কম্পিউটার

পাইথনে বহুমাত্রিক সহগ সহ একটি চেবিশেভ সিরিজের পার্থক্য করুন


চেবিশেভ সিরিজের পার্থক্য করতে, Python Numpy-এ polynomial.chebder() পদ্ধতি ব্যবহার করুন। পদ্ধতিটি ডেরিভেটিভের চেবিশেভ সিরিজ প্রদান করে। অক্ষ বরাবর চেবিশেভ সিরিজ সহগ c বিভেদ m বার প্রদান করে। প্রতিটি পুনরাবৃত্তিতে ফলাফলটি scl দ্বারা গুণিত হয়। আর্গুমেন্ট c হল প্রতিটি অক্ষ বরাবর নিম্ন থেকে উচ্চ ডিগ্রী পর্যন্ত সহগগুলির একটি বিন্যাস, যেমন, [1,2,3] সিরিজ 1*T_0 + 2*T_1 + 3*T_2 উপস্থাপন করে যখন [[1,2],[1 ,2]] প্রতিনিধিত্ব করে 1*T_0(x)*T_0(y) + 1*T_1(x)*T_0(y) + 2*T_0(x)*T_1(y) + 2*T_1(x)*T_1( y) অক্ষ=0 হলে x এবং অক্ষ=1 হলে y।

1ম প্যারামিটার হল c, চেবিশেভ সিরিজের সহগগুলির একটি অ্যারে। যদি c বহুমাত্রিক হয় তবে বিভিন্ন অক্ষটি সংশ্লিষ্ট সূচক দ্বারা প্রদত্ত প্রতিটি অক্ষের ডিগ্রির সাথে বিভিন্ন চলকের সাথে মিলে যায়। 2য় প্যারামিটার হল m, নেওয়া ডেরিভেটিভের সংখ্যা, অবশ্যই নেতিবাচক হতে হবে। (ডিফল্ট:1)

3য় প্যারামিটার হল scl, অর্থাৎ প্রতিটি পার্থক্যকে scl দ্বারা গুণ করা হয়। শেষ ফলাফল হল scl**m দ্বারা গুণ। এটি ভেরিয়েবলের রৈখিক পরিবর্তনে ব্যবহারের জন্য। (ডিফল্ট:1)। 4র্থ প্যারামিটারটি হল অক্ষ অর্থাৎ একটি অক্ষ যার উপরে ডেরিভেটিভ নেওয়া হয়েছে। (ডিফল্ট:0)।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন -

numpy npf থেকে numpy আমদানি করুন 

চেবিশেভ সিরিজ সহগ-

-এর একটি বহুমাত্রিক অ্যারে তৈরি করুন
c =np.arange(4).reshape(2,2)

সহগ অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের সহগ অ্যারে...\n",c)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)

আকৃতি −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n", c.shape)

চেবিশেভ সিরিজের পার্থক্য করতে, Python-

-এ polynomial.chebder() পদ্ধতি ব্যবহার করুন
প্রিন্ট("\nফলাফল...\n", C.chebder(c))

উদাহরণ

numpy থেকে numpy আমদানি করুন n",c)# ডাইমেনশনস্প্রিন্ট চেক করুন("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)# ডেটাটাইপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype) # শেপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n",c.shape)# একটি চেবিশেভ সিরিজকে আলাদা করতে, Python Numpy-এ polynomial.chebder() পদ্ধতি ব্যবহার করুন। # পদ্ধতিটি চেবিশেভ সিরিজের রিটার্ন করে derivative.print("\nফলাফল...\n",C.chebder(c))

আউটপুট

আমাদের সহগ অ্যারে...[[0 1] [2 3]]আমাদের অ্যারের মাত্রা...2আমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...আমাদের অ্যারে অবজেক্টের int64শেপ...(2, 2)ফলাফল.. [[2. 3.]]

  1. পাইথনের নির্দিষ্ট অক্ষের উপর বহুমাত্রিক সহগ সহ একটি Hermit_e সিরিজের পার্থক্য করুন

  2. পাইথনে বহুমাত্রিক সহগ সহ একটি Hermit_e সিরিজের পার্থক্য করুন

  3. পাইথনে অক্ষ 1 এর উপর বহুমাত্রিক সহগ সহ একটি বহুপদকে আলাদা করুন

  4. পাইথনে নির্দিষ্ট অক্ষের উপর বহুমাত্রিক সহগ সহ একটি বহুপদকে আলাদা করুন