কম্পিউটার

একটি স্মার্ট টিভি ভাইরাস নাকি ম্যালওয়্যার আছে?

এই নিবন্ধটি নিম্নলিখিত বিষয়গুলি পরীক্ষা করে:

  • স্মার্ট টিভি ভাইরাস এবং ম্যালওয়্যার সম্পর্কে জানা তথ্য
  • স্মার্ট টিভি ভাইরাস ধারণা সম্পর্কে বিশেষজ্ঞ এবং বিজ্ঞান কী বলে?
  • আপনি যদি দেখেন যে আপনার স্মার্ট টিভি খারাপ ব্যবহার করছে তাহলে নেওয়ার পদক্ষেপ৷

একটি স্মার্ট টিভি ভাইরাস নাকি ম্যালওয়্যার আছে?

স্মার্ট টিভি ভাইরাস এবং ম্যালওয়্যার সম্পর্কে জানা তথ্য

একটি স্মার্ট টিভি হল একটি বড় পর্দার ডিভাইস যা কয়েকটি প্রোগ্রাম সহ একটি অপারেটিং সিস্টেম চালায়, যা একটি কম্পিউটার বা মোবাইল ফোনের মতোই। আর তাই একটি স্মার্ট টিভি ম্যালওয়্যার সংক্রমণের জন্য বেশ সংবেদনশীল। আমাদের বাড়ির যেকোনো স্মার্ট ডিভাইস ম্যালওয়্যার এবং ভাইরাসের জন্য ঝুঁকিপূর্ণ। যাইহোক, এই তত্ত্বের পিছনে চিন্তাভাবনাটি আরও বেশি প্রচলিত হয়ে ওঠে যখন স্মার্ট টিভিগুলি কোনও ধরণের দূষিত সফ্টওয়্যার দ্বারা সংক্রামিত হওয়ার রিপোর্ট ইন্টারনেটে প্রচারিত হয়। 2019 থেকে এই ঘটনাগুলি দেখুন:

  • স্যামসাং প্রতি কয়েক সপ্তাহে ম্যালওয়ারের জন্য স্মার্ট টিভি স্ক্যান করার বিষয়ে টুইট করে৷
একটি স্মার্ট টিভি ভাইরাস নাকি ম্যালওয়্যার আছে?
  • Amazon Fire TV এবং Fire Stick একটি ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছিল যা AFTV সংবাদ দ্বারা প্রথম রিপোর্ট অনুসারে ক্রিপ্টোকারেন্সি মাইন করতে টিভির সংস্থানগুলি ব্যবহার করে৷

একটি স্মার্ট টিভি ভাইরাস নাকি ম্যালওয়্যার আছে?

উপরে উল্লিখিত এই ঘটনাগুলি স্পষ্টভাবে ইঙ্গিত করে যে কোনও ভাইরাস বা ম্যালওয়্যার আপনার স্মার্ট টিভিকে আক্রমণ করতে পারে৷ যদিও বিষয়টি প্রায়ই চুপসে গেছে, এবং স্মার্ট টিভিতে ম্যালওয়্যার এবং অ্যান্টিভাইরাস এখনও তৈরি করা হয়েছে কিনা তা বর্ণনা করতে পারে এমন কোনও বিশ্বাসযোগ্য উত্স নেই। কিন্তু আমি আমার অনুমানের উপর ভিত্তি করে জিনিস অনুমান করছি না। উপরে উল্লিখিত ঘটনাগুলি এই বিষয়ে কিছু আলোকপাত করে।

কেস 1। স্যামসাং এই টুইটটি 2019 এর মাঝামাঝি সময়ে পোস্ট করেছিল এবং তারপরে এটি সরিয়ে দিয়েছে। স্যামসাং-এর মতো একটি নামী ব্র্যান্ডের দ্বারা একটি টুইট নামিয়ে দেওয়ার অর্থ হতে পারে যে কেউ স্যামসাং-এর টুইটার অ্যাকাউন্ট হ্যাক করেছে বা তারা টুইট পোস্ট করার পরে তারা অনুভব করেছে যে এটি তাদের স্মার্ট টিভি বিক্রি হ্রাস করতে পারে এবং তাই এটি সরিয়ে ফেলতে পারে৷

কেস 2। দ্বিতীয় ঘটনাটি যেটি রিপোর্ট করা হয়েছিল তা ছিল একটি অ্যান্ড্রয়েড ভাইরাস সম্পর্কে যা অ্যামাজন ফায়ার টিভি এবং ফায়ারস্টিকসকে লক্ষ্য করে যা আমার ক্রিপ্টোকারেন্সিতে প্লাগ করা হয়েছিল। যাইহোক, পরে এটি একটি কীট হিসাবে চিহ্নিত করা হয়েছিল যেটি টিভিতে অ্যান্ড্রয়েড-ভিত্তিক অপারেটিং সিস্টেমকে টার্গেট করে অন-স্ক্রীনে অ্যান্ড্রয়েড আইকন সহ একটি পরীক্ষামূলক বার্তা রেখেছিল৷

স্মার্ট টিভি ভাইরাস ধারণা সম্পর্কে বিশেষজ্ঞ এবং বিজ্ঞান কী বলে?

একটি স্মার্ট টিভি ভাইরাস নাকি ম্যালওয়্যার আছে?

স্মার্ট টিভিগুলির ক্ষেত্রে কয়েকটি প্রয়োজনীয় বিষয় বিবেচনা করা উচিত কারণ সেগুলি স্মার্টফোন এবং কম্পিউটারের তুলনায় ভিন্ন উপায়ে তৈরি করা হয়। আসুন সংক্ষেপে প্রতিটি পয়েন্ট আলোচনা করা যাক।

একটি অ্যাপ সাইডলোড করা আপনার স্মার্ট টিভিকে সংক্রমিত করতে পারে

একটি স্মার্ট টিভি ভাইরাস নাকি ম্যালওয়্যার আছে?

অ্যান্ড্রয়েড স্মার্ট টিভিতে একটি ডেডিকেটেড প্লে স্টোর রয়েছে যা Google নির্দেশিকা অনুযায়ী টিভি অ্যাপের প্রয়োজনীয়তা পূরণ করে এমন সমস্ত অ্যাপ রক্ষণাবেক্ষণ করে। যাইহোক, আপনার ফোন বা ট্যাবলেটে চলা নিয়মিত Google Play স্টোর অ্যাপগুলি স্মার্ট টিভিতেও চলতে পারে যদিও সেগুলি 100% সামঞ্জস্যপূর্ণ নয়। অনেক অ্যাপ বিকাশকারীরা এখনও অ্যাপটির একটি টিভি সংস্করণ তৈরি করেনি এবং এর ফলে অতি উৎসাহী ব্যবহারকারীরা ওয়েব আকারে স্মার্টফোন প্লে স্টোর খুলতে এবং সেখান থেকে সেই অ্যাপগুলি ইনস্টল করতে পারে। এছাড়াও, APK ইনস্টলেশন ফাইলগুলি ডাউনলোড এবং একটি ফ্ল্যাশ ড্রাইভে স্থাপন করা যেতে পারে এবং স্মার্ট টিভিতে সাইডলোড করা যেতে পারে। এই সাইডলোডিং ব্যবসা কখনও কখনও স্মার্ট টিভিগুলিকে সংক্রামিত করতে পারে এবং অ্যাপের চেয়ে বেশি কিছু ইনস্টল করতে পারে।

ফাইল দেখতে সংক্রমিত ইউএসবি ব্যবহার করা

আমাদের মধ্যে অনেকেই ব্যক্তিগত ছবি, রেকর্ডিং ইত্যাদি দেখার জন্য USB পোর্টের মাধ্যমে আমাদের স্মার্ট টিভিতে একটি ফ্ল্যাশ ডিস্ক বা একটি পেনড্রাইভ সংযুক্ত করি৷ টিভিতে সরাসরি সংযুক্ত করার আগে আমাদের অবশ্যই প্রথমে আপনার কম্পিউটারে USB ড্রাইভটি স্ক্যান করতে হবে৷ একটি সংক্রামিত ইউএসবি আমাদের তথ্য পুনরুদ্ধার করা থেকে যেকোনো ধরনের ক্ষতির কারণ হতে পারে যদিও টিভিতে থাকা Google অ্যাকাউন্টটি ডিভাইসের স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত করে, এমনকি হার্ডওয়্যারের ক্ষতিও হতে পারে।

এছাড়াও পড়ুন:বিনোদনের জন্য 7টি সেরা অ্যান্ড্রয়েড টিভি অ্যাপ ডাউনলোড করুন

ADB সক্ষম সহ একই নেটওয়ার্ক

একটি স্মার্ট টিভি ভাইরাস নাকি ম্যালওয়্যার আছে?

এটি একটি খুব বিরল পরিস্থিতি, তবে একজন হ্যাকার আপনার স্মার্ট টিভি হ্যাক করতে পারে যদি সে টিভির মতো একই নেটওয়ার্কে থাকে এবং স্মার্ট টিভির অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ সক্রিয় থাকে৷ কারো পক্ষে BNS রেজোলিউশন হাইজ্যাক করা এবং স্মার্ট টিভিতে ম্যালওয়্যার ইনজেক্ট করার জন্য নেটওয়ার্ক পাথ অ্যাক্সেস করাও সম্ভব৷

চিপ সিস্টেম কোড পুনরায় লিখুন

সমস্ত স্মার্ট টিভিতে একটি "রিড অনলি" সিস্টেম চিপ থাকে, যা ম্যালওয়্যার আক্রমণের সম্ভাবনা কমায় এবং টিভির মসৃণ কার্যকারিতা নিশ্চিত করে৷ বিপরীতে, আমাদের কম্পিউটার এবং মোবাইলে ওপেন সিস্টেম ফাইল রয়েছে যা যে কেউ বা কোনও ক্ষতিকারক সফ্টওয়্যার দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে। উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড ফোল্ডার লিখন-সুরক্ষিত নয়। কিন্তু স্মার্ট টিভির ক্ষেত্রে, চিপটি শুধুমাত্র রিড-অনলি মেমরির মতো যা টিভি প্রস্তুতকারক একটি ডিজিটাল স্বাক্ষর সহ একটি ফার্মওয়্যার আপডেট প্রদান করলেই আপডেট করা যায়৷

এর অর্থ হল একটি সংক্রামিত USB স্মার্ট টিভির মূল প্রোগ্রামিংকে প্রভাবিত করতে পারে না কিন্তু ইনস্টল করা প্রোগ্রামগুলিকে প্রভাবিত করতে পারে কারণ সেগুলি টিভি স্টোরেজের সেই অংশে সংরক্ষিত থাকে, যা লেখা-সুরক্ষিত নয়। এর মানে হল আপনার টিভি হ্যাক করার পরে একজন হ্যাকার সর্বাধিক যেটা করতে পারে তা হল ইনস্টল করা প্রোগ্রামগুলিকে ক্ষতিগ্রস্ত করা এবং সেগুলিকে দূষিত করা, যা অবশ্যই আনইনস্টল এবং তারপরে পুনরায় ইনস্টল করা যেতে পারে।

আপনি যদি দেখেন যে আপনার স্মার্ট টিভি খারাপ আচরণ করছে তাহলে যে সতর্কতা অবলম্বন করতে হবে

একটি স্মার্ট টিভি ভাইরাস নাকি ম্যালওয়্যার আছে?

  • এটা মনে করা বুদ্ধিমানের কাজ হবে না যে আপনার টিভি শুধুমাত্র পঠনযোগ্য চিপ দ্বারা সুরক্ষিত এবং ক্ষতি থেকে মুক্ত। সেখানে বিভিন্ন ধরণের স্মার্ট টিভি রয়েছে, যেগুলি মূল OS হিসাবে Android ব্যবহার করে না এবং কোড এবং চিপগুলির একটি ভিন্ন প্যাটার্ন অনুসরণ করে৷ সুতরাং, স্মার্ট টিভিগুলির জন্য সাধারণ এই সতর্কতাগুলি অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে:
  • কিছু ​​টিভি নির্মাতাদের একটি নেটিভ ম্যালওয়্যার স্ক্যানিং অ্যাপ রয়েছে যেটি কোনো ক্ষতিকারক কার্যকলাপ পরীক্ষা করার জন্য সপ্তাহে অন্তত একবার চালু করতে হবে।
  • আপনার ফ্লাস্ক ড্রাইভগুলিকে প্লাগ ইন করার আগে আপনার কম্পিউটারে সর্বদা স্ক্যান করুন।
  • আপনার টিভির ফার্মওয়্যার নিয়মিত আপডেট করতে থাকুন। সর্বদা সপ্তাহে একবার আপডেটের জন্য চেক করুন এবং আপনার স্মার্ট টিভি আপডেট করতে দেরি করবেন না। এছাড়াও, আপনার টিভি আপডেট করতে OEM দ্বারা নির্ধারিত অফিসিয়াল চ্যানেলটি ব্যবহার করুন এবং এটিকে কখনই তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে ডাউনলোড করবেন না এবং USB স্টিকের মাধ্যমে আপডেট করবেন না। সমস্ত আপডেটে নিরাপত্তা প্যাচ রয়েছে যা আপনার টিভিকে ক্ষতি থেকে রক্ষা করবে।
  • সর্বদা নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত আছে এবং আপনার রাউটারে একটি ফায়ারওয়াল সক্রিয় আছে, যা স্মার্ট টিভি সহ আপনার ডিভাইসগুলিকে সংক্রমিত হওয়া থেকে রক্ষা করবে। রাউটার ফার্মওয়্যার সবসময় আপডেট করা আবশ্যক এবং সম্ভব হলে, টিভির জন্য একটি পৃথক নেটওয়ার্ক সেট আপ করার চেষ্টা করুন।
  • স্মার্ট টিভি ব্রাউজারটি মোবাইল এবং কম্পিউটার সংস্করণের মতো ঝুঁকিমুক্ত নয়৷ এগুলি শুধুমাত্র প্রয়োজন হলেই ইন্টারনেট ব্রাউজ করার জন্য তৈরি করা হয়েছে এবং নিয়মিত ইন্টারনেট সার্ফিং করার জন্য এগুলি ব্যবহার করার উদ্দেশ্যে নয় কারণ সুরক্ষার অভাব ব্রাউজারের মাধ্যমে আপনার স্মার্ট টিভিতে ম্যালওয়্যার প্রবেশ করতে পারে৷ একইভাবে প্লে স্টোর ছাড়া অন্য কোনো থার্ড-পার্টি অ্যাপ ইনস্টল করা বাঞ্ছনীয় নয়।
  • আপনি যদি মনে করেন যে আপনার স্মার্ট টিভি সংক্রমিত হয়েছে সেক্ষেত্রে উপলব্ধ একমাত্র সমাধান হল একটি হার্ড রিসেট করা যা সমস্ত অ্যাপ মুছে ফেলবে এবং ফ্যাক্টরি ডিফল্টে পুনরুদ্ধার করবে।

স্মার্ট টিভি ভাইরাস এবং ম্যালওয়্যার সম্পর্কে আপনার চিন্তাভাবনা

যদিও এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি যে একটি স্মার্ট টিভি ভাইরাস দ্বারা সংক্রামিত হতে পারে বা অন্যথায়, প্লে স্টোর স্মার্ট টিভিগুলির জন্য অ্যান্টিভাইরাস অ্যাপের সাথে বন্যা হবে। কিন্তু আগে হাইলাইট করা কেস অনুযায়ী, স্মার্ট টিভি ভাইরাসের সম্ভাবনা সম্পর্কে অন্তত আমাদের মনে সন্দেহ জাগানোর যথেষ্ট প্রমাণ রয়েছে। এবং তারপরে, তারা এমন মতামত যা এই সত্যটি বলে যে স্মার্ট টিভিতে একটি কেবল-পঠনযোগ্য চিপ রয়েছে যা সংক্রামিত হতে পারে না, তবে প্রশ্নটি হল "আপনি কি এত নিশ্চিত হতে পারেন?"

আমি স্মার্ট টিভি ভাইরাস সম্পর্কে আপনার চিন্তাভাবনা এবং মতামত জানতে চাই এবং এখানে তালিকাভুক্ত ব্যতীত অন্যান্য সতর্কতা অবলম্বন করা যেতে পারে কিনা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও YouTube-এ আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি। প্রযুক্তি জগতে নিয়মিত আপডেট পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন।

আপনার যদি একটি Apple TV থাকে, তাহলে এই নিবন্ধগুলি আপনার আগ্রহের হতে পারে:

2020 সালে অ্যাপল টিভির জন্য 15টি সেরা গেম

কিভাবে Apple iPad টিভিতে সংযুক্ত করবেন?

অ্যাপল টিভি হোম বোতামের আচরণ কীভাবে পরিবর্তন করবেন?


  1. আপনার আইফোনে ভাইরাস আছে কিনা তা কীভাবে বলবেন

  2. স্মার্ট সিটি কি ডেটা নিরাপত্তার সাথে আপস করবে

  3. আমার পিসিকে সুরক্ষিত রাখার জন্য কি কোনো ওয়ান স্টপ সলিউশন আছে?

  4. CefSharp.BrowserSubprocess.exe কি? এটা কি ভাইরাস নাকি ম্যালওয়্যার