কম্পিউটার

পাইথন ব্যবহার করে ওয়ার্ড ক্লাউড তৈরি করুন


এই সমস্যায়, কিছু টেক্সট সহ একটি ফাইল আছে। আমাদের সেই টেক্সট এবং একটি মাস্কিং ইমেজ থেকে Word Clouds তৈরি করতে হবে। প্রোগ্রামটি ক্লাউড ইমেজ শব্দটিকে png হিসাবে সংরক্ষণ করবে বিন্যাস।

এই সমস্যাটি বাস্তবায়ন করতে, আমাদের পাইথনের কিছু লাইব্রেরি ব্যবহার করতে হবে। লাইব্রেরিগুলি হল ম্যাটপ্লটলিব, ওয়ার্ডক্লাউড, নম্পি, টিকিন্টার এবং পিআইএল৷

এই লাইব্রেরিগুলি ইনস্টল করার জন্য, আমাদের এই কমান্ডগুলি অনুসরণ করতে হবে -

লাইব্রেরি সেটআপ করুন

$ sudo pip3 ইনস্টল করুন matplotlib$ sudo pip3 ইনস্টল করুন wordcloud$ sudo apt-get install python3-tk

এই লাইব্রেরিগুলি যোগ করার পরে, আমরা কাজটি সম্পাদন করার জন্য পাইথন কোড লিখতে পারি।

অ্যালগরিদম

ধাপ 1:ফাইল থেকে ডেটা পড়ুন এবং 'ডেটাসেট' এ সংরক্ষণ করুন। ধাপ 2:মাস্ক ইমেজ থেকে পিক্সেল অ্যারে তৈরি করুন। ধাপ 3:ডেটাসেট থেকে ক্লাউড শব্দটি তৈরি করুন। ব্যাকগ্রাউন্ড কালার, মাস্ক এবং স্টপ-ওয়ার্ড সেট করুন। ধাপ 4:চূড়ান্ত চিত্রটি ডিস্কে সংরক্ষণ করুন।

ইনপুট:sampleWords.txt ফাইল

পাইথন একটি উচ্চ-স্তরের, ব্যাখ্যা করা, ইন্টারেক্টিভ এবং অবজেক্ট-ভিত্তিক স্ক্রিপ্টিং ভাষা। পাইথন অত্যন্ত পঠনযোগ্য হতে ডিজাইন করা হয়েছে. এটি প্রায়শই ইংরেজি কীওয়ার্ড ব্যবহার করে যেখানে অন্যান্য ভাষা যেমন বিরাম চিহ্ন ব্যবহার করে, এবং অন্যান্য ভাষার তুলনায় এটির কম সিনট্যাক্টিক্যাল নির্মাণ রয়েছে।

পাইথন নেদারল্যান্ডসের গণিত এবং কম্পিউটার বিজ্ঞানের জাতীয় গবেষণা ইনস্টিটিউটে আশির দশকের শেষের দিকে এবং নব্বইয়ের দশকের গোড়ার দিকে গুইডো ভ্যান রসম দ্বারা তৈরি করা হয়েছিল৷

ABC, Modula-3, C, C++, Algol-68, SmallTalk, এবং Unix শেল এবং অন্যান্য স্ক্রিপ্টিং ভাষা সহ পাইথন অন্যান্য অনেক ভাষা থেকে উদ্ভূত।

পাইথন কপিরাইটযুক্ত। পার্লের মতো, পাইথন সোর্স কোড এখন GNU জেনারেল পাবলিক লাইসেন্সের (GPL) অধীনে উপলব্ধ।

পাইথন এখন ইনস্টিটিউটের একটি মূল উন্নয়ন দল দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়, যদিও গুইডো ভ্যান রোসাম এখনও এর অগ্রগতি পরিচালনার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরেকটি ইনপুট হল মাস্ক ইমেজ (cloud.png)। চূড়ান্ত ফলাফল ডান দিকে।

পাইথন ব্যবহার করে ওয়ার্ড ক্লাউড তৈরি করুন

উদাহরণ কোড

 matplotlib.pyplotকে pPlot হিসাবে ওয়ার্ডক্লাউড থেকে ওয়ার্ডক্লাউড ইম্পোর্ট করুন, STOPWORDSimport nmpy হিসাবে npyfrom PIL আমদানি করুন Imagedataset =open("sampleWords.txt", "r").read()defcreate_word_cloud(string):maskArray =(Impyarray) open("cloud.png")) cloud =WordCloud(background_color ="white", max_words =200, mask =maskArray, stopwords =set(STOPWORDS)) cloud.generate(string) cloud.to_file("wordCloud.png") dataset =dataset.lower()create_word_cloud(ডেটাসেট)

আউটপুট

পাইথন ব্যবহার করে ওয়ার্ড ক্লাউড তৈরি করুন
  1. Tkinter ব্যবহার করে একটি ডিজিটাল ঘড়ি তৈরি করতে পাইথন

  2. পাইথন ব্যবহার করে একটি স্টপওয়াচ তৈরি করুন

  3. পাইথনে CX_Freeze ব্যবহার করা

  4. পাইথন ব্যবহার করে একটি ওয়েবসাইট অ্যালার্ম তৈরি করুন