কম্পিউটার

লাইব্রেরি ছাড়া পাইথনে গড়, মধ্যমা, মোড খোঁজা


গড়, মাঝারি এবং মোড ডেটা বিশ্লেষণে খুব ঘন ঘন পরিসংখ্যানগত ফাংশন ব্যবহার করা হয়। যদিও কিছু পাইথন লাইব্রেরি আছে।

অর্থ খোঁজা

সংখ্যার তালিকার গড়কে সংখ্যার গড়ও বলা হয়। সমস্ত সংখ্যার যোগফল নিয়ে সংখ্যা গণনা দিয়ে ভাগ করলে এটি পাওয়া যায়। নীচের উদাহরণে আমরা সংখ্যার যোগফল পেতে sum() ফাংশন এবং সংখ্যা গণনা পেতে th elen() ফাংশন প্রয়োগ করি।

উদাহরণ

সংখ্যা_তালিকা =[21, 11, 19, 3,11,5]# সংখ্যার যোগফল খুঁজে নিন ("সংখ্যার উপরের তালিকার গড় হল:" + str(বৃত্তাকার(মান,2)))

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

[21, 11, 19, 3, 11, 5] উপরের সংখ্যার তালিকার গড় হল:11.67

মিডিয়ান খোঁজা

সংখ্যার তালিকায় মধ্যম হল মধ্যম মান। যদি তালিকায় সংখ্যার বিজোড় সংখ্যা থাকে তাহলে আমরা হারানোকে সাজাই এবং মাঝামাঝি সর্বাধিক মানটি বেছে নিই। যদি গণনাটি একটি জোড় সংখ্যা হয় তবে আমরা দুটি মধ্যম সর্বাধিক মান বেছে নিই এবং তাদের গড়কে মধ্যমা হিসাবে নিই৷

উদাহরণ

num_list =[21, 13, 19, 3,11,5]# listnum_list.sort()# বাছাই করুন medianif len(num_list) % 2 ==0:first_median =num_list[len(num_list) ) // 2] দ্বিতীয়_মধ্য =num_list[len(num_list) // 2 - 1] মধ্যমা =(first_median + second_median) / 2else:median =num_list[len(num_list) // 2]print(num_list)print("এর মধ্যম উপরের তালিকা হল:" + str(মিডিয়ান))

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

[3, 5, 11, 13, 19, 21]উপরের তালিকার মধ্যম হল:12.0

ফাইন্ডিং মোড

মোড হল তালিকার সেই সংখ্যা যা প্রায়শই ঘটে। আমরা তালিকায় উপস্থিত প্রতিটি সংখ্যার ফ্রিকোয়েন্সি খুঁজে বের করে এবং তারপর সর্বোচ্চ ফ্রিকোয়েন্সি সহ একটি বেছে নিয়ে এটি গণনা করি।

উদাহরণ

সংগ্রহ আমদানি করুন# modenum_list গণনা করতে উপাদানগুলির তালিকা =[21, 13, 19, 13,19,13]# তালিকা প্রিন্ট করুন(num_list)# প্রতিটি আইটেম ডেটার ফ্রিকোয়েন্সি গণনা করুন =সংগ্রহ। Counter(num_list)data_list =dict (ডেটা)# ফ্রিকোয়েন্সিপ্রিন্ট (ডেটা_লিস্ট) দিয়ে আইটেমগুলি প্রিন্ট করুন# সর্বোচ্চ ফ্রিকোয়েন্সি ম্যাক্স_মান =সর্বোচ্চ (তালিকা(ডাটা. মান())) মোড_ভাল =[সংখ্যার জন্য সংখ্যা, ডেটা_লিস্টে ফ্রিকোয়েন্সি. আইটেম() যদি freq ==max_value] if len(mode_val) ==len(num_list):print("তালিকায় কোন মোড নেই")অন্যথায়:print("তালিকার মোড হল :" + ', '.join(map(str, mode_val))) 

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

[21, 13, 19, 13, 19, 13]{21:1, 13:3, 19:2} তালিকার মোড হল :13

  1. পাইথনে sort()

  2. পাইথনে বুলিয়ান তালিকার সূচনা

  3. পাইথনে তালিকায় উপাদানগুলির আপেক্ষিক ক্রম সন্ধান করা

  4. পাইথনে টিপলের তালিকায় ফ্রিকোয়েন্সি খোঁজা