কম্পিউটার

পাইথন চেক করুন তালিকা খালি কিনা

একটি তালিকা খালি কিনা তা পরীক্ষা করার বিভিন্ন উপায় রয়েছে। নীচে কভার করা প্রথমটি, if list returns as false , সবচেয়ে pythonic . অন্য কথায়, পাইথনে লোকেরা সবচেয়ে বেশি সুপারিশ করে। আমরা আলোচনা করব অন্যান্য কৌশলগুলি শব্দার্থগতভাবে সঠিক (অর্থাৎ তারা কম্পাইল এবং চালায়) কিন্তু ভাল ফর্ম হিসাবে বিবেচিত হয় না।

এই পোস্টে, আমরা পাইথনে একটি তালিকা খালি আছে কিনা তা কীভাবে পরীক্ষা করব তা দেখব। আমরা একটি তালিকা পরীক্ষা করার জন্য বিভিন্ন উপায়ে যাব:

  • তালিকা মান সত্য বা মিথ্যা হিসাবে ফিরে আসে কিনা তা পরীক্ষা করা হচ্ছে
  • len() ব্যবহার করে
  • একটি খালি তালিকার সাথে আপনার তালিকার তুলনা করা হচ্ছে

প্রথমত, আসুন দ্রুত তালিকাগুলি কী তা জেনে নেওয়া যাক।

পাইথন তালিকা কি?

পাইথন তালিকা হল বিভিন্ন আইটেম একসাথে সংরক্ষণ করার উপায়। উদাহরণস্বরূপ, যদি আমি আমার মুদিখানার তালিকার আইটেমগুলিকে একটি ভেরিয়েবলে গোষ্ঠীবদ্ধ করতে চাই, তবে আমি প্রতি মুদি জিনিসের প্রতি একটি পরিবর্তনশীল লেখার পরিবর্তে একটি তালিকা তালিকাভুক্ত করব। এই সমস্ত সম্পর্কিত আইটেমগুলিকে একটি তালিকায় ঘোষণা করা আমার সময় বাঁচায় কারণ আমাকে একাধিক ভেরিয়েবল ঘোষণা করতে হবে না।

grocerylist = ["eggs", "fruits", "kale", "grapefruits"]

এইভাবে, যখন আমি আমার মুদির তালিকা দেখতে চাই, তখন আমি একটি একক প্রিন্ট স্টেটমেন্ট ব্যবহার করতে পারি:

print(grocerylist)
# ['eggs', 'fruits', 'kale', 'grapefruits']

তালিকায় উপরের উদাহরণের মতো শুধুমাত্র স্ট্রিং থাকতে হবে না। এটিতে অন্যান্য মান থাকতে পারে যেমন বুলিয়ান (সত্য অথবা মিথ্যা ) বা সংখ্যা, অথবা এমনকি এইগুলির সংমিশ্রণ।

লিস্ট খালি আছে কিনা পাইথন চেক করুন:মিথ্যা মান

পাইথনে, স্ট্রিং, টিপল এবং তালিকার মতো ক্রমগুলি false হিসাবে ফিরে আসে যদি সেগুলি খালি হয় এবং সত্য হিসাবে থাকে যদি তারা খালি না হয়।

তালিকা সহ যেকোনো বস্তুর মানকে বুলিয়ান মান হিসাবে মূল্যায়ন করা যেতে পারে, হয় সত্য অথবা মিথ্যা , এবং এই মান আপনাকে ফেরত দেওয়া হবে। তালিকা অবজেক্টের ক্ষেত্রে, সকলেরই একটি মান true থাকে যদি না তারা খালি হয়। এই মানটি জানা শর্তসাপেক্ষ বিবৃতিতে সহায়ক হতে পারে যেমন if নিচের বিবৃতি। প্রত্যাবর্তিত ফলাফলের উপর ভিত্তি করে (যা এই ক্ষেত্রে আপনাকে একটি তালিকা সম্পূর্ণ খালি থাকলে তা জানাতে দেয়), আপনি সিদ্ধান্ত নিতে পারেন কি পদক্ষেপ নেবেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

ourList =[ ]

আমাদের তালিকা নেই কিনা তা পরীক্ষা করুন৷ ফেরত সত্য :

if not ourList:
	print("The list is empty")

#This will return: The list is empty

বিকল্পভাবে, আপনি তালিকাটি সত্য কিনা তা পরীক্ষা করতে পারেন . যদি তালিকাটি খালি না থাকে, তবে আপনি জানেন যে আপনি তালিকা প্রিন্ট করার মতো কাজগুলি সম্পাদন করেন এবং মানগুলি স্ক্রিনে প্রদর্শিত হবে!

if ourList:
	print("The list is not empty")

#Since ourList is empty this line will not print-- nothing will print to the screen

if সহ একা আমাদের তালিকার নাম উল্লেখ করছি তালিকাটি সত্য হলে পাইথন মূল্যায়ন করবে অথবা মিথ্যা তালিকায় আইটেম আছে বা খালি আছে কিনা তার উপর নির্ভর করে।

len() ব্যবহার করা

আপনি দৈর্ঘ্য ফাংশন ব্যবহার করতে পারেন, len(), তালিকার দৈর্ঘ্য পরীক্ষা করতে। এক্সটেনশন দ্বারা, আপনি এর শূন্যতা পরীক্ষা করবেন। পাইথন শৈলী নির্দেশিকা অনুসারে এটি আপনাকে len() ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না শূন্যতা পরীক্ষা করতে এর কারণ হল আপনি শুধুমাত্র এর অন্তর্নিহিত বুলিয়ান মান ব্যবহার করে পরীক্ষা করতে পারেন, যা একটি আরও মার্জিত এবং সরাসরি বিকল্প। len() ব্যবহার করে আসলে পর্দার পিছনে পাইথন দ্বারা আরো চেক করা প্রয়োজন।

ourList =[ ]

নিচের if বিবৃতি জিজ্ঞাসা করছে যদি আমাদের তালিকা একটি দৈর্ঘ্য মান আছে। যদি তাই হয়, এটি আমাদের বিবৃতি প্রিন্ট করবে:

if len(ourList):
	print("The list is not empty")
#Since ourList is empty, this line will not print-- nothing will print to the screen

নিচের if বিবৃতি জিজ্ঞাসা করবে যদি আমাদের তালিকা একটি দৈর্ঘ্য মান নেই. যদি তাই হয়, এটি আমাদের বিবৃতি প্রিন্ট করবে:

if not len(ourList):
	print("The list is empty")
#The list is empty

leng() ব্যবহার করার আরেকটি উপায় দৈর্ঘ্যের ফলাফল "0" এর সাথে তুলনা করা।

if len(ourList) == 0:
	print("The list is empty")
#The list is empty

একটি খালি তালিকার সাথে তুলনা করা

আমরা আমাদের তালিকাকে একটি খালি তালিকা ([ ]) এর সাথে তুলনা করতে পারি। আপনি কিসের সাথে তুলনা করছেন তা দৃশ্যমানভাবে পরিষ্কার করতে চাইলে আপনি এটি করতে চাইতে পারেন। তুলনার এই পদ্ধতিটি পাইথনে প্রস্তাবিত বিকল্পও নয়, যদিও এটি শব্দার্থগতভাবে সঠিক হবে। পাইথনকে একটি অপ্রয়োজনীয় তালিকা তৈরি করতে হবে (যে [ ] আপনি আপনার সাথে তুলনা করছেন), এবং তারপরে একটি তুলনা করতে হবে।

ourList =[ ]

if ourList  == [ ]:
print("The list is empty")
#The list is empty

উপসংহার

আমরা একটি তালিকা পরীক্ষা করার বিভিন্ন উপায় কভার করেছি:শূন্যতা সত্য কিনা তা পরীক্ষা করে অথবা মিথ্যা , len() ব্যবহার করে , এবং তালিকাটিকে একটি খালি তালিকার সাথে তুলনা করে। প্রথম কৌশলটি আমরা কভার করেছি, if list returns as false , পাইথন স্টাইল গাইড দ্বারা সুপারিশ করা হয়। আপনি পাইথন ডকুমেন্টেশন উল্লেখ করতে পারেন প্রোগ্রামিং স্টাইল গাইড সম্পর্কে আরও দেখতে এবং সেইসাথে প্রতিটি নতুন পাইথন আপডেটে নতুন কী রয়েছে তা দেখতে।

পাইথন সম্পর্কে আরও জানতে আগ্রহী? পাইথন বেসিক এবং পাইথন শেখার পথে কীভাবে শুরু করবেন সে সম্পর্কে এই নিবন্ধটি দেখুন। শুভকামনা!


  1. পাইথন - অভিধান খালি কিনা তা পরীক্ষা করুন

  2. পাইথন প্রোগ্রাম একটি তালিকা খালি কি না পরীক্ষা করতে?

  3. কিভাবে পাইথনে একটি খালি তালিকা তৈরি করবেন?

  4. পাইথনে একটি তালিকা খালি আছে কিনা তা পরীক্ষা করার সর্বোত্তম উপায় কী?