কম্পিউটার

পাইথন প্রোগ্রাম একটি তালিকায় উপাদান গণনা একটি উপাদান একটি Tuple না হওয়া পর্যন্ত?


A একটি প্রদত্ত তালিকা. এই তালিকায় নেস্টেড টিপল রয়েছে। আমাদের কাজ একটি উপাদান একটি tuple না হওয়া পর্যন্ত একটি তালিকায় উপাদান গণনা করা হয়. এখানে আমরা isinstance() ফাংশন ব্যবহার করি। এই ফাংশনের দুটি প্যারামিটার অবজেক্ট রয়েছে এবং classinfo.object চেক করতে হবে এবং classinfo হল ক্লাস, টাইপ বা ক্লাস এবং প্রকারের টিপল। এই ফাংশনটি সত্য প্রদান করে যদি অবজেক্টটি ক্লাস হিসাবে একটি উদাহরণ বা সাবক্লাস হয়, বা টিপলের যেকোন উপাদান এবং অন্যথায় মিথ্যা হয়।

ইনপুট:A=[4, 5, 6, 10,22,33, (1, 2, 3), 11, 2, 4]আউটপুট:6

অ্যালগরিদম

<পূর্ব>ধাপ 1:একটি তালিকা দেওয়া হয়েছে। ধাপ 2:একটি কাউন্টার ভেরিয়েবল c ব্যবহার করুন যা 0 দ্বারা আরম্ভ করা হয়েছে। ধাপ 3:আমরা তালিকাটি অতিক্রম করি এবং যাচাই করি যে আমাদের গণনার পথে একটি টিপলের মুখোমুখি হচ্ছে বা না। ধাপ 4:যদি এটি হয় true তাহলে কাউন্টার 1 দ্বারা বৃদ্ধি পাবে অন্যথায় মিথ্যা। ধাপ 5:ফেরত c

উদাহরণ কোড

# আইটেম গণনা করার জন্য প্রোগ্রাম # যতক্ষণ না একটি তালিকা একটি tupledef countelement(M):c =0 print("RESULT ::>") এর জন্য i in M:if isinstance(i, tuple):break c =c + 1 রিটার্ন c # ড্রাইভার কোড A =[4, 5, 6, 10,22,33, (1, 2, 3), 11, 2, 4] print(countelement(A)) 

আউটপুট

ফলাফল ::>6

  1. একটি তালিকায় দ্বিতীয় বৃহত্তম সংখ্যা খুঁজে পেতে পাইথন প্রোগ্রাম

  2. পাইথন প্রোগ্রামে এলিমেন্টের দৈর্ঘ্য অনুযায়ী একটি তালিকা সাজান

  3. পাইথন প্রোগ্রাম টিপলে একটি উপাদানের উপস্থিতি গণনা করতে

  4. পাইথন প্রোগ্রাম একটি তালিকা থেকে ডুপ্লিকেট উপাদান অপসারণ?