিছু গুরুতর দক্ষতা রয়েছে। এই নিবন্ধটি আমার পছন্দের একটি কারণ এটি শুধুমাত্র আমাদের দক্ষতা প্রসারিত করে না, এটি একটি প্রোগ্রামিং ভাষা হিসাবে ব্যাশের শক্তিকে চিত্রিত করে৷
  1. ব্যাশের সাথে কীভাবে প্রোগ্রাম করবেন:সিনট্যাক্স এবং টুলস আমার ব্যাশ প্রোগ্রামিং সিরিজের প্রথম নিবন্ধ। ব্যাশকে একটি প্রোগ্রামিং ভাষা হিসেবে প্রবর্তন করার পাশাপাশি, এটি ব্যাশ প্রোগ্রামিংয়ের মৌলিক সিনট্যাক্স, ভেরিয়েবলের ব্যবহার এবং প্রবাহ নিয়ন্ত্রণের দিকে নজর দেয়।
  1. ম্যাথিউ ব্রোবার্গের ব্যাশ শেলের জন্ম ইউনিক্স এবং আসল (কেন) থম্পসন শেলের সাথে এটি কীভাবে শুরু হয়েছিল তা দেখে ব্যাশ শেলটির ইতিহাসে তলিয়ে যায়। লিনাক্সের ঐতিহাসিক শিকড় এবং এর অনেক উপাদানের প্রশংসা করে এমন একজন হিসাবে, আমি এই নিবন্ধটি থেকে কিছু নতুন অন্তর্দৃষ্টি অর্জন করেছি।
  1. সেথ কেনলন অবদান রেখেছেন কিভাবে বাশে লুপ লিখতে হয়, যা এর জন্য অন্বেষণ করে কিছু বিস্তারিত লুপ. একটি জন্য লুপ হল একটি রেসিপি যা আপনার নির্দিষ্ট করা প্রতিটি ডেটা অবজেক্টের (যেমন একটি ফাইল) জন্য আপনার কম্পিউটারে কী কী পদক্ষেপ নিতে চান তার বিবরণ দেয়। এই নিবন্ধে আপনাকে শুরু করার জন্য কিছু চমৎকার উদাহরণ রয়েছে এবং লুপগুলি ব্যাশ স্ক্রিপ্টে আনতে পারে এমন শক্তি দেখায়৷
  1. 7 ব্যাশ ইতিহাস শর্টকাট যা আপনি আসলে ব্যবহার করবেন ব্যাশ শর্টকাট ব্যবহার করে কমান্ড লাইনে কীভাবে সময় বাঁচাতে হয় তা দেখায়। ইয়ান মিয়েল সময়-সংরক্ষণের সরঞ্জামগুলি বর্ণনা করেছেন যা কেবলমাত্র সাধারণ কমান্ড-লাইন রিকলের বাইরে চলে যায়। এগুলি খুব দুর্দান্ত, এবং আমি বিশেষ করে আর্গুমেন্টগুলি পুনরায় সাজানোর সময় পূর্ববর্তী কমান্ড পুনরায় জারি করার সহজ পদ্ধতি পছন্দ করি৷
  1. সেথ কেনলন কিছু ব্যাশ উপনামও দেখায় যা ছাড়া আপনি বাঁচতে পারবেন না যে আরও বেশি সময় বাঁচাবে। এই নিবন্ধটি আমাদেরকে এমন একটি উপায়ের মাধ্যমে নিয়ে যায় যে আমরা "অলস সিসাডমিন" আমরা ইতিমধ্যেই আছি তার চেয়ে আরও বেশি দক্ষ হয়ে উঠতে পারি। এটি সবই কম টাইপ করার সময় বেশি ফলাফল পাওয়ার বিষয়ে।
  1. আমি সবসময় স্ক্রিপ্ট পরীক্ষা করার পরামর্শ দিই যাতে তারা যা করতে চায় তা করে—এবং এটি করার সময় তারা অন্য কোনো সমস্যা তৈরি করে না। ডারিন লন্ডন আমাদের পরিচয় করিয়ে দেয় BATS এর সাথে টেস্টিং ব্যাশ, ব্যাশ অটোমেটেড টেস্টিং সিস্টেম, ব্যাশের জন্য একটি TAP-সঙ্গতিপূর্ণ পরীক্ষার কাঠামো। অন্যান্য অনেক ইউনিক্স ভাষা পরীক্ষা করার জন্যও টেস্ট এনিথিং প্রোটোকল ব্যবহার করা হয়। এই নিবন্ধটি ব্যাশ প্রোগ্রামগুলির গঠনের জন্য উদাহরণ এবং সুপারিশগুলি দিয়ে লোড করা হয়েছে যাতে এই টুলের সাহায্যে সেগুলি সহজেই পরীক্ষা করা যায়৷
  1. 2019-এর জন্য আমাদের নম্বর 1 স্পট হল—ড্রাম-রোল—সেথ কেনলনের সাথে 3টি কমান্ড লাইন গেম ব্যাশকে মজার উপায় শেখার জন্য . শেখা কাজ, কিন্তু এটা মজা হতে পারে. আপনি যদি গেমগুলিতে থাকেন (এবং মনে হয় যে আমরা সিসাডমিনরা মজা করতে পছন্দ করি), এই নিবন্ধটি নুবস থেকে গুরু সকলের জন্য ব্যাশ সম্পর্কে আরও জানার জন্য তিনটি সরঞ্জামের দিকে নজর দেয়। Bashcrawl-এর গেমে আপনি যা কিছু করেন, উদাহরণস্বরূপ, এটি একটি বৈধ Bash কমান্ড যা আপনি বাস্তব জীবনে পরে ব্যবহার করতে পারেন এবং গেমটি খেলে ব্যাশ অনুশীলন প্রদান করে কারণ "গেম" আপনার কম্পিউটারে প্রকৃত ডিরেক্টরি এবং ফাইলগুলি দিয়ে তৈরি।

এই নিবন্ধগুলি আপনাকে ব্যাশ এবং এর কিছু শক্তিশালী বৈশিষ্ট্য শিখতে সাহায্য করতে পারে। আমি অবশ্যই তাদের কাছ থেকে অনেক কিছু শিখেছি।


  1. সাধারণ ভুল এড়িয়ে একজন প্রো আউটলুক ব্যবহারকারী হয়ে উঠুন

  2. Firefox 87 ব্যবহারকারীর ডেটাকে আরও ভালভাবে সুরক্ষিত করার জন্য একটি নতুন রেফারার নীতির গর্ব করে

  3. পাসওয়ার্ড দিয়ে লিনাক্স ব্যবহারকারী তৈরি করুন

  4. গেম যা মোডের সাথে আরও ভাল হয়ে ওঠে