কম্পিউটার

পাইথন ব্যবহার করে এসকিউএল


এই টিউটোরিয়ালে, আমরা শিখব কিভাবে SQL ব্যবহার করতে হয় Python এর সাথে SQLite ব্যবহার করে তথ্যশালা. SQLite ডাটাবেসের সাথে সংযোগ করার জন্য একটি অন্তর্নির্মিত মডিউল রয়েছে। আমরা sqlite3 ব্যবহার করতে যাচ্ছি Python এবং SQLite সংযোগ করার জন্য মডিউল।

পাইথনের সাথে SQLite ডাটাবেস সংযোগ করতে আমাদের নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। ধাপগুলি দেখুন এবং প্রোগ্রামটি লিখুন৷

  • sqlite3 আমদানি করুন মডিউল।
  • sqlite3.connect(db_name) ব্যবহার করে একটি সংযোগ তৈরি করুন একটি ডাটাবেস নাম লাগে যে পদ্ধতি একটি যুক্তি. প্রদত্ত নামের সাথে বিদ্যমান না থাকলে এটি একটি ফাইল তৈরি করে অন্যথায় এটি প্রদত্ত নামের ফাইলটি খোলে৷
  • conn.cursor() ব্যবহার করে সংযোগ থেকে কার্সার বস্তুটি পান . এটি মধ্যস্থতাকারী পাইথন এবং SQLite ডাটাবেস। এসকিউএল কমান্ড চালানোর জন্য আমাদের এই কার্সার অবজেক্ট ব্যবহার করতে হবে।

উপরের তিনটি ধাপ আমাদের একটি SQLite ডাটাবেসের সাথে সংযোগ তৈরি করতে সাহায্য করে। এই পদক্ষেপগুলি পাইথনের যেকোনো ডাটাবেসের মতো। উপরের ধাপে আপনার কোনো বিভ্রান্তি থাকলে নিচের কোডটি দেখুন।

উদাহরণ

# moduleimport sqlite3 আমদানি করা# একটি সংযোগ তৈরি করা হচ্ছে 

এখন, আমরা একটি ডাটাবেসের সাথে সংযোগ করি। আসুন নিচের ধাপগুলো অনুসরণ করে এসকিউএল কোয়েরি সহ একটি ডাটাবেস তৈরি করি।

  • কলামের নাম এবং প্রকার সহ একটি টেবিল তৈরি করতে SQL কোড লিখুন।
  • 3 cursor.execute() ব্যবহার করে কোডটি চালান ডাটাবেসে টেবিল তৈরি করতে।
  • সারণীতে কিছু সারি সন্নিবেশ করতে SQL কোড লিখুন। এবং সেগুলিকে ধাপের মতোই চালান৷
  • পরিবর্তনগুলিকে conn.commit() ব্যবহার করে ফাইলে সংরক্ষণ করতে প্রতিশ্রুতি দিন পদ্ধতি।
  • conn.close() ব্যবহার করে সংযোগটি বন্ধ করুন পদ্ধতি।

উদাহরণ

# moduleimport sqlite3 আমদানি করা# একটি connectionconn তৈরি করা =sqlite3.connect("tutorialspoint.db") # db - ডেটাবেস# কার্সার অবজেক্টকারসর =conn.cursor()# কোড একটি ডেটাবেস টেবিল তৈরি করতে_table_sql =""LERE" শিক্ষার্থীরা (আইডি পূর্ণসংখ্যা প্রাথমিক কী,প্রথম_নাম VARCHAR(20),শেষ_নাম VARCHAR(30), লিঙ্গ CHAR(1));"""# উপরোক্ত SQL codecursor.execute(create_table_sql)# ছাত্র-ছাত্রীদের মধ্যে ডেটা সন্নিবেশ করানো হচ্ছে শিক্ষার্থীদের মূল্যবোধ (1, "জন", "হিল", "M""cursor.execute(insert_student_one_sql)insert_student_two_sql ="""শিক্ষার্থীদের মূল্যবোধে প্রবেশ করান (2, "জেসি", "হিল", "F"" কার্সার। execute(insert_student_two_sql)insert_student_three_sql ="""শিক্ষার্থীদের মান (3, "অ্যান্টনি", "হিল",);"""cursor.execute(insert_student_three_sql)# সংযোগের প্রতিশ্রুতি পদ্ধতি ব্যবহার করে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন(conn.com.com) connectionconn.close()

উপরের কোডটি কার্যকর করার পরে আপনি যদি কোনো ত্রুটি না পেয়ে থাকেন, তাহলে আপনি যেতে পারেন। কিভাবে ডাটাবেস টেবিল থেকে তথ্য দেখতে? চলুন প্রদত্ত ধাপগুলো দিয়ে কোড লিখি।

  • ডাটাবেসের সাথে সংযোগ করুন।
  • একটি কার্সার অবজেক্ট তৈরি করুন।
  • টেবিল থেকে আপনি যে ডেটা চান তা পেতে একটি SQL কোয়েরি লিখুন।
  • এখন এটি চালান।
  • কারসার অবজেক্টে আপনি যা চান তা থাকবে। fetchall() ব্যবহার করে এটি পান পদ্ধতি।
  • ডেটা প্রিন্ট করে দেখুন।

আপনার কোন সন্দেহ থাকলে নিচের কোডটি দেখতে পারেন।

উদাহরণ

# মডিউল ইমপোর্ট sqlite3# একটি সংযোগ তৈরি করা হচ্ছে ছাত্রদের কাছ থেকে;"""# SQL querycursor.execute(fetch_students_sql)# একটি ভেরিয়েবলে ডেটা সঞ্চয় করে fetchall() methodstudents =cursor.fetchall() # টিপলের একটি তালিকা# ডেটাপ্রিন্ট (ছাত্রদের) মুদ্রণ করে

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান, তাহলে আপনি আউটপুটের মতো ফলাফল পাবেন।

[(1, 'জন', 'হিল', 'M'), (2, 'Jessy', 'Hill', 'F'), (3, 'Antony', 'Hill', 'M' 

উপসংহার

এখন, আপনি পাইথনে ডাটাবেসের সাথে কাজ করার জন্য প্রস্তুত। আরও পেতে আরও অনুশীলন করুন। টিউটোরিয়ালটিতে আপনার সন্দেহ থাকলে মন্তব্য বিভাগে উল্লেখ করুন।


  1. পাইথন - বোকেহ ব্যবহার করে ডেটা ভিজ্যুয়ালাইজেশন

  2. পাইথন ব্যবহার করে একটি স্টপওয়াচ তৈরি করুন

  3. পাইথন ব্যবহার করে Whatsapp?

  4. পাইথনে CX_Freeze ব্যবহার করা