কম্পিউটার

Nandroid ব্যাকআপ:এটি কী এবং কীভাবে একটি তৈরি করা যায়

Nandroid ব্যাকআপ:এটি কী এবং কীভাবে একটি তৈরি করা যায়

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি রুট করার পরে একটি কাস্টম রম ফ্ল্যাশ করতে চান, তাহলে আপনার কাছে Nandroid ব্যাকআপ শব্দটি আসার একটি ভাল সুযোগ রয়েছে। আপনার গবেষণা করার সময় একাধিকবার। আপনার জানা প্রয়োজন যে Nandroid ব্যাকআপ কী, কীভাবে এটি করতে হয় এবং কীভাবে এটি পুনরুদ্ধার করতে হয়, ঠিক সেই ক্ষেত্রে যদি কিছু ভুল হয়।

একটি Nandroid ব্যাকআপ কি?

মূলত, এটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের একটি মিরর ইমেজ। একটি Nandroid ব্যাকআপ আপনার ডিভাইসে ছবি, মিউজিক, রিংটোন, সিস্টেম সেটিংস, সঞ্চিত পাসওয়ার্ড ইত্যাদি সহ সম্পূর্ণরূপে সবকিছু সংরক্ষণ করবে৷ আপনার ফোনে যা কিছু আছে তার একটি সঠিক প্রতিরূপ থাকবে৷ এতে আপনার কাস্টম রম, আপনার গেমস এবং সেগুলিতে আপনার অগ্রগতির একটি অনুলিপি অন্তর্ভুক্ত রয়েছে। এটাকেই আমি সম্পূর্ণ ব্যাকআপ বলি৷

Nandroid ব্যাকআপ:এটি কী এবং কীভাবে একটি তৈরি করা যায়

সময়ে সময়ে একটি Nandroid ব্যাকআপ করা সবসময়ই একটি ভাল ধারণা কারণ আপনি কখনই জানেন না যে কখন ম্যালওয়্যার কোনওভাবে আপনার ফোনে আসতে পারে, আপনি ভুলবশত আপনার ডেটা হারাবেন বা একটি বগি Android সিস্টেমের সাথে মোকাবিলা করতে হবে৷

কিভাবে একটি Nandroid ব্যাকআপ তৈরি করবেন

একটি Nandroid ব্যাকআপ তৈরি করার প্রস্তাবিত উপায় হল একটি কাস্টম পুনরুদ্ধারের মাধ্যমে, এবং আপনি যদি কখনও আপনার ব্যাকআপ পুনরুদ্ধার করতে চান তবে এটিই একমাত্র উপায়। বিভিন্ন কাস্টম পুনরুদ্ধারের Nandroid ব্যাকআপ ক্ষমতা আছে, কিন্তু আপনি যদি সবচেয়ে জনপ্রিয় ব্যবহার করতে চান, তাহলে TWRP বা CWM আপনি ব্যবহার করতে চান। আপনি যদি এইগুলির যেকোন একটি ব্যবহার করেন এবং আপনার ব্যাকআপ খুঁজে না পান, তাহলে "/0/TWRP/Backups" বা "/data/media/clockworkmod/backups"-এ খোঁজার চেষ্টা করুন৷

আপনি ফ্ল্যাশ করার পরে (ব্যবহৃত, কার্যকর করা হয়েছে), বিকল্পটি বেছে নিন যা আপনাকে আপনার Nandroid ব্যাকআপ করতে দেয়। আপনি এখানে টাচস্ক্রিন ক্ষমতার উপর নির্ভর করতে পারবেন না, তাই আপনাকে আপনার বিকল্পে নেভিগেট করতে ভলিউম আপ এবং ভলিউম ডাউন বোতাম ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি CWM ব্যবহার করেন, তাহলে আপনাকে করতে হবে:

1. ভলিউম ডাউন এবং পাওয়ার বোতাম টিপে বুটলোডারে বুট করুন (বেশিরভাগ ডিভাইসে কাজ করবে)।

2. রিকভারি মোডে বুট করুন৷

3. ব্যাকআপ খুলুন এবং পুনরুদ্ধার করুন।

Nandroid ব্যাকআপ:এটি কী এবং কীভাবে একটি তৈরি করা যায়

4. ব্যাকআপ নির্বাচন করুন এবং পর্যাপ্ত জায়গা থাকলে ব্যাকআপ প্রক্রিয়া শুরু হবে। ব্যাকআপ প্রক্রিয়া শেষ হলে, আপনাকে CWM হোম স্ক্রিনে নিয়ে যাওয়া হবে।

Nandroid ব্যাকআপ:এটি কী এবং কীভাবে একটি তৈরি করা যায়

কিভাবে একটি Nandroid ব্যাকআপ পুনরুদ্ধার করবেন

পুনরুদ্ধার প্রক্রিয়া ঠিক যেমন সহজ. আপনাকে যা করতে হবে তা হল নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

1. পুনরুদ্ধারে বুট করুন৷

2. ব্যাকআপ এবং পুনরুদ্ধার চয়ন করুন৷

3. পুনরুদ্ধার নির্বাচন করুন (যেটি নির্দেশাবলীর প্রথম সেটে ব্যাকআপ বিকল্পের ঠিক নীচে রয়েছে), এবং যদি একাধিক Nandroid ব্যাকআপ থাকে তবে আপনি যেটিকে পুনরুদ্ধার করতে চান তা বেছে নিন। হ্যাঁ, ওটাই. এটা খুব সহজ।

ব্যাকআপ ফাইলটি হয় একটি সংশ্লিষ্ট স্টোরেজ অবস্থানে বা আপনার ডিভাইসের মাইক্রোএসডি কার্ডে অবস্থিত হবে। আপনার একটি বড় ধারণক্ষমতার মাইক্রোএসডি কার্ডের প্রয়োজন হবে যেহেতু Nandroid ব্যাকআপগুলি অনেক জায়গা নিতে পারে৷ আপনার অ্যান্ড্রয়েড সিস্টেম একাই কয়েক জিবি ব্যবহার করে, এবং তারপরে আপনি আপনার ফোনে কী ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে, আপনার অ্যাপ এবং ডেটা আরও বেশি জিবি গ্রহণ করবে। আপনি যদি এটি নিরাপদে খেলতে চান তবে একটি বড় ক্ষমতা সহ একটি SD কার্ড পান৷

ভুলে যাবেন না যে Nandroid ব্যাকআপগুলি বিভিন্ন পুনরুদ্ধারের সাথে কাজ করবে না, তাই আপনি CWM পুনরুদ্ধারের সাথে একটি TWRP Nandroid ব্যাকআপ ব্যবহার করতে পারবেন না। নিশ্চিত করুন যে আপনার অন্তত 75% ব্যাটারি আছে, ঠিক সেই ক্ষেত্রে, যদিও সম্পূর্ণ 100% আরও ভাল।

উপসংহার

আপনি ভুলবশত আপনার ডেটা মুছে ফেলার সময় বা ম্যালওয়্যারের কারণে এটি হারিয়ে ফেললে ব্যবহারিকভাবে আপনার সমস্ত চুল টেনে তুলতে না চাইলে, মাসে একবার আপনার ফোনের ব্যাকআপ তৈরি করার অভ্যাস করুন। এইভাবে যদি কিছু ভুল হয়ে যায়, আপনার চিন্তা করার কিছু নেই। আপনি ইতিমধ্যেই পড়েছেন যে একটি Nandroid ব্যাকআপ তৈরি করা কতটা সহজ, তাই কোনও অজুহাত নেই৷ নিবন্ধটি আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে শেয়ার করতে ভুলবেন না এবং মন্তব্যে আপনি সম্প্রতি আপনার ফোনের ব্যাকআপ তৈরি করেছেন কিনা তা আমাদের জানান।


  1. .bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?

  2. ডটফাইলস - একটি ডটফাইল কী এবং কীভাবে এটি ম্যাক এবং লিনাক্সে তৈরি করবেন

  3. ম্যাকে কীলগার কী এবং কীভাবে একটি সনাক্ত করা যায়?

  4. কিভাবে উইন্ডোজ 10, 7 এবং 8 এ একটি দ্রুত সিস্টেম ব্যাকআপ তৈরি করবেন