কম্পিউটার

পাইথন প্রোগ্রামের যেকোনো কী দ্বারা ক্রমবর্ধমান ক্রমে Tuples সাজান


এই টিউটোরিয়ালে, আমরা nth index key দ্বারা ক্রমবর্ধমান ক্রম অনুসারে টিপলের একটি তালিকা সাজাতে যাচ্ছি। উদাহরণস্বরূপ, আমাদের কাছে টিপলের একটি তালিকা রয়েছে [(2, 2), (1, 2), (3, 1)] তারপর, আমাদের এটিকে 0ম সূচক উপাদান ব্যবহার করে সাজাতে হবে। সেই তালিকার আউটপুট হবে [(1, 2), (2, 2), (3, 1)] .

আমরা বাছাই করা ব্যবহার করে এটি অর্জন করতে পারি পদ্ধতি আমাদের একটি কী পাস করতে হবে বাছাই করাকে তালিকা দেওয়ার সময় ফাংশন এখানে, কী হল সেই সূচক যার উপর ভিত্তি করে সাজানো হয়।

বাছাই করা হয়েছে একটি তালিকা নেয় এবং ক্রমবর্ধমান ক্রমবর্ধমান ক্রমে সেই তালিকাটি ফেরত দেয়। আপনি যদি তালিকাটি নিচের ক্রমে পেতে চান তাহলে বিপরীত সেট করুন True-এ কীওয়ার্ড আর্গুমেন্ট বাছাই করা-এ ফাংশন।

আসুন আমাদের সমস্যা সমাধানের পদক্ষেপগুলি দেখি৷

অ্যালগরিদম

<পূর্ব>1. টিপল এবং কী2 এর তালিকা শুরু করুন। একটি ফাংশন সংজ্ঞায়িত করুন। 2.1। রিটার্ন কী-ম সূচক নম্বর।3। সাজানো ফাংশনে tuples এবং ফাংশনের তালিকা পাস করুন। আমাদের কীওয়ার্ড আর্গুমেন্ট কী-তে ফাংশনের নাম পাস করতে হবে। প্রতিবার ফাংশনে একটি উপাদান (এখানে টিপল)। ফাংশন কী-তম সূচক নম্বর প্রদান করে। ফলাফল প্রিন্ট করুন।

উদাহরণ

## tuplestuples এর তালিকা =[(2, 2), (1, 2), (3, 1)]## কী কী =0## ফাংশন যা tupledef k_th_index(one_tuple) থেকে কী-থ সূচক নম্বর প্রদান করে ):রিটার্ন one_tuple[key]## সাজানো ফাংশনকে কল করা ## প্রথম আর্গুমেন্ট হিসাবে টিপলের তালিকা পাস করুন## **কী** সাজানো(টুপলস, কী =k_th_index) কে কীওয়ার্ড আর্গুমেন্ট হিসাবে ফাংশনটি দিন> 

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

[(1, 2), (2, 2), (3, 1)]

আপনি যদি লেন (টুপল) - 1 এর চেয়ে বড় একটি সূচক দিয়ে কী শুরু করেন তবে আপনি সূচক ত্রুটি পাবেন। দেখা যাক।

উদাহরণ

## tuplestuples এর তালিকা =[(2, 2), (1, 2), (3, 1) ## কী## লেন (টুপল) - 1key =2## থেকে গ্রেটার কী শুরু করা হচ্ছে ফাংশন যা tupledef k_th_index(one_tuple) থেকে কী-তম সূচক নম্বর প্রদান করে:return one_tuple[key]## সাজানো ফাংশনকে কল করা ## প্রথম আর্গুমেন্ট হিসাবে টিপলের তালিকা পাস করে## ফাংশনটিকে একটি কীওয়ার্ড আর্গুমেন্ট হিসাবে দেয় * *কী** সাজানো(টুপল, কী =k_th_index)

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

IndexError Traceback (সর্বশেষ কল সর্বশেষ) 13 ## প্রথম আর্গুমেন্ট হিসেবে টিপলের তালিকা পাস করুন *---> 15 সাজানো (টুপল, কী =k_th_index) k_th_index(one_tuple)8 ## ফাংশনে যা tuple9 def k_th_index(one_tuple) থেকে কী-থ সূচক নম্বর প্রদান করে:- --> 10 রিটার্ন one_tuple[key]1112 ## সাজানো ফাংশন কল করা হচ্ছে IndexError:tuple index রেঞ্জের বাইরে

উপরের প্রোগ্রামটি যেকোন সংখ্যক টিপল এবং যেকোন আকারের টিপলের জন্য কাজ করবে যতক্ষণ না সূচকটি len(tuple) - 1-এর বেশি না হয়। .

উপসংহার

আমি আশা করি আপনি টিউটোরিয়াল উপভোগ করেছেন। টিউটোরিয়াল সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে, অনুগ্রহ করে মন্তব্য বিভাগে উল্লেখ করুন।


  1. মার্জ সাজানোর জন্য পাইথন প্রোগ্রাম

  2. হিপ সাজানোর জন্য পাইথন প্রোগ্রাম

  3. ককটেল সাজানোর জন্য পাইথন প্রোগ্রাম

  4. পাইথন প্রোগ্রামে নির্বাচন সাজান