কম্পিউটার

পাইথন সেটের ধরন


সেটগুলি মূলত স্বতন্ত্র হ্যাশ-টেবিল অবজেক্টের একটি ক্রমবিহীন সংগ্রহ। আমরা সেটটিকে কিছু গাণিতিক ক্রিয়াকলাপের জন্য ব্যবহার করতে পারি যেমন সেট ইউনিয়ন, ছেদ, পার্থক্য ইত্যাদি। আমরা একটি সংগ্রহ থেকে সদৃশগুলি সরাতে সেট ব্যবহার করতে পারি।

সেট উপাদান অবস্থান রেকর্ড না. এটি ইন্ডেক্সিং, স্লাইসিং বা অন্যান্য ক্রম সম্পর্কিত ক্রিয়াকলাপ সমর্থন করে না৷

পাইথনে মূলত দুই ধরনের সেট থাকে। সেট এবং ফ্রোজেনসেট . সেটের ধরন পরিবর্তনযোগ্য, হিমায়িত সেট অপরিবর্তনীয় কিনা। আমরা সেটে অ্যাড(), রিমুভ() এবং এই ধরনের অপারেশন করতে পারি, কিন্তু ফ্রোজেনসেটের জন্য এটা সম্ভব নয়।

কিছু সেট সম্পর্কিত পদ্ধতি এবং ক্রিয়াকলাপ নিম্নরূপ -

পদ্ধতি লেন(গুলি)

len() পদ্ধতি সেটের উপাদানের সংখ্যা প্রদান করে।

অপারেশন (s-এ x) অথবা (s-এ y নয়)

এবং এতে নেই সেটের একটি উপাদানের সদস্যতা পরীক্ষা করতে অপারেশন ব্যবহার করা হয়। প্রথম বিবৃতিতে (s-এ x), এটি সত্য হবে, যখন x মান সেট s-এ উপলব্ধ হবে। দ্বিতীয়টি (s-এ y নয়) সত্যে ফিরে আসবে, যখন y উপাদান সেটটিতে উপস্থিত থাকবে না।

পদ্ধতি isdisjoint(other_set)

এই পদ্ধতিটি অন্য_সেট বর্তমান সেটের সাথে বিচ্ছিন্ন কিনা তা পরীক্ষা করবে। যদি তাদের উভয়ের জন্য অন্তত একটি উপাদান সাধারণ হয়, তবে পদ্ধতিটি মিথ্যা হবে।

পদ্ধতি ইস্যু সুপারসেট(অন্য_সেট)

এই ফাংশনটি সত্য দেখায়, যখন other_set সেটের সমস্ত উপাদান বর্তমান সেটেও উপস্থিত থাকে। এটি মূলত বর্তমান সেট অন্য_সেটের সুপারসেট কিনা তা পরীক্ষা করে।

পদ্ধতি ইউনিয়ন(অন্যান্য_সেট)

Union() ফাংশন বর্তমান সেট এবং other_set থেকে সমস্ত উপাদান সংগ্রহ করে একটি নতুন সেট প্রদান করে।

পদ্ধতি ছেদ (অন্য_সেট)

ইন্টারসেকশন() ফাংশন বর্তমান সেট এবং other_set থেকে সাধারণ উপাদান সংগ্রহ করে একটি নতুন সেট প্রদান করে।

পদ্ধতির পার্থক্য(অন্য_সেট)

পার্থক্য() পদ্ধতিটি একটি সেট ফিরিয়ে দেবে, যেখানে চূড়ান্ত সেটে সেই দুটি সেটের সাধারণ উপাদানগুলি ছাড়া প্রথম সেটের সমস্ত উপাদান রয়েছে৷

পদ্ধতি যোগ(elem)

সেটে উপাদান উপাদান যোগ করুন।

পদ্ধতি বাতিল(elem)

সেট থেকে উপাদান উপাদান সরান. সেটটিতে উপাদানটি উপস্থিত থাকলে এটি কাজ করবে। রিমুভ() নামে আরেকটি পদ্ধতি আছে। রিমুভ(), সেটে আইটেমটি উপস্থিত না থাকলে এটি কী-এরর বাড়াবে।

উদাহরণ কোড

mySet1 ={1, 2, 5, 6}mySet2 ={8, 5, 3, 4}mySet3 =set(range(15)) # setmySet4 ={10, 20, 0 থেকে 14 পর্যন্ত সমস্ত উপাদান 30, 40}প্রিন্ট(সেট(mySet1.union(mySet2)))print(set(mySet1.intersection(mySet2)))print(set(mySet1.difference(mySet2)))print(mySet3.issuperset(mySet1))প্রিন্ট (mySet1.isdisjoint(mySet4))mySet4.add(45)print(mySet4)mySet4.discard(40)print(mySet4)

আউটপুট

<প্রে>সেট([1, 2, 3, 4, 5, 6, 8])সেট([5])সেট([1, 2, 6])TrueTrueset([40, 10, 20, 45, 30] )সেট([10, 20, 45, 30])
  1. পাইথন টিকিন্টারে পদ্ধতির পরে

  2. পাইথন সেট অপারেশন।

  3. পাইথন সেটে অপারেটর এবং পদ্ধতির মধ্যে পার্থক্য কী?

  4. পাইথন সেট