কম্পিউটার

পাইথন প্রোগ্রামে এলিমেন্টের দৈর্ঘ্য অনুযায়ী একটি তালিকা সাজান


আমাদের কাছে স্ট্রিংগুলির একটি তালিকা রয়েছে এবং আমাদের লক্ষ্য হল তালিকার স্ট্রিংগুলির দৈর্ঘ্যের উপর ভিত্তি করে তালিকাটি সাজানো। আমাদের স্ট্রিংগুলোকে তাদের দৈর্ঘ্য অনুযায়ী আরোহী ক্রমে সাজাতে হবে। আমরা আমাদের অ্যালগরিদম বা পাইথন ব্যবহার করে এটি করতে পারি অন্তর্নির্মিত পদ্ধতি সর্ট() অথবা ফাংশন sorted() একটি চাবি সহ।

আউটপুট দেখতে একটি উদাহরণ নেওয়া যাক।

ইনপুট:স্ট্রিং =["হাফিজ", "আসলান", "মধু", "অ্যাপি"]আউটপুট:["অ্যাপি", "আসলান", "মধু", "হাফিজ"]

সর্ট(কী) এবং সর্টেড(কী) ব্যবহার করে আমাদের প্রোগ্রাম লিখি। একটি সাজানো (কী) ফাংশন ব্যবহার করে পছন্দসই আউটপুট অর্জন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

অ্যালগরিদম

<পূর্ব>1. স্ট্রিং তালিকা শুরু করুন.2. বাছাইকৃত (তালিকা, কী =লেন) ফাংশনে তালিকা এবং কী পাস করে তালিকাটি সাজান। আমরা স্ট্রিং এর দৈর্ঘ্যের উপর ভিত্তি করে তালিকা সাজানোর জন্য sorted() ফাংশনের জন্য কী হিসাবে লেন পাস করতে হবে। একটি পরিবর্তনশীল মধ্যে ফলাফল তালিকা সংরক্ষণ করুন.3. সাজানো তালিকা প্রিন্ট করুন।

উদাহরণ

## স্ট্রিংস্ট্রিংগুলির তালিকা শুরু করা =["হাফিজ", "আসলান", "হনি", "অ্যাপি" ## কী lensorted_list =list(sorted(strings, key =) এর সাথে sorted(key) ফাংশন ব্যবহার করে len))## বাছাই প্রিন্টের পরে স্ট্রিংগুলি প্রিন্ট করা(sorted_list)

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান তবে আপনি নিম্নলিখিত আউটপুট পাবেন।

['আপ্পি', 'আসলান', 'হানি', 'হাফিজ']

অ্যালগরিদম

<পূর্ব>1. স্ট্রিং তালিকা শুরু করুন.2. তালিকার sort(key =len) পদ্ধতিতে কী পাস করে তালিকাটি সাজান। আমরা স্ট্রিং এর দৈর্ঘ্যের উপর ভিত্তি করে তালিকা সাজানোর জন্য sort() পদ্ধতির জন্য কী হিসাবে লেন পাস করতে হবে। sort() পদ্ধতিটি তালিকার জায়গায় সাজাতে হবে। সুতরাং, আমাদের এটিকে নতুন ভেরিয়েবলে সংরক্ষণ করার দরকার নেই।3। তালিকা প্রিন্ট করুন।

উদাহরণ

## স্ট্রিংস্ট্রিং এর তালিকা শুরু করা =["হাফিজ", "আসলান", "হনি", "অ্যাপি" ## প্লেসস্ট্রিংস.সোর্ট(কী =লেন)# এ তালিকা সাজানোর জন্য সর্ট(কী) পদ্ধতি ব্যবহার করে # সর্টিংপ্রিন্ট(স্ট্রিংস)
পরে স্ট্রিংগুলি মুদ্রণ করা

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান তবে আপনি নিম্নলিখিত আউটপুট পাবেন।

['আপ্পি', 'আসলান', 'হানি', 'হাফিজ']

উপসংহার

টিউটোরিয়াল সম্পর্কে আপনার কোন সন্দেহ থাকলে মন্তব্য বিভাগে উল্লেখ করুন।


  1. পাইথন প্রোগ্রাম একটি তালিকায় উপাদান গণনা একটি উপাদান একটি Tuple না হওয়া পর্যন্ত?

  2. পাইথন প্রোগ্রাম সাবলিস্টের দ্বিতীয় উপাদান অনুযায়ী একটি তালিকা সাজাতে।

  3. পাইথন প্রোগ্রাম উপাদানের দৈর্ঘ্য অনুযায়ী একটি তালিকা সাজাতে?

  4. পাইথনে স্ট্রিংগুলির তালিকা কীভাবে বাছাই করবেন?