কম্পিউটার

টেনসরফ্লো কী এবং নিউরাল নেটওয়ার্ক তৈরি করতে টেনসরফ্লো-এর সাথে কেরাস কীভাবে কাজ করে?


টেনসরফ্লো হল একটি মেশিন লার্নিং ফ্রেমওয়ার্ক যা Google প্রদান করে। এটি একটি ওপেন-সোর্স ফ্রেমওয়ার্ক যা পাইথনের সাথে অ্যালগরিদম, গভীর শিক্ষার অ্যাপ্লিকেশন এবং আরও অনেক কিছু বাস্তবায়নের জন্য ব্যবহৃত হয়।

TensorFlow গবেষণায় এবং উৎপাদনের উদ্দেশ্যে ব্যবহার করা হয় এবং এর অপ্টিমাইজেশন কৌশল রয়েছে যা জটিল গাণিতিক ক্রিয়াকলাপগুলি দ্রুত সম্পাদন করতে সাহায্য করে৷ কারণ এটি NumPy এবং বহুমাত্রিক অ্যারে ব্যবহার করে। এই বহুমাত্রিক অ্যারেগুলি 'টেনসর' নামেও পরিচিত। ফ্রেমওয়ার্ক গভীর নিউরাল নেটওয়ার্কের সাথে কাজ করতে সহায়তা করে। এটি অত্যন্ত মাপযোগ্য, এবং অনেক জনপ্রিয় ডেটাসেটের সাথে আসে। এটি GPU গণনা ব্যবহার করে এবং সংস্থানগুলির পরিচালনাকে স্বয়ংক্রিয় করে। এটি প্রচুর মেশিন লার্নিং লাইব্রেরির সাথে আসে এবং এটি ভালভাবে সমর্থিত এবং নথিভুক্ত৷

ফ্রেমওয়ার্কের ডিপ নিউরাল নেটওয়ার্ক মডেল চালানো, তাদের প্রশিক্ষিত করা এবং সংশ্লিষ্ট ডেটাসেটের প্রাসঙ্গিক বৈশিষ্ট্যের পূর্বাভাস দেয় এমন অ্যাপ্লিকেশন তৈরি করার ক্ষমতা রয়েছে৷ 'টেনসরফ্লো' প্যাকেজটি নীচের কোডের লাইনটি ব্যবহার করে উইন্ডোজে ইনস্টল করা যেতে পারে:

pip install tensorflow


টেনসর হল টেনসরফ্লোতে ব্যবহৃত একটি ডেটা স্ট্রাকচার। এটি একটি প্রবাহ চিত্রে প্রান্তগুলিকে সংযুক্ত করতে সহায়তা করে। এই ফ্লো ডায়াগ্রামটি 'ডেটা ফ্লো গ্রাফ' নামে পরিচিত। টেনসর বহুমাত্রিক অ্যারে বা একটি তালিকা ছাড়া কিছুই নয়। তিনটি প্রধান বৈশিষ্ট্য ব্যবহার করে তাদের চিহ্নিত করা যেতে পারে:

  • র্যাঙ্ক :এটি টেনসরের মাত্রা সম্পর্কে বলে। এটি টেনসরের ক্রম বা টেনসরের মাত্রার সংখ্যা হিসাবে বোঝা যায় যা সংজ্ঞায়িত করা হয়েছে।
  • টাইপ :এটি টেনসরের উপাদানগুলির সাথে সম্পর্কিত ডেটা টাইপ সম্পর্কে বলে। এটি একটি এক মাত্রিক, দ্বিমাত্রিক বা এন-ডাইমেনশনাল টেনসর হতে পারে।
  • আকৃতি :এটি একসাথে সারি এবং কলামের সংখ্যা।

কেরাস মানে গ্রীক ভাষায় 'শিং'। ONEIROS (ওপেন এন্ডেড নিউরো-ইলেক্ট্রনিক ইন্টেলিজেন্ট রোবট অপারেটিং সিস্টেম) প্রকল্পের গবেষণার অংশ হিসেবে কেরাস তৈরি করা হয়েছিল। কেরাস একটি গভীর শিক্ষার API, যা পাইথনে লেখা। এটি একটি উচ্চ-স্তরের API যার একটি উত্পাদনশীল ইন্টারফেস রয়েছে যা মেশিন লার্নিং সমস্যা সমাধানে সহায়তা করে৷

এটি টেনসরফ্লো ফ্রেমওয়ার্কের উপরে চলে। এটি একটি দ্রুত পদ্ধতিতে পরীক্ষা সাহায্য করার জন্য নির্মিত হয়েছিল. এটি প্রয়োজনীয় বিমূর্ততা এবং বিল্ডিং ব্লকগুলি সরবরাহ করে যা মেশিন লার্নিং সমাধানগুলি বিকাশ এবং এনক্যাপসুলেট করার জন্য প্রয়োজনীয়। অত্যন্ত মাপযোগ্য, এবং ক্রস প্ল্যাটফর্ম ক্ষমতার সাথে আসে। এর মানে কেরাস টিপিইউ বা জিপিইউর ক্লাস্টারে চালানো যেতে পারে। কেরাস মডেলগুলি একটি ওয়েব ব্রাউজার বা মোবাইল ফোনেও চালানোর জন্য রপ্তানি করা যেতে পারে৷

কেরাস ইতিমধ্যেই টেনসরফ্লো প্যাকেজের মধ্যে উপস্থিত রয়েছে। এটি কোডের নীচের লাইন ব্যবহার করে অ্যাক্সেস করা যেতে পারে:

import tensorflow
from tensorflow import keras


উপরে, আমরা কেরাস আমদানি করেছি।


  1. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. Nandroid ব্যাকআপ:এটি কী এবং কীভাবে একটি তৈরি করা যায়

  3. ভিপিএন কি করে এবং কিভাবে কাজ করে? ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের জন্য একটি গাইড

  4. কীভাবে জিমেইলে টাস্ক তৈরি এবং কাজ করবেন