কম্পিউটার

আইপি ঠিকানা, সাবনেট মাস্ক এবং ডিফল্ট গেটওয়ে খুঁজতে সি প্রোগ্রাম


সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে সিস্টেমের ইন্টারনেট সংযোগের বিস্তারিত জানা যায়। এখন, আসুন এই সমস্যায় আমাদের প্রয়োজনীয় মৌলিক শর্তাবলী সম্পর্কে শিখি।

IP ঠিকানা - IP ঠিকানা মানে ইন্টারনেট প্রোটোকল ঠিকানা। একটি IP ঠিকানা হল একটি নির্দিষ্ট সংখ্যাসূচক সনাক্তকরণ নম্বর যা প্রতিটি ডিভাইসের সাথে যুক্ত। IP ঠিকানা ইন্টারনেটের মাধ্যমে IP ঠিকানা ব্যবহার করে আপনার ডিভাইসের যোগাযোগের অনুমতি দেয়।

সাবনেট মাস্ক − IP ঠিকানার একটি 32-বিট উপাদান। সাবনেট মাস্ক IP ঠিকানার নেটওয়ার্ক উপাদানটিকে IP ঠিকানার দুটি অংশে আলাদা করে। একটি নেটওয়ার্ক ঠিকানা এবং অন্যটি একটি নেটওয়ার্ক ঠিকানা। সাবনেট নেটওয়ার্কের সাথে সংযুক্ত হওয়া এবং নেটওয়ার্কের সাথে সংযুক্ত সিস্টেমের IP ঠিকানা সম্পূর্ণ করার জন্য ডিজাইন সাব-এর সংখ্যা।

ডিফল্ট গেটওয়ে - এটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি কম্পিউটারের একটি অ্যাক্সেস পয়েন্ট বা IP রাউটার। এই ডিফল্ট গেটওয়ে হল সেই গেটওয়ে যা কম্পিউটার দ্বারা ডিফল্টভাবে সংজ্ঞায়িত করা হয় যতক্ষণ না অন্য কোনো মাস্ক গেটওয়ে একটি অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহার করা হয়। এই গেটওয়ে হল সিস্টেমের নেটওয়ার্কের বাকি ইন্টারনেটের সাথে সংযোগকারী রুট। এই নেটওয়ার্কের ব্যর্থতা ইন্টারনেটের সাথে সাবনেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন করতে পারে।

এখন, আমরা আমাদের কাজের সাথে সম্পর্কিত সমস্ত বিবৃতি শিখেছি। আমরা এখন এই জিনিসগুলি প্রদর্শন করতে কোড স্নিপেট এবং প্রোগ্রাম ব্যবহার করতে পারি।

সি প্রোগ্রামিং ভাষায় সিস্টেমের আইপি চেক করার জন্য দুটি পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।

  • সিস্টেম কমান্ড
  • এক্সেল কমান্ড

সিস্টেম কমান্ড

সি প্রোগ্রামিং ভাষা সিস্টেম() ফাংশন প্রদান করে stdlib-এ লাইব্রেরি যা ipcofig ব্যবহার করে সিস্টেমের ip কনফিগারেশন অতিরিক্ত করতে ব্যবহার করা যেতে পারে। ফাংশনের কলে আমরা ipconfig ফাইলটির সম্পূর্ণ ঠিকানা পাস করব যা এক্সট্র্যাক্ট করতে হবে।

উদাহরণ

#include <stdio.h>
#include <stdlib.h>
int main(){
   system("c:\\windows\\system32\\ipconfig");
   return 0;
}

এক্সেল কমান্ড

সিস্টেমের আইপি বিবরণ আনার আরেকটি উপায় হল এক্সেল() ফাংশন ব্যবহার করে। কোডের মতো এই ফাংশনের একাধিক প্যারামিটার প্রয়োজন৷

উদাহরণ

#include <stdio.h>
#include <stdlib.h>
#include <unistd.h>
int main() {
   execl("c:\\windows\\system32\\ipconfig", "ipconfig", 0);
   return 0;
}

এই কোডগুলির আউটপুট সিস্টেমের উপর নির্ভর করে। একটি সিস্টেমের আইপি বিশদ গোপনীয় তাই আউটপুটগুলি এখানে প্রদর্শিত হয় না তবে আপনি বিশদ প্রদর্শনের জন্য কোড এবং আপনার সিস্টেম চালাতে পারেন৷


  1. বেলকিন রাউটারের ডিফল্ট আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

  2. কিভাবে আপনার ডিফল্ট গেটওয়ে আইপি ঠিকানা খুঁজে পাবেন

  3. কিভাবে আপনার IP ঠিকানা খুঁজে পাবেন

  4. পাইথন প্রোগ্রাম ক্লায়েন্টের আইপি ঠিকানা খুঁজে বের করতে