কম্পিউটার

পাইথন ব্যবহার করে একটি স্টপওয়াচ তৈরি করুন


একটি স্টপওয়াচ সাধারণত সেকেন্ড থেকে মিনিটের মধ্যে দুটি ইভেন্টের মধ্যে সময়ের ব্যবধান পরিমাপ করতে ব্যবহৃত হয়। এটির বিভিন্ন ব্যবহার রয়েছে যেমন খেলাধুলায় বা একটি শিল্প সেটআপে তাপের প্রবাহ, প্রবাহ ইত্যাদি পরিমাপ করা। পাইথন এর tkinter লাইব্রেরি ব্যবহার করে একটি স্টপওয়াচ তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

এই লাইব্রেরিতে স্টার্ট, স্টপ দেখানো একটি স্টপওয়াচ তৈরি করার জন্য GUI বৈশিষ্ট্য থাকবে এবং রিসেট করুন বিকল্প প্রোগ্রামের মূল উপাদান হল lable.after() ব্যবহার করা tkinter এর মডিউল।

label.after(parent, ms, function =None)whereparent:উইজেটের অবজেক্ট যা এই ফাংশনটি ব্যবহার করছে.ms:টাইম ইন miliseconds.function:কল ব্যাক ফাংশন

নীচের প্রোগ্রামে আমরা এই পদ্ধতিটি প্রোগ্রামের মূল উপাদান হিসাবে ব্যবহার করি এবং স্টপওয়াচে GUI বৈশিষ্ট্যগুলি দেখানো একটি উইজেট ডিজাইন করি৷

উদাহরণ

tinkcount =-1run =Falsedef var_name(চিহ্ন) হিসাবে tkinter আমদানি করুন:def value():if run:global count # just beore starting if count ==-1:show ="Starting" else:show =str(count ) মার্ক['টেক্সট'] =দেখান #প্রতি 1 সেকেন্ডের মার্কের পরে গণনা বৃদ্ধি করুন। এর পরে (1000, মান) গণনা +=1 মান()# রানিংডেফ স্টার্ট(চিহ্ন) চলাকালীন:গ্লোবাল রান রান =ট্রু var_name(মার্ক) start['state'] ='অক্ষম' স্টপ['state'] ='স্বাভাবিক' রিসেট['state'] ='স্বাভাবিক'# stopdef Stop():Global run start['state'] ='সাধারণ' স্টপ ['state'] ='disabled' reset['state'] ='সাধারণ' রান =False# রিসেটডেফ রিসেট(লেবেল):বিশ্বব্যাপী গণনা সংখ্যা =-1 যদি রান ==মিথ্যা:পুনরায় সেট করুন['state'] =' disabled' mark['text'] ='Welcome' else:mark['text'] ='Start'base =tink.Tk()base.title("PYTHON STOPWATCH")base.minsize(width=300, height=200) চিহ্ন =টিঙ্ক। লেবেল(বেস, টেক্সট="স্বাগত", fg="blue", font="T imes 25 bold"bg="white")mark.pack()start =tink.Button(base, text='Start',width=25, command=lambda:Start(mark))stop =tink.Button(বেস , text='Stop', width=25, state='disabled', command=Stop)reset =tink.Button(base, text='Reset',width=25, state='disabled', command=lambda:রিসেট (চিহ্ন))start.pack()stop.pack()reset.pack()base.mainloop()

স্টপওয়াচটি চালানোর সময় নীচের চিত্রগুলি তিনটি ভিন্ন পরিস্থিতি দেখায়৷

স্টপওয়াট্যাচ শুরু করা হচ্ছে

পাইথন ব্যবহার করে একটি স্টপওয়াচ তৈরি করুন

চলমান Stopwtach

পাইথন ব্যবহার করে একটি স্টপওয়াচ তৈরি করুন

স্টপওয়াট্যাচ বন্ধ করা

পাইথন ব্যবহার করে একটি স্টপওয়াচ তৈরি করুন

Stopwtach রিসেট করা হচ্ছে

পাইথন ব্যবহার করে একটি স্টপওয়াচ তৈরি করুন


  1. পাইথন ব্যবহার করে Whatsapp?

  2. পাইথনে CX_Freeze ব্যবহার করা

  3. পাইথন ব্যবহার করে একটি ওয়েবসাইট অ্যালার্ম তৈরি করুন

  4. পাইথন ব্যবহার করে ওয়ার্ড ক্লাউড তৈরি করুন