কম্পিউটার

পাইথন ডিকশনারি কম্প্রিহেনশন


এই টিউটোরিয়ালে, আমরা শিখব কিভাবে পাইথনে অভিধান বোধগম্যতা ব্যবহার করতে হয়। আপনি যদি ইতিমধ্যেই তালিকা বোঝার সাথে পরিচিত হন, তাহলে অভিধান বোঝার জন্য খুব বেশি সময় লাগবে না।

আমাদের কী দরকার:একটি অভিধান তৈরি করতে মান জোড়া। কিভাবে এই মূল-মান জোড়া পেতে অভিধান বোধগম্যতা ব্যবহার করে? অভিধান বোঝার সাধারণ বিবৃতি দেখুন।

{কী:পুনরাবৃত্তিযোগ্য ___ এর জন্য মান

অভিধান বোঝার জন্য আমাদের উপরের বিবৃতিটি পূরণ করতে হবে। এটি পূরণ করার অনেক উপায় আছে। চলুন কিছু সাধারণ উপায় দেখি।

আসুন দেখি কিভাবে 10 এর রেঞ্জের মধ্যে সংখ্যাগুলিকে কী হিসাবে এবং তাদের বর্গক্ষেত্রগুলিকে মান হিসাবে তৈরি করা যায়৷ আমাদের ফলাফলগুলি {0:0, 1:1, 2:4, 3:9, 4:16, 5:এর মত হওয়া উচিত। 25, 6:36, 7:49, 8:64, 9:81}। নিচের কোডটি দেখুন।

উদাহরণ

# অভিধান স্কোয়ার তৈরি করা ={i:i ** 2 for i in range(10)}# অভিধানপ্রিন্ট (স্কোয়ার) মুদ্রণ করা হচ্ছে

আউটপুট

আপনি যদি উপরের কোডটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন।

{0:0, 1:1, 2:4, 3:9, 4:16, 5:25, 6:36, 7:49, 8:64, 9:81}

এই বোধগম্যতা ব্যবহার করে কিভাবে দুটি তালিকা থেকে একটি অভিধান তৈরি করবেন? দুটি তালিকা থেকে সমান্তরাল মান পেতে আমরা জিপ পদ্ধতি ব্যবহার করতে পারি। চলুন দেখি কিভাবে [1, 2, 3, 4, 5] থেকে একটি অভিধান তৈরি করা যায় এবং [a, b, c, d, e]।

উদাহরণ

# কী-কি =['a', 'b', 'c', 'd', 'e' # মান মান =[1, 2, 3, 4, 5]# উপরের তালিকার অভিধান থেকে একটি ডিক্ট তৈরি করা ={কী:জিপ(কী, মান) তে (কী, মান) এর জন্য মান 

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান, আপনি নিম্নলিখিত আউটপুট পাবেন।

{'a':1, 'b':2, 'c':3, 'd':4, 'e':5}

আমরা গণনা পদ্ধতি ব্যবহার করে কী হিসাবে সূচক সহ একটি একক তালিকা থেকে একটি অভিধান তৈরি করতে পারি। আসুন দেখি কিভাবে এটা করতে হয়।

উদাহরণ

# valuesvalues ​​=['a', 'b', 'c', 'd', 'e']# enumerated Dictionary ={key:value for (key, value) in enumerate(values)} ব্যবহার করে একটি dict তৈরি করা # ডিক্টপ্রিন্ট (অভিধান)
মুদ্রণ

আউটপুট

আপনি যদি উপরের কোডটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত আউটপুট পাবেন।

{0:'a', 1:'b', 2:'c', 3:'d', 4:'e'}

উপসংহার

আপনি আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে অভিধান বোধগম্যতা ব্যবহার করতে পারেন. মাস্টার ডিকশনারী বোধগম্যতা শেখার সর্বোত্তম উপায় হল যখনই সম্ভাবনা থাকে তখন সেগুলি ব্যবহার করা। টিউটোরিয়ালটিতে আপনার কোন সন্দেহ থাকলে, মন্তব্য বিভাগে উল্লেখ করুন।


  1. পাইথনে একটি অভিধানে পুনরাবৃত্তি করুন

  2. পাইথন তালিকা বোধগম্যতা?

  3. পাইথনে অভিধান পদ্ধতি

  4. পাইথনে তালিকা বোঝার সাথে একটি অভিধান কীভাবে তৈরি করবেন?