কম্পিউটার

পাইথনে বহুমাত্রিক সহগ সহ একটি Laguerre সিরিজের পার্থক্য করুন


একটি Laguerre সিরিজের পার্থক্য করতে, পাইথনে laguerre.lagder() পদ্ধতি ব্যবহার করুন। পদ্ধতিটি Laguerre সিরিজের কোফিসিয়েন্ট c ডিফারেন্টেড m বার অক্ষ বরাবর প্রদান করে। প্রতিটি পুনরাবৃত্তিতে ফলাফলটি scl দ্বারা গুণিত হয়। আর্গুমেন্ট c হল প্রতিটি অক্ষ বরাবর নিম্ন থেকে উচ্চ ডিগ্রী পর্যন্ত সহগগুলির একটি বিন্যাস, যেমন, [1,2,3] সিরিজ 1*L_0 + 2*L_1 + 3*L_2 উপস্থাপন করে যখন [[1,2],[1 ,2]] প্রতিনিধিত্ব করে 1*L_0(x)*L_0(y) + 1*L_1(x)*L_0(y) + 2*L_0(x)*L_1(y) + 2*L_1(x)*L_1(y) ) যদি axis=0 হয় x এবং axis=1 হয় y.

1ম প্যারামিটার, c হল Laguerre সিরিজ সহগগুলির একটি অ্যারে। যদি c বহুমাত্রিক হয় তবে ভিন্ন অক্ষটি সংশ্লিষ্ট সূচক দ্বারা প্রদত্ত প্রতিটি অক্ষের ডিগ্রির সাথে বিভিন্ন ভেরিয়েবলের সাথে মিলে যায়। ২য় প্যারামিটার, m হল নেওয়া ডেরিভেটিভের সংখ্যা, অবশ্যই অ-নেতিবাচক হতে হবে। (ডিফল্ট:1)। 3য় প্যারামিটার, scl হল একটি স্কেলার। প্রতিটি পার্থক্য scl দ্বারা গুণিত হয়। শেষ ফলাফল হল scl**m দ্বারা গুণ। এটি ভেরিয়েবলের রৈখিক পরিবর্তনে ব্যবহারের জন্য। (ডিফল্ট:1)। ৪র্থ প্যারামিটার, অক্ষ হল একটি অক্ষ যার উপর থেকে ডেরিভেটিভ নেওয়া হয়। (ডিফল্ট:0)।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন -

numpy কে npf থেকে numpy হিসাবে আমদানি করুন। L হিসাবে বহুপদী আমদানি laguerre

সহগগুলির একটি বহুমাত্রিক বিন্যাস তৈরি করুন −

c =np.arange(4).reshape(2,2)

অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের অ্যারে...\n",c)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)

আকৃতি −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n", c.shape)

একটি Laguerre সিরিজের পার্থক্য করতে, পাইথনে laguerre.lagder() পদ্ধতি ব্যবহার করুন −

প্রিন্ট("\nফলাফল...\n", L.lagder(c))

উদাহরণ

numpy থেকে numpy আমদানি করুন গ)# ডাইমেনশনস্প্রিন্ট চেক করুন("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)# ডেটাটাইপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)# পান শেপপ্রিন্ট("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n",c.shape)# একটি Laguerre সিরিজকে আলাদা করতে, পাইথনপ্রিন্টে laguerre.lagder() পদ্ধতি ব্যবহার করুন("\nফলাফল...\n", L. lagder(c))

আউটপুট

আমাদের অ্যারে... [[0 1] [2 3]]আমাদের অ্যারের মাত্রা...2 আমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...আমাদের অ্যারে অবজেক্টের int64শেপ...(2, 2)ফলাফল... [[-2. -3।]]

  1. পাইথনের নির্দিষ্ট অক্ষের উপর বহুমাত্রিক সহগ সহ একটি Hermit_e সিরিজের পার্থক্য করুন

  2. পাইথনে বহুমাত্রিক সহগ সহ একটি Hermit_e সিরিজের পার্থক্য করুন

  3. পাইথনে অক্ষ 1 এর উপর বহুমাত্রিক সহগ সহ একটি বহুপদকে আলাদা করুন

  4. পাইথনে নির্দিষ্ট অক্ষের উপর বহুমাত্রিক সহগ সহ একটি বহুপদকে আলাদা করুন